15 আগস্ট 2021: বিশেষ বিশেষ খবর- সমস্ত নাগরিকের কাছে পৌঁছানো লক্ষ্য সরকারের, বার্তা প্রধানমন্ত্রীর

  • Published by: Saroj Darbar
  • Posted on: August 15, 2021 9:24 pm
  • Updated: August 25, 2021 5:25 pm
News Bulletin: Current News for the day of 15 August 2021

স্বাধীনতা দিবসের ভাষণে দেশের অগ্রগতির ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ‘দেশটা সবার নিজের’, নিজের লেখা গানে ঐক্যের বার্তা মুখ্যমন্ত্রীর। আফগানিস্তানে ফের শুরু তালিবান যুগ। ইস্তফা দিয়ে দেশ ছাড়লেন প্রেসিডেন্ট ঘানি। শুনে নিন আজকের বিশেষ বিশেষ খবর।

হেডলাইন:

আরও শুনুন: 14 আগস্ট 2021: বিশেষ বিশেষ খবর- জাতির উদ্দেশে ভাষণ রাষ্ট্রপতির, দেশবাসীকে ভ্যাকসিন নেওয়ার আরজি

আরও শুনুন: 13 আগস্ট 2021: বিশেষ বিশেষ খবর- ক্লাব ভাঙচুর, রণক্ষেত্র মুচিপাড়া, দরজা ভেঙে গ্রেপ্তার বিজেপি নেতা

বিস্তারিত খবর:

1. বিজেপি সরকারের হাত ধরে ঠিক কতটা এগোতে পেরেছে এই দেশ, লালকেল্লা থেকে ৭৫তম স্বাধীনতা দিবসের ভাষণে সেই খতিয়ান দিলেন প্রধানমন্ত্রী। স্বাধীনতার শতবর্ষ পূর্তিতে ভারতে আসবে ‘অমৃতকাল’, এই লক্ষ্যে ঘোষণা করলেন আগামী দিনের রূপরেখাও। সবকা সাথ, সবকা বিকাশ, সবকা বিশ্বাসের সঙ্গে যুক্ত এদিন প্রধানমন্ত্রী যোগ করলেন ‘সবকা প্রয়াস’। আয়ুষ্মান ভারত, উজ্জ্বলা যোজনা, পেনশন যোজনা, আবাস যোজনা-সহ বিভিন্ন সরকারি প্রকল্পের মাধ্যমে দেশের একশো শতাংশ নাগরিককে এক সুতোয় বেঁধে ফেলাই সরকারের লক্ষ্য বলে জানান মোদি।
টোকিও অলিম্পিকে মহিলা অ্যাথলিটদের সাফল্যকে এদিন কুর্নিশ জানালেন তিনি। জানালেন, এবার থেকে দেশের সেনা স্কুলে পড়তে পারবে মেয়েরাও। স্বাধীনতার ১০০ বছর পূর্তিতে শক্তি উৎপাদনের ক্ষেত্রে ভারত যাতে স্বনির্ভর হতে পারে, সেজন্য ‘গ্রিন হাইড্রোজেন মিশন’ ঘোষণা করেছেন মোদি। দেশের পরিবহণ ব্যবস্থাকে আমূল বদলে দিতে ১০০ কোটি টাকারও বেশি খরচে ‘প্রধানমন্ত্রী গতিশক্তি’ প্রকল্পের ঘোষণা করেন তিনি। মার্চ মাস থেকে শুরু হওয়া কর্মসূচিতে আগামী ৭৫ সপ্তাহে ৭৫টি ‘বন্দে ভারত’ ট্রেন দেশের প্রতিটি কোণকে জুড়ে দেবে। ‘দেশ কি শান, ছোটা কিষান’- এই স্লোগান দিয়ে মোদি জানালেন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের পাশে দাঁড়াবে সরকার। এছাড়া, প্রতি বছর ১৪ আগস্ট দিনটিকে ‘বিভাজন বিভীষিকা স্মরণ দিবস’ হিসেবে পালন করার ঘোষণাও করলেন প্রধানমন্ত্রী।
এদিকে স্বাধীনতা দিবস উপলক্ষে নিজের ফেসবুক অ্যাকাউন্ট থেকে স্বরচিত গানের লিংক শেয়ার করেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ওই একই পোস্টে সম্প্রীতির বার্তাও দিয়েছেন মুখ্যমন্ত্রী। মুখ্যমন্ত্রী জানান, গানটিতে কণ্ঠ দিয়েছেন ইন্দ্রনীল সেন, মনোময় ভট্টাচার্য, তৃষা পাড়ুই ও দেবজ্যোতি বোস। বিকেলে রাজ্যপালের চা-চক্রেও যোগ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

2. রবিবারই কাবুলের দোরগোড়ায় পৌঁছে গিয়েছিল তালিবান। বোঝা গিয়েছিল আফগানিস্তান দখল কেবল সময়ের অপেক্ষা। তালিবানের এক মুখপাত্র জানিয়ে দেন, জনবহুল কাবুলে যুদ্ধ করতে চায় না তালিবান। আলোচনার মাধ্যমেই আফগান সরকারের থেকে ক্ষমতার হস্তান্তর চায় তারা। অবশেষে মাত্র ৪৫ মিনিটের আলোচনার পর পদত্যাগ করে দেশ ছাড়লেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরফ ঘানি। কুড়ি বছর পর ফের আফগানিস্তানের মসনদে ফিরল তালিবান।
আফগানিস্তানের নয়া প্রেসিডেন্ট হতে পারেন আবদুল ঘানি বরাদর। ইতিমধ্যেই আফগানিস্তানের বিভিন্ন জেলে বন্দি জঙ্গিদের মুক্তি দেওয়া হয়েছে। দ্রুত সরানো হচ্ছে আফগানিস্তানে থাকা ভারতীয়দের। এদিকে পাসপোর্ট-ভিসা সংক্রান্ত জট কাটিয়ে আফগান পড়ুয়াদের ক্যাম্পাসে ফেরানোর জন্য কর্তৃপক্ষকে চিঠি পাঠিয়েছে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংগঠন।
ভারত-সহ একাধিক দেশ জানিয়ে দিয়েছে জোর করে ক্ষমতায় আসা কোনও সরকারকে তারা মান্যতা দেবে না। এদিকে সম্প্রতি একটি ছবিতে একসঙ্গে দেখা গিয়েছে চিনা বিদেশমন্ত্রী ওয়াং ইয়ে এবং তালিবান প্রধান মোল্লা আবদুল ঘানি বরাদরকে। সর্বভারতীয় এক সংবাদমাধ্যমের দাবি, দুজনের মধ্যে বেশ কিছুক্ষণ আলোচনাও হয়। এর পর থেকেই আন্তর্জাতিক রাজনীতিতে নতুন সমীকরণের জল্পনা তৈরি হয়েছে। আন্তর্জাতিক মহলের মতে, আফগানিস্তান থেকে মার্কিন সেনা সরিয়ে নেওয়ার পর সেখানে নিজেদের আধিপত্য বাড়াতে চাইছে চিন। এশিয়ার বিস্তীর্ণ অঞ্চলে নিজেদের প্রভুত্ব কায়েম রাখতে তালিবান সরকারকে সমর্থন করতে পারে বেজিং। তাতে ভারতের চাপ আরো বাড়ার আশঙ্কা।

বিস্তারিত খবর শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

আরও শুনুন
News Bulletin Today: Current news for the day 11 July 2021

11 জুলাই 2021 : বিশেষ বিশেষ খবর – স্বপ্নপূরণ মেসির, Copa জিতল Argentina

২৮ বছর পর শাপমুক্তি আর্জেন্টিনার। দেশের দৈনিক করোনা সংক্রমণ সামান্য হলেও নিম্নমুখী। মঙ্গলবার থেকে ভারী বৃষ্টিতে ভিজবে রাজ্য।

Team সংবাদ প্রতিদিন শোনো

how to prevent a seasonal flu in this weather

শীতের সঙ্গেই আসে সর্দিকাশির সমস্যা, সাবধান হবেন কীভাবে?

শুনে নিন কিছু ঘরোয়া উপায়।

Team সংবাদ প্রতিদিন শোনো

Eggs: myths and truths about its necessity for our health issues

রোজ ডিম খাওয়া স্বাস্থ্যের পক্ষে কতটা উপকারী?

মানবশরীরের পক্ষে ডিম খাওয়া কতটা উপকারী? কোনটা মিথ্‌ আর কোনটা ঠিক, শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

মিস করবেন না!
Hungry photographer deletes all photos of wedding

বিয়েবাড়িতে খেতে দেওয়া হয়নি, রেগে নবদম্পতির ছবি ডিলিট করে দিলেন ফটোগ্রাফার

শুনে নিন বরের উপর বিরক্ত ফটোগ্রাফারের কাণ্ড।

Team সংবাদ প্রতিদিন শোনো

Know how the Taj Mahal was safeguarded during wartime?

শত্রুদের চোখে ধুলো দিতে লুকিয়ে ফেলা হয়েছিল আস্ত তাজমহল, কীভাবে জানেন?

সকলের চোখের সামনে কীভাবে উধাও হল তাজমহল? শুনে নিন।

Team সংবাদ প্রতিদিন শোনো

Income of 84% Indian households fell in 2021, inequality kills says Oxfam report

একই দেশে দুই ছবি… আয় কমল ৮৪% দেশবাসীর, ওদিকে ফুলেফেঁপে উঠছেন ধনকুবেররা

মহামারী যেন শাপে বর ধনকুবেরদের কাছে। শুনে নিন।

Team সংবাদ প্রতিদিন শোনো

World Breastfeeding Week: Actress Ekta Kaul shares an adorable picture

World Breastfeeding Week: সন্তানকে প্রকাশ্যে স্তন্যদান, ছবি পোস্ট করে TABOO ভাঙার ডাক অভিনেত্রীর

কী বললেন এই অভিনেত্রী? শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো