বুক ফাটলে এখন মুখও ফোটে, মেয়েদের প্রতিবাদের মঞ্চ Social Media

  • Published by: Saroj Darbar
  • Posted on: July 10, 2021 11:13 am
  • Updated: August 12, 2021 12:16 pm
Raise your voice

ঘরে বাইরে অনেক মেয়েকেই নানা সময়ে নানা ধরনের হেনস্তার মুখোমুখি হতে হয়। কিন্তু নিজেদের ক্ষোভ-রাগ-দুঃখের কথা কি সবাই বলতে পারেন? সবার তো বলার মতো জায়গাও থাকে না। এই শূন্যস্থানটাই অনেকখানি ভরাট করতে পারছে সোশাল মিডিয়া। কীভাবে? সে কথাই শোনাচ্ছেন চৈতালী বক্সি

বুক ফাটে তবু মুখ ফোটে না- এই সেদিনও মেয়েদের জন্য এটাই যেন ছিল ভবিতব্য। পদে পদে বাঁধা পড়তে হত ছোট ছোট নিষেধের ডোরে। বলার মতো হাজার কথা থাকলেও, হাজার প্রতিবাদ মনে জমা হয়ে উঠলেও- তা প্রকাশের উপায় কই! রাগ, ঘেন্না, অশান্তি মনে জমে পাথর হত। আর তা নিয়েই মেয়েদের কাটিয়ে দিতে হত একটা গোটা জীবন। আর কেউ যদি এই নিয়ম কেটে বেরোনোর চেষ্টা করত, তবে নানা অপবাদ ধেয়ে আসত তার দিকে। মুখরা, ঝগড়ুটে, কুলটা থেকে ডাইনি- কী না কী বলা হয়েছে এককালে! কিন্তু দিন ক্রমে বদলেছে। সোশাল মিডিয়ার দৌলতে মেয়েরা এখন আর অবোলা নয়। বরং নিজের দাবি-দাওয়ায় সে মুখর হয়ে উঠতে পারে নিমেষেই।

বাড়ি, অফিস থেকে বাস, ট্রেন- কোথাও না কোথাও যৌন হেনস্তার শিকার হয়নি এমন মেয়ের দেখা মেলা ভার। কষ্ট গলার কাছে দলা পাকিয়ে এলেও বলার উপায় তো ছিল না। লোকলজ্জা থেকে সামাজিক অবস্থান হারানোর ভয় মুখে কুলুপ আঁটতে বাধ্য করত মেয়েদের। কিন্তু সেই পরিস্থিতি বদলে দিয়েছে মেয়েরাই। ২০১৭ সালে উত্তর আমেরিকায় যে ‘মি টু’ ক্যাম্পেন শুরু হয়, তা ভাষা জুগিয়েছে অসংখ্য মেয়ের মুখে। সোচ্চারে অনেকেই বলেছেন নিজেদের হেনস্তা, হয়রানির কথা। একে অন্যের পাশে দাঁড়িয়ে বলেছেন, তুমি একা নও, আমিও আছি। এই পাশে পাশে থাকাটাও অনেকটা সাহস দিয়েছে গোটা বিশ্বের মেয়েদের। আর, শৌখিন কাজকর্মের বাইরে, এভাবেই একটা প্রতিবাদের মঞ্চ হয়ে উঠেছে সোশাল মিডিয়া।

আরও শুনুন : পাড়ার রক থেকে Social Media: রুখে দিন Body Shaming-এর দাপট

এখন মেয়েরা সোশাল মিডিয়াকে তাই কেবল শখের জিনিস বলে ভাবেন না আর। বরং তাকে বহুদিনের জমে থাকা ক্ষোভ, রাগ, ব্যথা, অভিমান জানান দেওয়ার জায়গা করে তুলেছেন তাঁরা। গায়ের রং নিয়ে কতজন না কত খোঁটা শুনেছেন। ভারী চেহারা নিয়েও কথা শুনতে হয়েছে অহরহ। পুরুষের মেপে দেওয়া সৌন্দর্যের মাপকাঠিতে উতরোতে না পেরে কত মেয়ে অবসাদের শিকার হয়েছেন। কিন্তু আজ তাঁরা অনেকেই সমস্বরে বলে উঠতে পারছেন, আমি যেমন, আমি তেমনই। কারো ইচ্ছেখুশির নিক্তিমাপা জীবন কাটাতে আর রাজি নন তাঁরা। সোশাল মিডিয়াই এখানে হয়ে উঠেছে তাঁদের মত প্রকাশের হাতিয়ার। ফলে, অনেক নিষেধের গণ্ডিই পেরোনো এখন তুলনায় সহজ।

মেয়েদের চেষ্টাতেই বিভিন্ন সময়ে সোশাল মিডিয়া ছেয়ে গিয়েছে নানারকম ক্যাম্পেনে। ‘দিস গার্ল ক্যান’, ‘লাইক আ গার্ল’, ‘মাই লাইফ মাই চয়েস’ প্রভৃতি ক্যাম্পেনগুলি বিশ্বের যে জায়গা থেকেই তৈরি হোক না কেন, তাদের উদ্দেশ্য একটাই। মেয়ে বলেই তার সামনে নানারকম বিধিনিষেধের বেড়া তুলে দেওয়া বা তাকে অন্যের ঠিক করে দেওয়া পথে চালানোর বিরুদ্ধে প্রতিবাদ করা। আর তাই খেলার পৃথিবী বা সিনেদুনিয়া থেকে উঠে আসা কোনও আওয়াজও হয়ে উঠেছে, সমাজের বহু মেয়ের মনের কথা।

বিভিন্ন সময় বিজ্ঞাপন সংস্থাগুলিও নারীকেন্দ্রিক এই ক্যাম্পেনগুলিকে গুরুত্ব দিয়েছে। বলা যায়, মেয়েরা যে আজ নিজেদের কথা সাহস করে বলতে পারছে, তার জেরেই এদের বদলে ফেলতে হয়েছে বিপণনের কৌশল। একটি জনপ্রিয় কসমেটিক্সের নাম থেকে ‘ফেয়ার’ শব্দটি যেভাবে অবলীলায় সরে গেল, তাতেই বোঝা যায় মেয়েদের কথা বলে উঠতে পারার গুরুত্ব কতখানি।

আরও শুনুন : Home + Work From Home – সব সামলে কেমন আছেন কর্মরতা মহিলারা?

অবশ্য প্রশ্ন থেকেই যায় যে, এই বিশ্বের কজন মেয়েই বা সোশাল মিডিয়া ব্যবহার করতে পারে! আর কজনই বা তাদের কথাটি বলে ফেলতে পারে? কিংবা সামিল হতে পারে আন্দোলনে? প্রশ্নগুলি ভুল নয়। আজও হয়তো বেশিরভাগ মেয়েই তা পেরে ওঠে না। আবার পারছেও তো অনেকে। সোশাল মিডিয়াকে হাতিয়ার করে, বহুকালের লক্ষ্মণরেখা একটু একটু করেও যদি পেরোনো যায়, তাই-ই বা কম কী!

আরও শুনুন
having sweets in Bijaya Dashami of Durga Puja is a ritual in Bengal

বিজয়া দশমীর মিষ্টিমুখ, ছুঁয়ে থাকে বাঙালির খাওয়াদাওয়ার ঐতিহ্যকে

মধুরেণ সমাপয়েৎ। পুজোর শেষ দিনে শুনে নিন বাঙালির মিষ্টিমুখের গল্প।

Team সংবাদ প্রতিদিন শোনো

Horoscope : Check your astrological prediction for the day 11 August 2021

Horoscope: কাউকে বিশ্বাস করে ঠকতে পারেন কারা? জেনে নিন রাশিফল

প্লে-বাটন ক্লিক করে শুনে নিন আপনার রাশিফল।

Team সংবাদ প্রতিদিন শোনো

M S DHONI comes back in Indian cricket team as the mentor

ধোনি-মস্তিষ্ক মেন্টর ভারতের, মাস্টারস্ট্রোক সৌরভের?

শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

মিস করবেন না!
Unrevealed interview of Buddhadeb Guha with Goutam Bhattacharya

অপ্রকাশিত সাক্ষাৎকার: ক্ষোভ থেকে অভিমান – সব নিয়েই বিস্ফোরক বুদ্ধদেব গুহ, শুনেছিলেন গৌতম ভট্টাচার্য

বাংলা সাহিত্যজগৎ কি তাঁকে বঞ্চনা করেছিল? শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

having sweets in Bijaya Dashami of Durga Puja is a ritual in Bengal

বিজয়া দশমীর মিষ্টিমুখ, ছুঁয়ে থাকে বাঙালির খাওয়াদাওয়ার ঐতিহ্যকে

মধুরেণ সমাপয়েৎ। পুজোর শেষ দিনে শুনে নিন বাঙালির মিষ্টিমুখের গল্প।

Team সংবাদ প্রতিদিন শোনো

News Bulletin: Current News for the day of 24 August 2021

24 আগস্ট 2021: বিশেষ বিশেষ খবর- সিলেবাস কমছে 2022 সালের মাধ্যমিক পরীক্ষার, সিদ্ধান্ত পর্ষদের

বিশেষ বিশেষ খবর শুনে নিন প্লে-বাটন ক্লিক করে। 

Team সংবাদ প্রতিদিন শোনো

Son of MLA Cut Birthday Cake with phones, netizen react

জন্মদিনে আইফোন দিয়ে কেক কাটছে বিধায়কের ছেলে, তাজ্জব নেটিজেনরা

কেন এমন করল জানেন? শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো