16 জুলাই 2021: বিশেষ বিশেষ খবর – মাধ্যমিকের ফলপ্রকাশ ২০ জুলাই, রাজ্যে জয়েন্ট এন্ট্রান্স শনিবার

  • Published by: Saroj Darbar
  • Posted on: July 16, 2021 8:46 pm
  • Updated: August 12, 2021 12:58 pm
News Bulletin

মাধ্যমিকের ফলপ্রকাশ আগামী ২০ জুলাই। শনিবার রাজ্যে জয়েন্ট এন্ট্রান্স। পুরুলিয়া ও ডুয়ার্স ভ্রমণে বাধ্যতামূলক কোভিড টেস্টের রিপোর্ট। প্রয়াত অভিনেত্রী সুরেখা সিক্রি। ২২ গজে ফের মুখোমুখি ভারত-পাকিস্তান। শুনে নিন আজকের বিশেষ বিশেষ খবর।

হেডলাইন:

আরও শুনুন: 15 জুলাই 2021: বিশেষ বিশেষ খবর – মিলছে না ভ্যাকসিন, প্রধানমন্ত্রীকে ফের চিঠি মুখ্যমন্ত্রীর

আরও শুনুন: 14 জুলাই 2021: বিশেষ বিশেষ খবর – রাজ্যে বন্ধই থাকছে লোকাল ট্রেন, শর্তসাপেক্ষে চালু মেট্রো পরিষেবা

বিস্তারিত খবর:

1. আগামী ২০ জুলাই প্রকাশিত হবে মাধ্যমিকের ফল। করোনার তাণ্ডবে এই বছর সম্ভব হয়নি পরীক্ষা নেওয়া। বিকল্প পদ্ধতিতে মূল্যায়নের মাধ্যমে প্রায় ১১ লক্ষেরও বেশি পড়ুয়ার ফল ঘোষণা করা হবে। ২০ তারিখ মধ্যশিক্ষা পর্যদ-এর তরফ থেকে ফলাফল প্রকাশিত হবে সকাল নটায়। বেলা দশটা থেকে বিভিন্ন ওয়েবসাইট ও অ্যাপের মাধ্যমে দেখা যাবে ফলাফল। সংগ্রহ করা যাবে মার্কশিট। যে যে ওয়েবসাইটে ফলাফল জানা যাবে, সেগুলি হল –

www.wbbse.wb.gov.in
wbresults.nic.in
www.exametic.com

এবছর পরীক্ষা না হওয়ায় ছাত্র-ছাত্রীদের কাছে নেই অ্যাডমিট কার্ড। পরীক্ষার ফল জানতে ওয়েবসাইটে দিতে হবে রেজিস্ট্রেশন নম্বর এবং জন্ম তারিখ। তবে অতিমারি সংক্রান্ত বিধি-নিষেধের কারণে স্কুল থেকে মার্কশিট সংগ্রহের ক্ষেত্রে ছাত্র-ছাত্রীদের বারণ করা হয়েছে। তাদের বদলে তাদের অভিভাবকেরা স্কুল থেকে মার্কশিট সংগ্রহ করবেন, এমনই নির্দেশিকা মধ্যশিক্ষা পর্ষদ-এর।

2. শনিবার রাজ্যে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা। করোনা আবহে এই প্রথমবার রাজ্যে অফলাইনে পরীক্ষা দিতে চলেছেন পড়ুয়ারা। এবছর পরীক্ষা দেবেন, ৯২ হাজার ৬৯৫ জন। ভিন রাজ্যের পরীক্ষার্থী ৩১ হাজার ৫৯৪ জন। এঁদের জন্য কন্ট্রোল রুম চালু করছে শিক্ষা দপ্তর। শুক্রবার সাংবাদিক বৈঠকে সে কথা ঘোষণা করেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।
১৭ জুলাই সকাল ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা থাকবে কন্ট্রোল রুম। চালু হয়েছে বেশকিছু হেল্পলাইন নম্বরও। নম্বর গুলি হল ০৩৩-২৩৬৭-১১৪৯, ০৩৩-২৩৬৭-১১৯৯। রয়েছে দুটি টোল ফ্রি নম্বর, ১৮০০১০২৩৭৮১, ১৮০০৩৪৫০০৫০। কোভিডবিধি মেনে হবে এবারের পরীক্ষা। অ্যাডমিট কার্ড দেখিয়ে পরীক্ষার দিন স্টাফ স্পেশালে চড়তে পারবেন পরীক্ষার্থীরা।

3. শুক্রবার সাতসকালেই হাড়হিম করা দৃশ্যের সাক্ষী শহরবাসী। রাজাবাজারের নির্মীয়মাণ একটি চারতলা বাড়ি থেকে ঝুলছিল এক অজ্ঞাতপরিচয় যুবকের দেহ। খবর যায় পুলিশে। নারকেলডাঙা থানার পুলিশ দেহ উদ্ধার করে পাঠায় ময়নাতদন্তে। প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান, আত্মঘাতী হয়েছেন ওই যুবক। পরে জানা যায় মৃতের পরিচয়। তাঁর নাম রামিজ রাজা। বয়স ৪৫। তিনি নারকেলডাঙা এলাকারই বাসিন্দা। তবে তাঁর মৃত্যুর নেপথ্যে কী কারণ রয়েছে, তা খতিয়ে দেখা হচ্ছে। আদৌ রামিজ আত্মহত্যা করেছেন নাকি তাঁকে খুন করা হয়েছে তা তদন্ত করে দেখছে পুলিশ।

4. বিরল অসুখ নিয়ে কলকাতার বি সি রায় শিশু হাসপাতালে এসেছিল ১৩ দিনের একরত্তি। মৃত্যুর মুখ থেকে তাকে ফিরিয়ে আনলেন চিকিৎসকরা। ভূমিষ্ঠ হওয়ার পর থেকেই চুপসানো পেট উত্তর ২৪ পরগনার দত্তপুকুরের এই শিশুর। পেটের সমস্ত অঙ্গ ঢুকে গিয়েছিল বুকের মধ্যে। জন্মের পর থেকেই শুরু হয়েছিল প্রচণ্ড শ্বাসকষ্ট আর বমি। চিকিৎসার পরিভাষায় এ অসুখের নাম কনজিনিটাল ডায়াফ্রামাটিক হার্নিয়া। প্রতি ১০ হাজারে মাত্র দু’জন বাচ্চার এমনটা হতে পারে। অস্ত্রোপচার ছিল অত্যন্ত জটিল। তৈরি হয় চিকিৎসকদের টিম। জটিল অপারেশনের পর আপাতত শিশুটি সুস্থ রয়েছে বলেই জানা গিয়েছে।

5. শান্তিনিকেতন, দিঘা, দার্জিলিং, অযোধ্যা পাহাড়-এর পর এবার ডুয়ার্সের পর্যটকদের জন্যও জারি হল নির্দেশিকা। নির্দেশিকা জারি করল জলপাইগুড়ির প্রশাসন। জলপাইগুড়ি প্রশাসনের তরফে জানানো হয়েছে, এবার থেকে পর্যটকদের জন্য বাধ্যতামূলক কোভিড আরটি-পিসিআর পরীক্ষার নেগেটিভ রিপোর্ট। বেড়াতে আসার ৪৮ ঘণ্টা আগে করাতে হবে পরীক্ষা। তবে যাদের কোভিড ভ্যাকসিনের দু’টি ডোজই হয়ে গিয়েছে, ভ্যাকসিনেশনের সার্টিফিকেট থাকলে তাঁদের আরটি-পিসিআর টেস্টের প্রয়োজন নেই।

6. মার্কিন সেনারা আফগানিস্তান ছাড়তেই সেখানে হারানো জমি উদ্ধারে নেমেছে তালিবানেরা। ফিরছে শরিয়ৎ আইন আর অত্যাচার। এই পরিস্থিতি নিয়ে সে দেশের প্রেসিডেন্ট আশরফ ঘানি-সহ একাধিক রাষ্ট্রের প্রতিনিধিদের সঙ্গে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর সারলেন ম্যারাথন বৈঠক। তাসখন্দের এই বৈঠকে আফগানিস্তানে তালিবানি আগ্রাসন ও আফগান ফৌজের হারের বিষয়ে আলোচনা হয়। একই বিষয়ে আমেরিকার বিশেষ দূত ও মার্কিন ডেপুটি ন্যাশনাল সিকিউরিটি অ্যাডভাইজরের সঙ্গেও বৈঠক করেন জয়শংকর। বৈঠকে সারেন উজবেকিস্তানের বিদেশমন্ত্রীর সঙ্গে। নিজের টুইটার হ্যান্ডেলে বৈঠক বিষয়ে জয়শংকর লেখেন, “আফগানিস্তানে শান্তি, স্থিতাবস্থা ও উন্নয়নের প্রকল্পে ভারতের সমর্থনের কথা ফের জানিয়েছি।”

7. হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মৃত্যু হল, অভিনেত্রী সুরেখা সিক্রির। বেশ কয়েক বছর ধরে বিভিন্ন শারীরিক সমস্যায় ভুগছিলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৫ বছর। শুক্রবার ভোররাতে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।
বিখ্যাত হিন্দি ধারাবাহিক ‘বালিকা বধূ’-তে তাঁর অভিনয় দর্শককে মুগ্ধ করেছিল। ন্যাশনাল স্কুল অফ ড্রামার ছাত্রী সুরেখা কখনও নায়িকা হতে চাননি, চেয়েছিলেন ভালো অভিনেত্রী হতে। ‘তমস’, ‘জুবেইদা’ থেকে ‘বাধাই হো’-র মতো নানা চলচ্চিত্রে তাঁর অভিনয় মনে রাখার মতো। জাতীয় পুরস্কার জিতেছিলেন তিনবার। শেষবার অসুস্থতার কারণে ‘বাধাই হো’ ছবির জন্য হুইল চেয়ারে বসে জাতীয় পুরস্কারের মঞ্চে দেখা গিয়েছিল তাঁকে। তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন অসংখ্য সিনে অনুরাগী। শোক বার্তা জানিয়ে টুইট করেছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।

9. ২২ গজে ফের চিরপ্রতিদ্বন্দ্বীদের লড়াই দেখবে ক্রিকেটবিশ্ব। আসন্ন টি-২০ ওয়ার্ল্ড কাপে সুপার-১২ রাউন্ডে একই গ্রুপে আবার ভারত এবং পাকিস্তান। গ্রুপ ২-তে রয়েছে এই দুই দল। পাকিস্তান ছাড়াও এই গ্রুপে রয়েছে নিউজিল্যান্ড এবং আফগানিস্তান। বাছাই পর্ব থেকে উঠে আসবে মোট চারটি দল। ইতিমধ্যেই করোনা কাঁটায় শ্রীলঙ্কা সফরে জর্জরিত ভারত। এবারের কুড়ি-বিশ বিশ্বকাপের আসর বসার কথা ছিল ভারতেই। কিন্তু করোনার কারণে খেলা হবে আরব আমিরশাহি এবং ওমানে। আয়োজক হিসেবে অবশ্য থাকবে বিসিসিআই। ৭ অক্টোবর থেকে শুরু হচ্ছে এই মেগা টুর্নামেন্ট। চলবে আগামী ১৪ নভেম্বর পর্যন্ত।

আরও শুনুন
Goddess Durga was worshipped in the Mahabharata too

রামায়ণ ছাড়া মহাভারতেও ছিলেন দেবী দুর্গা, কারা পূজা করেছিলেন তাঁর?

মহাভারতে কোথায় রয়েছে দুর্গাপূজার উল্লেখ? শুনে নিন।

Team সংবাদ প্রতিদিন শোনো

Is drinking alcohol part of a healthy lifestyle : risks and benefits

Alcohol : সুরাপানে দূরে যায় রোগ, তবে মানতেই হবে এই শর্ত

পরিমিত মদ্যপানের কিছু উপকারিতাও আছে। শুনে নিন প্লে বাটন ক্লিক করে

Team সংবাদ প্রতিদিন শোনো

Binod Ghoshal pays tribute to veteran writer Buddhadeb Guha

সেদিনের প্রেম, লাইব্রেরি থেকে তুলে আনা বই আর বুদ্ধদেব গুহ…

শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

মিস করবেন না!
Iranian girl plays national anthem of India by Santur

ইরানি বালিকার হাতে বাজল ভারতের জাতীয় সঙ্গীত, মুগ্ধ দেশবাসী

সেই বাজনা শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

Taliban shipping women in coffins into other countries as sex slaves

যৌনদাসীর জন্য কফিনবন্দি করে মেয়েদের পাচার করছে তালিবান

তালিবানরা মুখে এক আর কাজে আর-এক। শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

Spiritual: The duty of a family man according to Hindu Scripture

Spiritual: গৃহী মানুষের নিত্যকর্ম কেমন হওয়া উচিত?

শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

Raj Kundra arrested, adult film racket flourishes in Mumbai

গ্রেপ্তার শিল্পা শেট্টির স্বামী, কীভাবে রমরমিয়ে চলে Adult Film Racket?

তবে কি মুম্বই জুড়ে ছড়িয়ে আছে পর্ন ইন্ডাস্ট্রির জাল? কীভাবে চলে এই ব়্যাকেট?

Team সংবাদ প্রতিদিন শোনো