অফিসে আফগানিস্তানের জাতীয় পতাকা তোলার আরজি, জবাবে ধেয়ে এল তালিবানের বুলেট

  • Published by: Saroj Darbar
  • Posted on: August 18, 2021 5:06 pm
  • Updated: August 25, 2021 5:23 pm

আফগানভূম তালিবানের দখলে যাওয়ার পরই দেখা গিয়েছিল দেশছাড়ার হিড়িক। শয়ে শয়ে মানুষ ভয়ে পালিয়েছে কাবুলিওয়ালার দেশ ছেড়ে। তবে, এর মধ্যে কিছু ব্যতিক্রমী সিদ্ধান্তও আছে। যাঁরা থেকে গিয়েছেন, তাঁদের কেউ কেউ তালিবানি মৌলবাদের প্রতিবাদও করেছেন। এবার সেই প্রতিবাদীদের দিকেই ছুটল তালিবানের গুলি।

তালিবান আছে তালিবানেই। বলা হচ্ছিল, নবপর্যায়ে তালিবান নাকি বেশ অন্যরকম। আগের কট্টর উগ্রপন্থা ছেড়ে তারা এখন আরও পরিকল্পিত ভাবে সরকার গঠনের উদ্যোগ নিচ্ছে। কিন্তু সাম্প্রতিক ঘটনাবলি অবশ্য তার উলটো সাক্ষ্যই দিচ্ছে। সম্প্রতি জানা গেল, জালালাবাদে চলছিল প্রতিবাদ। প্রতিবাদীদের দাবি ছিল, অফিসগুলির মাথায় উড়ুক আফগানিস্তানের জাতীয় পতাকা। এ প্রস্তাব তালিবানের না-পসন্দ। আর তাই প্রতিবাদীদের লক্ষ্য করে গুলি চালাল তালিবানিরা।

আরও শুনুন: তালিবান মেরে ফেললেও মন্দির ছেড়ে পালাতে নারাজ হিন্দু পুরোহিত

ক্ষমতা দখলের পরে কাবুলিওয়ালার দেশে জাঁকিয়েই বসেছে তালিবানরা। সম্প্রতি নেটদুনিয়ায় ছড়িয়ে পড়া কিছু ভিডিও-য় দেখা গিয়েছিল, প্রেসিডেন্ট প্যালেসে খোশমেজাজে বসে তালিবান নেতারা। কেউ পার্কে জয়রাইড নিচ্ছে, কেউবা অন্যত্র হল্লা করছে। এই যখন একদিকে তালিবানি উল্লাসের ছবি, তখন তালিবানি শীর্ষ নেতারা ব্যস্ত সরকার গঠনে। বোঝা যাচ্ছে, তালিবানি উগ্রপন্থার বিপরীতে সুহেল শাহিনের মতো জনা কয়েক ‘প্রগতিশীল’ তালিবানি নেতাকে সামনে এনে নিজেদের সম্পর্কে ধারণা বদলাতে সচেষ্ট তালিবান। আফগানভূমে তালিবানের শিকড় যাতে গভীরে পৌঁছায় তারই উদ্যোগ নিচ্ছে তারা।

আরও শুনুন: মোছা হচ্ছে বিজ্ঞাপনে মেয়েদের ছবি, তালিবানি ফতোয়ার রূপ দেখছে বিশ্ব

তালিবানদের বিরুদ্ধে সবথেকে বড় অভিযোগ যে, মহিলাদের বিরুদ্ধে তাঁরা নির্মম ও নিষ্ঠুর। এর আগে মহিলাদের হত্যা, ধর্ষণ, প্রকাশ্যে মার চলেছে যথেচ্ছভাবে। এবার সেই কট্টর অবস্থান থেকে খানিকটা সরেছে তালিবান। আগে নিষিদ্ধ হয়েছিল নারীশিক্ষা। ঘোষণা করে জানানো হয়েছে, মহিলাদের শিক্ষার অধিকার থাকবে। হিজাব বাধ্যতামূলক হলেও, বোরখার ক্ষেত্রে অতটা কড়াকড়ি নয়। তবে, এ কি শুধু তালিবানদের মুখের কথা, না বাস্তবেও এই ছবি দেখা যাবে তা নিয়ে ঘোর সংশয় আছে। তালিবানি শাসন কায়েমের গোড়া থেকেই সন্ত্রস্ত সে-দেশের মহিলারা। বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, স্কুলে যে মেয়েরা পড়ত তাঁদের আসতে বারণ করে দেওয়া হয়েছে। এ ছাড়া ব্যাংকে ও অন্যান্য অফিসে কর্মরত মহিলাদেরও কাজে আসতে মানা করা হয়েছে। পর্দানশীন না হোয়ার কারণে এক মহিলাকে গুলি করে খুন করা হয়েছে বলেও জানা যাচ্ছে খবরে। ফলে, তালিবানিদের তথাকথিত প্রগতিশীল ঘোষণার সঙ্গে তাদের বাস্তবের কর্মসূচি কতটা মিলবে, তা নিয়ে সন্দিহান গোটা বিশ্ব। তবে, তারা সাফ জানিয়েছে, যা হবে তা ইসলামিক আইন মোতাবেকই হবে।

আরও শুনুন: আবার কি ফিরছে যৌনদাসী প্রথা! অন্ধকার যুগের আতঙ্কে কাঁটা আফগান মহিলারা

ইতিমধ্যে, হোয়াইট হাউস স্বীকার করেছে যে, কাবুলের দখল নেওয়ার পর বিপুল পরিমাণে মার্কিণ অস্ত্রশস্ত্র হস্তগত করেছে তালিবানরা। ফলে, সামরিক দিক থেকে তারা যে এখন বেশ শক্তিশালী তা নিয়ে সন্দেহের অবকাশ নেই। ইতিমধ্যে সরকার গঠনের দিকেও বেশ কয়েক কদম এগিয়েছে তালিবানরা। অন্যান্য দেশের এখন মাথাব্যথা হল, তাঁদের দেশের মানুষকে নিরাপদে ফিরিয়ে আনা। এবং সেই সঙ্গে তালিবানি উত্থানের জেরে বৈদেশিক সম্পর্কের সমীকরণ গুলি কেমন হবে সেদিকেই নজর রাখা। আপাতত নব পর্যায়ের তালিবান সরকার ঠিক কী পন্থা নেয়, সেদিকেই তাকিয়ে আছে বিশ্ব।

আরও শুনুন
News Bulletin: Current News for the day of 8 August 2021 | Bangla Podcast

8 আগস্ট 2021: বিশেষ বিশেষ খবর- ত্রিপুরায় ধুন্ধুমার, যুবনেতাদের গ্রেপ্তারির প্রতিবাদে অভিষেক

ত্রিপুরায় ধৃত ১৪ জন তৃণমূল নেতার জামিন মঞ্জুর। করোনা মোকাবিলায় রাজ্যে নোবেলজয়ী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে নয়া প্রকল্প। শুনে নিন আজকের বিশেষ বিশেষ খবর।

Team সংবাদ প্রতিদিন শোনো

Kishwar Choudhury did well at the Australia MasterChef season 13

পান্তাভাতের কামাল! MasterChef মাতালেন ভিনদেশি বঙ্গতনয়া Kishwar Chowdhury

বাংলার ঘরোয়া পান্তা ভাত। এটাই ছিল মাস্টারশেফ অস্ট্রেলিয়া ত্রয়োদশ সিজনের ফিনালের রেসিপি। আর তাতেই বাজিমাত করলেন বাংলাদেশি বংশোদ্ভূত কিশোয়ার চৌধুরি।

Team সংবাদ প্রতিদিন শোনো

Spiritual: Listen to this podcast for mental peace and tranquility

Spiritual: ব্রহ্মজ্ঞান কী? জীবের মুক্তির উপায়-ই বা কী?

শুনে নিন প্লে বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

মিস করবেন না!
Horoscope : today check astrological prediction for 13 July 2021

Horoscope : মেষে অসাফল্য, বৃশ্চিকে অসুস্থতা… কী আছে আপনার রাশিফলে?

দিনটা কেমন যাবে? জানাচ্ছেন, দেবীদাস ভট্টাচার্য। 

Team সংবাদ প্রতিদিন শোনো

Listen to this podcast on spiritual thoughts for peace and tranquility

Spiritual: নাম-সংকীর্তনে কী ফল মেলে?

শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

What is Monday blues and what is the way to chase and win it

Monday Blues: ছুটি কাটিয়ে অফিস বেরোতে অনীহা! কীভাবে কাটাবেন আলস্য?

কীভাবে মিলবে আলস্য থেকে মুক্তি? শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

News Bulletin: Current News for the day of 16 September 2021

16 সেপ্টেম্বর 2021: বিশেষ বিশেষ খবর- পুজোর আগেই প্রাথমিক টেট-এর ফলপ্রকাশের সম্ভাবনা

শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো