11 জুলাই 2021 : বিশেষ বিশেষ খবর – স্বপ্নপূরণ মেসির, Copa জিতল Argentina

  • Published by: Saroj Darbar
  • Posted on: July 11, 2021 9:12 pm
  • Updated: August 25, 2021 4:51 pm
News Bulletin Today

২৮ বছর পর শাপমুক্তি আর্জেন্টিনার।

দেশের দৈনিক করোনা সংক্রমণ সামান্য হলেও নিম্নমুখী।

মঙ্গলবার থেকে ভারী বৃষ্টিতে ভিজবে রাজ্য।

লখনউয়ের কাকোরিতে জঙ্গি ডেরায় অভিযান সন্ত্রাস দমন শাখার আধিকারিকদের। গ্রেপ্তার দুই আল কায়দাজঙ্গি।

হেডলাইন :

 

 বিস্তারিত খবর :

  1. শাপমোচন আর্জেন্টিনার। ২৮ বছর চির প্রতিদ্বন্দ্বী ব্রাজিলকে হারিয়ে কোপা জয়ের স্বাদ পেলেন মেসিরা। ডি মারিয়া-র গোলে নীল-সাদায় বদলে গেল কোপার রং।

    ব্রাজিল আর্জেন্টিনা ফাইনালে ওঠা থেকেই উত্তেজনায় কাঁপছিলেন ফুটবলপ্রেমীরা। দেশের জার্সি গায়ে এবার কি কোনও বড় টুর্নামেন্ট জিততে পারবেন মেসি? নাকি, প্রথমবার কোপা জয়ের স্বাদ পাবেন নেইমার? এ প্রশ্নই ঘুরছিল ফুটবলপ্রেমীদের মনে। শেষ হাসি হাসলেন অবশ্য আর্জেন্টাইনরাই।

    মারাকানায় কোপার ফাইনালের শুরুটা যে খুব দৃষ্টিনন্দন হয়েছিল এমনটা নয়। তবে খেলার ২২ মিনিটে কাজের কাজটি করেন ডি মারিয়া। রডরিগো ডি পলের বাড়ানো ঠিকানালেখা পাস থেকে চিপ করে ব্রাজিলের গোলরক্ষককে পরাস্ত করেন মারিয়া। ম্যাচের ভাগ্য লেখা হয়ে গিয়েছিল তখনই। পরে শত চেষ্টা করেও আর্জেন্টিনার রক্ষণ ভাঙতে পারেননি নেইমাররা।  ১-০ গোলে ব্রাজিলকে হারিয়ে এবারের কোপা জিতে নিল আর্জেন্টিনা।

    ফাইনাল জিতে শাপমুক্তি হল মেসিরও। এতদিন দেশের জার্সি গায়ে বড় কোনও ট্রফিজয়ের স্বাদ পাননি তিনি। সেই অধরা স্বপ্ন এতদিনে সত্যি হল। শুধু কোপার ট্রফিই নয়, টুর্নামেন্টের সেরা তারকার পুরস্কারও হাতে তুললেন এলএম টেন।গোল্ডেন বুট ও গোল্ডেন বল-ও থেকে এল তাঁরই হাতে। মেসির স্বপ্নপূরণে আর্জেন্টিনার সমর্থকদের পাশাপাশি খুশি বিশ্বের ফুটবলপ্রেমীরাও।

  2. দেশের দৈনিক করোনা সংক্রমণ সামান্য হলেও নিম্নমুখী। স্বস্তিতে সাধারণ মানুষ। করোনাজয়ীর সংখ্যা এখন৩ কোটি ছুঁইছুঁই। অনেকটা কমেছে দৈনিক মৃত্যুর সংখ্যাও। তবে, এসবের মধ্যেইচিন্তা বাড়াচ্ছে কেরল। দেশের মধ্যে একসময় করোনা প্রতিরোধে মডেল হিসেবে উঠে আসাএই রাজ্যেগত ২৪ ঘন্টায় সংক্রমিত ১৪ হাজারের বেশি মানুষ। মৃত্যুও হয়েছে শতাধিক।

    রবিবার সকালে স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন৪১ হাজার ৫০৬ জন। দেশে মোট সংক্রমিত ৩ কোটি ৮ লক্ষ ৩৫ হাজারের কাছাকাছি। মৃতের সংখ্যা ৪ লক্ষ ৮ হাজার ৪০ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৮৯৫ জনের।

    পাশাপাশি নিম্নমুখী রাজ্যের করোনা গ্রাফও। রাজ্যে দৈনিক সংক্রমিতের সংখ্যা ৯২৪ জন, মৃতের সংখ্যা ১৩। দুই ক্ষেত্রেই গ্রাফ নিম্নমুখী হওয়ায় স্বস্তির নিঃশ্বাস রাজ্যবাসীর।…

  3. একেবারে শুরু থেকেই চলতি বছর বেশ জোরাল ইনিংস বর্ষার। কখনও বৃষ্টি, আকাশে মেঘ-রোদ্দুরের লুকোচুরি যেন লেগেই রয়েছে। আর বৃষ্টি কমলেই প্রচণ্ড গরম। আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, মঙ্গলবার থেকে ফের বাড়বে বৃষ্টির দাপট।উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ বেশি হবে। মঙ্গল ও বুধবার আলিপুরদুয়ারে প্রবল বৃষ্টির সম্ভাবনা। ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে জলপাইগুড়ি এবং কোচবিহারেও।

    রাজস্থান থেকে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত মৌসুমী অক্ষরেখা। মধ্যপ্রদেশ, ছত্তিশগড় এবং ওড়িশার উপর দিয়ে  বিস্তৃতএই অক্ষরেখা। ওড়িশার উপকূলে রয়েছে একটি ঘূর্ণাবর্ত। এই ঘূর্ণাবর্ত ক্রমশ নিম্নচাপে পরিণত হবে। অন্ধ্রপ্রদেশ ও ওড়িশা উপকূলে তৈরি হওয়া নিম্নচাপ পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর থেকে শক্তি সঞ্চয় করবেবলেই জানাচ্ছে হাওয়া অফিস। তার প্রভাব পড়বে মধ্য ভারতের উপর।এর জেরেই রাজ্যে দেখা দিয়েছে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা।

  4. এবার সন্ত্রাস দমনে বড় সাফল্যপেললখনউ এটিএস । লখনউয়ের কাকোরিতে জঙ্গি ডেরায় অভিযান চালিয়ে অন্তত ২ জনকে গ্রেপ্তার করেছেন সন্ত্রাসদমন শাখার আধিকারিকরা। সূত্রের খবর, এই ২ জঙ্গি আল কায়দার সদস্য। এরা সকলেই জঙ্গি প্রশিক্ষণ নিয়ে লখনউয়ে হাজির হয়েছিল বলে প্রাথমিকভাবে জানতে পারেন এটিএস আধিকারিকরা। উদ্ধার হয়েছে প্রচুর অস্ত্রশস্ত্র। মিলেছে টাইম বম্বও। গোটা কাকোরি এলাকা ঘিরে রেখেছে পুলিশ, এটিএস। স্থানীয়দের বাইরে বেরোতেনিষেধকরা হয়েছে।

    গোপন সূত্রে খবর পেয়ে,রবিবার দুপুরের দিকে এটিএস অভিযান চালায় লখনউয়ের কাকোরিতে।  ডেরায় লুকিয়ে ছিল সন্দেহভাজনরা। ২ জনকে পাকড়াও করা হয়। তবে অভিযানের খবর পেয়ে বেশ কয়েকজন ডেরা ছেড়ে পালিয়েছে বলে মনে করা হচ্ছে। তাদের জালে আনতে তল্লাশি আরও জোরদার করেছেন ATS আধিকারিকরা।আগামী বছর উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচন। তার আগে এ ধরনের বড়সড় নাশকতার পরিকল্পনা চিন্তা বাড়িয়ে তুলল কয়েকগুণ।

  5. আপামর দেশবাসীর কাছে পদ্ম সম্মা‌নের জন্য প্রার্থী মনোনয়নের আবেদন জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ৬৭ বছর আগে দেশে চালু হয়েছিলপদ্ম সম্মান দেওয়ার প্রথা । এই প্রথম দেশবাসীর হাতেই তুলে দেওয়া হল মনোনয়নের ভার।  টুইটকরেএই আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী।

    টুইটারে প্রধানমন্ত্রী জানিয়েছেন, ‘‘ভারতে এমন বহু প্রতিভাবান মানুষ রয়েছেন যাঁরা তৃণমূল স্তর থেকে অসাধারণ কাজ করে চলেছেন। প্রায়শই আমরা তাঁদের অন‌েককেই দেখতে বা তাঁদের কথা শুনতে পাই না। আপনি কি এমন কাউকে চেনেন? তাহলে আপনি তাঁকে পদ্ম সম্মানের জন্য মনোনীত করতে পারেন। ১৫ সেপ্টেম্বর পর্যন্ত মনোনয়ন জমা দেওয়া যাবে।’’

    এর জন্য একটি নতুন ওয়েবসাইট খুলেছেকেন্দ্র। padmaawards.gov.in নামের এই ওয়েবসাইটে গিয়ে দেশের সাধারণ জনতা বেছে নিতে পারবেন তাঁর পছন্দের ‘পিপলস পদ্ম’-কে। এতদিন ধরে এই পুরস্কার দেওয়া হলেও,এবার একে একেবারেঅন্য রূপই দিতে চাইছে মোদি সরকার।

  6. ক্রমশ অবনতি হচ্ছে আফগানিস্তানের পরিস্থিতির। সে দেশের ৮৫ শতাংশ এলাকার দখল নিয়ে ফেলেছে বলে দাবি করেছে তালিবানরা। ঘাঁটি শক্ত করছে লস্কর-ই-তইবাও। এমন পরিস্থিতিতে আর ঝুঁকি নিতে চায় না ভারত। তাই কান্দাহার দূতাবাস থেকে ৫০ জন ভারতীয় কূটনীতিবিদ ও অন্যান্য কর্মীদের দেশে ফিরিয়ে আনা হল রবিবার। তবে কান্দাহারের দূতাবাসএখনইবন্ধ করছে না ভারত।

    এ প্রসঙ্গে বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি জানিয়েছেন, কান্দাহারে থাকা ভারতীয় দূতাবাস বন্ধ করা হচ্ছে না। তবে কান্দাহার শহরের কাছে অশান্তি বাড়তে থাকায় ভারতীয় কূটনীতিবিদ ও কর্মীদের ফিরিয়ে আনা হল। তিনি আরও জানিয়েছেন, সাময়িক সময়ের জন্য এই পদক্ষেপ করা হল। পরিস্থিতি স্বাভাবিক হলেই তাঁদের আফগানিস্তানে ফেরানো হবে। আপাতত স্থানীয় কর্মীদের নিয়েই চলবে দূতাবাসের কাজকর্ম।

    সম্প্রতিই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়ে দিয়েছেন, চলতি বছরের আগস্ট মাসের মধ্যে আফগানিস্তান থেকে সম্পূর্ণরূপে মার্কিন সেনা প্রত্যাহার করা হবে। এই ঘোষণার পর থেকেই তালিবানরা ফের আফগানিস্তানের দখল নিতে শুরু করেছে। সে দেশের জায়গায় জায়গায় চলছে সংঘর্ষ। এমন পরিস্থিতিতে আফগানিস্তানে বসবাসকারী ভারতীয়দের নিয়ে আগে থেকেই উদ্বিগ্ন ছিল বিদেশমন্ত্রক। এর মধ্যে কান্দাহারেও ঢুকে পড়ে তালিবান জঙ্গিরা। বিদেশি নাগরিকদের পণবন্দি বানাচ্ছে তারা। এমন অবস্থায় বায়ুসেনার বিমানে তড়িঘড়ি ভারতীয়দের ফিরিয়ে আনা হল।পরিস্থিতির দিকে কড়া নজর রাখছে কেন্দ্রীয় বিদেশমন্ত্রক।

আরও শুনুন
Bengali Podcast: Rabindranath Tagore and story of the thousand years egg

Rabindranath Tagore: ‘১০০০ বছরের পুরনো ডিম’ রবীন্দ্রনাথের পাতে, তারপর…

স্বয়ং রবীন্দ্রনাথ ঠাকুরকে নাকি খেতে হবে হাজার বছরের পুরনো ডিম! এমন বিষম সংকট রবীন্দ্রনাথ কীভাবে ম্যানেজ করলেন জানেন!

Team সংবাদ প্রতিদিন শোনো

News Bulletin: Current News for the day of 12 September 2021

12 সেপ্টেম্বর 2021: বিশেষ বিশেষ খবর- যোগী সরকারের উন্নয়নের বিজ্ঞাপনে বাংলার ‘মা’ উড়ালপুল, তুঙ্গে বিতর্ক

বিশেষ বিশেষ খবর শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

Nicholas has no copyright of his painting of Nobel laureates

কপিরাইট নেই ছবির, তবুও প্রতি বছর নোবেলজয়ীদের মুখ আঁকেন নিকোলাস

নিকোলাসের ছবির কপিরাইট নেই, কেন?

Team সংবাদ প্রতিদিন শোনো

মিস করবেন না!
Bengali Theatre in Lockdown period | Sangbad Pratidin Shono

অতিমারী পেরিয়ে কী হতে চলেছে বাংলা থিয়েটারের ভবিষ্যৎ?

কোভিডের দরুন দুবছরে বারবার থমকে দাঁড়িয়েছে থিয়েটার জগৎ। কী ভাবছেন নাটকের জগতের লোকজন?

Team সংবাদ প্রতিদিন শোনো

USA took revenge of Afghanistan blast and killed the mastermind

কাবুল বিস্ফোরণের বদলা নিল আমেরিকা, মার্কিন ড্রোন হানায় নিকেশ হামলার মূলচক্রী ISIS-K জঙ্গি

কাবুল হামলার পালটা জবাব দিল মার্কিন ড্রোন হানা। শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

News Bulletin: Current News for the day of 28 July 2021

28 জুলাই 2021: বিশেষ বিশেষ খবর- ‘লিডার নই, আমি ক্যাডার’, সোনিয়ার সঙ্গে বৈঠক শেষে বক্তব্য মমতার

দিল্লিতে বিজেপি বিরোধী জোটের প্রস্তুতি। বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায় ও সোনিয়া গান্ধী। শুনে নিন আজকের বিশেষ বিশেষ খবর।

Team সংবাদ প্রতিদিন শোনো

library in a fridge: a unique way to recycle old fridges

পুরোনো ফ্রিজের মধ্যেই হাজির আস্ত লাইব্রেরি, কলকাতায় বই পড়ার নতুন ঠিকানা

ফ্রিজের মধ্যে লাইব্রেরি গড়ে উঠল কেমন করে? শুনে নিন।

Team সংবাদ প্রতিদিন শোনো