ইতিহাসের ১৬, বুদ্ধিজীবী হত্যা থেকে কবিতায় মুক্তিযুদ্ধ

Published by: Sankha Biswas |    Posted: December 16, 2020 7:00 pm|    Updated: December 16, 2020 7:00 pm

Published by: Sankha Biswas Posted: December 16, 2020 7:00 pm Updated: December 16, 2020 7:00 pm

আব্দুল কাদের সিদ্দিকীকে মনে আছে? মনে থাকার কথা নয় অবশ্য। টাঙ্গাইলের এই বঙ্গসন্তান ইতিহাসের পাতায় স্থান পাননি; অবশ্য বিরাট ইতিহাস আর কতজন বাঙালিকেই বা মনে রেখেছে? ‘খান সেনা’র বিরুদ্ধে শরীরের প্রতিটি রক্তবিন্দু ঝরিয়ে লড়াই করা ‘মুক্তিযোদ্ধা’রা তো অসংখ্য! ইতিহাসের পাতা এতজনকে মনে রাখবেই বা কীভাবে!

আসুন ইতিহাসের সরণী ধরে একটু পিছিয়ে যাই। ১৯৪৭-এর ভারতের বিভাজিত স্বাধীনতা এবং পাকিস্তান রাষ্ট্রের জন্মের ইতিহাস আমাদের প্রায় সকলেরই জানা। ৪৭ থেকে ৭১, দীর্ঘ ২৪ বছর রক্তক্ষয়ী সংগ্রামের মধ্যে দিয়ে বাংলা ভাষার দাবিতে অসংখ্য মানুষের লড়াই অবশ্য ইতিহাস ভুলতে পারেনি। ভাষাভিত্তিক স্বাধীন বাংলাদেশ রাষ্ট্রের আত্মপ্রকাশ ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর। টাঙ্গাইলের এরকমই এক মুক্তিযোদ্ধা আব্দুল কাদের সিদ্দিকী। প্রশিক্ষণের জন্য প্রস্তুত করেন ‘কাদেরিয়া বাহিনী’। সিদ্দিকীর নেতৃত্বে তারা প্রশিক্ষণ নিতে থাকেন খান সেনাদের বিরুদ্ধে লড়াইয়ের জন্য। ‘৪৭ পরবর্তী পূর্ব পাকিস্তানে প্রশাসনিক প্রভাবের বলে উর্দুকে রাষ্ট্রীয় ভাষার স্বীকৃতি জানানো হয়। সংখ্যাগরিষ্ঠ জনগণের ভাষা বাংলা অথচ শাসকের এই দমন-পীড়ন মেনে নেওয়া সম্ভব ছিল না।

স্বাভাবিকভাবেই বাংলাকে রাষ্ট্রীয় ভাষা করার দাবিতে শুরু হয় ভাষা আন্দোলন। এরপরের ভয়াবহ ইতিহাসের কথা আমাদের অনেকেরই জানা। ঢাকা বিশ্ববিদ্যালয়ে গুলিবিদ্ধ শহীদ তরুণদের বাঙালি ভুলতে পারেনি, পারে না। এই ভাষা আন্দোলনকে কেন্দ্র করেই উত্তাল পূর্ব পাকিস্তানে ছড়িয়ে পড়ে মুক্তিযুদ্ধের আগুন। খানসেনাদের নৃশংসতায় খুন হতে থাকেন সাধারণ মানুষেরা। বাঙালিরা পক্ষ নেন, স্পষ্ট দুটি পক্ষ। আব্দুল কাদের সিদ্দিকীর মতো অসংখ্য মানুষ হাতে তুলে নেন অস্ত্র, ঘরে ঘরে ছড়িয়ে পড়তে থাকেন মুক্তিযোদ্ধারা। বিশেষ প্রশিক্ষণে নিজেদের তৈরি করার পাশাপাশি গড়ে ওঠে আরেকটি পক্ষ, পক্ষটি সাংস্কৃতিক।

‘৭১-এর বিজয় আসলে ‘৫২-র ভাষা আন্দোলনের নির্মাণ, সাংস্কৃতিক এই ধারাটির তৈরি করা পথে এগিয়ে যায় বাঙালির জাতিসত্তা, জাতীয় চেতনা‌। মুসলিম সংখ্যাগরিষ্ঠতা কিংবা দ্বিজাতিতত্ত্ব-এর আধারে সৃষ্টি হওয়া রাষ্ট্র পাকিস্তান আর পূর্ব পাকিস্তান যে বৃহৎ পরিসরে এক হতে পারে না, তা বুঝতে বাঙালি মুসলিমদের খুব বেশি সময় লাগেনি। তারপর? শুনুন…

লেখা: বিতান দে
পাঠ: কোরক সামন্ত
আবহ: শঙ্খ বিশ্বাস

পোল