লম্বা হচ্ছে গোটা দুনিয়া, ভারতীয়দের উচ্চতা কেন কমছে?

  • Published by: Saroj Darbar
  • Posted on: September 30, 2021 9:14 pm
  • Updated: September 30, 2021 9:17 pm

‘ট্রেন্ডস অফ অ্যাডাল্ট হাইট ইন ইন্ডিয়া’। এই গবেষণাতেই প্রকাশিত হয়েছে চাঞ্চল্যকর তথ্য। সেখানে দেখা যাচ্ছে, যখন গোটা পৃথিবীর মানুষের উচ্চতা বাড়ছে, তখন কমতে শুরু করেছে ভারতীয় পুরুষ ও মহিলাদের উচ্চতা। কেন কমছে দেশের মানুষের গড় উচ্চতা? কী বলছে গবেষণা?

যেখানে গোটা পৃথিবীর মানুষের গড় উচ্চতা বাড়ছে, সেখানে ভারতীয়দের গড় উচ্চতা নাকি কমতে শুরু করেছে। সত্যিই কি তাই? একটি সাম্প্রতিক গবেষণা কিন্তু তেমনটাই দাবি করছে। যেখানে বলা হয়েছে, গত ১০ বছরে ভারতের প্রাপ্তবয়স্ক পুরুষ ও মহিলাদের উচ্চতা ১.১০ সেন্টিমিটার হ্রাস পেয়েছে।

বর্তমান গবেষণার নাম ‘ট্রেন্ডস অফ অ্যাডাল্ট হাইট ইন ইন্ডিয়া ১৯৯৮ থেকে ২০১৫’। যেটি ‘ন্যাশনাল ফ্যামিলি অ্যান্ড হেলথ সার্ভে’র উপর ভিত্তি করে করা হয়েছে। গবেষণায় দেখা গিয়েছে, ২০০৫-০৬ থেকে ২০১৫-১৬ পর্বে ভারতের প্রাপ্ত বয়স্ক পুরুষ ও মহিলাদের গড় উচ্চতা হ্রাস পেতে শুরু করেছে। উচ্চতা সবচেয়ে কমেছে গাঁ-গঞ্জের দরিদ্র পরিবারের মহিলাদের।

আরও শুনুন: একটা গ্রামের সকলেই কোটিপতি, এমন গ্রাম কোথায় আছে জানেন?

গবেষণাটি জানিয়েছে, ১৫ থেকে ২৫ বছর বয়সী মহিলাদের এবং পুরুষদের গড় উচ্চতা হ্রাস পাচ্ছে। মহিলাদের গড় উচ্চতা প্রায় ০.১২ সেন্টিমিটার কমেছে। একই সময়ে পুরুষদের গড় উচ্চতা ১.১০ সেন্টিমিটার কমেছে। এক্ষেত্রে পুষ্টির বিষয়টি যে গুরুত্বপূর্ণ তাও স্পষ্ট হয়েছে। কারণ, যেখানে গরিব পরিবারের মেয়েদের উচ্চতা কমেছে, সেখানেই ধনী পরিবারের মহিলাদের উচ্চতা কিন্তু বেড়েছে। শহুরে ধনী পরিবারের মহিলাদের উচ্চতা বেড়েছে ০.২০ সেমি, অন্যদিকে গ্রামের বিত্তবান পরিবারের মহিলাদের উচ্চতা বেড়েছে ০.০৬ সেমি। তবে পুরুষদের ক্ষেত্রে এই হিসেবও মিলছে না। শহর অঞ্চলে বসবাস করা ২৬ থেকে ৫০ বয়সী পুরুষদের উচ্চতা কমেছে ২.০৪ সেমি।

এভাবে ভারতীয়দের উচ্চতা কমে যাওয়ার অন্যতম কারণ অপুষ্টি তো বটেই। তবে কিনা জিনগত কারণও রয়েছে। দেখা গিয়েছে, যেসব শিশুর মা বা বাবার উচ্চতা কম। বড় হয়ে সেই শিশুর উচ্চতাও কমই থাকছে। তবে জীবনধারা, পুষ্টি, সামাজিক এবং অর্থনৈতিক বিষয়গুলিও সামনভাবে গুরুত্বপূর্ণ, বলছেন গবেষকরা। গবেষণা অনুযায়ী, উচ্চতা হ্রাসের ক্ষেত্রে ৬০ থেকে ৮০ শতাংশ কারণ কিন্তু জিনগত। তবে, ২০-৪০ শতাংশ ক্ষেত্রে অন্য কারণও রয়েছে।

আরও শুনুন: এমনও হয়! মরণের ওপারে ৪৫ মিনিট, আচমকাই জীবনে ফিরলেন মহিলা…

ভারতীয়দের উচ্চতা কমে যাওয়ার বিষয়টিকে ভাল চোখে দেখছেন না গবেষকরা। বর্তমান সার্ভের সঙ্গে যুক্ত গবেষকরা বলেছেন, সরকারের উচিত এই বিষয়ে ব্যবস্থা নেওয়া। সমস্যার সমাধান করা উচিত। তবে শারীরিক বিকাশের ক্ষেত্রে পুষ্টির ভূমিকা নিয়ে বিতর্ক রয়েছে। এই বিষয়ে পুষ্টিবিদ, নীতিনির্ধারক এবং স্বাস্থ্য পেশাজীবীদের মধ্যে মতবিরোধ রয়েছে। সাম্প্রতিক গবেষণার সঙ্গে যুক্ত গবেষকরা বলছেন, সরকারকে বুঝতে হবে, অপুষ্টি মানুষের গড় উচ্চতা হ্রাসের একটা বড় কারণ। সরকারি নীতির পরিবর্তন দরকার। কমাতে হবে দেশের মানুষের অর্থনৈতিক বৈষম্যও। অন্যথায় আগামী সময়ে আরও বড় ফল ভোগ করতে হবে। এই বিষয়ে বিশ্ব ব্যাংকের একটি পরিসংখ্যান রীতিমতো চিন্তার উদ্রেক করে। কী বলছে সেই পরিসংখ্যান?

বিশ্ব ব্যাংকের মতে, ছোটবেলার অপুষ্টির কারণে যদি একজন মানুষের ১ শতাংশ উচ্চতা কমে যায়, তবে তাঁর অর্থনৈতিক কর্মক্ষমতা ১.৪ শতাংশ কমে যেতে পারে। অর্থাৎ কিনা, দেশের মানুষের শারীরিক বিকাশ দেশের অর্থনীতিকেও প্রভাবিত করতে পারে!

আরও শুনুন
Actress Kubbra Sait has no hindrance about bold scenes

ক্যামেরার সামনে নগ্ন হয়েছেন সাত বার, পর্ন দেখা নিয়েও সাহসী Kubbra Sait

এই সাহসী অভিনেত্রীর কথা শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

know about the golden idol of Goddess Durga in Kolkata

এক রাতের মধ্যে আয়োজন দুর্গাপুজোর, আজও বিসর্জন হয় না সোনার দুর্গার

শুনে নিন সে গল্প।

Team সংবাদ প্রতিদিন শোনো

News Bulletin: Current News for the day of 7 August 2021

7 আগস্ট 2021: বিশেষ বিশেষ খবর- অলিম্পিকে ইতিহাস ভারতের, জ্যাভলিনে সোনা নীরজ চোপড়ার

অলিম্পিকে সর্বকালের সেরা পারফরম্যান্স ভারতের। কেন্দ্রের বিদ্যুৎবণ্টন সংশোধনী বিলের বিরোধিতা মমতা বন্দ্যোপাধ্যায়ের। শুনে নিন আজকের বিশেষ বিশেষ খবর।

Team সংবাদ প্রতিদিন শোনো

মিস করবেন না!
Muslim bodies should condemn Talibani 'Fatwa', says Javed Akhtar

আফগানিস্তানে ঘরবন্দি কর্মরতারা, নিন্দা করুক মুসলিম সংগঠনগুলি… মত জাভেদ আখতারের

কী প্রশ্ন তুললেন তিনি? শুনুন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

London Beer Flood: Strangest Disaster of History claimed several lives

Beer-এ থইথই London, আশ্চর্য এই বন্যার ঘটনা জানেন তো?

শুনতে উদ্ভট লাগলেও, সত্যি এই ঘটনার কথা শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

A new ocean has been added to the world map | Sangbad Pratidin Shono

World Map: বদলে যেতে পারে পৃথিবীর মানচিত্র, কেন জানেন?

বিশ্বের মানচিত্রে যোগ হল নতুন এক মহাসাগর। কী নাম তার? নয়া এই মহাসাগরের বিশেষত্বই বা কী?

Team সংবাদ প্রতিদিন শোনো

Spiritual: The duty of a family man according to Hindu Scripture

Spiritual: গৃহী মানুষের নিত্যকর্ম কেমন হওয়া উচিত?

শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো