25 জুলাই 2021: বিশেষ বিশেষ খবর – অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ফোনে আড়ি পাতার নিন্দায় কংগ্রেস

  • Published by: Saroj Darbar
  • Posted on: July 25, 2021 8:58 pm
  • Updated: August 25, 2021 4:50 pm
News Bulletin: Current News for the day of 25 July 2021

পঁচাত্তরতম স্বাধীনতা দিবসে একসঙ্গে জাতীয় সংগীত গাওয়ার ডাক। চাহিদা তুঙ্গে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের। জাতীয় স্তরেও জনপ্রিয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রকল্প। শুনে নিন আজকের বিশেষ বিশেষ খবর।

হেডলাইন –

পেগাসাস কাণ্ডে পাশাপাশি কংগ্রেস-তৃণমূল। অভিষেকের ফোনে আড়ি পাতার তীব্র নিন্দা। মমতার দিল্লি সফরের আগে ইঙ্গিতপূর্ণ বার্তা কংগ্রেসের।

পঁচাত্তরতম স্বাধীনতা দিবসে একসঙ্গে জাতীয় সংগীত গাওয়ার ডাক। আহ্বান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। তৈরি বিশেষ পোর্টাল।

চাহিদা তুঙ্গে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের। জাতীয় স্তরেও জনপ্রিয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রকল্প। গোটা দেশ থেকে আবেদন অন্তত ১২,০০০ পড়ুয়ার।

কৃষি আইনের বিরোধিতায় অব্যাহত কৃষক বিক্ষোভ। স্বাধীনতা দিবসে ট্রাক্টর মিছিলের ডাক হরিয়ানার কৃষকদের। নেতাদের পতাকা না তুলতে দেওয়ার হুঁশিয়ারি।

ফের নিম্নচাপের ভ্রূকুটি। মঙ্গলবার থেকে ভারী বৃষ্টিতে ভিজতে পারে বাংলা। সতর্কবার্তা হাওয়া অফিসের।

সময়সীমা বাড়ল আপার প্রাইমারি নিয়োগ সংক্রান্ত অভিযোগ জমা দেওয়ার। বিজ্ঞপ্তি প্রকাশ স্কুল সার্ভিস কমিশনের। খানিকটা স্বস্তিতে চাকরিপ্রার্থীরা।

অলিম্পিকে জয় দিয়ে সফর শুরু সিন্ধুর। মেরি কম পৌঁছালেন প্রি-কোয়ার্টার ফাইনালে। পদক জয়ের পর সোমবারই দেশে ফিরছেন মীরাবাই চানু।

পর্ন ফিল্ম কাণ্ডে আরও বিপাকে রাজ কুন্দ্রা। তাঁর বিরুদ্ধে সাক্ষ্য দেবেন তাঁরই সংস্থার ৪ কর্মী। মুম্বই পুলিশের তল্লাশিতে উদ্ধার লুকনো আলমারি।

আরও শুনুন : 24 জুলাই 2021: বিশেষ বিশেষ খবর – Tokyo Olympic-এ দেশের প্রথম পদক জয়, রুপো জিতলেন Mirabai Chanu

আরও শুনুন : 23 জুলাই 2021: বিশেষ বিশেষ খবর – তৃণমূলের সংসদীয় কমিটির চেয়ারপার্সন হচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়

বিস্তারিত খবর-

1.অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ফোনে আড়ি পাতার তীব্র নিন্দা করল কংগ্রেস। দলীয় টুইটার হ্যান্ডেলে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদকের ছবি পোস্ট করে বিজেপিকে কটাক্ষও করা হয়েছে। তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের দিল্লি সফরের আগে কংগ্রেসের এরকম পদক্ষেপ যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

জাতীয় কংগ্রেসের টুইটার হ্যান্ডেলে লেখা হয়েছে, “শত্রুকে সবসময় কাছে রাখতে হয়, এই প্রবাদকেই মেনে চলছেন নরেন্দ্র মোদি।” টুইটটি আবার শেয়ার করেছেন তৃণমূল সাংসদ ডেরেক ও ব্রায়েনও। একুশের নির্বাচনের ফলপ্রকাশের পর থেকে জোটের সলতে পাকাতে শুরু করেছিলেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একুশে জুলাইয়ের ভারচুয়াল বৈঠকে দিল্লিতে হাজির হন কংগ্রেসের দুই শীর্ষ নেতা। গান্ধী পরিবারের নির্দেশেই মমতার বক্তব্য শুনতে সেদিন এই দু’জন হাজির হয়েছিলেন বলে জল্পনা কংগ্রেসের অন্দরে। এদিকে লোকসভার চলতি অধিবেশনে তৃণমূল সংসদীয় দলের সঙ্গে কংগ্রেস নেতৃত্বের বোঝাপড়াও বেশ নজর কেড়েছে রাজনীতির কারবারিদের। পেগাসাস ইস্যুতে সরকারকে আক্রমণ করার সময় অভিষেক বন্দ্যোপাধ্যায়ের পাশাপাশি রাহুল গান্ধীর নামও নিচ্ছে ঘাসফুল শিবির। যা নিসঃন্দেহে তাৎপর্যপূর্ণ।

2. স্বাধীনতার ৭৫ বছর পূর্তির আগে রবিবার ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘মন কি বাত’। সেই অনুষ্ঠানে তিনি উসকে দিলেন জাতীয়তাবাদ। ১৫ আগস্ট স্বাধীনতা দিবসে ‘স্বাধীনতার অমৃত মহোৎসব’ উদযাপনে, দেশবাসীকে একসঙ্গে জাতীয় সংগীত গাওয়ার আহ্বান জানালেন মোদি। স্বাধীনতা দিবসে ‘রাষ্ট্রগান’ তৈরির রেকর্ড হোক। এমনটাই ইচ্ছে প্রধানমন্ত্রীর। তিনি জানান, করোনা কালে স্বাধীনতা দিবস উদযাপনের জন্য বিশেষ উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক। সবথেকে বেশি সংখ্যক ভারতীয় যাতে সমবেতভাবে জাতীয় সংগীত গাইতে পারেন, সেই প্রয়াসই হচ্ছে। এই লক্ষ্য পূরণের জন্য তৈরি হয়েছে একটি অনলাইন পোর্টাল। rashtragaan.in এই ওয়েব সাইটে গিয়ে যে কোনও ব্যক্তি জাতীয় সংগীত রেকর্ড করে তা আপলোড করতে পারবেন। শুধু গানই নয়, জাতীয় সংগীত গেয়ে আপলোড করা যাবে ভিডিও। ৭৫তম স্বাধীনতা উপলক্ষে ৭৫ লক্ষ দেশবাসীর সমবেত কণ্ঠে জাতীয় সংগীত নথিবদ্ধ করা লক্ষ্যে কেন্দ্রের। এই লক্ষ্য পূরণ হলে তৈরি হবে নয়া রেকর্ড।

৩। বাংলার সীমানা ছাড়িয়ে জাতীয় স্তরে জনপ্রিয় হয়ে উঠছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রকল্প। খুব অল্প সময়ের মধ্যেই চাহিদার শীর্ষে তাঁর নবতম প্রকল্প – স্টুডেন্টস ক্রেডিট কার্ড। দরিদ্র, মেধাবী ছাত্রছাত্রীদের পড়াশোনার পথ আরও মসৃণ করতে মুখ্যমন্ত্রী এই স্টুডেন্টস ক্রেডিট কার্ডের কথা ভেবেছেন। বাংলার বাইরে একাধিক রাজ্য থেকে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের আবেদন জানিয়েছেন অনেক পড়ুয়া। আবেদন যাচাইয়ের পরই তাঁরা ঋণ পাবেন, এমনটাই খবর সরকারি সূত্রে। এই কার্ডে সর্বোচ্চ ১০ লক্ষ টাকা ঋণ পাবে পড়ুয়ারা। পরে উপার্জনক্ষম হলে তা সেই ঋণ শোধ করে দেওয়া যাবে। মাধ্যমিক থেকে পোস্ট ডক্টরেট সর্বত্র পর্যন্ত পড়াশোনার বিভিন্ন ধাপে এই আর্থিক সুবিধা পাবে পড়ুয়ারা।

উচ্চশিক্ষা দপ্তর সূত্রে খবর, এখনও পর্যন্ত বাংলার বাইরের বিভিন্ন রাজ্য থেকে স্টুডেন্টস ক্রেডিট কার্ডের জন্য আবেদন জমা পড়েছে ১২ হাজারের বেশি। তার মধ্যে শুধু কর্ণাটক থেকে এসেছে ৭৫০০-র বেশি আবেদন। এছাড়া ওড়িশা থেকে ৯০০, অন্ধ্রপ্রদেশ থেকে ৬০০, মহারাষ্ট্র থেকে ৩৫০, তেলেঙ্গানা থেকে ৩০০, উত্তরপ্রদেশ থেকে ৩৩০, দিল্লি থেকে ২০০ ও তামিলনাড়ু থেকে ২৮০ জনেরও বেশি পড়ুয়া আবেদন করেছেন বাংলার এই সুবিধা পেতে। এই ক্রেডিট কার্ডের মাধ্যমে ম্যানেজমেন্ট, নার্সিং-সহ বেশ কিছু পেশাদার কোর্সে পড়ার চাহিদা বেশি বলেই জানা গিয়েছে। এই ক্রেডিট কার্ডের আবেদন করেছেন, তাঁদের একটা বড় অংশই পড়তে চান নার্সিং নিয়ে। ইতিমধ্যে সব মিলিয়ে প্রায় ৪২ হাজারের বেশি ছাত্রছাত্রীর ফর্ম জমা পড়েছে। আবেদন যাচাইয়ের কাজ চলছে।

বিস্তারিত খবর শুনে নিন প্লে-বাটন ক্লিক করে। 

আরও শুনুন
passengers pushed a stranded airplane to clear runway

কী কাণ্ড! গাড়ির মতো আস্ত বিমান ঠেলতে হল যাত্রীদের, কোথায় ঘটল এ ঘটনা?

এমন ঘটনা আগে শুনেছেন! শুনে নিন।

Team সংবাদ প্রতিদিন শোনো

horoscope: check your astrological prediction for the day 1 October 2021

Horoscope: অর্থ লাভ হবে কাদের? জেনে নিন রাশিফল

কেমন যাবে আপনার আজকের দিন?

Team সংবাদ প্রতিদিন শোনো

vegetable parathas are good for health

সবজি খেতে বলছেন ডাক্তারবাবু! শীতের জলখাবার জমুক হরেক সবজি-পরোটায়

কীভাবে বানাবেন হরেক রকমের সবজি দিয়ে পরোটা? শুনে নিন।

Team সংবাদ প্রতিদিন শোনো

মিস করবেন না!
'Cinepisi' Talks about 5 heroines who attracts attention in recent time

বলিপাড়া সরগরম জনাকয় কন্যের কীর্তিতে, হাঁড়ির খবর নিয়ে হাজির Cineপিসি

কাদের কোন কথা বলতে এলেন Cineপিসি? শুনে নিন।

Team সংবাদ প্রতিদিন শোনো

Horoscope : Check your astrological prediction for the day 4 September 2021

Horoscope: নার্ভ সংক্রান্ত বিষয়ে সমস্যা হবে কাদের? জেনে নিন রাশিফল

শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

9 November 2021: Listen to the podcast for peace and tranquility

Spiritual: কীভাবে সাম্প্রদায়িক বিদ্বেষ অতিক্রম সম্ভব? পথ দেখিয়েছিলেন কবীর

সম্প্রদায়গত ভেদ মুছে মিলনের কথা শুনিয়েছিলেন সন্ত কবীর।

Team সংবাদ প্রতিদিন শোনো

21 January 2022: Listen to this podcast for mental piece and tranquility

শ্রীরামকৃষ্ণের দাস (পর্ব ৭): ঠাকুরকে গুরু হিসাবে মেনে নিতে সম্মত হলেন নরেন্দ্রনাথ

নরেন্দ্রনাথ ক্রমশ যেন চিনতে পারছেন ঠাকুরকে।

Team সংবাদ প্রতিদিন শোনো