World Map: বদলে যেতে পারে পৃথিবীর মানচিত্র, কেন জানেন?

  • Published by: Saroj Darbar
  • Posted on: July 10, 2021 1:03 am
  • Updated: July 30, 2021 7:19 pm
world map

প্রায় ১৩০ বছরের গবেষণা। অবশেষে মিলল স্বীকৃতি। বিশ্বের মানচিত্রে যোগ হল নতুন এক মহাসাগর। কী নাম তার? নয়া এই মহাসাগরের বিশেষত্বই বা কী?

পৃথিবীর তিন ভাগ জল আর এক ভাগ স্থল। এ তো আমাদের সকলেরই জানা। এখনও পর্যন্ত বিশ্বেরমানচিত্র খুলে বসলেই নজরে আসেচারটি মহাসাগর-আটলান্টিক, প্রশান্ত, ভারতএবংউত্তর মহাসাগর। কিন্তু এবার হয়তো সেই পুরনো ম্যাপ বদলে ফেলার সময় হয়েছে। কেননাএবারম্যাপে জুড়বে নতুন একটি মহাসাগর। প্রায়১৩০ বছরের গবেষণার পর তবেই পাওয়া গিয়েছে এই মহাসাগরকে। নতুন এইমহাসাগরের নাম ‘সাদার্ন ওশান’।
১৯১৫ সাল থেকে বিশ্বের মানচিত্র তৈরি করছে‘ন্যশানাল জিওগ্রাফি’ নামেসংস্থাটি। ২০২১-এই প্রথম, নয়ামহাসাগর বিষয়ে মেলে সবুজ সংকেত। সংস্থার পক্ষে এক বিবৃতিতে জানানো হয়েছে, ‘অনেকদিন আগেইবিজ্ঞানীরা আবিষ্কার করেছিলেন নতুন মহাসাগর সাদার্ন ওশান। কিন্তু আন্তর্জাতিক ক্ষেত্রে কোনও মান্য চুক্তিপত্র ছিলনা, তাই আইনি পক্রিয়ায় এতদিন সেটির স্বীকৃতি মেলেনি।’
কেমন এই নতুন মহাসাগর? জানা যাচ্ছে, এই সাদার্ন ওশান অন্যান্য মহাসাগরের থেকে বেশ আলাদা। এটিকে আন্টার্কটিকাসার্কুমপোলার কারেন্ট বা সংক্ষেপে ‘এসিসি’ নামেও ডাকা হয়। এই জলরাশির জন্ম হয়েছিল প্রায় সাড়ে তিন কোটি বছর আগে। আন্টার্কটিকার পশ্চিম থেকে পূর্বে বয়ে যেতএই জলধারা।বিজ্ঞানীরা বলছেন,এই জলধারাই অ্যান্টার্কটিকাকে দক্ষিণ আমেরিকার ভূখণ্ড থেকে আলাদা করত। এটিই ছিল দুটি মহাদেশের মধ্যে বিভাজিকা। এই মহাসাগরের শেষ সীমা যেখানে নির্ধারিত হয়েছে, সেখানের জল প্রচণ্ড ঠান্ডা এবং অন্যান্য সাগরের জলের থেকে অনেক কম লবণাক্ত।
সাদার্ন ওশান-এ প্রচুর তিমি, পেঙ্গুইন এবং সিল মাছেদের বাস। কিন্তু ব্যবসায়িক কারণে ক্রিল, প্যানটাগোনিয়ান টুথফিশের যথেচ্ছ শিকার পরিবেশের ভারসম্য বিঘ্নিত করছে। সেটাই বিজ্ঞানীদের কপালে ফেলছে চিন্তার ভাঁজ। এছাড়া গ্লোবাল ওয়ার্মিং-এর ফলে তাপমাত্রা পরিবর্তনে, বরফের গলে যাওয়া, বিপজ্জনক এবং মাত্রাছাড়া ভাবে বাড়িয়ে তুলছে সাদার্ন ওশানের জলস্তর।২০২১-র মে মাসেই আন্টার্কটিকার রনে আইস সেলফ থেকেবিশালাকায় একটিবরফখণ্ডটি ভেঙে পড়েছে। কয়েক দশক ধরে প্রকৃতির ওপর চলা এই মাত্রাছাড়া অত্যাচারের ফলে বদলে যাচ্ছে জলের তলার বাস্তুতন্ত্রও। ক্রমেই বিপন্ন হচ্চে নীল তিমি, পেঙ্গুইন এবং সিলেদের জীবন যাত্রা।
এসবই বহুদিন ধরে বিজ্ঞানীরা পর্যবেক্ষণ করেছেন। তা নিয়ে চলেছে পর্যালোচনা। যদিও সাদার্ন ওশানের কপালে মহাসাগরের স্বীকৃতি মেলেনি। অবশেষে ‘উইনাইটেড বোর্ড অন জিওগ্রাফিক নেমস’ এবং ‘ন্যাশানাল ওশিয়ানিক এন্ড অ্যাটমসফিয়ার অ্যাডমিনিসট্রেশন’ – বিশ্বেরদুটি মান্য সংস্থাই ‘সাদার্ন ওশান’ নাম এবং সেটির অস্তিত্ব বিষয়ে স্বীকৃতি দিয়েছে।
বিজ্ঞানীরা জানাচ্ছেন, ‘এইবার থেকে ভূগোলের পাঠক্রমে পঞ্চম মহাসাগর হিসেবে সাদার্ন ওশানকে অবশ্যই যোগ করতে হবে। ছাত্রছাত্রীদের এই বিষয় বেশি করে না পড়ালে মহাসাগরের বিশেষত্ব এবং গুরুত্ব বিষয়ে সচেতন করে তোলা যাবে না।’
অতএব, কাঙ্ক্ষিত স্বীকৃতি যখন মিলেছে তখন মহাসাগরের তালিকায় পাকাপাকি জায়গাই করে নিতে চলেছে সাদার্ন ওশান। আর তাই নয়া প্রজন্মের হাতে এবার থেকে উঠবে বদলে যাওয়া বিশ্বের মানচিত্র।

আরও শুনুন
Ulta Ratha Yatra: Devotees are eager to watch 'sonabesh' of Jagannath Dev

Ratha Yatra: উলটোরথ উপলক্ষে জগন্নাথ প্রভুর ‘সোনাবেশ’ দর্শনে উদগ্রীব থাকেন ভক্তরা

এই সময় জগন্নাথদেবের সোনাবেশ দেখতে উদগ্রীব হয়ে থাকেন ভক্তরা। 

Team সংবাদ প্রতিদিন শোনো

Lionel Messi Sends his 100 years old fan a heart melting Video

Lionel Messi: মেসির সৌজন্যে অভিভূত, কেঁদে ফেললেন শতায়ু Jabra Fan

শতায়ু ফ্যানের জন্য কী করলেন মেসি?

Team সংবাদ প্রতিদিন শোনো

Spiritual: In Indian philosophy The concept of 'Atma' after death

Spiritual: দেহের মৃত্যু হলে আত্মাও কি বিনষ্ট হয়?

শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

মিস করবেন না!
British doctor cured Mughal emperor Farrukhsiyar and earned huge reward

ইংরেজদের ভারত জয় করার পথ খুলে দিল একটি ফোড়া

সম্রাটের ফোড়া সারিয়ে ইংরেজের হাতে এল ভারত দখলের চাবিকাঠি। শুনে নিন প্লে-বাটনে ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

Bengali Podcast: Rabindranath Tagore and story of the thousand years egg

Rabindranath Tagore: ‘১০০০ বছরের পুরনো ডিম’ রবীন্দ্রনাথের পাতে, তারপর…

স্বয়ং রবীন্দ্রনাথ ঠাকুরকে নাকি খেতে হবে হাজার বছরের পুরনো ডিম! এমন বিষম সংকট রবীন্দ্রনাথ কীভাবে ম্যানেজ করলেন জানেন!

Team সংবাদ প্রতিদিন শোনো

Book Review : Sach Kahun Toh By Nina Gupta - A faboulous Read

Sach Kahun Toh : আত্মজীবনীর খোলা পাতাতেও Bold নীনা 

সম্প্রতি প্রকাশিত হয়েছে অভিনেত্রী নীনা গুপ্তার আত্মজীবনী ‘সচ কহুঁ তো’। নিজের জীবনকে খোলা পাতার মতোই মেলে ধরেছেন এই বইতে।

Team সংবাদ প্রতিদিন শোনো

Horoscope : Check your astrological prediction for the day 19 July 2021

Horoscope: সপ্তাহের শুরুর দিনটা কেমন যাবে? জেনে নিন আপনার রাশিফল

সপ্তাহের শুরুর দিনটা কেমন যাবে? জানাচ্ছেন, দেবীদাস ভট্টাচার্য।

Team সংবাদ প্রতিদিন শোনো