15 জুলাই 2021: বিশেষ বিশেষ খবর – মিলছে না ভ্যাকসিন, প্রধানমন্ত্রীকে ফের চিঠি মুখ্যমন্ত্রীর

  • Published by: Saroj Darbar
  • Posted on: July 15, 2021 8:53 pm
  • Updated: August 12, 2021 12:31 pm
Current News Bulletin

বাংলায় অপ্রতুল ভ্যাকসিন। মিলছে না ত্রাণও। কেন্দ্রের বিরুদ্ধে ফের সরব মুখ্যমন্ত্রী। প্রধানমন্ত্রীকে পাঠালেন চিঠি। বঙ্গোপসাগরে ঘনাল নিম্নচাপ। সপ্তাহান্তে দুর্যোগের সম্ভাবনা রাজ্যে। শুনে নিন আজকের বিশেষ বিশেষ খবর।

হেডলাইন:

আরও শুনুন: 14 জুলাই 2021: বিশেষ বিশেষ খবর – রাজ্যে বন্ধই থাকছে লোকাল ট্রেন, শর্তসাপেক্ষে চালু মেট্রো পরিষেবা

আরও শুনুন: 13 জুলাই 2021 : বিশেষ বিশেষ খবর- রাহুল গান্ধী-প্রশান্ত কিশোর বৈঠক, মহাজোটের জল্পনা তুঙ্গে

বিস্তারিত খবর:

1. মিলছে না ভ্যাকসিন। নেই ত্রাণ। এই নিয়ে ফের কেন্দ্রকে তুলোধোনা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জানালেন, ভ্যাকসিন পাচ্ছেন না জানিয়ে প্রধানমন্ত্রীকে ফের চিঠি পাঠিয়েছেন তিনি।

বৃহস্পতিবার নবান্ন থেকে সাংবাদিক বৈঠক করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই জানালেন রাজ্যের করোনা পরিস্থিতি। বলেন, “কোভিড পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে। বর্তমানে দৈনিক সংক্রমণ ৮০০ থেকে ৯০০-এর মধ্যে রয়েছে। তবে আরও কমানোর চেষ্টা করছি। পজিটিভিটি রেট কমে দাঁড়িয়েছে ১.৫ শতাংশ। ৯৮ শতাংশ ডিসচার্জ রেট। ইতিমধ্যেই আড়াই কোটি মানুষকে ভ্যাকসিন দেওয়া হয়েছে। ১.৮ কোটি মানুষের দুটো ডোজই নেওয়া হয়ে গিয়েছে।” মুখ্যমন্ত্রী জানান, রাজ্যে মোট ১৪ কোটি ভ্যাকসিন প্রয়োজন। এরপরই কেন্দ্রকে আক্রমণ করেন তিনি। বলেন, “আমরা ভ্যাকসিন পাচ্ছি না। আজ পর্যন্ত পেয়েছি মাত্র ২.১২ কোটি। নিজেরা ষাট কোটি টাকা খরচ করে ১৮ লক্ষ টিকা কিনেছি। চাইলে প্রতিদিন আমরা ১০ লক্ষ মানুষকে টিকা দিতে পারি। কিন্তু আমাদের কাছে টিকাই আসছে না।”

অভিযোগের সুরে এদিন মমতা বলেন, “আমি আজও প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছি ভ্যাকসিনের জন্য।হয়তো উত্তর পাব না। কিন্তু আমার দায়িত্ব জানানো, তাই চিঠি লিখে জানালাম।পরবর্তীতেও জানাব।”

2. ২১ জুলাইয়ের মঞ্চ থেকেই একগুচ্ছ কর্মসূচি ঘোষণা করতে চলেছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ভিনরাজ্যে যাওয়ার কর্মসূচির পাশাপাশি থাকছে দিল্লি সফরের সময়সূচিও। ঘনিষ্ঠ মহল সূত্রে খবর, চলতি মাসের শেষে বাদল অধিবেশন চলাকালীন দিল্লি যেতে পারেন মমতা। প্রসঙ্গত, রাজধানী দিল্লিতেও এবার পালিত হতে চলেছে তৃণমূলের ‘শহিদ দিবস’।

একুশের ভোটযুদ্ধে বিপুল জনসমর্থন নিয়ে বাংলায় তৃতীয়বারের জন্য ক্ষমতায় ফিরেছে মমতার নেতৃত্বাধীন তৃণমূল সরকার। তার পর থেকেই জাতীয় স্তরের রাজনীতিতে গুরুত্ব বাড়াতে ঝাঁপিয়েছে তৃণমূল। একাধিক রাজ্যে সংগঠন মজবুত করতে তৎপর হচ্ছে ঘাসফুল শিবির। এমন পরিস্থিতিতে দিল্লি যাওয়ার পরিকল্পনা করছেন দলনেত্রী। সেখানে অ-বিজেপি নেতা-নেত্রীদের সঙ্গে সাক্ষাৎ সারবেন তিনি। কথা বলবেন দিল্লিতে বিক্ষোভরত কৃষকদের সঙ্গেও। বিজেপিকে বড় ধাক্কা দিয়ে বঙ্গজয়ের পর থেকে দেশজুড়ে বিজেপি-বিরোধিতায় অন্যতম মুখ হয়ে উঠছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। এমন পরিস্থিতিতে সংসদে অধিবেশন চলাকালীন তাঁর দিল্লি সফর যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল। আর তাঁকে স্বাগত জানাতে প্রস্তুত বিরোধী নেতৃত্বও।

3. সপ্তাহান্তে বৃষ্টিতে ভাসতে পারে রাজ্য। বঙ্গোপসাগরে নিম্নচাপের জেরে দুর্যোগের আশঙ্কা। উত্তরবঙ্গে ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা। ধস নামতে পারে পাহাড়ে। অন্যদিকে দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত ভারী বৃষ্টির ফলে বাড়তে পারে নদীর জলস্তর। নীচু এলাকায় থাকছে প্লাবনের আশঙ্কাও।

আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, বৃহস্পতি ও শুক্রবার দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হতে পারে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। গরমের সঙ্গে বাড়বে আর্দ্রতাজনিত অস্বস্তি। তবে গুজরাটের সৌরাষ্ট্র ও কচ্ছ এলাকায় তৈরি হয়েছে নিম্নচাপ। বিশাখাপত্তনমের উপর দিয়ে সেটি বিস্তৃত রয়েছে বঙ্গোপসাগর পর্যন্ত। অসমে রয়েছে একটি ঘূর্ণাবর্ত। তার ফলে শনিবার থেকে বাংলায় বাড়বে বৃষ্টির পরিমাণ। শুক্রবার থেকে দার্জিলিং, মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুর-সহ পাঁচ জেলায় ভারী বৃষ্টি শুরু হবে। আগামী ৪৮ ঘণ্টায় দক্ষিণ ভারত এবং উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতেও বৃষ্টির সম্ভাবনা।

4.  রাজ্যে হদিশ মিলল জেএমবি জঙ্গিদের আরও এক লিংকম্যানের। বৃহস্পতিবার সকালে বারাসত থেকে অভিযুক্ত রাহুল সেন ওরফে রাহুল কুমারকে গ্রেপ্তার করল কলকাতা পুলিশের স্পেশ্যাল টাস্ক ফোর্স। অভিযোগ, ‘হুন্ডি’ ব্যবস্থার মাধ্যমে জেএমবি জেহাদিদের টাকাপয়সার জোগান দিত রাহুল। এমনকী নাজিউর-সহ একাধিক বাংলাদেশি জঙ্গিকে লজিস্টিক সাপোর্ট দেওয়ার অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে।

দিন কয়েক আগেই খাস কলকাতা থেকে তিন বাংলাদেশি সন্ত্রাসবাদীকে হাতেনাতে পাকড়াও করে এসটিএফ। তারপর থেকেই তাদের লিংকম্যানদের খোঁজে জাল পেতেছে পুলিশ। চলছে চক্রের শিকড়ের খোঁজ। সেই তদন্তে নেমেই পুলিশের খাতায় উঠে আসে বারাসতের বাসিন্দা রাহুল ওরফে লালুর নাম। উল্লেখ্য, হুন্ডি ব্যবস্থাও হল একধরনের হাওয়ালা ব্যবস্থা। যার মাধ্যমে বিদেশ থেকে টাকার জোগান আসত। পুলিশ সূত্রে খবর, রাহুলের কাছ থেকে দুটি মোবাইল ফোন, ২টি ল্যাপটপ, আইপ্যাড, এমনকী একাধিক ভারতীয় পরিচয়পত্রও উদ্ধার হয়েছে। রাহুল কি আদৌ ভারতীয়, নাকি সেও পরিচয় ভাঁড়িয়ে এ রাজ্যে ঘাঁটি গেড়েছে, খোঁজ করে দেখছে পুলিশ।
প্রসঙ্গত, বাংলায় জেএমবি জঙ্গিদের সক্রিয়তা নতুন নয়। খাগড়াগড় বিস্ফোরণকাণ্ডই তার উদাহরণ। এরপরও বীরভূম, মুর্শিদাবাদ থেকে নানা সময়ে জেএমবি সদস্যদের গ্রেপ্তার করা হয়েছে। দিন কয়েক আগেই রাতভর অভিযান চালিয়ে তিনজন জঙ্গিকে গ্রেপ্তার করেছে STF। এরা সকলেই নব্য জেএমবি সদস্য বলে প্রাথমিক অনুমান তদন্তকারীদের।

5. ফের বাড়ল করোনার অ্যাকটিভ কেসের সংখ্যা। একদিন আগেই দেশের দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা নেমে এসেছিল মাত্র ৩১ হাজারে। বৃহস্পতিবার আবার ৪০ হাজারের উপরে উঠল দেশের দৈনিক আক্রান্তের সংখ্যা। তবে, এদিন স্বস্তি মিলেছে করোনায় দৈনিক মৃতের সংখ্যায়।

বৃহস্পতিবার সকালে স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া পরিসংখ্যান বলছে, গত ২৪ ঘণ্টায় পরীক্ষা হয়েছে ১৯ লক্ষ ৪৩ হাজারের বেশি। আক্রান্ত হয়েছেন ৪১ হাজার ৮০৬ জন। এর ফলে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৩ কোটি ৯ লক্ষ ৮৭ হাজার ৮৮০ জন। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, আপাতত মৃতের সংখ্যা ৪ লক্ষ ১১ হাজার ৯৮৯ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৫৮১ জনের। মৃতের সংখ্যা বিগত কয়েক সপ্তাহের মধ্যে সর্বনিম্ন।

দীর্ঘদিন বাদে দেশে অ্যাকটিভ কেসের সংখ্যা বেড়েছে। তবে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ৩৯ হাজার ১৩০ জন। আপাতত অ্যাকটিভ কেস ৪ লক্ষ ৩২ হাজার ৪১ জন। যা মোট আক্রান্তের দেড় শতাংশেরও কম। এখনও পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩ কোটি ১ লক্ষ ৪৩ হাজারের বেশি মানুষ। দেশে ইতিমধ্যেই ৩৯ লক্ষের বেশি মানুষ করোনা টিকা পেয়েছেন।

এদিকে, রাজ্যে গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৮৯১ জন। আগে সংখ্যাটা ছিল সাড়ে আটশোর কম। তবে, পাল্লা দিয়ে বেড়েছে সুস্থতার হারও। একদিনে করোনার বলি ১২ জন।

6. রাষ্ট্রদ্রোহ আইনের বৈধতা নিয়ে প্রশ্ন তুলল সুপ্রিম কোর্ট। স্বাধীনতার ৭৫ বছর পরও এই ব্রিটিশ আমলের আইনের প্রয়োজনীয়তা কী? কেন্দ্রকে প্রশ্ন করল প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। এই বেঞ্চ জানিয়ে দিয়েছে, তারা রাষ্ট্রদ্রোহ আইনের বৈধতা খতিয়ে দেখবে।

প্রসঙ্গত, রাষ্ট্রদ্রোহ আইনকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন অবসরপ্রাপ্ত সেনা আধিকারিক মেজর জেনারেল এস জি ভোমবাটকেরে। তাঁর বক্তব্য, ভারতে যে দেশদ্রোহের আইন কার্যকর রয়েছে তা অস্বচ্ছ এবং বাক-স্বাধীনতার পরিপন্থী। কারণ এর ফলে সংবিধানের দেওয়া মৌলিক অধিকার থেকেই বঞ্চিত হচ্ছে মানুষ। সরকারের প্রতি অনাস্থাকে দেখা হচ্ছে অপরাধ হিসেবে। স্বাধীন মতপ্রকাশের উপর চাপানো হচ্ছে অহেতুক বিধিনিষেধ। ওই সেনা আধিকারিকের মতে, বর্তমান পরিস্থিতিতে এসে এই ধারাটি নিঃশর্তে খারিজ হওয়া উচিত। এই আবেদনের শুনানিতে এদিন কেন্দ্রকে একপ্রকার তিরস্কার করল শীর্ষ আদালত। প্রধান বিচারপতি এন ভি রামান্না, বিচারপতি এ এস বোপান্না এবং বিচারপতি হৃষিকেশ রায়ের ডিভিশন বেঞ্চের বক্তব্য, রাষ্ট্রদ্রোহ মামলা আসলে ঔপনিবেশিক আইন। ভারতের স্বাধীনতা আন্দোলনকে দমন করার জন্য মহাত্মা গান্ধী, বাল গঙ্গাধর তিলকদের বিরুদ্ধে এই আইন প্রয়োগ করেছিল ইংরেজরা। এই আইনের অপব্যবহার নিয়ে তাঁরা চিন্তিত, বলে জানিয়েছেন প্রধান বিচারপতি রামান্না। বস্তুত মোদি জমানায় এই আইনের অপব্যবহারের বিস্তর অভিযোগ উঠেছে। যার শিকার হয়েছেন স্ট্যান স্বামী, ডা. কাফিল খানরা। সরকারের বিরুদ্ধে বিভিন্ন বিক্ষোভ দমনেও ব্যবহার করা হয়েছে এই আইন।

7. অপেক্ষার অবসান মেসি-ভক্তদের। ফের বার্সেলোনার হয়েই মাঠে নামবেন লিওনেল মেসি। তার জন্য নিজের বেতন পঞ্চাশ শতাংশ কমাতেও রাজি তিনি। কোপা জয়ের পরই নিজের পুরনো ক্লাবে থেকে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন আর্জেন্টিনার সুপারস্টার। যা মেসি এবং বার্সা সমর্থকদের জন্য বড়সড় স্বস্তির খবর।

৩০ জুন শেষ হয়ে গিয়েছিল বার্সার সঙ্গে তাঁর আগের চুক্তি। ফ্রি এজেন্ট হিসেবেই কোপার ফাইনালে খেলেছিলেন মেসি। বার্সেলোনার বর্তমান সভাপতি জোয়ান লাপোর্তা জানিয়েছিলেন, আর্থিক নীতির কারণে নতুন চুক্তি সই করতে দেরি হচ্ছে। কিন্তু মেসি কী করবেন তা নিয়ে জল্পনা চলছিলই। গত রবিবারই ২৮ বছরের খরা কাটিয়ে আর্জেন্টিনাকে কোপা আমেরিকা জিতিয়েছেন মেসি। এটাই তাঁর প্রথম আন্তর্জাতিক ট্রফি। দু’সপ্তাহ ধরে ফ্রি এজেন্ট থাকার সময় PSG,ম্যাঞ্চেস্টার সিটি-সহ একাধিক ক্লাব তাঁর সঙ্গে যোগাযোগ করেছিল। কিন্তু শেষমেশ পুরনো ক্লাবের প্রতি আনুগত্য দেখিয়ে বার্সাতেই থেকে গেলেন লিও । তাও পঞ্চাশ শতাংশ মাইনে কমিয়ে!

ইতিমধ্যেই মেসি বার্সার নতুন চুক্তিতে সম্মতি দিয়ে দিয়েছেন। বার্সেলোনার পক্ষ থেকে বলা হচ্ছে, মেসির চুক্তি চূড়ান্ত হওয়া স্রেফ এখন সময়ের অপেক্ষা। বেতন কমলেও বাড়ছে চুক্তির মেয়াদ। বার্সেলোনার সঙ্গে ৫ বছরের চুক্তিতে সই করতে চলেছেন মেসি। এই মুহূর্তে তাঁর বয়স ৩৪ বছর। ফলে স্প্যানিশ ক্লাব থেকেই যে তিনি অবসর নেবেন তা কার্যত চূড়ান্ত।

 

আরও শুনুন
A new ocean has been added to the world map | Sangbad Pratidin Shono

World Map: বদলে যেতে পারে পৃথিবীর মানচিত্র, কেন জানেন?

বিশ্বের মানচিত্রে যোগ হল নতুন এক মহাসাগর। কী নাম তার? নয়া এই মহাসাগরের বিশেষত্বই বা কী?

Team সংবাদ প্রতিদিন শোনো

Story on Bengali food culture: Inclusion of Daal in Bengali Menu

Daal: বাঙালির পাতে কবে থেকে উঠল ডাল?

ডাল কি বাংলার নিজস্ব খাবার? কয়েকশো বছর আগে বাঙালি কি ডাল খেত?

Team সংবাদ প্রতিদিন শোনো

25 September 2021: Listen to this podcast for mental peace and tranquillity

শুভকাজ শুরুর আগে স্নান করা কেন জরুরি?

শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

মিস করবেন না!
Nusrat Jahan becomes single mother, sets an example

বধূ নয়, শুধু মা… সাহসী পরিচয় স্বীকারেই ব্যতিক্রমের নাম Nusrat

শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

News Bulletin: Current News for the day of 24 July 2021

24 জুলাই 2021: বিশেষ বিশেষ খবর – Tokyo Olympic-এ দেশের প্রথম পদক জয়, রুপো জিতলেন Mirabai Chanu

প্রসার ভারতীর প্রাক্তন সিইও জহর সরকারকে রাজ্যসভায় পাঠাচ্ছে তৃণমূল কংগ্রেস। উচ্চ মাধ্যমিকের ফলপ্রকাশ ঘিরে অব্যাহত বিতর্ক। শুনে নিন আজকের বিশেষ বিশেষ খবর। 

Maharaja of Krishnanagar had two pet tigers in Nadia House

রাজার শখ… আর কিছু নয় একেবারে জোড়া বাঘ পুষেছিলেন কৃষ্ণনগরের মহারাজা

শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

20 September 2021: Listen to this podcast for peace and tranquillity

Spiritual: পরলোকে কি পাপের শাস্তি হয়! এমন চিন্তা মনে এলে কী করা উচিত?

শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো