পেট্রোলের মন্দ কপাল! CENTURY আছে, SCOREBOARD নেই…

  • Published by: Saroj Darbar
  • Posted on: July 10, 2021 3:25 pm
  • Updated: July 12, 2021 1:12 am
Petrol price

টেস্ট ম্যাচ। রোজই একটু একটু করে স্কোর বাড়ছে। কিন্তু সমস্যাাটা হল যখন সেঞ্চুরি পেরোল। স্কোরবোর্ড আর নিতে পারছে না। সেখানে ১০০ দেখানোই যাচ্ছে না কোথাও কোথাও। কার কথা হচ্ছে জানেন? আর কেউ নয়, ইনি হলেন পেট্রোল।

লম্বা সময় ক্রিজে টিকে থেকে সেঞ্চুরি হাঁকালেন তিনি। এর আগে অবশ্য বিভিন্ন জেলায় সেঞ্চুরি করেছেন। সবশেষে কলকাতায়। গত কয়েকমাস থেকেই বাড়ছিল স্কোরবোর্ড। বোঝাই যাচ্ছিল এবার আর সেঞ্চুরি আটকানো যাবে না। শেষমেশ সেটাই হল। জীবনের এই ওঠাপড়া এতটাই গায়ে লেগেছে, জনজীবনের এমন কাটাছেঁড়া হয়েছে, বোরোলিন আর কাজে লাগছে না। পুরনো দিনের কেউ কেউ বলছেন, সেই সময় নাকি এক লিটার পেট্রোলের দাম ছিল পাঁচ সিকে। আর নতুন গাড়ি কিনলেই তাতে বিনা পয়সায় ভরে দেওয়া হতো পেট্রোল। তারও আগে পেট্রোলের দাম ছিল লিটার প্রতি ৭২ পয়সা। সময় তো বদলায়, কিন্তু এভাবে বদলাবে কে বা জানত!
তা, জ্বালানির এই জ্বালাময়ী রূপ কেন? এখানে কি থামবে মূল্যববৃদ্ধি? নাকি আবার দৌ়ডবে? এরকম কত প্রশ্নই মাথার মধ্যেই ঘুরপাক খাচ্ছে।

আরও পড়ুন :  পুরীর আদলে জগন্নাথ মন্দির এবার কলকাতাতেই, জেনে নিন খুঁটিনাটি

গত দুমাসে ৩৬ বার দাম বেড়েছে পেট্রোলের। পাম্প মালিকরা বোধহয় দুপুরুষ আগেও এতবার দামের ওঠাপড়া দেখেননি। অভ্যামস নেই তাঁদেরও। ‘কী করবেন’, ‘কী করবেন না’ ভাবতে ভাবতে আধঘণ্টার ধর্মঘটও ডেকে ফেলেছিলেন।তার ওপর আর এক বিপদ। রাজ্যের অনেক পেট্রোল পাম্পেই এখনও রয়েছে পুরনো ডিসপেন্সিং মেশিন। যেখানে তিন অঙ্কের কোনও জায়গাই নেই। মানে পেট্রোলের সেঞ্চুরি দেখানোর স্কোরবোর্ডটাই নেই। বুঝুন ঠ্যালা। নতুন দাম কাগজে লিখে সেঁটে দিতে হচ্ছে ডিসপেন্সিং মেশিনের গায়ে। সেইসঙ্গে তোড়জোড় শুরু হয়েছে নতুন ডিসপেন্সিং মেশিন আনার।

আমাদের দেশে পেট্রোল-ডিজেলের মতো পেট্রোপণ্যের দাম নির্ভর করে বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দামের উপর। জ্বালানির ব্যদবহারে আমাদের দেশের স্থান তৃতীয়। ভারতকে আমদানি করতে হয় বেশিরভাগটাই, প্রায় ৮৩ শতাংশ। ফলে বিদেশের বাজারে তেলের দাম বাড়লে আমাদের পকেটে টান তো পড়বেই। বিদেশ থেকে আমদানি করা অপরিশোধিত তেল দেশে পরিশোধন করে ভারতীয় পেট্রোপণ্য সংস্থা। সেই সঙ্গে আমদানি শুল্ক বাড়লেও তেলের দামও বাড়ে। কখনও এই ওঠাপড়া টাকার বিনিময় মূল্যেথর ওপরও নির্ভর করে। আর করোনা? সেই বা কেন বাদ যায়? পাবলিক ট্রান্সপোর্টের বদলে বেড়েছে ব্যরক্তিগত যানবাহনের ব্যবহার।

আরও পড়ুন : সঙ্গে নেই ছাতা, তবু ভরা বর্ষায় মাথা বাঁচানোর উপায় কী?

চাহিদা বেড়েছে পেট্রোল, ডিজেলেরও। এর পরও রয়েছে দেশের করব্য্বস্থা আর ভরতুকি। প্রতিবেশী দেশ নেপাল, শ্রীলঙ্কা, বাংলাদেশেও পেট্রোলের দাম কম। পাকিস্তানে পেট্রোলের দাম কমবেশি ৫১ টাকা ১৪ পয়সা। অন্যদিকে, বাংলাদেশে তেলের দাম সেদেশের টাকায় ৮৯ টাকা। নেপথ্যেশ করব্যাবস্থা।
এত কিছু জেনে কী হবে বলুন তো? মোটের ওপর তো সেই একটাই কথা। তেলের দাম বাড়বে, আমাদের বুকে ব্যথাও বাড়বে, সেই ব্যোথা চেপে রেখে গাড়ির ট্যাঙ্কে তেলও ভরতে হবে। করোনার প্রকোপে নাজেহাল জীবনে জ্বালানির জ্বালা নিয়েই চলতে হবে। গাড়ি এখন আমাদের প্রতিদিনের জীবনের অভ্যাজস। পেট্রোল পাম্পে ছোট্ট একটা দীর্ঘশ্বাস বুকে নিয়ে সাধের গাড়িতে আমরা রোজ তেল ভরব। তবেই না ‘চলতি কা নাম গাড়ি’।

আরও শুনুন
Spiritual: Who is the Real 'Guru' in true sense, reveals this story

Spiritual: এ জগতে প্রকৃত গুরু আসলে কে?

গুরুর কথা শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

News Bulletin: Current news for the day 12 July 2021

12 জুলাই 2021 : বিশেষ বিশেষ খবর – দিঘা, মন্দারমণি সফরে এবার বাধ্যতামূলক Covid Test রিপোর্ট

শান্তিনিকেতন তারাপীঠের পর এবার দিঘা সফরেও বাধ্যতামূলক কোভিড টেস্টের রিপোর্ট। ইউরোতে শেষ হাসি হাসল ইটালি। উচ্চ প্রাথমিকে নিয়োগ নিয়ে ফের জটিলতা।

Team সংবাদ প্রতিদিন শোনো

library in a fridge: a unique way to recycle old fridges

পুরোনো ফ্রিজের মধ্যেই হাজির আস্ত লাইব্রেরি, কলকাতায় বই পড়ার নতুন ঠিকানা

ফ্রিজের মধ্যে লাইব্রেরি গড়ে উঠল কেমন করে? শুনে নিন।

Team সংবাদ প্রতিদিন শোনো

মিস করবেন না!
M S DHONI comes back in Indian cricket team as the mentor

ধোনি-মস্তিষ্ক মেন্টর ভারতের, মাস্টারস্ট্রোক সৌরভের?

শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

Guide to perfectly perform Lakshmi puja at home

নিজেই করবেন লক্ষ্মীপুজো? জানেন কীভাবে পুজো করলে সন্তুষ্ট হন দেবী?

লক্ষ্মীপুজোর উপকরণ ও প্রণালী কী? শুনে নিন।

Team সংবাদ প্রতিদিন শোনো

16 September 2021: Listen to this podcast for peace and tranquillity

Spiritual: প্রতিমা পুজোকে অনেকেই বলে পুতুল পুজো, সে কথা কি ঠিক?

শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

Mosque Man: in spite of being a Hindu, he has built at least 400 Mosques

হিন্দু হয়েও ৪০০-র বেশি মসজিদ বানিয়েছেন দেশের এই Mosque Man

তাঁর কথা শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো