5 অক্টোবর 2021: বিশেষ বিশেষ খবর- মণ্ডপ হতে হবে খোলামেলা, পুজোয় ১১ দফা নির্দেশিকা নবান্নের

  • Published by: Saroj Darbar
  • Posted on: October 5, 2021 9:06 pm
  • Updated: October 5, 2021 9:06 pm

পুজো কার্নিভাল হচ্ছে না এবারও। দুর্গাপুজো নিয়ে ১১ দফা নির্দেশিকা নবান্নের। ৩০ ঘণ্টা পর গ্রেপ্তার প্রিয়াঙ্কা গান্ধী। ঘটনাস্থালে তৃণমূল সাংসদরা। বিধায়ক পদে মমতার শপথ বিধানসভাতেই। শপথবাক্য পাঠ করাবেন ধনকড় নিজে।

হেডলাইন:

আরও শুনুন: 4 অক্টোবর 2021: বিশেষ বিশেষ খবর- মৃত কৃষকদের পরিবার পিছু ৪৫ লক্ষ আর্থিক সাহায্য যোগী সরকারের

 আরও শুনুন: 3 অক্টোবর 2021: বিশেষ বিশেষ খবর- ভবানীপুরে রেকর্ড ভোটে জয়ী মমতা বন্দ্যোপাধ্যায় 

বিস্তারিত খবর:

1. কোভিড পরিস্থিতিতে কীভাবে হবে রাজ্যের দুর্গাপুজো। মঙ্গলবার তা নিয়ে ১১ দফা নির্দেশিকা জারি করল নবান্ন। জানিয়ে দিল, এবারও হবে না সরকারি কার্নিভাল। নিষেধাজ্ঞা জারি রইল মণ্ডপ চত্বরের সাংস্কৃতিক অনুষ্ঠানের উপরও। নির্দেশিকায় বলা হয়েছে, ভিড় এড়াতে খোলামেলা রাখতে হবে পুজো মণ্ডপ।

করোনা পরিস্থিতিতে ২০২০ সালে নমো নমো করে হয়েছিল দুর্গাপুজো। মণ্ডপে ঢুকে প্রতিমা দর্শনের অনুমতি ছিল না। এবার করোনার প্রকোপ অনেকটা কম। তবে তারপরও বিধিনিষেধ শিথিল করল না নবান্ন।
নির্দেশিকায় বলা হয়েছে, মণ্ডপ হবে খোলামেলা। প্রবেশ এবং বেরনোর পথ হবে আলাদা। শারীরিক দূরত্ব বজায় রাখার জন্য মণ্ডপে যথেষ্ট জায়গা রাখতে হবে। মণ্ডপে হ্যান্ড স্যানিটাইজার এবং মাস্কের ব্যবস্থা রাখা বাধ্যতামূলক। যত বেশি সম্ভব স্বেচ্ছাসেবক মণ্ডপে রাখতে হবে। মাস্কে মুখ ঢাকতে হবে তাঁদেরও। দর্শনার্থীদের পাশাপাশি তাঁদেরও মানতে হবে শারীরিক দূরত্ব। পুজোর সময় অঞ্জলি, সিঁদুরখেলা বা দেবীবরণের মতো রীতিনীতি পালন করা যাবে। তবে তা করতে হবে ছোট ছোট দলে। মন্ত্রোচ্চারণের সময় পুরোহিতদের মাইক্রোফোন ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে। যাতে দূর থেকে সেই মন্ত্র শুনতে পান দর্শনার্থীরা। অঞ্জলির ফুল বাড়ি থেকে আনার পরামর্শ দেওয়া হয়েছে। পুজো মণ্ডপে কোনও সাংস্কৃতিক অনুষ্ঠান করা চলবে না। পুরস্কার দেওয়ার ক্ষেত্রে বিচারকরা ভিড় করে মণ্ডপে প্রবেশ করতে পারবেন না। সর্বোচ্চ দু’টি গাড়ি নিয়ে মণ্ডপে ঢুকতে পারবেন। সকাল ১০টা থেকে বিকেল ৩ পর্যন্ত মণ্ডপে প্রবেশ করতে পারবেন বিচারকরা। ভিড় কমাতে পুজো কমিটিগুলিকে বৈদ্যুতিন এবং সোশ্যাল মিডিয়ায় লাগাতার প্রচারের পরামর্শ দিয়েছে রাজ্য। পুজো উদ্বোধন কিংবা বিসর্জন জাঁকজমকপূর্ণ করা চলবে না। সম্ভব হলে ভারচুয়ালি সারতে হবে পুজো উদ্বোধন। নদী বা পুকুরে বিসর্জনের ক্ষেত্রে সময় বেঁধে দেওয়া হবে। নির্দিষ্ট টাইম স্লট মেনেই প্রতিমা নিরঞ্জন করতে হবে। মণ্ডপ থেকে প্রতিমা সরাসরি ঘাটেই আনতে হবে। মাঝে অন্য কোথাও দাঁড়ানো চলবে না। পুজো সংক্রান্ত প্রয়োজনীয় অনুমতি নিতে হবে অনলাইনে।

কোভিড পরিস্থিতিতে রাজ্যের তরফেও কার্নিভালের আয়োজন করা হচ্ছে না। তবে রাজ্যের তরফে পুজো কমিটিগুলিকে ৫০ হাজার টাকা করে আর্থিক সাহায্য দেওয়া হবে।

2. উত্তরপ্রদেশে গ্রেপ্তার হলেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। রবিবার রাত থেকে সীতাপুর গেস্টহাউসে ‘বন্দি’ ছিলেন তিনি। অবশেষে ৩০ ঘণ্টা আটক থাকার পরে তাঁকে গ্রেপ্তার করল পুলিশ। তাঁর বিরুদ্ধে অভিযোগ ১৪৪ ধারা ভঙ্গের। রবিবার গাড়ির চাকায় পিষ্ট হয়ে লখিমপুর খেরিতে ৪ জন কৃষকের মৃত্যু হয়। অভিযোগ ওঠে কেন্দ্রীয় মন্ত্রীর ছেলের বিরুদ্ধে। ওইদিন রাতেই প্রিয়াঙ্কা লখিমপুরে যাওয়ার চেষ্টা করলে তাঁকে আটকায় পুলিশ।

রবিবার কেন্দ্রীয় মন্ত্রীর ছেলের গাড়ির চাকায় পিষ্ট হয়ে লখিমপুর খেরিতে ৪ জন কৃষকের মৃত্যু হয়। এমন মর্মান্তিক ঘটনার পর থেকেই অগ্নিগর্ভ পরিস্থিতি হয়ে ওঠে সেখানে। অশান্তির মাঝে পড়ে আরও ৪ জন প্রাণ হারান। ওইদিন রাতেই উত্তরপ্রদেশের বিশেষ দায়িত্বপ্রাপ্ত কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী লখিমপুর যাওয়ার চেষ্টা করেন। কিন্তু তাঁকে লখিমপুরের আগে সীতাপুরে পুলিশ আটকায়। সেখানকার এক গেস্ট হাউসে আটক করা হয় তাঁকে। সেখানেই অনশন শুরু করে দেন তিনি। প্রধানমন্ত্রী মোদির উদ্দেশে মঙ্গলবার টুইট করার পাশাপাশি দিয়েছেন ভিডিও বার্তাও।

এদিকে মৃত কৃষকদের ময়নাতদন্তের রিপোর্ট প্রকাশিত হয়েছে। সেই রিপোর্টের দাবি, মৃত চার কৃষকের কারও শরীরেই গুলির আঘাতের চিহ্ন মেলেনি। ধাক্কাধাক্কির ফলে হওয়া অতিরিক্ত রক্তপাতের কারণেই তাঁদের মৃত্যু হয়েছে। উল্লেখ্য, সব মিলিয়ে ৮ জনের মৃত্যু হয়েছে ওই সংঘর্ষে। চার কৃষকের হত্যায় নাম জড়িয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্রর ছেলে আকাশ মিশ্রর। যদিও অজয় তাঁর ছেলের বিরুদ্ধে ওঠা অভিযোগ অস্বীকার করেছেন। তাঁর পাল্টা দাবি, ওইদিন চার কৃষক ছাড়াও আরও ৪ জনের মৃত্যু হয়েছে। তাঁদের মধ্যে রয়েছেন ৩ জন বিজেপি কর্মী ও গাড়ির চালক। তবে ময়নাতদন্তের রিপোর্টে কেবল চার কৃষকেরই নাম রয়েছে।

শুনে নিন বিশেষ বিশেষ খবর।

আরও শুনুন
Operation Devi Shakti: how Indian army rescues from Afganistan

Operation Devi Shakti: মাতৃশক্তির বলে বলীয়ান হয়েই কাবুল থেকে বিপর্যস্তদের উদ্ধার ভারতীয় সেনার

শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

Is drinking alcohol part of a healthy lifestyle : risks and benefits

Alcohol : সুরাপানে দূরে যায় রোগ, তবে মানতেই হবে এই শর্ত

পরিমিত মদ্যপানের কিছু উপকারিতাও আছে। শুনে নিন প্লে বাটন ক্লিক করে

Team সংবাদ প্রতিদিন শোনো

News Bulletin: Current News for the day of 14 August 2021

14 আগস্ট 2021: বিশেষ বিশেষ খবর- জাতির উদ্দেশে ভাষণ রাষ্ট্রপতির, দেশবাসীকে ভ্যাকসিন নেওয়ার আরজি

প্লে-বাটন ক্লিক করে শুনে নিন বিশেষ বিশেষ খবর।

Team সংবাদ প্রতিদিন শোনো

মিস করবেন না!
Kazakhstan village residents fell asleep for days

রাস্তায় বেরিয়ে আচমকাই ঘুমিয়ে পড়ে মানুষ, আজব এই ঘুমনগরী কোথায় জানেন?

শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

Durga Puja 2021: Here is Puja Plan of popular actress Ditipriya

Durga Puja 2021: পুজোর দিন ঘুম ভাঙে বাবার বাজানো ঢাকের আওয়াজে: দিতিপ্রিয়া

কেমন করে পুজো কাটান দিতিপ্রিয়া? শুনে নিন।

Team সংবাদ প্রতিদিন শোনো

this is why Bajrang group burns copies of 'Kamasutra' in Gujarat

‘আপত্তিজনক’ ছবিতে হিন্দু দেব-দেবীর ‘অপমান’, অভিযোগে ‘কামসূত্র’-এ আগুন বজরং দলের সদস্যদের

বই বিক্রি না করার হুঁশিয়ারি দিল বজরং দল। শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

Savitri Devi: The story of the mystical admirer of Hitler

গুপ্তচর যখন বাঙালি বধূ, আজও বিস্ময় জাগান Savitri Devi

কে তিনি? শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো