2 সেপ্টেম্বর 2021: বিশেষ বিশেষ খবর- করের আওতায় পিএফ অ্যাকাউন্টও, নয়া নিয়ম জারি করল কেন্দ্র

  • Published by: Saroj Darbar
  • Posted on: September 2, 2021 9:01 pm
  • Updated: September 2, 2021 9:01 pm

কেন্দ্রের নয়া নিয়মে করের আওতায় আসছে পিএফ অ্যাকাউন্টগুলিও। ৭ বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনের দাবিতে হাই কোর্টে দায়ের জনস্বার্থ মামলা। এসএসকেএমে ভরতি অসুস্থ মুকুল রায়। কমল বিবেকানন্দ স্কলারশিপের যোগ্যতা নির্ধারক নম্বর। ছাত্র আন্দোলনের জেরে অচল বিশ্বভারতী। আন্দোলনকারী পড়ুয়াদের নোটিস পাঠানোর নির্দেশ কলকাতা হাই কোর্টের।

হেডলাইন: 

আরও শুনুন: 1 সেপ্টেম্বর 2021: বিশেষ বিশেষ খবর- শিল্পে ১ নম্বর হওয়াই লক্ষ্য, রাজ্যে বিনিয়োগ বাড়াতে উদ্যোগ মুখ্যমন্ত্রীর

আরও শুনুন: 31 আগস্ট 2021: বিশেষ বিশেষ খবর- তালিবানের সঙ্গে বৈঠকে ভারত, ভারতীয়দের ফেরাতে উচ্চপর্যায়ের কমিটি গড়লেন মোদি

বিস্তারিত খবর: 

1. আয়করের নয়া বিধি ঘোষণা করল কেন্দ্র। নতুন নিয়ম অনুযায়ী, মূলত কর্মীদের উপার্জনের ভিত্তিতে দু’ভাগে ভাগ করা হবে অ্যাকাউন্টগুলিকে। বছরে আড়াই লক্ষ টাকার বেশি পিএফ কাটা হয় যাঁদের, তাঁরা করের আওতায় আসবেন বলে বাজেট ঘোষণার সময়ই জানিয়েছিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। পরে সেই অঙ্ক বাড়িয়ে ৫ লক্ষ টাকা করা হয়েছিল। সেই সময়ই তিনি জানিয়েছিলেন, এবার থেকে পিএফ অ্যাকাউন্টকে করযোগ্য ও করযোগ্য নয়, এই দু’ভাগে বিভক্ত করা হবে। নতুন এই বিধি কার্যকর হবে ২০২২ সালের ১ এপ্রিল থেকে। পিএফ বাবদ আয়ের উপরে আয়কর আইনে ৯ডি নামের একটি ধারা যোগ করা হয়েছে। উল্লেখ্য, গত বাজেটের আগে পর্যন্ত প্রভিডেন্ট ফান্ডের সঞ্চয়ের উপর কোনও কর ধার্য করা হত না। নতুন নিয়ম সম্পর্কে বিশদ জানাতে গত ৩১ আগস্ট একটি বিজ্ঞপ্তি জারি করে অর্থমন্ত্রকের অধীনস্থ ‘সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস’।

2. ভবানীপুর-সহ রাজ্যের ৭টি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনের দাবিতে এবার জনস্বার্থ মামলা দায়ের হল কলকাতা হাই কোর্টে। আগামী সপ্তাহে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দল এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে মামলার শুনানির সম্ভাবনা রয়েছে। মামলাকারী আইনজীবী রমাপ্রসাদ সরকারের দাবি, কোনও বিধানসভা কেন্দ্রে নির্বাচিত জনপ্রতিনিধি না থাকলে সেখানে ছ’মাসের মধ্যে ভোট করানো বাধ্যতামূলক। কিন্তু পশ্চিমবঙ্গে বিধানসভা ভোটের ফলপ্রকাশের পর প্রায় চার মাস কেটে গেলেও উপনির্বাচন নিয়ে কোনও তৎপরতা দেখা যাচ্ছে না। অবিলম্বে নির্বাচন করতে কমিশন যথাযথ পদক্ষেপ গ্রহণ করুক, সেই দাবিও জানানো হয়েছে মামলার বয়ানে। শুধুমাত্র নির্বাচন কমিশনই নয়, স্বরাষ্ট্রমন্ত্রক, রাজ্যের মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব ও মুখ্য নির্বাচনী আধিকারিককে মামলায় পক্ষ করার আবেদন জানাবেন মামলাকারী।
উপনির্বাচন নিয়ে ৩১ আগস্ট পর্যন্ত বিভিন্ন রাজনৈতিক দলের কাছে মতামত জানতে চেয়েছিল কমিশন। বুধবার বাংলা, অসম, তামিলনাড়ু-সহ কয়েকটি রাজ্যের মোট ১৭টি আসনের উপনির্বাচন নিয়ে রাজ্যের আধিকারিক এবং রাজ্য নির্বাচন কমিশনের কর্তাদের সঙ্গে আলোচনা করেছে কেন্দ্রীয় নির্বাচন কমিশন। পশ্চিমবঙ্গ সাফ জানিয়ে দিয়েছে, এখনই ভোট করানোর জন্য প্রস্তুত রাজ্য। শুক্রবারের বৈঠকে বসছে নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ। সূত্রের খবর, বিভিন্ন রাজ্যের করোনা পরিস্থিতি এবং ভোটমুখী কেন্দ্রগুলিতে টিকাকরণের গতি খতিয়ে দেখে উপনির্বাচন নিয়ে সিদ্ধান্তে পৌঁছতে চান কমিশন কর্তারা।

বিশেষ বিশেষ খবর শুনে নিন প্লে-বাটন ক্লিক করে। 

আরও শুনুন
Rashifal: Check your astrological prediction for the day 31 August 2021

Horoscope: আর্থিক বিনিয়োগ ভেবেচিন্তে করবেন কারা? শুনে নিন রাশিফল

শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

Horoscope : Check your astrological prediction for the day 5 November 2021

Horoscope: নতুন কোনও কাজে বাধা আসতে পারে কাদের? জেনে নিন রাশিফল

শুনে নিন আজকের রাশিফল।

Team সংবাদ প্রতিদিন শোনো

why do people enter into temple on barefoot

খালি পায়ে মন্দিরে প্রবেশের রীতির নেপথ্য কারণটি কী?

দীর্ঘকালের এই অভ্যাস তৈরি হয়েছে নির্দিষ্ট কারণেই। শুনে নিন।

Team সংবাদ প্রতিদিন শোনো

মিস করবেন না!
Spiritual Gita says you can continue your work without expecting the result

Spiritual: ফলের আশা না করেও কীভাবে কাজ করা যায়?

সত্যিই কি এভাবে মনকে তৈরি করা সম্ভব?

Team সংবাদ প্রতিদিন শোনো

Lucknow: did it's name derived from Laxman of the Ramayana

Lucknow-এর রামায়ণ যোগ, লক্ষ্মণের নাম থেকেই কি হয়েছে নামকরণ?

লখনউ নামের উৎপত্তি কীভাবে? শুনে নিন প্লে-বাটন ক্লিক করে। 

Team সংবাদ প্রতিদিন শোনো

Kerala panchayat is matchmaking for unmarried villagers

গ্রামে বাড়ছে অবিবাহিত আর বিপত্নীকের সংখ্যা, ঘটকালির দায়িত্ব নিল খোদ পঞ্চায়েত

শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

Onion prices set to climb in September-November, monsoon to blame

উৎসবের মরশুমে কাঁদাতে পারে পেঁয়াজ, কেন দাম বাড়বে জানেন?

শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো