সঙ্গে নেই ছাতা, তবু ভরা বর্ষায় মাথা বাঁচানোর উপায় কী?

  • Published by: Saroj Darbar
  • Posted on: July 10, 2021 1:40 am
  • Updated: July 11, 2021 8:59 pm

আকাশে মেঘের ঘনঘটা, বৃষ্টি এই নামল বলে… এদিকে সঙ্গে নেই ছাতা… যেখানে বাঘের ভয় সেখানেই সন্ধে হয় গোছের অবস্থা… কিন্তু কুছ পরোয়া নেহি; একটু উপস্থিত বুদ্ধির জোরেই এ যাত্রা মাথাটুকু অন্তত বাঁচানো যেতে পারে।

কথায় বলে, বর্ষার ছাতা আর শীতের কাঁথা হাতছাড়া করতে নেই মোটেও। বর্ষা তো চলে এসেছে ঝমঝমিয়ে। নাগরিক কবিয়াল বলবেন, এসো হে আষাঢ় ছাতায় তোমায় বরণ করি… কিন্তু প্রতিদিনের ব্যস্ততায় মন এমন পথভোলা, যে, ছাতার কথা মনে থাকলে তবে তো বরণ করা। এদিকে আকাশে মেঘের গুরুগুরু, চারিদিকে আবছা আঁধার… মুষলধারে এক পশলা যে নামবে সে তো বুঝতেই পারছেন, আর ঠিক তখুনি খেয়াল করলেন, আপনার ব্যাগে নেই সেই মোক্ষম জিনিসটি- আপনার ছাতা। মনভুলে সেটিকে ছাড়াই বেরিয়ে পড়েছেন ঘর থেকে। এখন উপায়! হ্যাঁ, অবশ্যই ছাতার বিকল্প আর কিছু নেই, তবে কাজচলতি মাথা বাঁচানোর খানকয় উপায় বাজিয়ে দেখতেই পারেন।
এই বর্ষাকালটা প্রতিদিন অন্তত সঙ্গে রাখুন খবরের কাগজ। সকালের কাগজ পড়া পর্ব সারা হলে মনে করে সেটিকে ঢুকিয়ে নিন ব্যাগে। বা, নিতে পারেন আগের দিনের কাগজ। যদি বর্ষারানির খেয়ালে কাকভেজা হয়ে উঠতেও হয়, তবে মাথা বাঁচাবে এই কাগজই। সুবিধেমতো শুকনো জায়গায় দাঁড়িয়ে ভেজা মাথায় চেপে ধরুন কাগজ, জল শুষে নেবে নিমেষে। এ ছাড়াও ঘড়ি থেকে জুতো, জলে যাই-ই ভিজে যাক না কেন, চটজলদি শুকোনোর কাজে কাগজের জুড়ি মেলা ভার।
যদি সম্ভব হয়, এই সময় কিনে রাখতে পারেন মাইক্রোফাইবারের একটি তোয়ালে। এই বর্ষার দিনে ভিজে গেলে বেশ খানিক কাজে দিতে পারে এই বস্তুটি।
আর-একটি উপকারী জিনিস প্লাস্টিকের ব্যাগ। ছাতা থাকলেও এর উপকার কিন্তু ফেলনা নয়। ভেজা ছাতা এর মধ্যে পুরে রাখতে পারলে নিশ্চিন্ত। আর ছাতাহীন অবস্থায় মোবাইল বা অন্যান্য প্রয়োজনীয় জিনিস এর মধ্যে রেখে আপাতত রক্ষা করতে পারেন। আর কোনও উপায় না দেখলে, প্লাস্টিক যদি একটু বড়সড় হয় তো চাপিয়ে দিতে পারেন মাথার উপরও। অন্তত মাথাটা তো বাঁচবে।
এরকম ঘরোয়া টোটকা খানিকটা উপকারে লাগতেই পারে। সেইসঙ্গে আর দু-একটা জরুরি টিপসও থাকল। ভিজে যাওয়া ফোনকে যদি চালের ভিতর ঢুকিয়ে রাখা যায়, তবে, ভিতরে ঢুকে যাওয়া জল অনেকটা শুষে নিতে পারে শুকনো চাল। এই টোটকা তো আজকাল অনেকেই জানেন। সেই সঙ্গে কেউ কেউ পরামর্শ দেন, বর্ষার দিনকালে সঙ্গে এক্সট্রা একসেট মোজা রাখতে। তাতে ভিজে মোজা সারাদিন পরে থাকার যন্ত্রণা থেকে মিলবে মুক্তি। আর আপনার যদি ছাতা হারানোর বাতিক থাকে, তবে একটা পরামর্শ দেওয়া যেতেই পারে। ছাতার উপর আপনার ফোন নম্বরটি লিখে রাখুন। হয়তো আপনার হারানো ছাতা ফিরে এলেও আসতে পারে। বলি, সহৃদয় মানুষ তো আর একেবারেই সব উবে যাননি।

আরও শুনুন : বজ্রপাত থেকে বাঁচতে কী করবেন?

মোট কথা, বর্ষাকাল আদতে যে রোম্যান্টিক, সে শুধু কবিদের জন্য কেন হবে! বর্ষাকে উপভোগ করুন আপনিও। আর যেটুকু যা নৈমিত্তিক ভোগান্তি সেটুকুকে উড়িয়ে দিন ঘরোয়া উপায়েই।

আরও শুনুন
Film Review By Cinepisi: Netflix New Release Hassen Dilruba

Cineপিসি দেখলেন Haseen Dillruba, আর তারপর বললেন…

Haseen Dilruba দেখে যা বললেন Cineপিসি...

Team সংবাদ প্রতিদিন শোনো

Myth and facts about

খালি পেটেই চায়ে চুমুক! বিপদ ডেকে আনছেন না তো?

খালি পেটে চায়ে চুমুক দেওয়ার অভ্যাস আছে? তবে কিন্তু নিজের অজান্তেই ডেকে আনছেন সর্বনাশ। সতর্ক করছেন বিশেষজ্ঞ ডায়াটিশিয়ান অগ্নিমিত্রা মুখোপাধ্যােয়।

Team সংবাদ প্রতিদিন শোনো

The story and perception about Hilsa fish in Bengal

Hilsa: ইলিশ মাছকে নাকি সেকালে ভাবা হত ‘নিরামিষ’! কেন জানেন?

মাছের রাজা কেন নিরামিষ সে গল্প শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

মিস করবেন না!
South Eastern railway pays tribute to former president A. P. J. Abdul Kalam

Missile Man-কে শ্রদ্ধা ভারতীয় রেলের, বাতিল যন্ত্রাংশ দিয়ে তৈরি আবক্ষ মূর্তি

প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আব্দুল কালামের আবক্ষ মূর্তি স্থাপন সাউথ ওয়েস্টার্ন রেলওয়ের। শুনে নিন প্লে বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

Kishwar Choudhury at the Australia MasterChef season 13

পান্তাভাতের কামাল! MasterChef মাতালেন ভিনদেশি বঙ্গতনয়া Kishwar Chowdhury

বাংলার ঘরোয়া পান্তা ভাত। এটাই ছিল মাস্টারশেফ অস্ট্রেলিয়া ত্রয়োদশ সিজনের ফিনালের রেসিপি। আর তাতেই বাজিমাত করলেন বাংলাদেশি বংশোদ্ভূত কিশোয়ার চৌধুরি।

Team সংবাদ প্রতিদিন শোনো

News Podcast: Experts are tensed knowing children's havoc participation in social media

৩৮% নাবালকের গন্তব্য Social Media, শিশু সুরক্ষা কমিশনের তথ্যে উদ্বেগ

বাচ্চাদের ফোনে আসক্তি নিয়ে কী বলছেন শিশুমনোরোগ বিশেষজ্ঞ আর শিশু সুরক্ষা কমিশনের সদস্যরা? শুনে নিন প্লে-বাটনে ক্লিক করে। 

Team সংবাদ প্রতিদিন শোনো

Spiritual Talk on Sangbad Pratidin

Spiritual: গুরুপূর্ণিমার প্রচলন হল কীভাবে?

গুরুপূর্ণিমার তাৎপর্য কী? ক্লিক করে শুনে নিন।

Team সংবাদ প্রতিদিন শোনো