বাঙালির নাকি মাছ খাওয়া বারণ! কী বলছে পুরাণ?

  • Published by: Saroj Darbar
  • Posted on: July 10, 2021 12:29 am
  • Updated: July 22, 2021 7:45 pm
love story podcast

মাছে-ভাতে বাঙালি- এই যেন বাঙালির পরিচয়পত্র। রোগীর পথ্য হোক কি বিয়ের তত্ত্ব, মাছ ছাড়া বাঙালির চলে না। আর তাদেরই নাকি বারণ করা হচ্ছে মাছ খেতে! ধর্মের নিদান, নাকি মানুষের তৈরি এইসব বিধিনিষেধ? মাছ খাওয়া প্রসঙ্গে কী লেখা আছে বিভিন্ন পুরাণে? শোনাচ্ছেন, শৌভিক সরকার

মাছ খেতে ভালোবাসে বলে বেচারা বাঙালির ভারী মুশকিল। সারা ভারতের নালিশ শুনতে শুনতে প্রাণ তার ওষ্ঠাগত। কেউ বলে ‘মছলিখোর’ তো কেউ নাক সিঁটকায় মাছের গন্ধ বিচ্ছিরি বলে। আর শুভকাজে মাছ হাজির করলে তো একঘরে হওয়ার জোগাড়। এ কথাও সত্যি, যে, ভারতের অন্যান্য প্রদেশে ব্রাহ্মণদের মাছ খেতে তেমন দেখাই যায় না। সত্যিই কি তবেমাছ খাওয়ার ওপর রয়েছে কোনও ধর্মীয় নিষেধাজ্ঞা?

যে অঞ্চল জুড়ে আছে খাল-বিল-নদ-নদী, সেখানকার মানুষের খাদ্য সংগ্রহের একটি উৎস অবশ্যই জল। এই নদীমাতৃক সভ্যতায় মাছ যে বাঙালির অন্যতম খাদ্য হয়ে উঠবে এতে আশ্চর্যের কিছু নেই! গুপ্ত কবি, অর্থাৎ ঈশ্বর গুপ্ত লিখছেন,“ভাত-মাছ খেয়ে বাঁচে বাঙালি সকল/ধানে ভরা ভূমি তাই মাছ ভরা জল”।অথচ ‘আপ রুচি খানা’ প্রবাদ যতই প্রচলিত হোক, বাঙালির মাছ খাওয়া নিয়ে বাকি ভারতের ভারী আপত্তি।

আরও শুনুন : বাঙালির নাকি মাছ খাওয়া বারণ! কী বলছে পুরাণ?

সেইদশ কি এগারো শতকে বাঙালি ব্রাহ্মণের মাছের পাত বাঁচাতে আসরে নেমেছিলেন অনেকেই। স্মৃতিকার ভবদেব ভট্ট বলেছিলেন, মনু-যাজ্ঞবল্ক্য-ব্যাস প্রমুখ গুণীজন কেবল বিশেষ কয়েকটি তিথি ও বারে মাছ খেতে বারণ করেছেন।অন্যান্য দিনে মাছ খেতে সমস্যা কোথায়!

অন্য এক স্মৃতিকার শ্রীনাথাচার্যওবিষ্ণুপুরাণ থেকে দুটি শ্লোক উদ্ধৃত করে দেখিয়েছেন যে, বিশেষ কয়েকটি তিথি ছাড়া বাঙালি ব্রাহ্মণেরও মাছমাংস খাওয়া মোটেই বারণ ছিলনা। বৃহদ্ধর্মপুরাণও একরকম বাঙালিকে মাছ খাওয়ার ছাড়পত্রই দিয়েছে।ব্রাহ্মণদের কী কী মাছ খাওয়ার পারমিশন মিলছে এখানে?রুই, পুঁটি, শোল এবং যে-কোনো সাদা ও আঁশযুক্ত মাছ। কেউ কেউ বলেন,বাঙালির মৎস্যপ্রেম এমনই তীব্র যে, ব্রাহ্মণদের মাছ খাওয়ার সুবিধার্থেই তৈরি করা হয়েছিল একটি সংস্কৃত শ্লোক। যার অর্থ, ইলিশ, খলসে, ভেটকি, মাগুর ও রুই- এই পাঁচটি মাছকে নিরামিষ বলে ধরা হবে।

আরও শুনুন : jalebi: জিলিপি নাকি ভিনদেশি? অমৃতির বাড়িই বা কোথায়!

মুনি-ঋষিরা যখন মাছ খাওয়া নিয়ে বিশেষ আপত্তি জানাচ্ছেন না, বরং সুস্বাদু মাছগুলিকে পাতে, থুড়ি পেটে তোলার সুবিধাই করে দিচ্ছেন, তাহলে শাক দিয়ে মাছ ঢেকে ফেলার আর কী দরকার!

আর কেবল সংস্কৃত পুরাণ-শ্লোক ইত্যাদিতে তো নয়, বাংলার প্রাচীন সাহিত্যের দিকে তাকান, সেখানেও দেখবেন মাছের জয়জয়কার।কৃত্তিবাস ওঝা রামায়ণে উল্লেখ করলেন রুই আর চিতল মাছের।পূর্ববঙ্গের লোক বিজয়গুপ্ত ‘মনসামঙ্গল’-এ লিখলেন, “মৎস্য কাটিয়া থুইল ভাগ ভাগ।/ রোহিত মৎস্য দিয়া রান্ধে কলতার আগ”। এছাড়া রয়েছে ডুমো ডুমো করে কাটা মানকচু দিয়ে শোলমাছের পদ, মাগুর মাছের ঝুরি, আছে ফালা ফালা করে কাটা ইলিশ মাছে ‘দক্ষিণসাগর কলা’দিয়ে রান্নার সরস উল্লেখ। ময়মনসিংহের কবি দ্বিজ বংশীদাস আবার লিখেছেন, “বড় বড় কই মৎস্য, ঘন ঘন আঞ্জি।/জিরা লঙ্গ মাখিয়া তুলিল তৈলে ভাজি”। মুকুন্দ চক্রবর্তীর ‘চণ্ডীমঙ্গল’-এ খুল্লনা শোল মাছের কাঁটা বেছে আম দিয়ে যে মাছের পদটি রান্না করেছিলেন, আজও বাঙালির হেঁশেলে তা ‘আমশোল’ নামে পরিচিত। রায়গুণাকর ভারতচন্দ্র ‘অন্নদামঙ্গল’ কাব্যে লিখছেন, “মাছের ডিমের বড়া মৃতে দেয় ডাক”, অর্থাৎ মৃত মানুষকেও নাকি ডেকে তোলার ক্ষমতা ধরে। তাহলেই বলুন, মৃতসঞ্জীবনীর জন্য বাঙালিকে কেনই বা যেতে হবে সেই গন্ধমাদন পর্যন্ত! হাতে, থুড়ি পাতে মাছ তো আছেই।

আরও শুনুন
Women : Managing Home and Office in Lockdown

Home + Work From Home – সব সামলে কেমন আছেন কর্মরতা মহিলারা?

ঘরে থেকেই সামলাতে হচ্ছে অফিস কাছারি। এতে কি সুবিধা বাড়ছে আদৌ? নাকি ঘর আর বাইরের সীমা গুলিয়ে গিয়ে অগোছালো হয়ে যাচ্ছে জীবনটাই?

Team সংবাদ প্রতিদিন শোনো

Spiritual: Why one should follow his duty religiously?

Spiritual: পরধর্ম থেকে কেন শ্রেয় স্বধর্ম?

কী এই স্বধর্ম? শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

29 athletes from across the globe features in Refugee Olympic Team

Refugee Olympic Team: দেশ নেই যাঁদের, অলিম্পিকের মঞ্চে তাঁরাই যেন আস্ত একটা ‘দেশ’

রিফিউজি অলিম্পিক টিম, তাদের গল্প শুনে নিন, প্লে বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

মিস করবেন না!
Film Review By Cinepisi: Netflix New Release Hassen Dilruba

Cineপিসি দেখলেন Haseen Dillruba, আর তারপর বললেন…

Haseen Dilruba দেখে যা বললেন Cineপিসি...

Team সংবাদ প্রতিদিন শোনো

No Trace of 'Laxman Rekha' in Balmiki Ramayana

Ramayana: রামায়ণের আদিতে ছিলই না লক্ষ্মণরেখা! কোথা থেকে এল এই গল্প?

সীতাকে নিরাপদে রাখতে গণ্ডি টেনেছিলেন লক্ষ্মণ। কিন্তু বাল্মীকির লেখা মূল রামায়ণে কি লক্ষ্মণরেখার কাহিনি আদৌ ছিল?

Team সংবাদ প্রতিদিন শোনো

News Bulletin: Current news for the day 12 July 2021

12 জুলাই 2021 : বিশেষ বিশেষ খবর – দিঘা, মন্দারমণি সফরে এবার বাধ্যতামূলক Covid Test রিপোর্ট

শান্তিনিকেতন তারাপীঠের পর এবার দিঘা সফরেও বাধ্যতামূলক কোভিড টেস্টের রিপোর্ট। ইউরোতে শেষ হাসি হাসল ইটালি। উচ্চ প্রাথমিকে নিয়োগ নিয়ে ফের জটিলতা।

Team সংবাদ প্রতিদিন শোনো

Film Review : Cinepisi expresses her view on netflix new release 'Mimi'

MiMi দেখে Cineপিসি কাকে পোস্তর বড়া খাওয়াতে চান জানেন?

কেমন হল 'মিমি'? Cineপিসির মুখে শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো