কে নূর ইনায়েত খান? যাঁকে নিয়ে তৈরী হল হলিউড ফিল্ম ‘আ কল টু স্পাই’

Published by: Sankha Biswas |    Posted: December 15, 2020 11:38 am|    Updated: December 19, 2020 4:57 pm

Published by: Sankha Biswas Posted: December 15, 2020 11:38 am Updated: December 19, 2020 4:57 pm

মৃত্যুর প্রায় ৭৫ বছর পর, বিরল স্বীকৃতি পেয়েছেন, ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ গুপ্তচর নূর ইনায়েত খান। তাঁর লন্ডনের বাসভবনে বসেছে, ‘ব্লু প্লেক’। ব্রিটেনে বিখ্যাত ব্যাক্তিত্বদের বাড়িতে সংস্কৃতির কেন্দ্র হিসেবে, এই ফলক লাগানো হয়। এই প্রথম ব্রিটেনে ভারতীয় কোন নারীর উদ্দেশ্যে এই ফলক লাগানো হল। এই বছরই ব্রিটেনে চালু হওয়ার কথা, প্লাস্টিকের তৈরি পাউন্ড । সেই বিশেষ পঞ্চাশ পাউন্ড-এর নোটে, স্থান পাবে তাঁর ছবি। বর্তমানে ৫০ পাউন্ডের নোটে রয়েছে রানি দ্বিতীয় এলিজাবেথের ছবি। তাঁর বদলে যদি, নূর-এর ছবি সেখানে আসে, তাহলে, এই প্রথম, কোনও সংখ্যালঘু গোষ্ঠীর ব্যাক্তিত্বের ছবি, তাঁদের কারেন্সিতে স্থান দেবে ইংল্যান্ড।

কিন্তু কে এই নূর!

‘আমাজন প্রাইম’-এ সদ্য মুক্তি পাওয়া, লিডিয়া ডিন পিলচের পরিচালনায়, ‘আ কল টু স্পাই’ ফিল্মটি, দ্বিতীয় বিশ্বযুদ্ধের গুপ্তচরবৃত্তির অস্ফুট ইতিহাসকে আমাদের চোখের সামনে মেলে ধরে। সমগ্র হলিউড-এর যুদ্ধ বিষয়ক ছবি বানানোর ক্ষেত্রে সাধারণ যে ধারণা, সেখানে মহিলারা বড়জোর সহয়াতা করেন। সমস্ত বীরত্বগাথা’র মূল কেন্দ্রে থাকেন পুরুষরা, সেসব নির্মিত হয় পুরুষের দৃষ্টি দিয়েই।

‘আ কল টু স্পাই’ এখানেই আলাদা। কারণ, হলিউডে মহিলাদের গল্প ও অভিজ্ঞতাকে অগ্রণী করে কেন্দ্রের দিকে ঠেলে দেওয়ায় এবং ইতিহাস গঠনে তারা যে ভূমিকা পালন করেছে তার স্বীকৃতি সম্পর্কে আরও বেশি সচেতন করে এই ছবি।

দ্বিতীয় যুদ্ধবিধ্বস্ত পৃথিবীকে তিনজন নারীর চোখ দিয়ে দেখা এই ফিল্ম। পুরুষরা অবশ্যই আছেন, তাঁরা বরং গল্প এগিয়ে নিয়ে যেতে যে ক্যারিয়ার লাগে, সেরকম। এই ছবির চিত্রনাট্যকার, প্রযোজক এবং মুখ্য অভিনেত্রী সারা ম্যাগান টমাস। ছবির মুখ্য চরিত্রে তিন মহিলা।

আমেরিকান গুপ্তচর ভার্জিনিয়া হল, যার চরিত্রে সারা নিজেই। ভারতীয় বংশদ্ভূত চর নূর ইনায়েত খান, যার চরিত্রে রাধিকা আপ্তে। এবং তাঁদেরকে খুঁজে এনে প্রস্তুত করেন একজন রোমানিয়ান জিউ, ভেরা অ্যাটকিন্স, যার চরিত্রে স্টানা ক্যাটিক। যদিও বিশ্বযুদ্ধের বাইরেও, তিনজনের তিনরকম ব্যাক্তিগত লড়াই আছে।

তারপর শুনুন…

লেখা: সুশোভন প্রামাণিক
পাঠ: শ্যামশ্রী সাহা

পোল