27 নভেম্বর 2021: বিশেষ বিশেষ খবর- উদ্বেগ বাড়াচ্ছে কোভিডের নয়া স্ট্রেন ওমিক্রন, বৈঠকে প্রধানমন্ত্রী

  • Published by: Saroj Darbar
  • Posted on: November 27, 2021 8:52 pm
  • Updated: November 27, 2021 8:52 pm

উদ্বেগ বাড়াচ্ছে কোভিডের নয়া স্ট্রেন ওমিক্রন। স্বাস্থ্যসচিবদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী। ঘেরাও-কর্মসূচি বাতিল করল সংযুক্ত কিষান মোর্চা।  তৃণমূলের হয়ে পুরভোটে লড়ছেন প্রয়াত বামনেতা ক্ষীতি গোস্বামীর মেয়ে।  পুরসভার মুখ্যপ্রশাসকের পদ থেকে ইস্তফা ফিরহাদ হাকিমের। অশ্বিন-অক্ষর যুগলবন্দিতে ধ্বস নিউজিল্যান্ড ব্যাটিং-এ। প্রথম টেস্টের তৃতীয় দিনে স্বস্তিতে ভারত। 

হেডলাইন:

আরও শুনুন: 26 নভেম্বর 2021: বিশেষ বিশেষ খবর- পুরসভায় লড়াইয়ে তৃণমূলের ভরসা অভিজ্ঞতা, প্রার্থী ফিরহাদ-সহ ৬ বিধায়ক

আরও শুনুন: 25 নভেম্বর 2021: বিশেষ বিশেষ খবর- কলকাতা পুরভোট ১৯ ডিসেম্বর, ঘোষণা নির্বাচন কমিশনের

বিস্তারিত খবর: 

1. চোখ রাঙাচ্ছে কোভিড-১৯ -এর নয়া স্ট্রেন ওমিক্রন। যা আগের সবকটির থেকে আরও ভয়ঙ্কর ও শক্তিশালী বলেই উদ্বেগ প্রকাশ করেছে বিশ্বস্বাস্থ্য সংস্থা। এরই মধ্যে দেশের করোনা পরিস্থিতি ও টিকাকরণ নিয়ে শনিবার সকালে জরুরি বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই বৈঠকেই দক্ষিণ আফ্রিকায় সন্ধান মেলা কোভিডের নয়া স্ট্রেন নিয়ে আলোচনা হয়েছে। নতুন স্ট্রেন যাতে এদেশে ছড়িয়ে না পড়ে সে বিষয়েই বিস্তারিত আলোচনা হয়েছে বলে মনে করা হচ্ছে।

সরকারি ভাবে ‘উদ্বেগজনক ভ্যারিয়েন্ট’-এর তকমা পেয়েছে ওমিক্রন। রূপ বদলেই করোনা ভাইরাসের এই স্ট্রেন নিজের ক্ষমতা বাড়াচ্ছে। ভ্যাকসিন ও অন্যান্য চিকিৎসা সংক্রান্ত বিষয়কেও এড়িয়ে জনস্বাস্থ্যের ক্ষতি করার ক্ষমতা রয়েছে স্ট্রেনটির। ফলে দক্ষিণ আফ্রিকার সঙ্গে যোগাযোগ বন্ধ করে দিয়েছে বিশ্বের বেশ কয়েকটি দেশ। এমনকী, বেলজিয়ামেও নতুন করে স্ট্রেনটির খোঁজ মিলেছে বলে খবর। এই পরিস্থিতিতে সতর্কতা নিচ্ছে ভারতও। দক্ষিণ আফ্রিকা থেকে মুম্বই বিমানবন্দরে নামা সমস্ত যাত্রীকেই কোয়ারান্টাইনে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ দিকে উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি নির্দেশ দিয়েছেন, যেন তাঁর রাজ্যে সকলে কোভিড বিধি ঠিকভাবে মেনে চলেন। কর্ণাটকের নতুন মুখ্যমন্ত্রী বম্মাইও একটি জরুরি বৈঠকের ডাক দিয়েছেন এই বিষয়ে আলোচনা করতে। ওমিক্রন যাতে বড়সড় আঘাত হানতে না পারে, সে ব্যাপারে গোড়া থেকেই সতর্ক সরকার।

2. আসন্ন পুরভোটের প্রার্থীতালিকাতে বড় চমক। পুরভোটে তৃণমূলের হয়ে লড়তে চলেছেন প্রয়াত বামনেতা ক্ষিতি গোস্বামীর মেয়ে বসুন্ধরা গোস্বামী। যাদবপুরের ৯৬ নম্বর ওয়ার্ডের প্রার্থী হতে চলেছেন তিনি। বসুন্ধরা খাতায়-কলমে তৃণমূলের কর্মী। ২০১৭ সালে আনুষ্ঠানিকভাবে দলবদল করেছিলেন তিনি। মাস কয়েক আগে তৃণমূলের মুখপত্র ‘জাগো বাংলা’য় লিখে শিরোনামে উঠে এসেছিলেন। স্বাধীনতা পূর্ব থেকে আধুনিক যুগে সমাজ গঠনে নারীদের ভূমিকা নিয়ে লিখতে গিয়ে দলের কোপে পড়েছিলেন আরেক বামনেতা অনিল বিশ্বাসের মেয়ে অজন্তা বিশ্বাস। তাঁর পাশে দাঁড়িয়ে বামেদের ভূমিকার সমালোচনা করেছিলেন বসুন্ধরা। এমনকী সম্প্রতি ত্রিপুরার জমি শক্ত করতে শিক্ষামন্ত্রী ব্রাত বসু পাশে নিয়েছিলেন বসুন্ধরাকেই। পেশায় মনোবিদ ক্ষিতিকন্যাই এবার পুরভোটের লড়াইয়ে। পাশাপাশি এদিনই ৬৭ আসনের জন্য প্রার্থী তালিকা ঘোষণা করেছে কংগ্রেস।

এ বার পুরভোটের তৃণমূলের প্রার্থীতালিকায় প্রাধান্য মিলেছে যুব ও মহিলাদের। দলীয় অন্দরে কানাঘুষো চলছিলই। শুক্রবার প্রার্থীতালিকা সামনে আসতেই তা পরিষ্কার হয়ে গেল ফের। ১৪৪ টি ওয়ার্ডে ৮৭ জন পুরনো প্রার্থী। নতুন মুখ ৪২ জন। বাদ পড়েছেন ৩৯। এর মধ্যে ৫৫ শতাংশ পুরুষ প্রার্থী, বাকি ৪৫% মহিলা। ঘাসফুল শিবিরের একাধিক নেতা-মন্ত্রীর পরবর্তী প্রজন্মকে এবার পুর-লড়াইয়ের ময়দানে দেখা যাবে। বসুন্ধরা ছাড়াও প্রার্থী তালিকায় রয়েছে হেভিওয়েট তৃণমূল নেতাদের পরিজনদের নাম। খোদ তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের ভ্রাতৃবধূ তথা কার্তিক বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী কাজরী বন্দ্যোপাধ্যায় লড়বেন এবারের পুরভোটে। শান্তনু সেন টিকিট না পেলেও তাঁর স্ত্রী কাকলি সেনকে প্রার্থী করা হয়েছে। আবার মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যের ছেলে সৌরভ বসু, মন্ত্রী শশী পাঁজার মেয়ে পূজা পাঁজা, স্বর্ণকমল সাহার ছেলে সন্দীপন সাহাকে পুর-প্রার্থী হিসেবে বেছে নিয়েছে তৃণমূল। তারক সিংয়ের ছেলে এবং মেয়েও রয়েছেন তালিকায়। তবে রাজনীতির ময়দানে তাঁরা নতুন নন। সদ্য প্রয়াত রাজ্যের মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়ের বোন তনিমা চট্টোপাধ্যায়কেও প্রার্থী করা হয়েছে। কলকাতার প্রাক্তন মেয়র শোভন চট্টোপাধ্যায়ের ওয়ার্ডে আবার প্রার্থী হয়েছেন তাঁর স্ত্রী রত্না চট্টোপাধ্যায়। রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, ওয়ার্ড সংরক্ষণের জন্যই এবার টিকিট পাননি বেশ কয়েকজন তৃণমূল নেতা। সেই কারণেই তাঁদের পরিবর্তে উঠে এসেছে পরিজনদের নাম। তাছাড়া ভবিষ্যৎ গড়ার ক্ষেত্রেও একঝাঁক নতুন সদস্যকে প্রার্থী করার দিকে ঝুঁকেছে তৃণমূল।

শুনে নিন বিশেষ বিশেষ খবর।

আরও শুনুন
common cold can provide protection against Covid-19, study says

ওমিক্রন আবহে সর্দি-কাশি ভয়ের বিষয় নাকি শাপে বর! বিশেষজ্ঞরা বলছেন…

নতুন গবেষণায় কী তথ্য উঠে এল? শুনে নিন।

Team সংবাদ প্রতিদিন শোনো

Story on India's First Women doctor Kadambini Ganguly

ফাইনাল পরীক্ষায় ফেল, চক্রান্তের স্বীকার হয়েছিলেন দেশের প্রথম মহিলা ডাক্তার Kadambini Ganguly!

কলকাতা মেডিক্যাল কলেজের প্রথম ছাত্রী, ভারতের প্রথম গ্র্যাজুয়েট ডা. কাদম্বিনী গঙ্গোপাধ্যায়। ১৮ জুলাই পূর্ণ হচ্ছে তাঁর জন্মের ১৬০ বছর।

Team সংবাদ প্রতিদিন শোনো

News Bulletin: Current News for the day 12 December 2021

12 ডিসেম্বর 2021: বিশেষ বিশেষ খবর- ব্যাংক ডুবলেও সুরক্ষিত গ্রাহকদের টাকা, আশ্বাস প্রধানমন্ত্রীর

শুনে নিন বিশেষ বিশেষ খবর।

Team সংবাদ প্রতিদিন শোনো

মিস করবেন না!
many countries around the world have raw food in their cuisine

শুধু আদিম মানুষ নয়, এখনও কাঁচা মাংস খান অনেকেই… তাঁরা কারা?

দামি রেস্তোরাঁতেও বিক্রি হয় কাঁচা মাছ মাংসের পদ। শুনে নিন।

Team সংবাদ প্রতিদিন শোনো

Neena Gupta was worried to talk about being molested

ডাক্তারের হাতে যৌন হেনস্তার শিকার, মুখ ফুটে মায়ের কাছেও বলতে পারেননি অভিনেত্রী

যৌন হেনস্তার কথা কেন মাকে জানাতেন না নীনা গুপ্তা? শুনে নিন।

Team সংবাদ প্রতিদিন শোনো

25 year old Law student fights back against hate speech in Haridwar

কেন এত বিদ্বেষমূলক মন্তব্য! আইনি পথে মোকাবিলা করে প্রতিবাদের পথ দেখালেন যুবক

কীভাবে প্রতিবাদ করেছেন এই যুবক? শুনে নিন।

Team সংবাদ প্রতিদিন শোনো

Financial planning and tips for cut your unexpected expenses

বাজে খরচে পকেট ফাঁকা! হাতে রইল সঞ্চয়ের খানকয় Tips

কীভাবে কমাবেন খরচ, শুনে নিন প্লে বাটন ক্লিক করে

Team সংবাদ প্রতিদিন শোনো