মাত্র এক মাসেই জমা পড়েছে ৩০০০-এর বেশি অভিযোগ। তার জেরে এবার সরাসরি আইনি নোটিসের মুখোমুখি হল দুই অ্যাপ ক্যাব সংস্থা ওলা এবং উবের। ব্যবসার ক্ষেত্রে অস্বচ্ছ কাজকর্ম এবং উপভোক্তাদের অধিকার লঙ্ঘনের অভিযোগেই বিপাকে পড়ল সংস্থা দুটি। কী ঘটেছে ঠিক? আসুন, শুনে নেওয়া যাক।
অ্যাপ ক্যাব পরিষেবা নিয়ে বিস্তর অভিযোগ উঠছিল বেশ কিছুদিন ধরেই। কিন্তু এই পরিষেবার ক্ষেত্রে পরিবহণ দপ্তরের সরাসরি কোনও নিয়ন্ত্রণ ছিল না। ফলে অ্যাপ ক্যাব সংস্থাগুলির বিরুদ্ধে সেভাবে কোনও ব্যবস্থা নেওয়া সম্ভব হয়নি। কিন্তু এবার আশা আলো দেখলেন উপভোক্তারা। কেবলমাত্র এপ্রিল মাসেই ৩০০০-এরও বেশি অভিযোগ জমা পড়েছে দুটি অ্যাপ ক্যাব সংস্থার বিরুদ্ধে। এর মধ্যে ২৪৮২টি অভিযোগ এসেছে ওলা-র বিরুদ্ধে, আর উবেরের বিরুদ্ধে ৭৭০টি অভিযোগ নথিভুক্ত করা হয়েছে। ফলও মিলেছে হাতেনাতে। অভিযোগের জেরে এবার সরাসরি আইনি নোটিস ধরানো হয়েছে দুই অ্যাপ ক্যাব সংস্থা ওলা এবং উবেরকে। উপভোক্তাদের অধিকার লঙ্ঘনের অভিযোগে এই নোটিস পাঠিয়েছে সেন্ট্রাল কনজিউমার প্রোটেকশন অথরিটি।
আরও শুনুন: দেশে বন্ধ হতে চলেছে প্লাস্টিকের ব্যবহার, কড়া নিষেধাজ্ঞা জারি কেন্দ্রের
লাগামছাড়া ভাড়া ধার্য করছে ওলা এবং উবের, বারবারই এমন দাবি করেছেন উপভোক্তারা। বর্তমানে ক্যাবে উঠলেই ধার্য হয় নির্দিষ্ট মূল্য। তার পর কিলোমিটার প্রতি ভাড়ার সঙ্গে নেওয়া হয় রাইট টাইম চার্জ। যাত্রী গাড়িতে ওঠা থেকে গন্তব্যে পৌঁছনো পর্যন্ত যত সময় লাগবে, তার উপর ধার্য হয় ওই ভাড়া। সবশেষে যুক্ত হয় সারচার্জ, যা মূলত যাত্রীদের চাহিদার উপর নির্ভর করে। সময়ে সময়ে মোট ভাড়ার দুই থেকে তিন গুণ পর্যন্ত সারচার্জ নেওয়া হয় বলে অভিযোগ। এই জাতীয় অ্যাপ ক্যাবে ওঠার আগে চালককে গন্তব্য এবং ভাড়া জানানোর নিয়ম না থাকা সত্ত্বেও এ বিষয়ে চালকেরা জোরাজুরি করেন, এমনটাই অভিযোগ একাধিক যাত্রীর। এ ছাড়া কোনও যুক্তিগ্রাহ্য কারণ না দেখিয়েই অনেকসময় ট্রিপ বাতিল করে দেন ক্যাবচালক। ডিজিটাল লেনদেনের সুবিধা থাকলেও অনলাইন পেমেন্টের ক্ষেত্রে আপত্তি করেন কিছু চালক। শুধু তাই নয়, অ্যাপ ক্যাবের অন্তর্গত সমস্ত গাড়িই শীতাতপনিয়ন্ত্রিত। তাই ভাড়ার হার এমনিতেও সাধারণ গণপরিবহনের থেকে আলাদা। কিন্তু কোভিড-পরবর্তী সময়ে, এমনকি ঘোর গরমেও গাড়ির এসি চালাতে চাইছেন না চালকেরা, এমন অভিযোগের সংখ্যাও কম নয়। এদিকে যাত্রীর তরফ থেকে ট্রিপ বাতিল করলে যে ক্যান্সেলেশন চার্জ গুনতে হয়, তাও রীতিমতো চড়া বলে দাবি করেছেন অনেকে। পরিষেবায় ঘাটতি এবং অস্বচ্ছতা, অভিযোগ জানানোর জন্য যথাযথ ব্যবস্থা না থাকা, উপভোক্তাদের অধিকার লঙ্ঘন- সব মিলিয়ে একাধিক অভিযোগের জেরেই এবার এই দুই অ্যাপ ক্যাব সংস্থার কাছে কৈফিয়ত তলব করল কেন্দ্রীয় সংস্থা।