আমি সৌমিত্র বলছি: পর্ব-৩ উত্তমদাকে দেখে শিখেছি লিপসিঙ্কে কীভাবে পারফেকশন আনতে হয়

Published by: Sankha Biswas |    Posted: February 2, 2021 3:38 pm|    Updated: February 2, 2021 4:01 pm

Published by: Sankha Biswas Posted: February 2, 2021 3:38 pm Updated: February 2, 2021 4:01 pm

কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। তিনি বাঙালির অভিজাত অহংকার। তাঁর আত্মজীবনী ‘দিনের শেষে’-র এক একটি অধ্যায় শ্রোতাদের কাছে এক একটি মহার্ঘ্য রত্নের মতো। এক দীর্ঘ অন্তরঙ্গ সাক্ষাৎকারে স্বনামধন্য সাংবাদিক গৌতম ভট্টাচার্যকে তিনি উজাড় করেছেন তাঁর স্মৃতির দিনলিপি, তাঁর না বলা কথা, যা আগে কোথাও কখনও বলেননি। সেগুলোকে অত্যন্ত যত্নে-মুনশিয়ানায় গৌতম ধরে রেখেছেন, মেলে দিয়েছেন পাঠক ও শ্রোতাদের জন্য। তারই কিছু নির্বাচিত অংশ শোনাচ্ছেন গৌতম ভট্টাচার্য স্বয়ং, সংবাদ প্রতিদিন ‘শোনো‘-র শ্রোতাদের জন্য।

মাঠে বসে আমরা চা খাচ্ছি, গল্প করছি। অন্য একটা ছবির প্রোডাকশন ম্যানেজার এসে একটা কাগজ দিল, আর একটা ক্যাসেট। সেই প্রথম তখন ক্যাসেট আসতে শুরু করেছে। যে–গানটা ওঁর লিপে থাকবে, নেক্সট ছবিতে আর কী। সে চলে যাওয়ার পর আমি জিজ্ঞেস করলাম, কী গো? তো উত্তমদা বললেন, চার–পাঁচ দিন পর ওরা সেট করবে, সেখানে এই গানটা আছে। আমি একটা ক্যাসেট চেয়েছিলাম, দিয়ে গেল। আমি বললাম, ক্যাসেট নিয়ে তুমি কী করবে? বললো, আমি চালিয়ে চালিয়ে গানটা তুলব। বললাম, তুমি গানটা তুলবে? কী জন্য’ আমি আসলে গানগুলি তখনও অবধি খুব বেশি সিরিয়াসলি নিতাম না। খুব শক্ত শক্ত গানও তৎক্ষণাৎ সেইদিন সকালবেলা শুনে, অর্থাৎ ওরা চালিয়ে দিয়েছে, আমি প্লেব্যাক করেছি।

গৌতম: আপনার সেই কনফিডেন্সটা ছিল?

সৌমিত্র: সত্যি কথা বলছি, কনফিডেন্স যত না ছিল, তার চেয়ে বেশি ছিল অনাগ্রহ। বাংলা ছবির গান সম্বন্ধে। থিয়েটার, কফি হাউস সব মিলিয়ে আর কী… তখন থেকেই আমার আরম্ভ হয়েছিল নাকতোলা ভাব। তখন থেকেই ভাবতাম, এই গানগুলো আবার কী গান! আমি আধুনিক গানের খুব একটা ভক্তও ছিলাম না তখন।

গৌতম: মানে উত্তম–সুচিত্রার গানকে আপনার খুব বেশি কিছু একটা মনে হত না?

সৌমিত্র: দু’–একটা গান ভালই লাগত, কিন্তু সেগুলোকে ‘জাত’গান পর্যায়ে রাখতাম। একটা ফোক লং শুনে বা একটা রাগপ্রধান গান শুনে যেরম উন্মথিত হতাম, সেরকম হতাম না বাংলা সিনেমার এই গানগুলো শুনে।

গৌতম: মানে ‘এই পথ যদি না শেষ হয়…’ আপনাকে সেভাবে আকৃষ্ট করেনি?

সৌমিত্র: না, সেভাবে আকৃষ্ট করেনি। ইন ফ্যাক্ট, ‘এই পথ যদি না শেষ হয়…’ আজও আকৃষ্ট করে না। পার্টিকুলার এই গানটার কথাই যখন বললে, এমন কিছু আমার দারুণ লাগে না। কিন্তু উত্তমদার এরকম অনেক গান আছে যা মাতিয়ে দিয়ে যায়…

আর কী বললেন সৌমিত্র? শুনুন…

লেখা: গৌতম ভট্টাচার্য
পাঠ: গৌতম ভট্টাচার্য
আবহ: শঙ্খ বিশ্বাস

পোল