পান্তাভাতের কামাল! MasterChef মাতালেন ভিনদেশি বঙ্গতনয়া Kishwar Chowdhury

  • Published by: Saroj Darbar
  • Posted on: July 14, 2021 8:00 pm
  • Updated: August 11, 2021 6:46 pm
Kishwar Choudhury

বাংলার ঘরোয়া পান্তা ভাত। এটাই ছিল মাস্টারশেফ অস্ট্রেলিয়া ত্রয়োদশ সিজনের ফিনালের রেসিপি। আর তাতেই বাজিমাত করলেন বাংলাদেশি বংশোদ্ভূত কিশোয়ার চৌধুরি। প্রশংসায় পঞ্চমুখ ভিনদেশি বিচারকরা। বাংলার সংস্কৃতিকে বিশ্বের দরবারে তুলে ধরায় আবেগের জোয়ারে ভাসছে দুই বাংলা।

কথায় বলে, পান্তা ভাতে টাটকা বেগুনপোড়া। এর স্বাদ চাখেননি এমন বাঙালি খুব কম আছেন। গ্রামের লোকজন তো বটেই শহরের আধুনিক মেনুচার্টেও পান্তা ভাত এখন বেশ জাঁকিয়ে বসেছে। বিভিন্ন বাঙালি রেস্তোঁরায় জায়গা করে নিয়েছে পান্তা ভাত। সেই পান্তা ভাতকে মাস্টারশেফের মতো আন্তর্জাতিক রান্নার আসরে তুলে এনে হইচই ফেলে দিয়েছেন ভিনদেশি বাঙালি কন্যা কিশোয়ার চৌধুরী।

সন্ধেবেলা রান্না করা ভাত বেঁচে গেলে সারা রাত জলে ভিজিয়ে রাখা হয়। সকাল হলেই সেই জল মেশানো ভাত হয়ে যায় পান্তা ভাত। শরীর মন ঠান্ডা রাখতে এর জুড়ি মেলা ভার। এমনটাই বলতেন মা, ঠাকুমারা। আর এর সঙ্গে জুটিতে থাকত বেগুনপোড়া বা আলু ভর্তা, ফুলুরি, কাঁচা পেঁয়াজ আর কাঁচা লঙ্কা। মুঘল আমলে সাংস্কৃতিক অনুষ্ঠানে পান্তাভাত খাওয়ার চল ছিল। বাংলা নববর্ষ উদযাপনের দিনও পান্তাভাতের সঙ্গে ইলিশ মাছ খাওয়ার প্রথা আছে। সেই পান্তাভাত এবার বিশ্বের দরবারে। সৌজন্যে কিশোয়ার চৌধুরি। এর আগেও খিচুড়ি, বেগুন ভর্তা করে তাক লাগিয়েদিয়েছিলেন বিচারকদের, সেই স্বাদে অনেকদিন বুঁদ হয়েছিলেন তাঁরা । কালা ভুনার রেসিপি দিয়ে কিশোয়ার মাত করেছিলেন মাস্টারশেফ অস্ট্রেলিয়ার বিচারকদের। তারপর আলোড়ন ফেলে তাঁর রান্না করা মাছের ঝোল। সেই ঘোর কাটতে না কাটতেই আবার চমক। এবার পান্তা ভাত।

আরও শুনুন : Pandemic কাড়ছে শৈশব! মহামারীর ধাক্কায় কেন এত বাড়ছে Child Labour?

কিশোয়ার চৌধুরীর বাবা বীর মুক্তিযোদ্ধা। ৫০ বছর আগে অস্ট্রেলিয়ায় পাকাপাকিভাবে থাকা শুরু করেন। মা কলকাতার মেয়ে। কিশোয়ার চৌধুরীর জন্ম ও বেড়ে ওঠা অস্ট্রেলিয়াতেই। কিন্তু শিকড়ে জড়িয়ে আছে দুই বাংলার স্বাদ-আহ্লাদ। প্রিন্টিং ব্যবসার সঙ্গে তাই রান্না নিয়ে পরীক্ষা নিরীক্ষা চলছিলই। আগ্রহ ছিল ছোটবেলা থেকেই। বিশেষ করে দুই বাংলার রন্ধনপ্রণালীই ছিল কিশোয়ারের পছন্দের বিষয়। যে রাঁধে সে তো চুলও বাঁধে, সেখান থেকেই যোগ দেওয়া অস্ট্রেলিয়ার মাস্টারশেফ প্রতিয়োগিতায়। সেমিফাইনাল রাউন্ডে দুই প্রতিদ্বন্দ্বীর সঙ্গে লড়াই করে টপ থ্রি-তে জায়গা করে নেন কিশোয়ার।

এরপর শুরু ফিনালে রাউন্ড। বিচারকের আসনে তখন মেলিসা লিয়ং, অ্যান্ডি অ্যালেন ও জক জনফ্রিল্লো। বিচারকদের সামনে কিশোয়ার পরিবেশন করলেন, সাদা প্লেটে জল দেওয়া ভিজে পান্তা ভাত, সঙ্গে শুকনো লঙ্কা, নুন, ধনেপাতা দিয়ে মাখা আলুর ভর্তা, স্যালাড। পরিবেশনের সময় কিশোয়ার বলেছিলেন, এই ধরনের খাবার কোনও রেস্তোরাঁয় পাওয়া যাবে না। ফিনালেয় আমার শেষ রান্নার স্বাদ গ্রহণ করুন। টেস্ট করার পর অভিভূত মেলিসা বলেন, ঐতিহ্যবাহী এই খাবার স্বাদে গন্ধেও তার ঐতিহ্যকে বহন করছে। অ্যান্ডি অ্যালেন বলেন, ধোঁয়া ওঠা সাদা ভাতের সঙ্গে হলুদ রংয়ের আলু সেদ্ধ আর তৈলাক্ত মাছ অপূর্ব মেলবন্ধন। প্রতিযোগিতায় দ্বিতীয় স্থান দখল করে নেন কিশোয়ার।

আরও শুনুন: Daal: বাঙালির পাতে কবে থেকে উঠল ডাল?

ফিনালের ভিডিও দেখে প্রশংসার বন্যা সোশাল মিডিয়ায়। বিচারকদের পাশাপাশি ভোজনরসিকদেরও মন জয় করে নিয়েছেন কিশোয়ার । পান্তা ভাতকে বিশ্বের দরবারে পৌঁছে দেওয়ার এই অভিনব কৌশলে গর্বিত দুই বাংলার মানুষ।

আরও শুনুন
Horoscope: Check your astrological prediction for the day 30 August 2021

Horoscope: আয়বৃদ্ধির জন্য পদক্ষেপ করবেন কারা? জেনে নিন রাশিফল

শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

Bengali Podcast: Story on Swatilekha Sengupta | Sangbad Pratidin Shono

Swatilekha Sengupta: স্বাতীলেখা সেনগুপ্ত স্মরণে সোহিনী, দেবশঙ্কর

স্বাতীলেখা সেনগুপ্ত। এই পৃথিবী ছেড়ে তিনি চলে গিয়েছেন না-ফেরার দেশে। থেকে গিয়েছে তাঁর অবিস্মরণীয় কাজ। বাঙালির স্মৃতিতে আজও যা অমলিন।

Team সংবাদ প্রতিদিন শোনো

News Bulletin: Current News for the day of 27 August 2021

27 আগস্ট 2021: বিশেষ বিশেষ খবর- হামলাকারীদের রেয়াত নয়, কাবুল বিস্ফোরণের পর হুঁশিয়ারি আমেরিকার

প্লে-বাটন ক্লিক করে শুনে নিন বিশেষ বিশেষ খবর।

Team সংবাদ প্রতিদিন শোনো

মিস করবেন না!
why Tollywood actors are looking for works in Bollywood

ভাল কাজের খিদে, নাকি বঞ্চনা! কেন বলিপাড়ায় পাড়ি দিচ্ছেন টলিপাড়ার অভিনেতারা?

শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

Horoscope : Check your astrological prediction for the day 26 July 2021

Horoscope: অধৈর্য হয়ে গুরুত্বপূর্ণ কাজে ভুলের সম্ভাবনা কাদের? জেনে নিন রাশিফল

সপ্তাহের শুরুটা কেমন হবে? শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

Sex Slave: Nadia Murad shares her terrible experience

Sex Slave: যৌনদাসীর দিনরাত, ভয়াবহ অভিজ্ঞতা জানিয়েছিলেন Nadia Murad

কীভাবে বন্দি মেয়েদের যৌনদাসী করে তালিবানরা? প্লে-বাটন ক্লিক করে শুনে নিন।

Team সংবাদ প্রতিদিন শোনো

News Podcast: Experts are tensed knowing children's havoc participation in social media

৩৮% নাবালকের গন্তব্য Social Media, শিশু সুরক্ষা কমিশনের তথ্যে উদ্বেগ

বাচ্চাদের ফোনে আসক্তি নিয়ে কী বলছেন শিশুমনোরোগ বিশেষজ্ঞ আর শিশু সুরক্ষা কমিশনের সদস্যরা? শুনে নিন প্লে-বাটনে ক্লিক করে। 

Team সংবাদ প্রতিদিন শোনো