8 ডিসেম্বর 2021: বিশেষ বিশেষ খবর- চপার দুর্ঘটনায় প্রয়াত সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াত, শোকস্তব্ধ দেশ

  • Published by: Saroj Darbar
  • Posted on: December 8, 2021 8:55 pm
  • Updated: December 8, 2021 8:55 pm

চপার দুর্ঘটনায় প্রয়াত সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াত। মৃত্যু তাঁর স্ত্রীরও। রাজ্যে চাকরি করতে হলে জানতে হবে বাংলা ভাষা।  মালদহের প্রশাসনিক বৈঠক থেকে স্পষ্ট বার্তা মুখ্যমন্ত্রীর। হবে না আফস্পার অপব্যবহার। তৃণমূল প্রতিনিধিদের সঙ্গে দেখা করে আশ্বাস স্বরাষ্ট্রমন্ত্রীর। কাশ্মীরে সন্ত্রাস দমনে বড়সড় সাফল্য ভারতীয় সেনার। ভারত দরিদ্র এবং চরম অসাম্যের দেশ। ফ্রান্সের প্যারিস স্কুল অফ ইকোনোমিক্সের সমীক্ষা অস্বস্তি বাড়াল কেন্দ্রের।

 

হেডলাইন:

আরও শুনুন: 7 ডিসেম্বর 2021: বিশেষ বিশেষ খবর- নজর রাখতে হবে BSF-এর উপর, সতর্কবার্তা মুখ্যমন্ত্রীর

আরও শুনুন: 6 ডিসেম্বর 2021: বিশেষ বিশেষ খবর- পরিচয় বিভ্রাটেই গুলি, নাগাল্যান্ডের ঘটনায় সংসদে বিবৃতি স্বরাষ্ট্রমন্ত্রীর

বিস্তারিত খবর: 

1. চপার দুর্ঘটনায় মৃত্যু হল দেশের প্রথম সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াতের। বুধবার তামিলনাড়ুর কুন্নুরে ভয়াবহ দুর্ঘটনায় ভেঙে পড়ে রাওয়াতের চপার। দুর্ঘটনায় মৃত্যু হয়েছে সেনা কপ্টারে সওয়ার আরও ১২ জনের। তাঁর মধ্যে আছেন বিপিন রাওয়াতের স্ত্রী মধুলিকা রাওয়াতও।

বুধবার নীলগিরি পাহাড়ের কাছে ভেঙে পড়ে বায়ুসেনার MI 17 চপারটি। এ দিনই সুলুরের সেনা ছাউনি থেকে ওয়েলিংটনের সেনাঘাঁটির দিকে যাচ্ছিল সেটি। তবে ওড়ার কিছুক্ষণের মধ্যেই সেটি ভেঙে পড়ে। ওই হেলিকপ্টারে ছিলেন মোট ১৪ জন যাত্রী। তাঁদের মধ্যে সস্ত্রীক রাওয়াত ছাড়াও ছিলেন আরও ১২ জন। খবর পেয়েই ঘটনাস্থলে পৌঁছয় ছটি অ্যাম্বুল্যান্স ও ১২ সদস্যের মেডিক্যাল দল। দুর্ঘটনাস্থল থেকে গুরুতর জখম অবস্থায় বিপিন রাওয়াতকে উদ্ধার করা হয়। তাঁর শরীরের অধিকাংশ অংশই পুড়ে গিয়েছিল। ওয়েলিংটন সেনা হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে। দুর্ঘটনার খবর পেয়েই বিপিন রাওয়াতের বাড়ি যান প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ। সেনা সর্বাধিনায়কের চিকিৎসার জন্য তড়িঘড়ি ৬ সদস্যের মেডিক্যাল টিমও তৈরি হয়। তবে শেষরক্ষা হয়নি। শেষ পাওয়া খবর অনুযায়ী, চপারে থাকা যাত্রীদের মধ্যে এখনও মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিং।

দুর্ঘটনার সঠিক কারণ এখনও অজানা। তবে প্রাথমিক ভাবে জানা যাচ্ছে, ঘন কুয়াশার জন্য দৃশ্যমানতা খুবই কমে এসেছিল। তার জেরেই এই দুর্ঘটনা কিনা খতিয়ে দেখা হচ্ছে। ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছে ভারতীয় বায়ুসেনা।

রাওয়াতের মৃত্যুতে টুইটারে শোক জানিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ থেকে শুরু করে বিশিষ্টজনেরা। বিপিন রাওয়াতের দুর্ঘটনার খবর পেয়ে মাঝপথেই মালদহের প্রশাসনিক সভা থামিয়ে দেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। শোকপ্রকাশও করেছেন তিনি। ভারতীয় বায়ুসেনার তরফেও টুইটারে শোকজ্ঞাপন করা হয়। বিপিন রাওয়াতের এই আকস্মিক মৃত্যুতে শোকস্তব্ধ গোটা দেশ।

2. রাজ্যে চাকরি করতে হলে অবশ্যই জানতে হবে বাংলা এবং আঞ্চলিক ভাষা। বুধবার মালদহে প্রাশাসনিক বৈঠক থেকে স্পষ্ট জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিনের বৈঠকে রাজ্যে কর্মসংস্থান বাড়ানো নিয়ে দীর্ঘ আলোচনা করেন মুখ্যমন্ত্রী। সেই আলোচনাতেই জোর দেন বাংলা ভাষা জানার উপরেও। মুখ্যমন্ত্রী এ দিন জানিয়েছেন, এ রাজ্যে চাকরি করতে হলে বাংলা ভাষা জানতে হবে। এ বিষয়ে নজর রাখতে রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীকে নির্দেশও দেন মমতা বন্দ্যোপাধ্যায়। উত্তরবঙ্গে কর্মসংস্থান তৈরি এবং বিনিয়োগ টানতে একাধিক পরামর্শও দেন মুখ্যমন্ত্রী। সরব হন কেন্দ্রের বঞ্চনা নিয়েও।

বুধবার একাধিক গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনার ফাঁকে সরকারি প্রতিনিধিদের সঙ্গে দুর্ব্যবহার না করার কথা বলেন তিনি। মুখ্যমন্ত্রীর বক্তব্য, “ভুল হলে ধরিয়ে দিন, ঘোঁট পাকাবেন না।” আলোচনা হয় ‘লক্ষ্মীর ভাণ্ডার’ নিয়েও। তিনি জানান আগামী বছর ১-১০ জানুয়ারি পর্যন্ত প্রথম দফায় এবং দ্বিতীয় দফায় ২০ থেকে ৩০ জানুয়ারি পর্যন্ত ‘দুয়ারে সরকার’ শিবির হবে। যাঁরা টাকা পাচ্ছেন না তাঁদের আবেদনপত্রে ভুল ত্রুটি থাকলে তা সংশোধন করে দেওয়ারও নির্দেশ দেন।

মালদহের অন্যতম একটি বড় সমস্যা গঙ্গা ভাঙন। তা সমাধানের আশ্বাস দিয়েছেন মুখ্যমন্ত্রী। পাকাপোক্তভাবে জেটিঘাট তৈরির কথা বলেন তিনি। পাশাপাশি লাগাতার ভাঙনের জন্য কেন্দ্রকেও কটাক্ষ করেন মুখ্যমন্ত্রী। এ নিয়ে কেন্দ্রকে চিঠি পাঠাবেন বলেও জানান তিনি।

শুনে নিন বিশেষ বিশেষ খবর।

আরও শুনুন
The longest name to appear on a birth certificate, broke Guinness Record

১০১৯ অক্ষরের নাম, বার্থ সার্টিফিকেট ২ ফুটের! বিশ্বরেকর্ড মহিলার

এমন নাম আগে শুনেছেন? শুনে নিন।

Team সংবাদ প্রতিদিন শোনো

In a bizarre incident Cockroach Found Living Inside Man's Ear For 3 Days

দুঃস্বপ্নের দিনরাত্রি! ৩ দিন কানের ভিতর ঢুকে বসে রইল জ্যান্ত আরশোলা, অতিষ্ঠ ব্যক্তি

শেষমেশ কী হল? শুনে নিন।

Team সংবাদ প্রতিদিন শোনো

News Bulletin: Current News for the day 15 January 2022

15 জানুয়ারি 2022: বিশেষ বিশেষ খবর- করোনা আবহে পিছিয়ে গেল রাজ্যের ৪ পুরনিগমের ভোট

শুনে নিন আজকের বিশেষ বিশেষ খবর।

Team সংবাদ প্রতিদিন শোনো

মিস করবেন না!
The reptile travelled across the ocean in the luggage of the woman

বিমানযাত্রীর ব্যাগে চেপেই বিদেশভ্রমণ, ৭০০০ কিমি পথ পাড়ি দিল অদ্ভুত টিকটিকি

কী হল সেই টিকটিকির? শুনে নিন।

Team সংবাদ প্রতিদিন শোনো

Due to global warming, flowers are changing their colors

ফুল নাকি আর আগের মতো রঙিন নেই! কেন এমন দাবি বিজ্ঞানীদের, জানেন?

কীভাবে রং হারাচ্ছে ফুল? শুনে নিন।

Team সংবাদ প্রতিদিন শোনো

news-bulletin-current-news-for-the-day-of-07-september-2021

7 সেপ্টেম্বর 2021: বিশেষ বিশেষ খবর- ৫০,০০০ টাকা পাবে ক্লাবগুলি, নিশ্চিন্তে পুজো করার আশ্বাস মুখ্যমন্ত্রীর

বিশেষ বিশেষ খবর শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

Tribute to legendary theatre personality Shaoli Mitra

নীরবে বিদায়ের ইচ্ছা পূরণ হয়নি রবীন্দ্রনাথের, কবির ভাবনা ছুঁয়েই যেন নিঃশব্দে চলে গেলেন শাঁওলি

মৃত্যুকালে কোলাহল নয়, প্রকৃতির শান্ত স্তব্ধতায় মিশে যেতে চেয়েছিলেন রবীন্দ্রনাথও।

Team সংবাদ প্রতিদিন শোনো