6 ডিসেম্বর 2021: বিশেষ বিশেষ খবর- পরিচয় বিভ্রাটেই গুলি, নাগাল্যান্ডের ঘটনায় সংসদে বিবৃতি স্বরাষ্ট্রমন্ত্রীর

  • Published by: Saroj Darbar
  • Posted on: December 6, 2021 8:58 pm
  • Updated: December 6, 2021 8:59 pm

নাগাল্যান্ডের ঘটনায় শোকপ্রকাশ অমিত শাহের। স্বরাষ্ট্রমন্ত্রীর ইস্তফার দাবি তৃণমূলের। আগামী মে মাসের মধ্যে ভোট রাজ্যের বাকি পুরসভায়।  জানাল নির্বাচন কমিশন। ১১ জেলায় শিল্প সম্মেলনের উদ্যোগ রাজ্যের। এসএসসি ‘গ্রুপ ডি’ মামলায় সিবিআই তদন্ত নয়। জানাল কলকাতা হাইকোর্ট। মুম্বইতে বঙ্গভবন বানানোর জন্য চাইলেন জমি। নিউজিল্যান্ডকে সরিয়ে ফের আইসিসি টেস্ট ব়্যাঙ্কিংয়ের শীর্ষে ভারত। 

হেডলাইন:

আরও শুনুন: 5 ডিসেম্বর 2021: বিশেষ বিশেষ খবর- নাগাল্যান্ডে নাগরিকদের উপর গুলি, ন্যায়বিচার চাইলেন মমতা

আরও শুনুন: 4 ডিসেম্বর 2021: বিশেষ বিশেষ খবর-অশান্তি নয় পুরভোটে, প্রার্থীদের বার্তা অভিষেক বন্দ্যোপাধ্যায়ের

বিস্তারিত খবর: 

1. নাগাল্যান্ডে সেনার গুলিতে ১৩ গ্রামবাসীর মৃত্যুর ঘটনায় সংসদে বিবৃতি দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। কীভাবে গোটা ঘটনা ঘটল, কেনই বা গাড়ি লক্ষ্য করে গুলি ছুঁড়ল সেনা, সংসদের দুই কক্ষে দাঁড়িয়ে তার বিস্তারিত ব্যাখ্যা দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। আত্মরক্ষার্থেই গুলি চালিয়েছিল সেনা বলে প্রাথমিকভাবে দাবি করেন তিনি। তবে গাড়ি লক্ষ্য করে গুলি চালানোর সময় ‘পরিচয় বিভ্রাট’ হয়েছিল বলে স্বীকার করে নেন স্বরাষ্ট্রমন্ত্রী।
নাগাল্যান্ডে ওটিং গ্রামে সেনা অভিযানে ১৩ জন নিরীহ গ্রামবাসীর মৃত্যুকে কেন্দ্র করে ফুটছে দেশ। এর ২৪ ঘণ্টার মধ্যে সংসদে বিবৃতি দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি জানান, ওটিং গ্রামে চরমপন্থী কার্যকলাপ চলছিল। সেনা কম্যান্ডোরা এলাকায় বিস্ফোরক বিছিয়ে রেখেছিলেন। সেই সময় একটি যাত্রীবোঝাই গাড়ি আসে। গাড়িটিকে দাঁড়াতে বললে পালানোর চেষ্টা করে তা। তখনই জঙ্গি সন্দেহে গুলি চালিয়ে দেয় সেনা। পরে বোঝা যায়, পরিচয় নিয়ে বিভ্রান্তি তৈরি হয়েছিল। এই ঘটনায় গাড়ির ৮ জন যাত্রীর মধ্যে ৬ জনের মৃত্যু হয়েছে বলে জানান শাহ।
কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর দাবি, এই ঘটনার পর স্থানীয়রা বাহিনীকে ঘিরে ফেলে। জ্বালিয়ে দেওয়া হয় গাড়ি। সেই সময় ‘ভিড় নিয়ন্ত্রণে আনতে’ ও ‘আত্মরক্ষার স্বার্থে’ গুলি চালান জওয়ানরা। সেখানে আরও ৭ জনের মৃত্যু হয়। নাগাল্যান্ডের এই ঘটনাকে ‘দুর্ভাগ্যজনক’ বলে উল্লেখ করে শোকপ্রকাশ করেন শাহ। ভবিষ্যতে যাতে এ ধরনের ঘটনা না ঘটে, সেদিকে নজর রাখা হবে বলেও জানিয়েছেন তিনি।

2. সেনাবাহিনীর গুলিতে নিরীহ গ্রামবাসীদের প্রাণহানির ঘটনায় উত্তপ্ত নাগাল্যান্ড। সেই নিয়ে চরমে পৌঁছল কেন্দ্র-রাজ্য সংঘাত। ঘটনায় সেনার বিরুদ্ধে স্বতঃপ্রণোদিত মামলা রুজু করেছে নাগাল্যান্ড পুলিশ। সূত্রের খবর, ইচ্ছাকৃতভাবে সেনারা নিরীহ গ্রামবাসীদের টার্গেট করেছে বলেই উল্লেখ রয়েছে এফআইআরে। ইতিমধ্যেই এই ঘটনায় তদন্ত শুরু করেছে সেনাবাহিনী। বিষয়টি নিয়ে ক্ষোভ উগরে দিয়েছে তৃণমূল। কাঠগড়ায় তোলা হল খোদ স্বরাষ্ট্রমন্ত্রককে। দাবি উঠেছে অমিত শাহর পদত্যাগেরও।
রবিবার টুইটারে নাগাল্যান্ডের ঘটনা নিয়ে সরব হয়েছিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার দলের ৫ প্রতিনিধিকে ওটিংয়ের ওই সর্বহারা পরিবারগুলির কাছে যাওয়ার নির্দেশও দিয়েছিলেন তিনি। সেইমতো এদিন সাংসদ প্রসূন বন্দ্যোপাধ্যায়, শান্তনু সেন, সুস্মিতা দেব, অপরূপা পোদ্দারেরা রওনা হন। সঙ্গে যাওয়ার কথা ছিল মিজোরামের প্রাক্তন অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবেরও। তবে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির কারণে শেষ মুহূর্তে বাতিল করা হয় সফর। গোটা ঘটনার জবাবদিহি চেয়ে অমিত শাহর পদত্যাগ দাবি করেছেন রাজ্যসভার সাংসদ সুস্মিতা দেব। বিজেপির জমানায় উত্তর-পূর্বের রাজ্যগুলিতে একের পর এক হিংসার ঘটনা ঘটছে বলে দাবি সুস্মিতা দেবের। এদিকে উত্তর-পূর্বের রাজ্যগুলিতে আফ্সপা বা সেনাবাহিনীর জন্য বিশেষ আইন বাতিলের দাবি বহুদিনের। সেনাবাহিনীর সেই বিশেষ ক্ষমতা খর্ব করার পক্ষেই এবার সওয়াল করল তৃণমূলও।

শুনে নিন বিশেষ বিশেষ খবর।

আরও শুনুন
Horoscope : Check your astrological prediction for the day 20 August 2021

Horoscope : ধার দিলে ফেরত পাবেন না কারা? জেনে নিন রাশিফল

শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

children were sent to another place by mailing system in America

দুধের শিশুকে পাঠাতে হবে পার্সেল করে, কেন এমন আজব দাবি করেছিলেন মহিলা?

কোথায় ঘটেছিল এমন ঘটনা? শুনে নিন।

Team সংবাদ প্রতিদিন শোনো

How to deal with depression in first stage

নতুন বছরেও সঙ্গী করোনার ভয়, তাহলে ডিপ্রেশনকে দূরে রাখবেন কীভাবে?

কী বলছেন মনোবিদেরা? শুনে নিন।

Team সংবাদ প্রতিদিন শোনো

মিস করবেন না!
Horoscope : Check your astrological prediction for the day 20 August 2021

Horoscope : ধার দিলে ফেরত পাবেন না কারা? জেনে নিন রাশিফল

শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

Goddess Durga was worshipped in the Mahabharata too

রামায়ণ ছাড়া মহাভারতেও ছিলেন দেবী দুর্গা, কারা পূজা করেছিলেন তাঁর?

মহাভারতে কোথায় রয়েছে দুর্গাপূজার উল্লেখ? শুনে নিন।

Team সংবাদ প্রতিদিন শোনো

Know the story behind 'Chhath Pujo'

সূর্যবন্দনার রীতিরই উদযাপন ছটপুজোয়, কীভাবে শুরু হয়েছিল এই পুজো?

কী কী রীতি আছে এই পুজোয়? শুনে নিন

Team সংবাদ প্রতিদিন শোনো

Woman became millionaire after taking a Covid-19 vaccine

করোনাই খুলল ভাগ্যের দরজা, টিকা নিয়ে রাতারাতি কোটিপতি মহিলা

ব্যাপারটা কী? শুনে নিন।

Team সংবাদ প্রতিদিন শোনো