18 জুলাই 2021: বিশেষ বিশেষ খবর– বাড়ছে ATM মারফত লেনদেনের খরচ

  • Published by: Saroj Darbar
  • Posted on: July 18, 2021 9:15 pm
  • Updated: July 18, 2021 9:15 pm

বাড়ছে ATM মারফত লেনদেনের খরচ। দেশে ফের ঊর্ধ্বমুখী করোনা সংক্রমণ। জ্বালানির মূল্যবৃদ্ধির অভিনব প্রতিবাদ। গুজরাটেও ‘দিদি’ ম্যাজিক। উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে কংগ্রেসের নয়া স্ট্র্যাটেজি। আফগানিস্তানে ভারতীয়দের সম্পত্তি ধ্বংসের নির্দেশ পাক গুপ্তচর সংস্থার। শুনে নিন আজকের বিশেষ বিশেষ খবর।

হেডলাইন:

আরও শুনুন: 17 জুলাই 2021: বিশেষ বিশেষ খবর – রাজ্যে শুরু উপনির্বাচনের প্রস্তুতি

আরও শুনুন: 16 জুলাই 2021: বিশেষ বিশেষ খবর – মাধ্যমিকের ফলপ্রকাশ ২০ জুলাই, রাজ্যে জয়েন্ট এন্ট্রান্স শনিবার

বিস্তারিত শুনুন:

1. বাড়তে চলেছে ATM মারফত লেনদেনের খরচ। সম্প্রতি নতুন এই নিয়মের কথা জানিয়েছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। নয়া নিয়ম চালু হবে ২০২২ সালের ১ জানুয়ারি থেকে।
নিজের ব্যাংকের এটিএম থেকে লেনদেনের ক্ষেত্রে প্রতি মাসে প্রথম পাঁচবার কোনও খরচ লাগে না। অন্য ব্যাংকের ক্ষেত্রে সেই সীমা মেট্রো শহরে ৩ ও অন্যত্র ৫। লেনদেন বলতে কেবল টাকা তোলাই নয়, টাকা জমা বা অন্যান্য পরিষেবা সংক্রান্ত লেনদেনও হতে পারে। এতদিন এই নির্দিষ্ট সীমা পেরোলেই দিতে হত প্রতি লেনদেনে ২০ টাকা। এবার সেই খরচ ১ টাকা বেড়ে হতে চলেছে ২১ টাকা। ২০১৪ সালের আগস্টে শেষবার এই চার্জ বাড়ানো হয়েছিল।

ডেবিট ও ক্রেডিট কার্ডের লেনদেন সংক্রান্ত পরিষেবা মূল্যও বাড়ছে। অর্থনৈতিক লেনদেনের খরচ ১৫ টাকা থেকে বেড়ে হচ্ছে ১৭ টাকা। বাকি লেনদেনের ক্ষেত্রে খরচ বাড়ছে ৫ টাকা। এই বর্ধিত মূল্য নেওয়া হবে ১ আগস্ট থেকে। এর সঙ্গে দিতে হতে পারে কর বাবদ অতিরিক্ত টাকাও।

সম্প্রতি ব্যাংক এবং এটিএম থেকে টাকা তোলার নিয়মে বড়সড় বদল এনেছে SBI। সেই নিয়মানুযায়ী, জিরো ব্যালেন্স অ্যাকাউন্ট হোল্ডাররা মাসে সর্বোচ্চ চারবার এটিএম এবং ব্যাংক থেকে বিনা খরচে টাকা তুলতে পারবেন। এর বেশিবার টাকা তুললে প্রতিবার ১৫ টাকা করে চার্জ কাটা হবে। সেইসঙ্গে যুক্ত হবে জিএসটি। তবে, নগদে নয় এমন লেনদেনের ক্ষেত্রে এই অতিরিক্ত চার্জ প্রযোজ্য নয়।

 

2. কোভিড সংক্রমণ রুখতে কড়া প্রশাসন। বাতিল করা হচ্ছে একের পর এক ধর্মীয় সমাগম। ঘুরতে যাওয়ার উপর জারি হচ্ছে বিধিনিষেধ। আর এসবের মধ্যেই ওঠানামা করছে করোনা সংক্রমণ ও মৃত্যুর গ্রাফ। শনিবার খানিকটা কমলেও রবিবারের রিপোর্ট বলছে, ফের ৪০ হাজারের গণ্ডি ছাড়াল দৈনিক সংক্রমণ।

রবিবার স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে ৪১ হাজার ১৫৭ জন করোনা আক্রান্ত হয়েছেন। যা গতদিনের তুলনায় ৭.৪ শতাংশ বেশি। একদিনে এই মারণ ভাইরাসে প্রাণ হারিয়েছেন ৫১৮ জন। এর মধ্যে আবার দেশে মাথাচাড়া দিয়েছে কোভিডের একাধিক ভ্যারিয়েন্ট। আগামী মাসে তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আতঙ্কও দানা বাঁধছে। সেই কারণেই আগামী ১০০-১২৫ দিন অত্যন্ত সতর্ক থাকার পরামর্শ দিয়েছে কেন্দ্র।

 

3. দমদম বিমানবন্দরে বোমাতঙ্ক। রবিবার সকালে সতর্কতা জারি হওয়ায় আতঙ্কিত যাত্রীরা। বিমানে তল্লাশি চালিয়ে অবশ্য কিছুই পাওয়া যায়নি।

জানা গিয়েছে, রবিবার সকালে মিলিটারির লিয়াজোঁ ইউনিট দমদম বিমানবন্দর কর্তৃপক্ষকে একটি এসএমএস পাঠায়। জানানো হয় দুবাই থেকে কলকাতায় আসা ফ্লাইট এমিরেটসের একটি বিমানে বোমা রয়েছে। মুহূর্তের মধ্যে সেই খবর চাউর হয়ে যায়। জোরদার করা হয় নিরাপত্তা। সকাল ৮টা ১০ মিনিট নাগাদ বিমানটি দমদম বিমানবন্দরে পৌঁছয়। ৮টা ৪০ মিনিট নাগাদ আবার বিমানটির ফিরে যাওয়ার কথা ছিল। তবে বোমাতঙ্কের জেরে অবতরণের পরই তাতে তল্লাশি শুরু হয়। এখনও পর্যন্ত তল্লাশি অভিযানে কিছুই উদ্ধার হয়নি। আদৌ বিমানে কিছু রয়েছে নাকি নিছক মজা করতে কেউ এই কাণ্ড ঘটিয়েছে, তা খতিয়ে দেখা হচ্ছে।

4. দাম বাড়তে বাড়তে পেরিয়ে গেছে সেঞ্চুরি। তবু থামার লক্ষণ নেই পেট্রলের। যোগ্য সংগত দিচ্ছে অন্যান্য জ্বালানিও। তবে দামবৃদ্ধি নিয়ে লাগাতার প্রতিবাদ চালিয়ে যাচ্ছে তৃণমূল। রবিবার তারই জের দেখা গেল কলকাতায়।

জ্বালানির দামবৃদ্ধির প্রতিবাদে মানিকতলা সংলগ্ন সুকিয়া স্ট্রিট এলাকায় অভিনব কায়দায় বিক্ষোভ দেখালেন তৃণমূল নেতাকর্মীরা। এদিন ইঞ্জিনের বদলে গাড়ি টেনেছে দুটি ঘোড়া। গাড়ির উপর লেখা, “পেট্রল সেঞ্চুরি করেছে, তাই পেট্রল কেনার টাকা নেই।” শুধু পেট্রোপণ্যই নয়, রান্নার গ্যাসের দামবৃদ্ধির প্রতিবাদও করেন তাঁরা। সিলিন্ডারের আকারে কাটা কার্ডবোড প্ল্যাকার্ডে লেখা ছিল, “এলপিজি-র দাম কমান।”

উল্লেখ্য, দামবৃদ্ধির প্রসঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বাদল অধিবেশনেও সংসদের দুই কক্ষেই জ্বালানির দামবৃদ্ধি নিয়ে হবে তীব্র প্রতিবাদ। জানা যাচ্ছে, দিল্লির সাউথ অ্যাভিনিউয়ে দলীয় কার্যালয় থেকে সাইকেল চালিয়ে সংসদ ভবন পৌঁছবেন তৃণমূল সাংসদরা।

5. স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে অভিনব উদ্যোগ ভারতীয় রেলের। ২০২২ সালের আগস্টের মধ্যে আসতে চলেছে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি সেমি হাইস্পিড ট্রেন ‘বন্দে ভারত’। ট্রেনের সংখ্যা অন্তত ১০। এই এক্সপ্রেস ট্রেন ছুটবে সারা দেশের ৪০টি শহরে। এবিষয়ে দ্রুত পদক্ষেপের নির্দেশ দিয়েছেন নতুন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।

হায়দরাবাদের ইঞ্জিনিয়ারিং সংস্থা ‘মেধা’-র সঙ্গে গত ফেব্রুয়ারিতে চুক্তি করেছিল কেন্দ্র। চুক্তি অনুযায়ী ওই সংস্থা ৪৪টি বন্দে ভারত এক্সপ্রেসের ইলেকট্রনিক সিস্টেম সরবরাহ করবে। তাদের জানিয়ে দেওয়া হয়েছে, উৎপাদন প্রক্রিয়া বাড়িয়ে আগামী মার্চের মধ্যে পরীক্ষামূল‌ক ভাবে অন্তত দু’টি প্রোটোটাইপ চালু করে দিতে। সেজন্য প্রয়োজনীয় সমস্ত ট্রায়া‌লও শেষ করে ফেলতে হবে। তবে বাণিজ্যিক ভাবে এই ট্রেনগুলি চালাতে এখনও সময় লাগবে।

6. ভোটের প্রচারে বারবার বাংলায় ছুটে এসেছিলেন গেরুয়া শিবিরের তাবড় নেতারা। এবার পাল্টা জবাব তৃণমূলের। খোদ মোদি-শাহের ‘গড়’ গুজরাটে সংগঠন গড়ছে তৃণমূল। ২১ জুলাই সেখানে শোনানো হবে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বক্তৃতাও।

বিপুল জনসমর্থন নিয়ে তৃতীয়বার ক্ষমতায় এসেছেন তৃণমূল নেত্রী। তারপর থেকেই ‘বাঙালি প্রধানমন্ত্রী’, ‘দিদি এবার PM হবে’-র মতো স্লোগান সোশাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়। রাজনৈতিক মহলের একাংশের দাবি, দেশজুড়ে বিজেপি বিরোধিতায় ভরসাযোগ্য মুখ হয়ে দাঁড়িয়েছেন মমতা। সে কথা মাথায় রেখে জাতীয় স্তরের রাজনীতিতে গুরুত্ব বাড়াতে ঝাঁপিয়েছে তৃণমূল। আর সেই স্ট্র্যাটেজির অংশ হিসেবেই এবার দেশের বিভিন্ন প্রান্তে তৃণমূল নেত্রীর ২১ জুলাইয়ের ভাষণ পৌঁছে দিতে চাইছে ঘাসফুল শিবির। রাজধানী দিল্লি, যোগীরাজ্য উত্তরপ্রদেশ, বিপ্লব দেবের ত্রিপুরা, হিমন্ত বিশ্বশর্মার অসম-সহ ঝাড়খণ্ড, তামিলনাড়ু, পাঞ্জাবেও তাঁর ভাষণ সম্প্রচার করা হবে বলে তৃণমূল সূত্রে খবর। এই তালিকায় জুড়েছে গুজরাটের নামও। গুজরাটের ৩৩টি জেলার মধ্যে ৩২টিতেই বড় স্ক্রিনে ভারচুয়ালি হাজির থাকবেন মমতা বন্দ্যোপাধ্যায়। ইতিমধ্যে গুজরাটি ভাষায় পোস্টার ছাপিয়ে পশ্চিমের রাজ্যে বিলি করা হচ্ছে। তাৎপর্যপূর্ণভাবে সেই পোস্টারে ‘দিদি’ শব্দটি ব্যবহার করা হয়েছে। প্রসঙ্গত, একুশের ভোটের আগে এই দিদি শব্দবন্ধ দিয়েই তৃণমূল নেত্রীকে কটাক্ষ করেছিলেন মোদি-শাহ-নাড্ডারা। এবার সেই সম্বোধনের উপর জোর দিয়েই গুজরাটে শুরু হয়েছে প্রচার।

7. উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে অন্য বিজেপি বিরোধী দলের সঙ্গে জোট করতে আপত্তি নেই কংগ্রেসের। লখনউতে দাঁড়িয়ে ঘোষণা করলেন দলের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী । কংগ্রেস কি উত্তরপ্রদেশের ৪০৩ আসনে একা লড়বে? এ প্রশ্নের উত্তরে প্রিয়াঙ্কার জবাব, “এটা এত তাড়াতাড়ি বলা কঠিন। তবে আমি জোটের সম্ভাবনা উড়িয়ে দিচ্ছি না। আমরা বন্ধ মানসিকতার দল নই। আমরা খোলা মনে জোটের জন্য রাজি।” কংগ্রেস নেত্রীর সাফ কথা, ‘আমাদের লক্ষ্য বিজেপিকে হারানো। কিন্তু, আমরা নিজেদের দলের স্বার্থ আগে দেখব। যে দলের সঙ্গে জোট নিয়ে আলোচনা হবে, তাঁদেরও আমাদের মতো খোলা মনের হতে হবে।’

এদিকে, কংগ্রেসের নতুন সংসদীয় কমিটিতে বিদ্রোহী নেতাদের স্থান দিলেন সোনিয়া। গান্ধীদের নেতৃত্বকে কাঠগড়ায় তুলেছিলেন যে ২৩ জন নেতানেত্রী, দলের গুরুত্বপূর্ণ পদে থাকছেন তাঁরা। রাহুল গান্ধী একপ্রকার খোলাখুলি দলত্যাগের বার্তা দিয়েছিলেন তাঁদের। কিন্তু সোনিয়ার নির্দেশ ঘোষণা করল উলটো কথাই।

সংসদের বাদল অধিবেশনের জন্য লোকসভা এবং রাজ্যসভার সাংসদদের নিয়ে একটি করে নীতি নির্ধারক কমিটি গড়েছেন অন্তর্বর্তীকালীন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী। অধিবেশন চলাকালীন এই ৭ সদস্যের কমিটিগুলিই দলের নীতি নির্ধারণ করবে। সোনিয়ার নির্দেশে লোকসভা থেকে গঠিত কমিটিতে জায়গা পেয়েছেন মণীশ তিওয়ারি, শশী থারুরের মতো বিদ্রোহী শিবিরের নেতারাও।

8. আফগানিস্তান থেকে মার্কিন সেনা সরতেই দেশটির প্রায় ৮০ শতাংশ এলাকা দখল করার দাবি করেছে তালিবান। আফগান সেনাও পালটা হামলা চালিয়ে এলাকা পুনরুদ্ধারের চেষ্টা চালাচ্ছে বলে জানিয়েছে কাবুল প্রশাসন। ফলত যুদ্ধ পরিস্থিতি চলছে সেখানে। আর আফগান সেনাদের বিরুদ্ধে লড়তে তালিবানের হাত শক্ত করছে পাকিস্তান। হাজার দশেক পাক সেনা আফগানিস্তানে গিয়ে তালিবানদের সঙ্গে যৌথ আক্রমণ শানিয়েছে। এদিকে পাক গোয়েন্দা সংস্থা ISI নির্দেশ দিয়েছে, সেদেশে অবস্থিত ভারতীয় বসতি ও পরিকাঠামোগুলি আগে ধ্বংস করার। সূত্রানুসারে তেমনটাই জানা যাচ্ছে।

জানা যাচ্ছে, তালিবান ও পাক সেনা, উভয়কেই নির্দেশ দেওয়া হয়েছে যেখানেই সংঘর্ষ চলছে, সেখানে যেন আগে টার্গেট করা হয় গত কুড়ি বছর ধরে গড়ে তোলা ভারতীয় সম্পত্তিগুলিকে। ২০০১ সালে আফগানিস্তান থেকে তালিবানদের সরিয়ে দেওয়ার পর থেকেই ৩০০ কোটি মার্কিন ডলারের বেশি পরিমাণ অর্থ সেদেশে বিনিয়োগ করেছে ভারত। এদিকে ইতিমধ্যেই আফগানিস্তানে অবস্থিত ভারতীয় নির্মাণকর্মীদের দেশে ফিরতে নির্দেশ দেওয়া হয়েছে। পরিস্থিতির দিকে কড়া নজর রাখছে ভারত।

 

আরও শুনুন
Bangla News Bulletin: Current News for the day of 26 July 2021

26 জুলাই 2021: বিশেষ বিশেষ খবর- পেগাসাস ইস্যুতে রাজ্যে গঠিত তদন্ত কমিশন

মঙ্গলবার প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে মুখ্যমন্ত্রী। শুনে নিন আজকের বিশেষ বিশেষ খবর।

Team সংবাদ প্রতিদিন শোনো

Sex Slave: Nadia Murad shares her terrible experience

Sex Slave: যৌনদাসীর দিনরাত, ভয়াবহ অভিজ্ঞতা জানিয়েছিলেন Nadia Murad

কীভাবে বন্দি মেয়েদের যৌনদাসী করে তালিবানরা? প্লে-বাটন ক্লিক করে শুনে নিন।

Team সংবাদ প্রতিদিন শোনো

Longyearbyen: a city where birth and death are illegal

Longyearbyen: এই শহরে জন্ম-মৃত্যু নাকি আইনত নিষিদ্ধ! কেন জানেন?

কোন জায়গায় জন্ম মৃত্যু দুই’ই আইনত নিষিদ্ধ? শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

মিস করবেন না!
Bangla mysterious audio story: Mystery Of Santiago Flight 513

৩৫ বছর পর কঙ্কাল নিয়ে ফিরেছিল হারানো বিমান, কী সেই রহস্য?

একটা গোটা বিমান জুড়ে বসে আছে সারি সারি কঙ্কাল! এ-ও কি কখনও সম্ভব?

Team সংবাদ প্রতিদিন শোনো

News Bulletin: Current News for the day of 30 July 2021

30 জুলাই 2021: বিশেষ বিশেষ খবর- গণতন্ত্র বাঁচাতে একজোট হওয়ার ডাক মমতা বন্দ্যোপাধ্যায়ের

গণতন্ত্র বাঁচাতে একজোট হওয়ার ডাক মমতা বন্দ্যোপাধ্যায়ের। পেগাসাস কাণ্ডে শুনানির সম্ভাবনা সুপ্রিম কোর্টে। শুনে নিন আজকের বিশেষ বিশেষ খবর।

Team সংবাদ প্রতিদিন শোনো

spiritual talk on Sangbad Pratidin

Spiritual: শাস্ত্রমতে কখন সত্যের থেকে মিথ্যে হয়ে ওঠে শ্রেয়?

সত্য এবং অহিংসা জীবের শ্রেষ্ঠ ধর্ম। কিন্তু কখন আসে এমন মুহূর্ত, যখন সত্যের থেকে মিথ্যে হয়ে ওঠে শ্রেয়?

Team সংবাদ প্রতিদিন শোনো

Sex Slave: Nadia Murad shares her terrible experience

Sex Slave: যৌনদাসীর দিনরাত, ভয়াবহ অভিজ্ঞতা জানিয়েছিলেন Nadia Murad

কীভাবে বন্দি মেয়েদের যৌনদাসী করে তালিবানরা? প্লে-বাটন ক্লিক করে শুনে নিন।

Team সংবাদ প্রতিদিন শোনো