12 জুলাই 2021 : বিশেষ বিশেষ খবর – দিঘা, মন্দারমণি সফরে এবার বাধ্যতামূলক Covid Test রিপোর্ট

  • Published by: Saroj Darbar
  • Posted on: July 12, 2021 8:58 pm
  • Updated: August 25, 2021 4:51 pm
News Bulletin

শান্তিনিকেতন তারাপীঠের পর এবার দিঘা সফরেও বাধ্যতামূলক কোভিড টেস্টের রিপোর্ট।ইউরোতে শেষ হাসি হাসল ইটালি। উচ্চ প্রাথমিকে নিয়োগ নিয়ে ফের জটিলতা।

হেডলাইন : 

আরও পড়ুন : 11 জুলাই 2021 : বিশেষ বিশেষ খবর – স্বপ্নপূরণ মেসির, Copa জিতল Argentina

বিস্তারিত খবর :
১।
ইংল্যান্ডের হাত থেকে ইউরোর ট্রফি একরকম ছিনিয়েই নিল ইটালি। অঘটনের ইউরোতে এমনিতেই ফ্রান্স, পর্তুগালের মতো নামী দলগুলি বিদায় নিয়েছিল বেশ আগেভাগেই। প্রথমবার ইউরো ফাইনালে উঠে চমকে দিয়েছিল ইংল্যান্ড। যদিও শেষ হাসি হাসল মানচিনির ছেলেরাই।
ম্যাচের দ্বিতীয় মিনিটে ইংল্যান্ডের আক্রমণ মাঠের একপ্রান্ত থেকে অন্যপ্রান্তে ঘুরিয়ে দেন অধিনায়ক হ্যারি কেন। ডান দিক থেকে কিয়েরান ট্রিপিয়ারের ক্রস খুঁজে নেয় লুক শ-কে। তাঁকে তখন কেউ মার্ক করছিলেন না। বাঁ পায়ের শটে জাল কাঁপান লুক শ। ইউরোর ফাইনালের ইতিহাসে এটাই দ্রুততম গোল।
গোলের ধাক্কা কাটিয়ে উঠতে অনেকটাই সময় লেগে যায় ইটালির। খেলার ৬২ মিনিটে কিয়েসার শট শরীর ছুড়ে বাঁচান পিকফোর্ড। ৬৭ মিনিটে ম্যাচে ফেরে ইটালি। কর্নার থেকে গোল করেন বোনুচ্চি। তার পরে কোনও দলই আর গোল করতে পারেনি। এক্সট্রা টাইমেও চলে মরিয়া লড়াই। শেষমেশ ট্রাইবেকারের তীরে এসে তরী ডুবল ইংল্যান্ডের। ট্রফি নিয়ে ম্যানচিনিরা চললেন রোমে।
এদিকে ম্যাচ শেষে বিতর্কে জড়ালেন ইংল্যান্ডের সমর্থকরা। ইটালি সমর্থকদের উদ্দেশে বর্ণবিদ্বেষমূলক মন্তব্য করা থেকে শুরু করে তাঁদের উপর হামলার মতো ঘটনা ঘটিয়েছেন তাঁরা। ইটালির জাতীয় পতাকা অবমাননা করার অভিযোগও উঠেছে তাঁদের বিরুদ্ধে। ঘটনার তীব্র নিন্দা করেছে ইংল্যান্ড ফুটবল সংস্থা।

২।

মাস ছয়েক আগেই ঈঙ্গিত দিয়েছিলেন। জানিয়েছিলেন, রাজনীতি থেকে সরে দাঁড়াবেন।ইঙ্গিত সত্যি করে রাজনীতিকে বিদায় জানালেন সুপারস্টার রজনীকান্ত। ভেঙে গেল তাঁর দল রজনী মাক্কাল মান্দ্রাম।
এইকদিন আগেও মনে করা হচ্ছিল ভারতীয় রাজনীতিতে স্বতন্ত্র ছাপ রাখবেন রজনীকান্ত।দলগঠনের কারণে সেই সম্ভাবনা জোরালো হয়েছিল। যদিও শেষমেশ নিজেই সম্ভাবনায় জল ঢালেন থালাইভা।কিছুদিন আগেই জানিয়েছিলেন, তিনি সরাসরি রাজনীতিতে নামবেন না। যদিও মানুষের সেবা চালিয়ে যাবেন।এবার অবশ্য নিজের দল তুলে দেওয়ারই সিদ্ধান্ত নিলেন। সোমবার দলের সদস্যদের সঙ্গে বৈঠক করে দল ভেঙে দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করেন তিনি। পরে সাংবাদিক সম্মেলনে জানান, “ভবিষ্যতেও আমার রাজনীতিতে নামার কোনওরকম পরিকল্পনা নেই।” তাঁর দলের সদস্যরা এবার কী করবেন? রজনীকান্ত জানান, “আমি রজনী মাক্কাল মান্দ্রাম দলটি ভেঙে দিচ্ছি। আরএমএম-এর আধিকারিকরা রজনীকান্ত ফ্যান ক্লাব অ্যাসোসিয়েশনের হয়ে জনগণের জন্য কাজ করবেন।”

