24 জুলাই 2021: বিশেষ বিশেষ খবর – Tokyo Olympic-এ দেশের প্রথম পদক জয়, রুপো জিতলেন Mirabai Chanu

  • Published by: Saroj Darbar
  • Posted on: July 24, 2021 8:55 pm
  • Updated: August 16, 2021 2:04 pm
News Bulletin: Current News for the day of 24 July 2021

প্রসার ভারতীর প্রাক্তন সিইও জহর সরকারকে রাজ্যসভায় পাঠাচ্ছে তৃণমূল কংগ্রেস। উচ্চ মাধ্যমিকের ফলপ্রকাশ ঘিরে অব্যাহত বিতর্ক। শুনে নিন আজকের বিশেষ বিশেষ খবর। 

হেডলাইন:

২১ বছরের অপেক্ষার অবসান। ভারোত্তলনে পদক এল ভারতের ঘরে। রুপো ঘরে তুললেন মীরাবাই চানু। টোকিও অলিম্পিকে এটিই প্রথম পদক জয় ভারতের।

উচ্চ মাধ্যমিকের ফলপ্রকাশ ঘিরে অব্যাহত বিতর্ক। রাজ্যের বিভিন্ন স্কুলে ছাত্র-অভিভাবক বিক্ষোভ। এত ফেল কেন? সংসদ সভাপতি মহুয়া দাসের কাছে রিপোর্ট তলব স্কুল শিক্ষা দপ্তরের।

শীতলকুচি কাণ্ডে নজরে কেন্দ্রীয় বাহিনী। ফের জিজ্ঞাসাবাদের জন্য তলব ছয় সিআরপিএফ জওয়ানকে। সিআইডি-র তরফ থেকে ডাক ভবানী ভবনে।

দেবাঞ্জন কাণ্ডের ছায়া এবার সোনারপুরে। ফের পর্দাফাঁস রাজ্যে বেআইনি কোভিড ভ্যাকসিন ক্যাম্পের। গ্রেপ্তার খোদ স্বাস্থ্যকর্মী।

জল্পনার অবসান। প্রসার ভারতীর প্রাক্তন সিইও জহর সরকারকে রাজ্যসভায় পাঠাচ্ছে তৃণমূল কংগ্রেস। শনিবার আনুষ্ঠানিক ভাবে হল এই ঘোষণা।

২৪ ঘণ্টায় দেশে ফের বাড়ল করোনা সংক্রমণ। সেপ্টেম্বর থেকেই টিকা পেতে পারে শিশুরা। ইঙ্গিত এইমস প্রধানের।

সংকটে ‘বন্ধু’র পাশে। বাংলাদেশে ২০০ মেট্রিক টন অক্সিজেন উপহার ভারতের। পড়শি দেশে অক্সিজেন পৌঁছে দিল বিশেষ অক্সিজেন এক্সপ্রেস।

স্বামীর পর্ন ব্যবসা সম্পর্কে জানতেন না কিছুই। মুম্বই পুলিশকে জানালেন শিল্পা শেট্টি। স্বামীকে নির্দোষ হিসেবেও দাবি শিল্পার।

আরও শুনুন : 23 জুলাই 2021: বিশেষ বিশেষ খবর – তৃণমূলের সংসদীয় কমিটির চেয়ারপার্সন হচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়

আরও শুনুন: 22 জুলাই 2021: বিশেষ বিশেষ খবর – ফলপ্রকাশ উচ্চ মাধ্যমিকের, পাশের হার ৯৭.৬৯ শতাংশ

1. দীর্ঘ ২১ বছরের অপেক্ষার শেষ হল। কর্ণম মালেশ্বরীর পর ফের ভারোত্তোলনে ভারতের ঘরে এল অলিম্পিক পদক। শনিবার ৪৯ কেজি বিভাগে রুপো জিতে ইতিহাস গড়লেন মীরাবাই চানু।

মণিপুরের প্রত্যন্ত গ্রাম থেকে একেবারে গ্রেটেস্ট শো অন আর্থের মঞ্চে লেখা হল তাঁর জয়গাথা। চানুর জীবনে প্রথম সাফল্য ২০১৪-য় গ্লাসগো কমনওয়েলথ গেমসে। ৪৮ কেজি বিভাগে জিতেছিলেন রুপো। এক বুক স্বপ্ন আর আত্মবিশ্বাস নিয়ে গিয়েছিলেন ২০১৬ রিও অলিম্পিকে। কিন্তু রিওতে সেই স্বপ্ন চূর্ণবিচূর্ণ হয়েছিল। রিওর ফাইনালে নিজের ইভেন্ট শেষ পর্যন্ত করতে পারেননি চানু। ক্লিন এবং জার্ক বিভাগে তিন বারই ওজন তুলতে ব্যর্থ হন তিনি। মানসিকভাবে এতই বিপর্যস্ত ছিলেন, যে শেষপর্যন্ত দ্বারস্থ হতে হয়েছিল মনোবিদের। পরের বছরই আবার বিশ্ব চ্যাম্পিয়নশিপে সোনা জেতেন। এবার টোকিও অলিম্পিকে রুপোলি ইতিহাস লিখে ফেললেন তিনি। কর্ণম মালেশ্বরীর পর ফের ভারোত্তোলনে অলিম্পিক পদক এল ভারতের ঘরে। চলতি টোকিও অলিম্পিকে এটিই ভারতের প্রথম পদক জয়। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, অভিনব বিন্দ্রা থেকে সাক্ষী মালিক, থেকে ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর এবং বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় – সকলেই শুভেচ্ছা জানিয়েছেন মণিপুরী কন্যাকে।

2. করোনা আবহে বাতিল হয়েছিল উচ্চমাধ্যমিক পরীক্ষা। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের নির্দিষ্ট ফর্মুলাতেই হয়েছে ফলপ্রকাশ। কিন্তু তাতেও বিতর্ক পিছু ছাড়ছে না। সর্বোচ্চ নম্বর প্রাপ্তের ধর্ম উল্লেখ নিয়ে বহুদূর গড়িয়েছে বিতর্কের জল। কেন এত বেশি সংখ্যক পড়ুয়া এবারের পরীক্ষায় অকৃতকার্য হল! তা নিয়েও উঠছে প্রশ্ন। কারণ জানতে চেয়ে ইতিমধ্যেই সংসদের সভানেত্রী মহুয়া দাসের থেকে রিপোর্ট তলব করল স্কুল শিক্ষা দপ্তর।

বৃহস্পতিবার উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশের পর থেকেই বিভিন্ন জায়গায় শুরু হয় প্রবল অশান্তি। শুক্রবার তা আরও বড় আকার নেয়। বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, হাওড়া-সহ বিভিন্ন জেলার স্কুলে বিক্ষোভে শামিল হন অভিভাবকেরা সঙ্গে ছিল ছাত্রছাত্রীরাও। অভিযোগ, মার্কশিট তৈরির সময় ভুলত্রুটি হয়েছে। এই অভিযোগকে কেন্দ্র করে শুক্রবার উত্তপ্ত হয়ে ওঠে উচ্চ মাধ্যমিকে সর্বোচ্চ নম্বর প্রাপ্ত রুমানা সুলতানার স্কুল কান্দি রাজা মনীন্দ্রচন্দ্র বালিকা বিদ্যালয়েও। একই ছবির দেখা গিয়েছে বীরভূমের একাধিক স্কুলে। নদিয়ার শান্তিপুরে বাগআঁচড়া হাই স্কুলের যে পড়ুয়ারা উচ্চ মাধ্যমিক পাশ করতে পারেননি, তারাও বিক্ষোভ দেখায়। হাওড়ার আন্দুলের মহিয়াড়ি রানিবালা বালিকা বিদ্যালয়ের বেশ কয়েকজন পড়ুয়াও আত্মহত্যার হুমকিও দেয়। রাজ্যের বিভিন্ন প্রান্তে উচ্চ মাধ্যমিক পড়ুয়াদের বিক্ষোভ নজর এড়ায়নি স্কুল শিক্ষা দপ্তরের। কেন উচ্চ মাধ্যমিকে এত বেশি সংখ্যক পড়ুয়া ফেল করল? উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভানেত্রী মহুয়া দাসের কাছে তা জানতে চাওয়া হয়েছে । তবে কি সংসদের নির্ধারিত ফর্মুলাই ত্রুটিপূর্ণ ছিল? উঠছে সেই প্রশ্নও। এ ছাড়াও কোন কোন স্কুলের পড়ুয়ারা বিক্ষোভে শামিল হয়েছে, সেই রিপোর্ট জমা দিতে বলা হয়েছে।

বিস্তারিত খবর শুনে নিন প্লে-বাটন ক্লিক করে। 

আরও শুনুন
How a gang cheated people for watching adult videos

পর্ন দেখলেই জরিমানা নয় হাজতবাস! ফোনে আপনার কাছেও কি এসেছে হুমকি?

কারা করছে ফোন? প্লে-বাটন ক্লিক করে শুনে নিন।

Team সংবাদ প্রতিদিন শোনো

news-bulletin-current-news-for-the-day-of-2-september-2021

2 সেপ্টেম্বর 2021: বিশেষ বিশেষ খবর- করের আওতায় পিএফ অ্যাকাউন্টও, নয়া নিয়ম জারি করল কেন্দ্র

প্লে-বাটন ক্লিক করে শুনে নিন বিশেষ বিশেষ খবর।

Team সংবাদ প্রতিদিন শোনো

Horoscope Today: Astrological prediction for 11 July 2021

Horoscope : রথযাত্রার শুভদিনে কী আছে আপনার রাশিফলে?

আপনার দিনটা কেমন যাবে? জানাচ্ছেন, দেবীদাস ভট্টাচার্য। 

Team সংবাদ প্রতিদিন শোনো

মিস করবেন না!
Spiritual: Control of the soul is key to attain the blessings of divine by

Spiritual: সংযম অভ্যাসেই কি এগিয়ে যাওয়া যায় ঈশ্বরলাভের পথে?

বাহ্যিক আচারের কি আদৌ দরকার আছে? শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

How to get covid-19 vaccine certificate through WhatsApp

Covid Vaccine: হোয়্যাটসঅ্যাপেই কয়েক সেকেন্ডে মিলবে সার্টিফিকেট, জেনে নিন কীভাবে

হোয়্যাটসঅ্যাপেই কীভাবে চটজলদি পাওয়া যাবে করোনা টিকার সার্টিফিকেট? জেনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

Horoscope : Check your astrological prediction for the day 27 August 2021

Horoscope: আগুন থেকে বিপদ হতে পারে কাদের? জেনে নিন রাশিফল

শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

Bengali Podcast: Spiritual Talk on Sangbad Pratidin Shono

Spiritual: চন্দ্র-সূর্য তো মানুষের সেবায় ব্রতী, তারা কোন সম্প্রদায়ের?

বিভাজনের পর্দা সরে গেলে দেখা যায় সব ধর্ম একই কথা বলছে। শোনাচ্ছেন সতীনাথ মুখোপাধ্যায়।

Team সংবাদ প্রতিদিন শোনো