1 আগস্ট 2021: বিশেষ বিশেষ খবর- টোকিও অলিম্পিকে ব্রোঞ্জ জিতে ইতিহাস গড়লেন সিন্ধু, হকিতে শেষ চারে ভারত

  • Published by: Saroj Darbar
  • Posted on: August 1, 2021 8:53 pm
  • Updated: August 12, 2021 5:24 pm
News Bulletin

রিওর পর টোকিও অলিম্পিকেও পদক জিতলেন পিভি সিন্ধু। সোমবার ত্রিপুরা সফরে যাচ্ছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। আগস্ট মাসে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের সভাপতির দায়িত্ব পেল ভারত। কাটছে না SSC জট। শুনে নিন আজকের বিশেষ বিশেষ খবর।

হেডলাইন:

আরও শুনুন: 31 জুলাই 2021: বিশেষ বিশেষ খবর- BJP ছাড়লেন Babul Supriyo, জিইয়ে রাখলেন অন্য দলে যোগের জল্পনা

আরও শুনুন: 30 জুলাই 2021: বিশেষ বিশেষ খবর- গণতন্ত্র বাঁচাতে একজোট হওয়ার ডাক মমতা বন্দ্যোপাধ্যায়ের

বিস্তারিত খবর: 

1. বিশ্বের এক নম্বরের কাছে সেমিফাইনালে হেরে সোনার দৌড় থেকে ছিটকে গিয়েছিলেন পিভি সিন্ধু। কিন্তু সেই ম্যাচের ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই অলিম্পিকের মঞ্চে দুরন্ত প্রত্যাবর্তন ভারতের ব্যাডমিন্টন তারকার। রবিবার অলিম্পিকে বিশ্বের ন’নম্বর চিনের হে বিং জিয়াওকে স্ট্রেট গেমে হারিয়ে ব্রোঞ্জ জিতলেন তিনি। খেলার ফল সিন্ধুর পক্ষে ২১-১৩, ২১-১৫। শুধু ব্রোঞ্জ জেতাই নয়, ভারতের প্রথম মহিলা ক্রীড়াবিদ হিসেবে অলিম্পিকে দুটি পদক জয়ের নজিরও গড়ে ফেললেন তিনি।
টোকিও অলিম্পিকে ইতিমধ্যেই দেশকে রুপো এনে দিয়েছেন ভারোত্তোলক মীরাবাই চানু। এছাড়া বক্সার লভলিনা বরগোঁহাই নিজের ইভেন্টের সেমিফাইনালে উঠে দেশের হয়ে একটি পদক নিশ্চিত করে ফেলেছেন। সিন্ধুর এদিনের জয়ের ফলে টোকিও থেকে আরও একটি পদক জিতে ফেলল ভারত।
রবিবার কোয়ার্টার ফাইনালে গ্রেট ব্রিটেনকে ৩-১ ব্যবধানে হারিয়ে হকির সেমিফাইনালে উঠল ভারত। ৪৯ বছর পর অলিম্পিক হকিতে ইতিহাস তৈরি করল মনপ্রীত সিংয়ের দল।
অন্যদিকে রবিবার সকালেই বিশ্বের এক নম্বর বক্সার উজবেকিস্তানের বাখোদির জালভ-এর বিরুদ্ধে খেলতে নেমেছিলেন ভারতের সতীশ কুমার। চোখের উপরে সাতটি সেলাই আর অসহ্য যন্ত্রণা নিয়েও প্রাণপণ লড়াই করেছেন তিনি। ম্যাচে হেরে গেলেও তাঁর লড়াইকে কুর্নিশ জানিয়েছে গোটা দেশ।

2. সর্বভারতীয় রাজনীতিতে শক্তি বাড়াতে তৎপর তৃণমূল কংগ্রেস। বাংলার বাইরে প্রথম রাজ্য হিসাবে ত্রিপুরা এখন তৃণমূল শিবিরের পাখির চোখ। বিপ্লবের রাজ্যে পরিবর্তনের ডাক দিয়ে বেড়ে চলেছে ঘাসফুল শিবিরের কর্মসূচি। ইতিমধ্যেই এরাজ্যের শাসকদলের নেতাকর্মীরা ত্রিপুরাতে গিয়ে ঘোষণা করে দিয়েছেন, এবার ত্রিপুরাতেও ‘খেলা হবে’। কোন রণনীতিতে ত্রিপুরায় মিশন ২০২৩ সফল করতে চাইছে তৃণমূল, তা অনেকটাই স্পষ্ট হয়ে যেতে পারে সোমবার অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ত্রিপুরা সফরের পর।
ত্রিপুরায় আই প্যাক টিমের সদস্যদের ‘আটকে রাখা ও পুলিশি জেরা’-র পর দলের নেতানেত্রীদের সে রাজ্যে যাতায়াত বেড়েছে। বাড়ছে সংগঠনও। ব্রাত্য বসু, মলয় ঘটক, ঋতব্রত বন্দ্যোপাধ্যায়, ডেরেক ও ব্রায়েন, কাকলি ঘোষ দস্তিদারদের মতো নেতানেত্রীরা ইতিমধ্যেই ত্রিপুরায় ঘুরে এসেছেন। ত্রিপুরায় শনি ও রবিবার সাপ্তাহিক লকডাউনের জন্য শুক্রবারের পরিবর্তে সোমবার আগরতলায় পা রাখবেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। ‘মিশন ত্রিপুরা’ শুরু করবেন দুপুর ১২টায় ত্রিপুরেশ্বরী মন্দিরে পুজো দিয়ে। দুপুরে দলের স্থানীয় নেতাদের নিয়ে সাংগঠনিক বৈঠক করার কথা অভিষেকের। তারপর সাংবাদিক বৈঠক করবেন বিকেল সাড়ে ৩টে নাগাদ।

অভিষেকের সফরের জমি তৈরির কাজ শুরু করে দিয়েছে TMC। সূত্রের খবর, ত্রিপুরা সফরে একাধিক সাংগঠনিক বৈঠক করতে পারেন অভিষেক। স্থানীয় নেতাদের সঙ্গে কথা বলে গ্রাউন্ড রিপোর্ট নিতে পারেন তিনি। একদিকে যেমন সংগঠনের হাল খতিয়ে দেখবেন, তেমনি অন্য দলের সদস্যদের যোগদানের ক্ষেত্রে স্পষ্ট দিকনির্দেশও করে দিতে পারেন। নিজেদের সংগঠন মজবুত করার পাশাপাশি ত্রিপুরার উপজাতিভিত্তিক দলগুলির দিকেও নজর রাখবেন অভিষেক। কারণ, উপজাতিরাও ত্রিপুরার রাজনীতির গুরুত্বপূর্ণ অংশ। প্রয়োজনে কোন দলের সঙ্গে হাত মেলানো যায়, সেটাও এখন থেকেই ভেবে রাখতে পারে ঘাসফুল শিবির।

বাকি অংশ শুনে নিন প্লে-বাটন ক্লিক করে। 

আরও শুনুন
Hindu deity Nandi's idol found in a masque: fact of the news

মসজিদ খুঁড়ে পাওয়া গেল শিবের বাহন নন্দীর মূর্তি, আসল ঘটনা কী?

কী সত্যি লুকিয়ে রয়েছে এই ঘটনার আড়ালে? শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

Taliban barbarism: fornication with women’s corpses

মহিলাদের মৃতদেহের সঙ্গেও সঙ্গম তালিবানদের, বিকৃত যৌনতায় ছড়াল চাঞ্চল্য

তালিবানদের বীভৎস চেহারা তুলে ধরলেন এক মহিলা, শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

This city of Switzerland does not allow a specific number

১১টার পর ১টা বাজে এই শহরের ঘড়িতে, কেন জানেন?

এই অদ্ভুত শহরের গল্প শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

মিস করবেন না!
Kishwar Choudhury did well at the Australia MasterChef season 13

পান্তাভাতের কামাল! MasterChef মাতালেন ভিনদেশি বঙ্গতনয়া Kishwar Chowdhury

বাংলার ঘরোয়া পান্তা ভাত। এটাই ছিল মাস্টারশেফ অস্ট্রেলিয়া ত্রয়োদশ সিজনের ফিনালের রেসিপি। আর তাতেই বাজিমাত করলেন বাংলাদেশি বংশোদ্ভূত কিশোয়ার চৌধুরি।

Team সংবাদ প্রতিদিন শোনো

25 August 2021: Listen to this podcast for mental peace and tranquillity

Spiritual: এই জীবনের কর্মফল মানুষকে এই জন্মেই ভোগ করতে হয়

শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

Naseeruddin Shah condemns Indian Muslims' joy at Taliban's success

তালিবানদের জয়ে কেন উল্লাস! ভারতীয় মুসলিমদের কটাক্ষ করলেন Naseeruddin Shah

শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

Fishes become addicted to drugs as drugs get mixed in sea-water

মাছেরাও নাকি হয়ে পড়ছে নেশায় আচ্ছন্ন! কেন হচ্ছে এমনটা?

এই অদ্ভুত ঘটনার কথা শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো