3 ডিসেম্বর 2021: বিশেষ বিশেষ খবর- ওমিক্রন নিয়ে রাজ্যগুলিকে সতর্ক করল কেন্দ্র, জারি নয়া গাইডলাইন

  • Published by: Saroj Darbar
  • Posted on: December 3, 2021 9:00 pm
  • Updated: December 3, 2021 9:03 pm

শাসাচ্ছে ওমিক্রন। জারি নয়া গাইডলাইন।  ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’।  পেগাসাস কাণ্ডে বড় পদক্ষেপ তদন্ত-কমিটির। রাহুল গান্ধী, অভিষেক, পিকে-সহ তলব ২১ আক্রান্তকে। জমি শক্ত করতে ১৩ ডিসেম্বর গোয়ায় যাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়। আসন্ন পুরভোটে লড়বেন না বামনেতা অশোক ভট্টাচার্য। নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্টে দুরন্ত সেঞ্চুরি মায়াঙ্কের। এলবিডব্লিউ হয়ে প্যাভিলিয়নে কোহলি।

হেডলাইন:

আরও শুনুন:  2 ডিসেম্বর 2021: বিশেষ বিশেষ খবর- ভারতে মিলল করোনার নয়া স্ট্রেন ওমিক্রনের হদিশ, আক্রান্ত ২

আরও শুনুন: 1 ডিসেম্বর 2021: বিশেষ বিশেষ খবর- অস্তিত্ব নেই ইউপিএ-র, বিজেপি বিরোধী সম্মিলিত মঞ্চের ডাক মমতার

বিস্তারিত খবর: 

1. ভাবাচ্ছে ওমিক্রন। করোনা ভাইরাসের এই নয়া স্ট্রেনটি ইতিমধ্যেই ঢুকে পড়েছে ভারতে। কর্ণাটকে দু’ জনের শরীরে মিলেছে ওমিক্রনের খোঁজ। শুক্রবার জানা গিয়েছে, দক্ষিণ আফ্রিকা থেকে বেঙ্গালুরুতে আসা বিমানের ১০ যাত্রীর খোঁজ পাওয়া যাচ্ছে না। দেশজুড়ে এমন উদ্বেগের পরিস্থিতিতে নতুন গাইডলাইন জারি করল কেন্দ্র। চিঠি দিয়ে প্রতিটি রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চলকে নয়া স্ট্রেন নিয়ে সতর্ক করা হল। কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ চিঠিতে প্রত্যেক রাজ্যকে কড়া নজরদারির নির্দেশ দিয়েছেন। স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া চিঠিতে বলা হয়েছে, টেস্টিংয়ের পরিমাণ বাড়িয়ে ক্লাস্টার অথবা হটস্পট এলাকা চিহ্নিত করতে হবে। কনট্যাক্ট ট্রেসিং, প্রয়োজনীয় কোয়ারেন্টাইন, করোনা আক্রান্তদের আইসোলেশনের যথাযথ ব্যবস্থা করতে হবে। দরকারে কনটেনমেন্ট জোন তৈরি করতে হবে। ওমিক্রনের বিরুদ্ধে লড়াইয়ের জন্য ৪০ বছর কিংবা তার ঊর্ধ্বদের বুস্টার ডোজ দেওয়ার প্রস্তাবও রেখেছে স্বাস্থ্যমন্ত্রক।
এছাড়াও বাইরের দেশ থেকে ভারতে আসা যাত্রীদের জন্যও একাধিক নিয়মাবলি জারি করা হয়েছে। বিমানযাত্রার ৭২ ঘণ্টা আগে RT-PCR-এর নেগেটিভ রিপোর্ট জমা দিতে হবে। বিমানযাত্রার সময় প্রত্যেকের মোবাইলে আরোগ্য সেতু অ্যাপ থাকা বাধ্যতামূলক। উপসর্গহীন ব্যক্তিরাই শুধুমাত্র বিমানযাত্রার অনুমতি পাবেন। উপরোক্ত রিপোর্ট জমা না দিলে বিমানযাত্রা করা যাবে না।
‘ঝুঁকিপূর্ণ’ দেশ থেকে আসা যাত্রীদের উপসর্গ থাকলে তৎক্ষণাৎ আইসোলেশনে পাঠাতে হবে। এ দেশের বিমানবন্দরে পৌঁছে কোভিড-১৯ টেস্ট রিপোর্ট জমা দিতে হবে। নাহলে বিমানবন্দর ছাড়া কিংবা অন্য বিমানে ওঠার অনুমতি মিলবে না। এছাড়াও ঝুঁকিপূর্ণ দেশ থেকে এলে ৭দিন কোয়ারেন্টাইনেও থাকতে হবে। যাত্রীদের আইসোলেশনে রাখার জন্য আলাদা ব্যবস্থাও করা হচ্ছে।

2. ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’। অন্ধ্রপ্রদেশ ও ওড়িশার পাশাপাশি দুর্যোগের কবলে পড়তে পারে বাংলাও। শনি এবং রবিবার ঝোড়ো হাওয়ার সঙ্গে অতি ভারী বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর।
শনিবার সকালে এই ঝড় উত্তর অন্ধ্রপ্রদেশ অথবা ওড়িশা উপকূলে পৌঁছনোর কথা। সেখান থেকে আবার গতিপথ পরিবর্তন করবে সেটি। এবার অভিমুখ উত্তর ও উত্তর-পূর্ব দিক। শনিবার দুপুরের পর এটি প্রথমে উত্তর অন্ধ্রপ্রদেশ এবং পরে ওড়িশা উপকূল বরাবর এগোবে। যা আছড়ে পড়তে পারে পুরীর কাছে। ঘণ্টায় সর্বোচ্চ ১১০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। এই ঘূর্ণিঝড়ের প্রভাবে কলকাতা-সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের প্রায় সব জেলায় বৃষ্টি এবং উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শনিবার পূর্ব মেদিনীপুরে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা। সঙ্গে ৩০-৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে পশ্চিম মেদিনীপুরে। উপকূলের বাকি জেলাগুলিতেও হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শনিবার হাওড়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং ঝাড়গ্রামেও বৃষ্টির হতে পারে। সঙ্গে ৩০-৪০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হওয়া। রবিবার বৃষ্টি আরও বাড়বে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের প্রায় সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। তবে কলকাতা-সহ হাওড়া, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, ঝাড়গ্রামে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। রবিবার ৪০-৫০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

শুনে নিন বিশেষ বিশেষ খবর।

আরও শুনুন
Horoscope : Check your astrological prediction for the day 26 September 2021

Horoscope: আবেগপ্রবণ হয়ে ভুল সিদ্ধান্ত নিতে পারেন কারা?

শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

Follow the guideline for third wave to take care of your child

Covid : বাচ্চারা কি সারাক্ষণ Mask পরবে! করোনাকালে ছোটদের সুরক্ষায় কী করবেন?

শিশুদের জন্য কী নির্দেশ দিচ্ছে কেন্দ্রের স্বাস্থ্যমন্ত্রক?

Team সংবাদ প্রতিদিন শোনো

Afghan women's unique protest against Taliban's dress code for women

বোরখা ছুঁড়ে ফেলে রঙিন পোশাকে উজ্জ্বল, তালিবানের চোখে চোখ রেখে প্রতিবাদে আফগান মহিলারা

তালিবানের বিরুদ্ধে তাঁদের অভিনব প্রতিবাদের কথা শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

মিস করবেন না!
gambling on rain in Kolkata in 19th century

বৃষ্টি নিয়ে জুয়া খেলা হত উনিশ শতকের কলকাতায়, বাজির দর উঠত পাঁচশ টাকা পর্যন্ত

কেমন সে খেলা? শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

news-bulletin-current-news-for-the-day-of-14-september-2021

14 সেপ্টেম্বর 2021: বিশেষ বিশেষ খবর- পাকিস্তানে প্রশিক্ষণ নিয়ে ভারতে নাশকতার ছক, দিল্লিতে গ্রেপ্তার ২ জেহাদি

বিশেষ বিশেষ খবর শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

Binod Ghoshal pays tribute to veteran writer Buddhadeb Guha

সেদিনের প্রেম, লাইব্রেরি থেকে তুলে আনা বই আর বুদ্ধদেব গুহ…

শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

An emerald lingam recovered from Tamil Nadu worth Rs 500 crore

খোঁজ মিলল বিরল শিবলিঙ্গের, মূল্য আনুমানিক ৫০০ কোটি

কোথায় মিলল এমন শিবলিঙ্গ? শুনে নিন।

Team সংবাদ প্রতিদিন শোনো