৩।
জল্পনা মতোই ১৯ জুলাই থেকে শুরু হচ্ছে সংসদের বাদল অধিবেশন । ছুটি বাদ দিয়ে ১৯ দিন অর্থাৎ চলবে ১৩ আগস্ট পর্যন্ত। সময়সীমা সকাল ১১টা থেকে ৬টা। সোমবার এই ঘোষণা করলেন লোকসভার স্পিকার ওম বিড়লা। একইসঙ্গে অধিবেশনে কী কী কোভিড নিয়ম মানতে হবে তাও স্পষ্ট করে দিয়েছেন তিনি।
সংবাদ সংস্থা এএনআইকে ওম বিড়লা জানিয়েছেন, অধিবেশনে সাংসদ, সংসদের কর্মী এবং সংবাদমাধ্যমের কর্মীদের কোভিড নিয়ম মানতে হবে। তবে এবার আর আরটিপিসিআর পরীক্ষা করা হবে না। যাঁরা টিকা নেননি তাঁদের পরীক্ষা আবশ্যিক।
এর আগে সংসদের অধিবেশনে অংশগ্রহণে টিকাগ্রহণ বাধ্যতামূলক ছিল না। কোভিড আবহে নামমাত্রই চলেছিল বাজেট এবং শীতকালীন অধিবেশন। বন্ধ ছিল বিতর্ক, জিরো আওয়ারের কাজ। অনেক সাংসদ ভারচুয়ালিও অংশ নিয়েছিলেন অধিবেশনে। তবে বাদল অধিবেশন হচ্ছে বছরের একেবারে মাঝামাঝি সময়ে। বাদল অধিবেশনে যোগদানের সময় প্রত্যেক সাংসদ যাতে অন্তত একটি করে ডোজ নিয়ে নেন, তার জন্য আবেদন জানানো হয়েছে। অন্যদিকে, কোভিড বিধি জারি থাকায় সংসদ ভবনে সাংবাদিকদের প্রবেশও নিয়ন্ত্রিত। কিন্তু জিরো আওয়ার কিংবা বিতর্ক এবার হবে কিনা তা এখনও স্পষ্ট হয়নি।

৩।
ফের আদালতে SSC-তে উচ্চ প্রাথমিক নিয়োগ মামলা। এবার বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গল বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হলেন চাকরিপ্রার্থীদের একাংশ। তাঁদের অভিযোগ, যোগ্য নম্বর পাওয়া সত্ত্বেও সদ্য প্রকাশিত উচ্চ প্রাথমিকের ইন্টারভিউ তালিকায় নাম নেই তাঁদের। এর আগে এই অভিযোগেই এসএসসি ভবনের সামনে বিক্ষোভ দেখান তাঁরা। এবার সরাসরি কলকাতা হাই কোর্টের ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হলেন।বুধবার এই মামলার শুনানির সম্ভাবনা।
গত ৯ জুলাই কলকাতা হাই কোর্টের রায়ে জট কাটে রাজ্যে উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগের প্রক্রিয়ায়। ইন্টারভিউ প্রক্রিয়া এগিয়ে নিয়ে যোগ্য আবেদনকারীদের হাতে নিয়োগপত্র তুলে দিতে পারবে রাজ্য সরকার। শুক্রবার এই মামলায় স্থগিতাদেশ প্রত্যাহার করে নিয়োগের পথ সুগম করে দিয়েছিল কলকাতা হাই কোর্ট। তবে অভিযোগকারীদেরও গুরুত্ব দিয়েছে হাই কোর্ট। অভিযোগগুলির নিষ্পত্তির দায়িত্ব স্কুল সার্ভিস কমিশনের উপরেই দেওয়া হয়েছে। আগামী ১২ সপ্তাহের মধ্যে কমিশনের সচিব পর্যায়ের আধিকারিকদের তা নিষ্পত্তি করার নির্দেশ দিয়েছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।
তবে তার মধ্যেই ফের এই ইন্টারভিউ তালিকা নিয়ে অস্বচ্ছতার অভিযোগ তুলে বিচারপতি সুব্রত তালুকদার ও বিচারপতি সৌগত ভট্টাচার্যের বেঞ্চে মামলা দায়ের করেন বীরভূমের চাকরিপ্রার্থী রাজীব ব্রহ্ম-সহ বেশ কয়েকজন। উচ্চ আদালতের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের রায় অনুযায়ী, আগামী ১২ সপ্তাহের মধ্যে বিক্ষোভকারীদের অভিযোগ নিয়ে কথা বলে তার নিষ্পত্তি ঘটাবেন কমিশনের আধিকারিকরা। কিন্তু মামলাকারীদের দাবি, ১২ সপ্তাহের মধ্যে যদি নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ হয়ে যায় তাহলে যোগ্যতা থাকা সত্ত্বেও তাঁরা বঞ্চিত হবেন। এ বিষয়ে উচ্চ আদালতের দ্রুত হস্তক্ষেপ চাইছেন তাঁরা।

৪।
দিঘা, মন্দারমণি ও তাজপুর সফরের জন্য এবার বাধ্যতামূলক করা হল কোভিড সার্টিফিকেট। রাজ্যের কোভিড গ্রাফ নিম্নমুখী হলেও সংক্রমণ বাড়ছে পূর্ব মেদিনীপুরে। পরিস্থিতি মোকাবিলায় তাই কঠোর জেলা প্রশাসন। কোভিড টেস্টের রিপোর্ট না থাকলে সঙ্গে নিতে হবে ভ্যাকসিনের সার্টিফিকেট। এর আগে তারাপীঠ-শান্তিনিকেতন ভ্রমণের ক্ষেত্রেও বলবৎ ছিল এই নিয়ম।
সোমবার পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসনের তরফে একটি নির্দেশিকা জারি করে পর্যটকদের কোভিড টেস্টের রিপোর্ট অথবা সার্টিফিকেট বাধ্যতামূলক করা হয়েছে। জানানো হয়েছে, টিকার দুটি ডোজ সম্পূর্ণ হলে তবেই মিলবে হোটেলে থাকার অনুমতি। এর পাশাপাশি একাধিক নির্দেশ দেওয়া হয়েছে। যেমন, হোটেলের ভিতর কড়াভাবে মেনে চলতে হবে কোভিড বিধি। কোনও কারণে হোটেলের ভিতর কোভিড বিধি লঙ্ঘিত হলে তার দায় নিতে হবে কর্তৃপক্ষকে। সেইসঙ্গে হোটেলের বিভিন্ন জায়গায় কোভিড সচেতনতামূলক পোস্টার মারার নির্দেশও দেওয়া হয়েছে। নির্দেশ অমান্য করলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলেও জানানো হয়েছে এই নির্দেশিকায়।

৫।
মর্মান্তিক ঘটনার সাক্ষী রাজস্থান। রবিবার রাজস্থানের জয়পুরের আমের ওয়াচ টাওয়ার গিয়েছিলেন বেশ কয়েকজন। ঠিক তখনই রুদ্ররূপ ধারণ করে প্রকৃতি। ৪০ মিনিটের মধ্যে প্রবল শব্দে দু’টি বাজ পড়ে। সেই সময় বেশ কয়েকজন সেলফি তুলছিলেন। বজ্রাঘাতে ওই ওয়াচ টাওয়ারে থাকা ১১ জনেরই মৃত্যু হয়। এছাড়া কোটা এলাকায় মৃত্যু হয়েছে ৪ শিশুর। ঢোলপুরের বাদিতে বজ্রাঘাতে প্রাণহানি হয়েছে তিনজনের। জখম অন্তত ১৭ জন। তাঁরা জয়পুরের হাসপাতালে চিকিৎসাধীন। ঘটনায় শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রাজস্থান সরকারের তরফে নিহতদের পরিবার পিছু ৫ লক্ষ টাকা আর্থিক সাহায্য ঘোষণা করা হয়েছে।
তবে শুধুমাত্র রাজস্থানই নয়। মধ্যপ্রদেশ এবং উত্তরপ্রদেশেও বজ্রাঘাতে প্রাণহানি হয়েছে। মধ্যপ্রদেশে অন্তত ৭ জনের মৃত্যু হয়েছে। উত্তরপ্রদেশে প্রাণ গিয়েছে ৪১ জনের।

৬।
হাড্ডাহাড্ডি লড়াইয়ের পরও পারলেন না ইটালির মাতেও বেরেত্তিনি। ফরাসি ওপেনের পর ঐতিহ্যশালী উইম্বলডনওজিতে নিলেন বিশ্বের এক নম্বর টেনিস তারকা নোভাক জকোভিচ।খেলার ফল জোকারের পক্ষে ৬-৭ (৪-৭), ৬-৪, ৬-৪, ৬-৩।এই জয়ে নয়া ইতিহাসও গড়ে ফেললেন জোকার।২০ টি গ্র্যান্ড স্ল্যাম জিতে নাদাল আর ফেডেরারের সঙ্গে একাসনে বসলেন তিনি। এদিকে, দুনিয়াকে তাক লাগিয়ে উইম্বলডন জুনিয়র্সচ্যাম্পিয়ন হল ভারতীয় বংশোদ্ভূত বাঙালি টেনিস খেলোয়াড় সমীর বন্দ্যোপাধ্যায়। স্ট্রেট সেটে হারান প্রতিপক্ষ ভিক্টর লাইলভকে। খেলার ফল সমীরের পক্ষে ৭-৫, ৬-৩। ম্যাচ শেষে জানিয়ে দেয়, ফেভারিট জকোভিচকে সামনে রেখেই এগিয়ে যেতে চায় সে।

আরও শুনুন
Lata Mangeshkar's unreleased song has been released on her 92nd birthday

লতা-গুলজার যুগলবন্দি, সুরসম্রাজ্ঞীর জন্মদিনে উপহার দিলেন বিশাল ভরদ্বাজ

জন্মদিনে কী উপহার পেলেন লতা মঙ্গেশকর? শুনে নিন।

Team সংবাদ প্রতিদিন শোনো

Ganga or Padma, who is ahead in the race of Hilsa?

গঙ্গা না পদ্মার ইলিশ! স্বাদের দৌড়ে এগিয়ে কোনটা? কী বলছেন রসনা বিশেষজ্ঞরা?

শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

How do nuts help us to maintain the glow and softness of our skin

Nuts: বাদাম খেলে বাড়বে ত্বকের জৌলুস? জেনে নিন এর গুণাগুণ

শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

মিস করবেন না!

Horoscope: অকারণে অতিরিক্ত অর্থ ব্যয় হবে কাদের? জেনে নিন রাশিফল

কেমন যাবে আপনার দিন, শুনে নিন রাশিফল।

Team সংবাদ প্রতিদিন শোনো

news-bulletin-current-news-for-the-day-of-23-september-2021

23 সেপ্টেম্বর 2021: বিশেষ বিশেষ খবর- ‘ভবানীপুর’ থেকে ‘ভারতে’র ডাক মমতার

বিশেষ বিশেষ খবর শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

News Bulletin: Current News for the day of 2 August 2021

2 আগস্ট 2021: বিশেষ বিশেষ খবর- ত্রিপুরায় পা দিতেই হামলা অভিষেক বন্দ্যোপাধ্যায়ের কনভয়ে

ত্রিপুরায় বিক্ষোভের মুখে অভিষেক বন্দ্যোপাধ্যায়। বিনা প্রতিদ্বন্দ্বিতায় রাজ্যসভার তৃণমূল সাংসদ হলেন জহর সরকার। শুনে নিন আজকের বিশেষ বিশেষ খবর।

Team সংবাদ প্রতিদিন শোনো

Today's News Bulletin : Current news for the day 14 July 2021

14 জুলাই 2021: বিশেষ বিশেষ খবর – রাজ্যে বন্ধই থাকছে লোকাল ট্রেন, শর্তসাপেক্ষে চালু মেট্রো পরিষেবা

দার্জিলিং সফরেও বাধ্যতামূলক কোভিড টেস্টের রিপোর্ট। রবিনসন স্ট্রিট কাণ্ডের ছায়া বাগবাজারে। শুনে নিন আজকের বিশেষ বিশেষ খবর।

Team সংবাদ প্রতিদিন শোনো