তিরিশ সেকেন্ড থেকে পাঁচ মিনিটের মধ্যেই শেষ করতেন অপারেশন, কিংবদন্তি শল্য চিকিৎসক রবার্ট লিস্টন-এর কাহিনি

Published by: Susovan Pramanik |    Posted: March 12, 2021 1:36 pm|    Updated: March 12, 2021 1:40 pm

Published by: Susovan Pramanik Posted: March 12, 2021 1:36 pm Updated: March 12, 2021 1:40 pm

কিংবদন্তি শল্য চিকিৎসক রবার্ট লিস্টন ১৭৯৪ সালের ২৮ অক্টোবর স্কটল্যান্ডে জন্মগ্রহণ করেন। রবার্টের বাবা হেনরি লিস্টন ছিলেন গির্জার যাজক, সঙ্গে একজন দক্ষ সংগীতজ্ঞও । তাঁর তৈরি অর্গ্যানে অসম্ভব সুন্দর সুর বাজাতেন হেনরি। তবে দুই ছেলের মধ্যে কেউই সুরের জগতে পা রাখলেন না। রবার্ট ডাক্তারি পড়তে ভর্তি হলেন এডিনবার্গ ইউনিভার্সিটিতে। মেডিসিন নিয়ে ভর্তি হলেও শল্য চিকিৎসায় রবার্টের আগ্রহ ছিল বেশি।
১৮১৮ সালে রবার্ট ডাক্তারি পাস করেন। শুরু হয় এক নতুন ইতিহাস। বলতে গেলে শল্য চিকিৎসায় এক নতুন দিগন্তের সূচনা হয়। তখনও অ‌্যানাস্থেসিয়ার প্রয়োগ শুরু হয়নি। অপারেশন থিয়েটার বলতে বোঝাত একটা লম্বা টেবিল, যেখানে রোগী শুয়ে থাকতেন, তাঁর চারপাশে ডাক্তার ও সহকর্মীরা। ঠিক এই জায়গায় রবার্ট তাঁর অভিনবত্ব নিয়ে এলেন। অত্যন্ত ক্ষিপ্রতার সঙ্গে মাত্র পাঁচ মিনিটে শেষ করতেন অপারেশন। সবার মুখে মুখে একটা কথা চালু ছিল, কে অপারেশন করছেন? লিস্টন? তাহলে তো কয়েক মিনিটের ব্যাপার! মাত্র কিছুদিনের মধ্যেই একজন সফল শল্য চিকিৎসক হিসাবে তাঁর নাম ছড়িয়ে পড়ল।

‘প্র্যাকটিক্যাল সার্জারি’। ১৮৩৭-এ রবার্ট সার্জারির ওপর এই নামে একটি বইটি লেখেন। অপারেশন টেবিলের নানা অভিজ্ঞতা নিয়ে সেখানে লিপিবদ্ধ করেছিলেন। সেখানে কোথাও সাফল্যের উচ্ছাস, কোথাও আবার ব্যার্থতার দীর্ঘশ্বাস। তিনি বিশ্বাস করতেন, যে কোনও অপারেশন খুব তাড়াতাড়ি শেষ করতে হবে, একথা ঠিকই, তা বলে যেমন–তেমন করে নয়, অপারেশন হতে হবে নিখুঁত। বিখ্যাত শল্যবিধ ও অ্যানাসথেসিসট রিচার্ড গর্ডন তাঁর লেখা বইতে লিস্টনের সম্পর্কে লিখেছেন, ‘the fastest knife in the west end. He could ampute a leg in two and half minutes.’  ১৮১৮–য় লিস্টন এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ে অ্যানাটমির‌ লেকচারার পদে যোগ দেন।

তবে তাঁর জীবনে উত্থান যেমন তাড়াতাড়ি এসেছে, পতনের ধাক্কায় মুখ থুবড়ে পড়েছেনও। একবার এমন একটি অপারেশনের সম্মুখীন হতে হয়েছিল তাঁকে যা তাঁর জীবনের এক কলঙ্কিত অধ্যায় হিসাবে লেখা আছে।

কীরকম?

শুনুন…

লেখা: শ্যামশ্রী সাহা
পাঠ: শুভ্র দত্ত
আবহ: শুভাশিস চক্রবর্তী

পোল