বিজ্ঞাপনের মডেল হয়েছিলেন রবীন্দ্রনাথ ঠাকুরও। তাও নাকি সাবানের বিজ্ঞাপনে। বিশ্বকবির ছবি ও উক্তি সহ সেই বিজ্ঞাপন ছড়িয়ে পড়েছিল দেশ জুড়ে। কিন্তু কেন এমন বিজ্ঞাপন করতে রাজি হয়েছিলেন রবীন্দ্রনাথ? কারাই বা ছিলেন সেই বিজ্ঞাপনের উদ্যোক্তা? আসুন, শুনে নেওয়া যাক সেই গল্প।
খোদ রবীন্দ্রনাথ ঠাকুর শংসাপত্র দিচ্ছেন। বলছেন, তাঁর জ্ঞানমতে এই সাবানের চেয়ে ভাল কোনও বিদেশি সাবান নেই। ইংরেজিতে লেখা এই উক্তির পাশে কবির শান্ত, সৌম্য ছবি। হাত দুটি কোলের উপরে জড়ো করা। পরনে চিরাচরিত জোব্বা। বিজ্ঞাপনে মুখ দেখানোর জন্য তাঁর সাজসজ্জা কিংবা আচার আচরণে বিন্দুমাত্র বদল ঘটেনি। কারণ এই বিজ্ঞাপন তো কোনোরকম আর্থিক লাভ কিংবা খ্যাতির লোভে করছেন না তিনি। এই বিজ্ঞাপনে তিনি অংশ নিয়েছেন এক বৃহত্তর লক্ষ্যকে সামনে রেখে। ওই সময়ের সমস্ত লেখালিখি, সব বক্তব্যের মধ্যে যে কথাটি রয়ে গিয়েছে, তাকে প্রকাশ করারই আরেকটা পথ যেন খুঁজে পেয়েছেন রবীন্দ্রনাথ। সেই পথ হয়ে উঠেছে এইসব বাণিজ্যিক বিজ্ঞাপন।
আরও শুনুন: প্ল্যানচেটের অভ্যাস ছিল রবীন্দ্রনাথের, মৃত্যুর পর নাকি প্ল্যানচেটে সাড়া দিয়েছিলেন নিজেও
বাণিজ্যিক বললে বোধহয় সবটুকু বলা হয় না। হ্যাঁ, বাণিজ্যে লক্ষ্মীলাভের উদ্দেশ্য নিয়েই সংস্থাগুলি পথে নেমেছে এ কথা ঠিক। কিন্তু সে বাণিজ্যের সঙ্গে কোথাও জুড়ে গিয়েছে দেশপ্রেম আর জাতীয়তাবাদও। বণিকের মানদণ্ডই তো একদিন এ দেশে রাজদণ্ডের রূপ নিয়েছিল। তখন থেকেই দেশের বাণিজ্যক্ষেত্রে একচেটিয়া অধিকার কায়েম করেছে তারা। এ দেশ থেকেই সংগ্রহ করছে কাঁচামাল, অর্থ, শ্রমিক- এককথায় পণ্য উৎপাদনের সব উপকরণ, আর তারপরে সেই পণ্য বিক্রি করে মুনাফা লুটছে এ দেশের বাজার থেকেই। সেই বিদেশি বণিকদের সঙ্গেই এবার পাল্লা দিতে নেমেছে সামান্য কয়েকটি দেশীয় সংস্থা। গোদরেজ তাদেরই অন্যতম। স্প্রিং ছাড়া তালা, টাইপরাইটার, রেফ্রিজারেটর, নির্বাচনের ব্যালট বক্স, এমন একাধিক জিনিস ভারতে প্রথম তৈরি হয়েছিল এই সংস্থার হাত ধরেই। ১৯০৫ সালে বঙ্গভঙ্গ আন্দোলনের সূত্র ধরে জোয়ার এল এই স্বদেশি ব্যবসায়। একদিকে বিলিতি পণ্য বয়কট, আরেকদিকে দেশি পণ্য উৎপাদনে জোর পড়ল। বলাই বাহুল্য, এই সময়ের রাজনীতিতে সক্রিয়ভাবে যুক্ত ছিলেন খোদ রবীন্দ্রনাথও। তবে ভাঙায় তাঁর আগ্রহ যতটা, তার চেয়েও বেশি তিনি গড়ার পথের পথিক। আর সেই কারণেই বারবার নিজের কথায়, লেখায় দেশকে স্বনির্ভর করে তোলার কথা বলে চলেছিলেন তিনি। যেসব সংস্থা সেই সময় এহেন উদ্যোগ নিয়েছিল, তাদের হয়ে স্বদেশি পণ্যের বিজ্ঞাপনে অংশ নিতে কোনও দ্বিধা ছিল না তাঁর। মনে করা হয়, এমন অন্তত শ-খানেক বিজ্ঞাপনে তাঁকে দেখা গিয়েছিল। আর সেইসব বিজ্ঞাপনের মধ্যেই একটি ছিল গোদরেজ সাবানের বিজ্ঞাপন।
আরও শুনুন: জ্বলছে মোমবাতি, চলছে মন্ত্রপাঠ, সামনে রাখা খুলি… কী হত ঠাকুরবাড়ির গুপ্তসভায়?
স্বদেশি সাবানের ব্যবসা প্রথম শুরু করেছিলেন মহীশূররাজ কৃষ্ণরাজা ওয়াদিয়ার, তার বছর দুই পর এই ব্যবসা খোলে টাটা গোষ্ঠীও। সেই বছরেই, অর্থাৎ ১৯১৮ সালে আর্দেশির এবং পিরোজশা গোদরেজ নাম লেখালেন সাবানের ব্যবসায়। কিন্তু বাজারে টিকে থাকার জন্য এক অভিনব উপায় খুঁজে নিলেন তাঁরা। সেই সময়ে সাবানের অন্যতম উপকরণ ছিল পশুর চর্বি। এর আগেই বন্দুকের টোটায় পশুর চর্বি আছে এই সন্দেহ থেকে একটা গোটা মহাবিদ্রোহ দেখেছে ভারত। সুতরাং জাত যাওয়ার ভয়ে সাবান ছুঁয়ে দেখত না দেশের অধিকাংশ মানুষই। এই বিশাল বাজার ধরাই ছিল গোদরেজ সংস্থার লক্ষ্য। দেশীয় বাজারে প্রথম চর্বিমুক্ত সাবান নিয়ে আসে এই সংস্থাই। গান্ধীবাদের সেই যুগে অহিংসার বাণীর সঙ্গে নিজেদের পণ্যকে মিলিয়ে দিয়েছিলেন গোদরেজ কর্তৃপক্ষ। ‘চাভি’ নামে এই ব্র্যান্ডের প্রথম পর্বের সাবানগুলির নাম দেওয়া হয়েছিল ‘নম্বর টু’, বিজ্ঞাপন করা হয়েছিল অ্যানি বেসান্ত ও রাজাগোপালাচারিকে নিয়ে। এর জনপ্রিয়তার দরুন দ্বিতীয় পর্বে তৈরি হওয়া ‘নম্বর ওয়ান’ সাবানটিকে নিয়ে আরও বড় পরিকল্পনা করে গোদরেজ। সেই সাবানটির বিজ্ঞাপন করা হয় রবীন্দ্রনাথকে নিয়ে, গোটা দেশ তথা বিশ্বের কাছেও যিনি তখন অন্যতম চেনা মুখ। ১৯২২ সালে দেশজুড়ে ছড়িয়ে পড়েছিল ওই বিজ্ঞাপন। চর্বিমুক্ত সাবানকে সাদরে গ্রহণ করেছিলেন দেশের একটা বড় অংশের মানুষ। লাভের মুখ দেখেছিল সংস্থাও।