8 আগস্ট 2021: বিশেষ বিশেষ খবর- ত্রিপুরায় ধুন্ধুমার, যুবনেতাদের গ্রেপ্তারির প্রতিবাদে অভিষেক

  • Published by: Saroj Darbar
  • Posted on: August 8, 2021 9:09 pm
  • Updated: August 9, 2021 2:57 pm

ত্রিপুরায় ধৃত ১৪ জন তৃণমূল নেতার জামিন মঞ্জুর। করোনা মোকাবিলায় রাজ্যে নোবেলজয়ী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে নয়া প্রকল্প। উপনির্বাচনের নয়া স্লোগান মমতা বন্দ্যোপাধ্যায়ের জন্য। বার্সা ছাড়ার মুহূর্তে কেঁদে ফেললেন লিও মেসি। শুনে নিন আজকের বিশেষ বিশেষ খবর।

হেডলাইন:

আরও শুনুন: 7 আগস্ট 2021: বিশেষ বিশেষ খবর- অলিম্পিকে ইতিহাস ভারতের, জ্যাভলিনে সোনা নীরজ চোপড়ার

আরও শুনুন: 6 আগস্ট 2021: বিশেষ বিশেষ খবর- বাদ রাজীব গান্ধী, ধ্যানচাঁদের নামে খেলরত্ন পুরস্কার

বিস্তারিত খবর:

1. অবশেষে জামিন পেলেন ত্রিপুরায় ধৃত ১৪ জন তৃণমূল নেতা। রবিবার বিকেলে ৫০ হাজার টাকার ব্যক্তিগত বন্ডে তাঁদের জামিন মঞ্জুর হয়। যুবনেতাদের মুক্তির দাবিতে পুলিশের সঙ্গে বচসা থেকে থানায় ধরনা, কিছুই বাকি রাখেননি তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। চ্যালেঞ্জ ছুঁড়ে বলেছেন, “লিখে রাখুন ১৭ মাস পর আর বিজেপি সরকার আর থাকবে না। ত্রিপুরায় গণতন্ত্র ফিরবে।” ওয়াকিবহাল মহলের মতে, এদিন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ধাঁচেই প্রতিবাদ করলেন তিনি।
ত্রিপুরায় মাটি কামড়ে পড়ে রয়েছে তৃণমূলের প্রতিনিধিদল। শনিবার দুপুরে দলীয় এক কর্মসূচিতে যোগ দিতে যাওয়ার সময় রাস্তায় আটকানো হয় তৃণমূলের যুবনেতৃত্বকে। মাথা ফেটে যায় সুদীপ রাহার, কানে আঘাত পান জয়া দত্ত। রবিবার ভোরে তাঁদের মহামারী আইনে গ্রেপ্তার করে পুলিশ। দলের তরুণ তুর্কীদের পাশে দাঁড়াতে ত্রিপুরা চলে যান অভিষেক বন্দ্যোপাধ্যায়, কুণাল ঘোষ, ব্রাত্য বসুরা। থানার সামনে ধরনা শুরু করেন অভিষেক। দিনভর রাজনৈতিক আঁচে ফুটতে থাকে ত্রিপুরা। আর সেই আঁচ এবার রাজধানীতেও। সোমবার সংসদ ভবনের সামনে সকাল থেকে প্রতিবাদে নামতে চলেছে তৃণমূলের সংসদীয় দল। সংসদে এ নিয়ে স্বাধিকার ভঙ্গের নোটিসও আনবেন তৃণমূল সাংসদরা। সমস্ত বিরোধী দলের হয়ে প্রধানমন্ত্রী মোদিকে ডেরেকের টুইট বার্তা – আমাদের কথা শুনতে আসুন মোদি। কংগ্রেস-সহ মোট ১০ টি বিরোধী তিনি দলকে ট্যাগ করেছেন। চলতি বাদল অধিবেশনে পেগাসাস-সহ একাধিক ইস্যুতে সংসদে কেন্দ্রকে চাপে রাখাই বিরোধীদের স্ট্র্যাটেজি। ঐক্যবদ্ধ হয়ে সেই কাজে আরও জোর দিচ্ছে তৃণমূল, ডেরেকের এই টুইট তারই ইঙ্গিত বলে মত রাজনৈতিক মহলের একাংশের।

2. এক বছরেরও বেশি সময় ধরে করোনা মহামারীর বিরুদ্ধে লড়ছে গোটা বিশ্ব। বিভিন্ন রাজ্য তৈরি হচ্ছে মহামারীর তৃতীয় ঢেউ সামলানোর জন্য। ব্যতিক্রম নয় পশ্চিমবঙ্গও। আগামী ২ সপ্তাহের মধ্যেই নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের তত্ত্বাবধানে রাজ্যে শুরু হতে চলেছে নতুন প্রকল্প।
করোনার দ্বিতীয় ঢেউয়ের সময়েই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তৈরি করেছিলেন গ্লোবাল অ্যাডভাইজরি বোর্ড। এই বোর্ডের পাশাপাশি ইনস্টিটিউট অফ লিভার অ্যান্ড ডাইজেস্টিভ সায়েন্সের সঙ্গেও ওতপ্রোতভাবে জড়িত অভিজিৎ বিনায়ক। ইনস্টিটিউটের তরফে জানা গিয়েছে, শুক্রবার প্রতিষ্ঠানের এক অনুষ্ঠানে যোগ দিতে সেখানে গিয়েছিলেন তিনি। সেই মঞ্চেই তিনি একান্তে আলোচনা সেরে নেন প্রতিষ্ঠানের প্রধান ডাক্তার অভিজিৎ চৌধুরী ও রাজ্যের স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগমের সঙ্গে। তাতেই নতুন প্রকল্পের রূপরেখা চূড়ান্ত করা হয়। কী সেই নয়া প্রকল্প? জানা গিয়েছে, তৃতীয় ঢেউয়ের আগে রাজ্যে করোনা চিকিৎসার জন্য আলাদা কোনও পরিকাঠামো তৈরি করার প্রয়োজন কি না, তা খতিয়ে দেখবে উচ্চপর্যায়ের এক কমিটি। সহায়তা নেওয়া হবে আশা ও অঙ্গনওয়াড়ি কর্মীদেরও।
এদিকে পরপর দুদিন দেশের অ্যাকটিভ করোনা রোগীর সংখ্যা নিম্নমুখী। আগের দিনের তুলনায় সামান্য বাড়লেও রবিবার দেশের দৈনিক করোনা সংক্রমণ থাকল ৪০ হাজারের নিচেই। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৪৯১ জনের। কিন্তু গতকালই ভারতে প্রথমবার হদিশ মিলেছে করোনার ‘এটা’ স্ট্রেনের। কর্ণাটকে পাওয়া এই স্ট্রেন বাড়াচ্ছে উদ্বেগ।

বিশেষ বিশেষ খবর শুনে নিন প্লে-বাটন ক্লিক করে। 

আরও শুনুন
Nusrat Jahan becomes single mother, sets an example

বধূ নয়, শুধু মা… সাহসী পরিচয় স্বীকারেই ব্যতিক্রমের নাম Nusrat

শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

why 'Bhut Chaturdashi' is celebrated in Bengal?

ভূতেরা নেমে আসে বলেই কি পালিত হয় ভূতচতুর্দশী?

শুনে নিন এই রীতির নেপথ্য গল্প।

Team সংবাদ প্রতিদিন শোনো

Extreme use of internet can destroy your memorize power

কোনও স্মৃতিই ভুলতে দেয় না Internet, কী সমস্যা হতে পারে এতে?

ভুলে না যাওয়া নিয়ে কী সমস্যা হতে পারে? শুনে নিন প্লে-বাটন ক্লিক করে। 

Team সংবাদ প্রতিদিন শোনো

মিস করবেন না!
News Bulletin: Current News for the day of 6 October 2021

6 অক্টোবর 2021: বিশেষ বিশেষ খবর- পুজোর তিনদিন মাঝরাত পর্যন্ত চলবে মেট্রো, বদল শুরুর সময়ে

শুনে নিন বিশেষ বিশেষ খবর।

Team সংবাদ প্রতিদিন শোনো

Taliban Terror: Here is what Malala Yousafzai keeps in her bookshelf

তালিবানের গুলিতে উড়েছিল মাথার খুলির অংশ, বইয়ের তাকে এখনও তা সাজিয়ে রেখেছেন মালালা

তালিবানি হামলার সেই স্মৃতি আজও টাটকা মালালার মনে।

Team সংবাদ প্রতিদিন শোনো

Horoscope : Check your astrological prediction for the day 9 December 2021

Horoscope: টাকা ধার দিয়ে ফেরত পাবেন না কারা? শুনে নিন রাশিফল

শুনে নিন আজকের রাশিফল।

Team সংবাদ প্রতিদিন শোনো

Longyearbyen: a city where birth and death are illegal

Longyearbyen: এই শহরে জন্ম-মৃত্যু নাকি আইনত নিষিদ্ধ! কেন জানেন?

কোন জায়গায় জন্ম মৃত্যু দুই’ই আইনত নিষিদ্ধ? শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো