13 জুলাই 2021 : বিশেষ বিশেষ খবর- রাহুল গান্ধী-প্রশান্ত কিশোর বৈঠক, মহাজোটের জল্পনা তুঙ্গে

  • Published by: Saroj Darbar
  • Posted on: July 13, 2021 9:36 pm
  • Updated: July 14, 2021 1:20 am

রাহুল গান্ধী-প্রশান্ত কিশোর বৈঠক। উচ্চমাধ্যমিকের ফল প্রকাশ ২২ জুলাই। রুপোলি পরদায় সৌরভ গঙ্গোপাধ্যায়ের বায়োপিক। জেনে নিন আজকের বিশেষ বিশেষ খবর।

হেডলাইন :

বিস্তারিত খবর :

 

১।
রাহুল গান্ধীর সঙ্গে এবার বৈঠক প্রশান্ত কিশোরের। মঙ্গলবার দুপুরে রাহুলের বাড়িতে অনুষ্ঠিত বৈঠকে উপস্থিত ছিলেন উত্তরপ্রদেশ কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী এবং কংগ্রেসের সাংগঠনিক সাধারণ সম্পাদক কে সি বেণুগোপাল। চব্বিশের লোকসভা নির্বাচনের আগে বিজেপি-বিরোধী মহাজোটের সলতে পাকাতেই এই বৈঠক, মত রাজনৈতিক মহলের।
লোকসভা নির্বাচনের জন্য কংগ্রেসের সম্ভাব্য রণনীতি তৈরির দায়িত্ব পেতে পারেন পিকে বলে মনে করছে রাজনৈতিক বিশেষজ্ঞদের একাংশ। ২০১৭ সালের উত্তরপ্রদেশ নির্বাচনে ব্যর্থতার পর রাহুল গান্ধীর সঙ্গে আর কাজ করেননি প্রশান্ত কিশোর। কিন্তু পাঞ্জাব ও উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচনের আগে এই বৈঠক যথেষ্ট তাৎপর্যপূর্ণ। সূত্রের খবর, কংগ্রেসের গোষ্ঠীদ্বন্দ্ব মেটাতেই হয় এ দিনের বৈঠক। কংগ্রেস শাসিত পাঞ্জাবে সিধু-অমরিন্দর সিং দ্বন্দ্ব সামাল দিতে নাজেহাল কংগ্রেস হাই কম্যান্ড। শোনা যাচ্ছে, মুখ্যমন্ত্রী অমরিন্দর সিংয়ের তরফেই এই ডামাডোল মেটাতে উদ্যোগী হয়েছেন প্রশান্ত কিশোর।

২।
দলত্যাগ করার পরও বিধানসভায় পাবলিক অ্যাকাউন্টস কমিটির (PAC) চেয়ারম্যান হয়েছেনমুকুল রায়। গেরুয়া শিবির মুকুল রায়ের নাম প্রস্তাব না করলেও মুখ্যমন্ত্রীর সিদ্ধান্ত অনুযায়ী এই ঘোষণা করা হয়। এরপরই বিধানসভায় বিরোধী হিসেবে বিজেপির ক্ষমতা খর্ব করা হচ্ছে বলে ক্ষোভ উগরে দিয়েছিলেন বিজেপি বিধায়করা। মঙ্গলবার এর প্রতিবাদে স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান পদ থেকে ছ’জন এবং হজ কমিটির চেয়ারম্যান পদ থেকে দুজন বিধায়ক ইস্তফা দিয়েছেন। এই তালিকায় রয়েছেন বিরোধী দলের মুখ্য সচেতক মনোজ টিগ্গা, বিষ্ণু প্রসাদ শাস্ত্রী, মিহির গোস্বামী, আনন্দময় বর্মন, অশোক কীর্তনীয়া, নিখিল দে, দীপক বর্মন-সহ মোট আটজন। অধ্যক্ষের তরফে সিদ্ধান্ত পুনর্বিবেচনার অনুরোধ জানানো হয়েছে। শুক্রবার ৪১ জন চেয়ারম্যানকে বৈঠকে ডেকেছেন অধ্যক্ষ। কিন্তু বিজেপির তরফে সেখানে কেউ থাকবেন না বলেই জানিয়ে দেওয়া হয়েছে।

৩।

আগামী ২২ জুলাই অর্থাৎ বৃহস্পতিবার প্রকাশিত হবে উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল। করোনার জন্য বাতিল হয়েছিল এই বছরের পরীক্ষা। বিকল্প মূল্যায়ন পদ্ধতি মেনে দুপুর তিনটেয় ফল প্রকাশ করা হবে বলে জানাল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। ২৩ জুলাই সকাল ১১টার পর থেকে মিলবে মার্কশিট। মঙ্গলবার সংসদের পক্ষ থেকে বলা হয়েছে, ২২ জুলাই বিকেল ৪টে থেকে ওয়েবসাইট, এসএমএস অথবা মোবাইল অ্যাপের মাধ্যমে পরীক্ষার ফলাফল জেনে নিতে পারবেন ছাত্রছাত্রীরা। wbresults.nic.in ওয়েবসাইট ছাড়াও আরও বেশ কয়েকটি ওয়েবসাইট থেকে জানা যাবে ফল। পর্ষদ সূত্রে খবর, তার আগে ২০ জুলাই প্রকাশিত হতে পারে মাধ্যমিক পরীক্ষার ফল।

৪।
তৃণমূলের তারকা সদস্যদের তালিকায় এবার যোগ হতে পারে বলিউডের নামও। শোনা যাচ্ছে, বলিউডের সাতের দশকের তারকা অভিনেতা শত্রুঘ্ন সিনহা যোগ দিতে চলেছেন তৃণমূল কংগ্রেসে। রাজনীতির ময়দানে নেমেই বন্ধু রাজেশ খান্নার বিপরীতে উপনির্বাচনে লড়েছিলেন শত্রুঘ্ন সিনহা। ২০০৯ এবং ২০১৪ সালে বিজেপির হয়ে পাটনা সাহিব লোকসভা কেন্দ্রে জয়ী হন তিনি। কিন্তু ২০১৯ সালে টিকিট না পেয়ে বিজেপি থেকে সরে আসেন তারকা রাজনীতিবিদ। যোগ দেন কংগ্রেসে। আর এবার হয়তো তৃণমূল কংগ্রেসের সদস্যতালিকায় যুক্ত হতে চলেছে তাঁর নাম। রাজ্যসভার সাংসদও হতে পারেন তিনি। একুশে জুলাইয়ের ভারচুয়াল মঞ্চে জানা যাবে চূড়ান্ত সিদ্ধান্ত।

৫।
অনিবার্য করোনার তৃতীয় ঢেউ। এবার গোড়াতেই সতর্ক সরকার। থার্ড ওয়েভ রুখতে মঙ্গলবার নতুন করে সতর্কতার আহ্বান জানালেন প্রধানমন্ত্রী।
দেশে করোনার দ্বিতীয় ঢেউ এখন অনেকটাই নিয়ন্ত্রণে। কমেছে সংক্রমণের হারও। কিন্তু বিভিন্ন টুরিস্ট স্পটে যেভা‌বে পর্যটকদের ভিড় বাড়ছে তাতে উদ্বিগ্ন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। করোনার তৃতীয় ঢেউ রুখে দিতে আরজি জানালেন তিনি। যেভাবে মানুষ মাস্ক না পরে ভিড় জমাচ্ছে, তার সমালোচনা করে প্রধানমন্ত্রী জানালেন, এই পরিস্থিতিতে অসতর্ক হওয়া চলবে না। পরিস্থিতিকে নিয়ন্ত্রণে রাখতে কড়া হতেই হবে। মানুষ যাতে কোভিড বিধি মেনে চলেন সেদিকে খেয়াল রাখতে হবে। মঙ্গলবার উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলির মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভারচুয়াল বৈঠকের পরই এই মন্তব্য করেন মোদি। করোনাকে সামলাতে তিনটি দাওয়াইয়ের উপরেই জোর দিয়েছেন তিনি- ‘টেস্ট-ট্র্যাক-ট্রিট। থার্ড ওয়েভ রুখতে তিনি যে বদ্ধপরিকর এদিন তা স্পষ্ট করে দেন প্রধানমন্ত্রী।পাশাপাশি করোনার স্ট্রেনগুলি নিয়েও সতর্ক থাকতে বলেন মোদি।

৬।
১৪ বছর বয়সে তালিবান হামলায় গুলিবিদ্ধ হয়েছিলেন মালালা ইউসুফজাই। তবুও হার মানেননি। বিশ্বের সবচেয়ে কমবয়সি হিসেবে পেয়েছেন নোবেল পুরস্কারও। বেস্টসেলার হয়েছে তাঁর আত্মজীবনী ‘আই অ্যাম মালালা’। কিন্তু এবার তাঁর বিরোধিতা করেই তৈরি হল একটি তথ্যচিত্র ‘আই অ্যাম নট মালালা’। তৈরি করল তাঁরই দেশ পাকিস্তান। ‘অল পাকিস্তান প্রাইভেট স্কুলস অ্যাসোসিয়েশন’ সোমবার প্রকাশ করেছে তথ্যচিত্রটি। কঠোর সমালোচনার মুখে পড়েছে মালালার ইসলাম ও বিয়ে সম্পর্কিত মতামত। তাঁর পশ্চিমি ধ্যানধারণার প্রচার করাকে লক্ষ্য করে তাঁকে ‘ইসলাম বিরোধী’ তকমাও দেওয়া হয়েছে।

৭।

হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হলেন প্রাক্তন ক্রিকেটার যশপাল শর্মা। ১৯৮৩’র বিশ্বকাপজয়ী দলের অন্যতম সদস্য ছিলেন যশপাল। তাঁর প্রয়াণে শোকপ্রকাশ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। টুইটারে শোকজ্ঞাপন করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও। শোকের ছায়া ক্রিকেট মহলেও।
১৯৭৯ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট অভিষেক হয় এই মিডল-অর্ডার ব্যাটসম্যানের। ভারতের হয়ে ৩৭টি টেস্ট ম্যাচ এবং ৪২টি একদিনের ম্যাচে প্রতিনিধিত্ব করেছেন তিনি। টেস্ট ক্রিকেটে ২টি শতরান এবং ৯টি অর্ধশতরানসহ তাঁর সংগ্রহে ছিল মোট ১৬০৬ রান। ১৯৭৮ সালে পাকিস্তানের বিরুদ্ধে ওয়ানডে অভিষেক হয় তাঁর। ঘরোয়া ক্রিকেটেও তাঁর রেকর্ড রীতিমতো প্রশংসনীয়। রনজি ট্রফিতে তিনি পাঞ্জাব, হরিয়ানা এবং রেলওয়ের প্রতিনিধিত্ব করেছেন। অবসরের পর বিসিসিআই, পাঞ্জাব এবং হরিয়ানা ক্রিকেট বোর্ডের একাধিক গুরুত্বপূর্ণ পদে ছিলেন যশপাল। দীর্ঘদিন কাজ করেছেন ক্রিকেট সমালোচক হিসাবেও। টুইটারে তাঁকে শ্রদ্ধা জানিয়েছেন বীরেন্দ্র শেহওয়াগ, শচীন তেণ্ডুলকররাও।

৮।

অনেকদিন ধরেই জল্পনা চলছে প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ের বায়োপিক নিয়ে। এর আগে একতা কাপুর বা ফক্সের প্রস্তাব ফিরিয়ে দিলেও এবার সম্মত হয়েছেন মহারাজ। প্রযোজক ভায়াকম প্রোডাকশন। মাঝে খবর ছড়িয়েছিল যে সৌরভের চরিত্রে অভিনয় করতে পারেন হৃতিক রোশন। কিন্তু শেষ পর্যন্ত জানা যাচ্ছে, ‘দাদা’-র চরিত্রে অভিনয় করতে চলেছেন রণবীর। বলিউডের অন্যতম সেরা তারকা রণবীরকে সৌরভের বেশ পছন্দ। রণবীরের এর আগেও বায়োপিক করার অভিজ্ঞতা রয়েছে। সৌরভের বায়োপিকটাও তাঁর কাছে নতুন চ্যালেঞ্জ হবে, সেটা বলে দেওয়াই যায়। অভিষেক টেস্টে সেঞ্চুরি থেকে ন্যাটওয়েস্ট জয়ের পর লর্ডসের গ্যালারিতেই জামা খুলে ওড়ানো। এমন একটা সময়ে সৌরভ অধিনায়কের দায়িত্ব নিয়েছিলেন, যখন ভারতীয় ক্রিকেট রীতিমতো টালমাটাল অবস্থার মধ্যে দিয়ে যাচ্ছিল। ভারতীয় ক্রিকেটের অন্যতম সেরা অধিনায়কের বায়োপিকটাও অন্যতম সেরা হয়ে থাকবে, এই আশা করাই যায়।

 

আরও শুনুন
Bengali Theatre in Lockdown period | Sangbad Pratidin Shono

অতিমারী পেরিয়ে কী হতে চলেছে বাংলা থিয়েটারের ভবিষ্যৎ?

কোভিডের দরুন দুবছরে বারবার থমকে দাঁড়িয়েছে থিয়েটার জগৎ। কী ভাবছেন নাটকের জগতের লোকজন?

Team সংবাদ প্রতিদিন শোনো

Horoscope: মঙ্গলবার কার বাড়বে সঞ্চয়? জেনে নিন আপনার রাশিফল

ক্লিক করে শুনে নিন আপনার আজকের রাশিফল।

Team সংবাদ প্রতিদিন শোনো

Good news for devotees - Kolkata gets its own Jagannath Temple

Ratha Yatra: পুরীর আদলে জগন্নাথ মন্দির এবার কলকাতাতেই, জেনে নিন খুঁটিনাটি

ভগবান যেন স্বয়ং এলেন ভক্তের কাছে। খাস কলকাতার বুকেই গড়ে উঠল পুরীর জগন্নাথ মন্দির।

Team সংবাদ প্রতিদিন শোনো

মিস করবেন না!
News Bulletin: Current News for the day of 31 July 2021

31 জুলাই 2021: বিশেষ বিশেষ খবর- BJP ছাড়লেন Babul Supriyo, জিইয়ে রাখলেন অন্য দলে যোগের জল্পনা

রাজ্যে চালু হল ‘উৎসশ্রী’ পোর্টাল। শুনে নিন আজকের বিশেষ বিশেষ খবর। 

Team সংবাদ প্রতিদিন শোনো

News Bulletin: Current News for the day of 18 July 2021

18 জুলাই 2021: বিশেষ বিশেষ খবর– বাড়ছে ATM মারফত লেনদেনের খরচ

বাড়ছে ATM মারফত লেনদেনের খরচ। গুজরাটেও 'দিদি' ম্যাজিক। উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে কংগ্রেসের নয়া স্ট্র্যাটেজি। আফগানিস্তানে ভারতীয়দের সম্পত্তি ধ্বংসের নির্দেশ পাক গুপ্তচর সংস্থার। শুনে নিন আজকের বিশেষ বিশেষ খবর।

Team সংবাদ প্রতিদিন শোনো

News Bulletin: Current News for the day of 17 July 2021

17 জুলাই 2021: বিশেষ বিশেষ খবর – রাজ্যে শুরু উপনির্বাচনের প্রস্তুতি

অক্টোবর থেকেই শুরু করতে হবে নয়া শিক্ষাবর্ষ। কসবার ভুয়ো টিকা কাণ্ডে নয়া মোড়। শক্তিবৃদ্ধি ভারতীয় নৌ সেনার। শুনে নিন আজকের বিশেষ বিশেষ খবর। 

Team সংবাদ প্রতিদিন শোনো

Mandira Bedi Sets an example, Women are eager to break the stereotype

Stereotype ভাঙছে মেয়েরা, সমাজের ভাবনায় কি আসবে পরিবর্তন?

সম্প্রতি ছক ভাঙার কাজে এগিয়ে এসেছেন মন্দিরা বেদী।

Team সংবাদ প্রতিদিন শোনো