সঙ্গে নেই ছাতা, তবু ভরা বর্ষায় মাথা বাঁচানোর উপায় কী?

  • Published by: Saroj Darbar
  • Posted on: July 10, 2021 1:40 am
  • Updated: August 11, 2021 12:57 pm
Forget to take umbrella

আকাশে মেঘের ঘনঘটা, বৃষ্টি এই নামল বলে… এদিকে সঙ্গে নেই ছাতা… যেখানে বাঘের ভয় সেখানেই সন্ধে হয় গোছের অবস্থা… কিন্তু কুছ পরোয়া নেহি; একটু উপস্থিত বুদ্ধির জোরেই এ যাত্রা মাথাটুকু অন্তত বাঁচানো যেতে পারে।

কথায় বলে, বর্ষার ছাতা আর শীতের কাঁথা হাতছাড়া করতে নেই মোটেও। বর্ষা তো চলে এসেছে ঝমঝমিয়ে। নাগরিক কবিয়াল বলবেন, এসো হে আষাঢ় ছাতায় তোমায় বরণ করি… কিন্তু প্রতিদিনের ব্যস্ততায় মন এমন পথভোলা, যে, ছাতার কথা মনে থাকলে তবে তো বরণ করা। এদিকে আকাশে মেঘের গুরুগুরু, চারিদিকে আবছা আঁধার… মুষলধারে এক পশলা যে নামবে সে তো বুঝতেই পারছেন, আর ঠিক তখুনি খেয়াল করলেন, আপনার ব্যাগে নেই সেই মোক্ষম জিনিসটি- আপনার ছাতা। মনভুলে সেটিকে ছাড়াই বেরিয়ে পড়েছেন ঘর থেকে। এখন উপায়! হ্যাঁ, অবশ্যই ছাতার বিকল্প আর কিছু নেই, তবে কাজচলতি মাথা বাঁচানোর খানকয় উপায় বাজিয়ে দেখতেই পারেন।
এই বর্ষাকালটা প্রতিদিন অন্তত সঙ্গে রাখুন খবরের কাগজ। সকালের কাগজ পড়া পর্ব সারা হলে মনে করে সেটিকে ঢুকিয়ে নিন ব্যাগে। বা, নিতে পারেন আগের দিনের কাগজ। যদি বর্ষারানির খেয়ালে কাকভেজা হয়ে উঠতেও হয়, তবে মাথা বাঁচাবে এই কাগজই। সুবিধেমতো শুকনো জায়গায় দাঁড়িয়ে ভেজা মাথায় চেপে ধরুন কাগজ, জল শুষে নেবে নিমেষে। এ ছাড়াও ঘড়ি থেকে জুতো, জলে যাই-ই ভিজে যাক না কেন, চটজলদি শুকোনোর কাজে কাগজের জুড়ি মেলা ভার।
যদি সম্ভব হয়, এই সময় কিনে রাখতে পারেন মাইক্রোফাইবারের একটি তোয়ালে। এই বর্ষার দিনে ভিজে গেলে বেশ খানিক কাজে দিতে পারে এই বস্তুটি।
আর-একটি উপকারী জিনিস প্লাস্টিকের ব্যাগ। ছাতা থাকলেও এর উপকার কিন্তু ফেলনা নয়। ভেজা ছাতা এর মধ্যে পুরে রাখতে পারলে নিশ্চিন্ত। আর ছাতাহীন অবস্থায় মোবাইল বা অন্যান্য প্রয়োজনীয় জিনিস এর মধ্যে রেখে আপাতত রক্ষা করতে পারেন। আর কোনও উপায় না দেখলে, প্লাস্টিক যদি একটু বড়সড় হয় তো চাপিয়ে দিতে পারেন মাথার উপরও। অন্তত মাথাটা তো বাঁচবে।
এরকম ঘরোয়া টোটকা খানিকটা উপকারে লাগতেই পারে। সেইসঙ্গে আর দু-একটা জরুরি টিপসও থাকল। ভিজে যাওয়া ফোনকে যদি চালের ভিতর ঢুকিয়ে রাখা যায়, তবে, ভিতরে ঢুকে যাওয়া জল অনেকটা শুষে নিতে পারে শুকনো চাল। এই টোটকা তো আজকাল অনেকেই জানেন। সেই সঙ্গে কেউ কেউ পরামর্শ দেন, বর্ষার দিনকালে সঙ্গে এক্সট্রা একসেট মোজা রাখতে। তাতে ভিজে মোজা সারাদিন পরে থাকার যন্ত্রণা থেকে মিলবে মুক্তি। আর আপনার যদি ছাতা হারানোর বাতিক থাকে, তবে একটা পরামর্শ দেওয়া যেতেই পারে। ছাতার উপর আপনার ফোন নম্বরটি লিখে রাখুন। হয়তো আপনার হারানো ছাতা ফিরে এলেও আসতে পারে। বলি, সহৃদয় মানুষ তো আর একেবারেই সব উবে যাননি।

আরও শুনুন : বজ্রপাত থেকে বাঁচতে কী করবেন?

মোট কথা, বর্ষাকাল আদতে যে রোম্যান্টিক, সে শুধু কবিদের জন্য কেন হবে! বর্ষাকে উপভোগ করুন আপনিও। আর যেটুকু যা নৈমিত্তিক ভোগান্তি সেটুকুকে উড়িয়ে দিন ঘরোয়া উপায়েই।

আরও শুনুন
Mosque Man: in spite of being a Hindu, he has built at least 400 Mosques

হিন্দু হয়েও ৪০০-র বেশি মসজিদ বানিয়েছেন দেশের এই Mosque Man

তাঁর কথা শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

No one wants to enter into the temple of lord Yam of India

ভারতে একমাত্র এই মন্দিরে ভুলেও কেউ চৌকাঠ পেরোয় না, কেন জানেন?

কেন ভারতের এই মন্দিরে প্রবেশ করতে চায় না কেউ? শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

Horoscope: Check your astrological prediction for the day 18 July 2021

Horoscope: অর্থ বিনিয়োগে কোন রাশির জাতকদের শুভ সময়? জেনে নিন

ছুটির দিন কেমন যাবে? জেনে নিন। 

Team সংবাদ প্রতিদিন শোনো

মিস করবেন না!
Horoscope : today check astrological prediction for 14 July 2021

Horoscope : বৃষে অর্থ লাভ, কুম্ভে শত্রু বৃদ্ধি… কী আছে আপনার রাশিফলে?

দিনটা কেমন যাবে? জানাচ্ছেন, দেবীদাস ভট্টাচার্য।

Team সংবাদ প্রতিদিন শোনো

Bengali Theatre in Lockdown period | Sangbad Pratidin Shono

অতিমারী পেরিয়ে কী হতে চলেছে বাংলা থিয়েটারের ভবিষ্যৎ?

কোভিডের দরুন দুবছরে বারবার থমকে দাঁড়িয়েছে থিয়েটার জগৎ। কী ভাবছেন নাটকের জগতের লোকজন?

Team সংবাদ প্রতিদিন শোনো

News Bulletin: Current News for the day of 15 August 2021

15 আগস্ট 2021: বিশেষ বিশেষ খবর- সমস্ত নাগরিকের কাছে পৌঁছানো লক্ষ্য সরকারের, বার্তা প্রধানমন্ত্রীর

স্বাধীনতা দিবসে বার্তা দিলেন প্রধানমন্ত্রী ও মুখ্যমন্ত্রী। আফগানিস্তানে ফের শুরু তালিবান যুগ। শুনে নিন আজকের বিশেষ বিশেষ খবর।

Team সংবাদ প্রতিদিন শোনো

Cheque may be bounced due to new protocols of Reserve Bank of India

Reserve Bank of India: আগস্ট থেকে নতুন নিয়ম ব্যাংকে, বাউন্স করতে পারে চেক

চলতি মাসেই কার্যকরী রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার নতুন নিয়ম। বাড়ছে সুবিধে, আবার নিয়মের জন্যই বাউন্স করতে পারে চেকও। শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো