১ জানুয়ারি না ১ এপ্রিল, ইংরেজি মতে নতুন বছরের শুরু কোন দিনে?

  • Published by: Saroj Darbar
  • Posted on: December 31, 2021 6:56 pm
  • Updated: December 31, 2021 6:57 pm

পয়লা জানুয়ারি মানেই শুরু আবার একটা নতুন বছরের। হ্যাঁ, এ কথা বাচ্চা থেকে বড় সকলেই জানে। কিন্তু জানেন কি, একসময় মোটেই সবাই এ কথা জানত না। কিংবা মানতও না। তাই কারও নতুন বছর শুরু হত মার্চ মাসে, কারও বা এপ্রিলে! আসুন, শুনে নেওয়া যাক সেসব গল্প।

দিন-মাস-বছরের হিসেব করা হবে কীভাবে, এই নিয়ে ভাবনাচিন্তা শুরু হয়েছিল প্রাচীন সভ্যতাগুলির আমলেই। তাকে মোটামুটি একটা গোছানো রূপ দিয়েছিলেন রোমান সম্রাট জুলিয়াস সিজার। তার আগে রোমান ক্যালেন্ডারে বছর শুরু হত মার্চ মাস থেকে। সেই ক্যালেন্ডার চালু করেছিলেন প্রথম রোমান রাজা রোমিউলাস। খ্রিস্টপূর্ব ৭০০ সালে রাজা নুমা পম্পিলিয়াস এই ক্যালেন্ডারে আরও তিনটি মাস যোগ করে বছরে আরও ৫০ দিন বাড়িয়ে দেন। তখন থেকে বছরে দুদিন নববর্ষ উদযাপিত হত, জানুয়ারি এবং মার্চ মাসের প্রথম দিনে। কিন্তু সিজার প্রবর্তিত জুলিয়ান ক্যালেন্ডারে বছরের প্রথম মাসের মর্যাদা দেওয়া হয় জানুয়ারিকে। যেহেতু রোমানদের ফটকের দেবতা জানুস, তাই জানুয়ারি মাসকেই নতুন বছরের ফটক বা দরজা হিসেবে বেছে নেওয়া হয়। সেই থেকে পয়লা জানুয়ারিতেই নববর্ষ উদযাপন করা হতে থাকে।

আরও শুনুন: করোনাকাঁটায় দোকানের কেক কিনতে অনীহা! বড়দিনে বাড়িতেই বানিয়ে ফেলুন সুস্বাদু কেক

কিন্তু এই মত সকলে মেনে নিয়েছিলেন, এমনটা নয় মোটেই। মধ্যযুগের ইউরোপেই জুলিয়ান ক্যালেন্ডারকে উড়িয়ে দিয়ে খ্রিস্টান ধর্মের দিনক্ষণ মেনে নববর্ষ পালন করতে শুরু করলেন অনেকে। খ্রিস্টধর্ম অনুযায়ী, যিশুখ্রিস্টের মা মারিয়া তাঁর অ্যাঞ্জেল গ্যাব্রিয়েলের কাছ থেকে তাঁর সন্তান হওয়ার সংবাদ পান ২৫ মার্চ তারিখে। সুতরাং এই বিশেষ দিনটিতেই নববর্ষ উদযাপন করতে শুরু করেন খ্রিস্টান ধর্মের অধিকাংশ মানুষ। এ ছাড়া খ্রিস্টধর্মের বিভিন্ন গুরুত্বপূর্ণ দিনগুলোতেও কোনও কোনও জায়গায় ছাড়া ছাড়া ভাবে নববর্ষ উদযাপিত হত। এদিকে জুলিয়ান ক্যালেন্ডারে সামান্য কিছু ভুলভ্রান্তিও ছিল। সেসব মেটানোর জন্য ক্রিস্টোফার ক্ল্যাভিয়াস নামের এক জ্যোতির্বিদকে ক্যালেন্ডার সংশোধনের দায়িত্ব দেন পোপ গ্রেগরি দ্য থার্টিন। সংশোধিত নতুন ক্যালেন্ডারের নাম হয় তাঁর নামেই, গ্রেগরিয়ান ক্যালেন্ডার। যে ক্যালেন্ডার এখনও পর্যন্ত মেনে চলেছি আমরা।

আরও শুনুন: গোপনে উপহার দিতেন শিশুদের, ঘটাতেন অলৌকিক ঘটনা… সান্তা ক্লজ কি আসলে ইনিই?

কিন্তু এই গ্রেগরিয়ান ক্যালেন্ডার প্রবর্তনের আগে কেবল ২৫ মার্চ নয়, নতুন বছরের প্রথম দিন হিসেবে মনে করা হত আরেকটি দিনকেও। কোন দিন জানেন? যাকে আজ আমরা এপ্রিল ফুল বলে চিনি। আসলে একসময় এপ্রিল মাসের পয়লা থেকেই বছর শুরু হত, এমন একটা মত আছে। সত্যি বলতে শুধু রোমান বা খ্রিস্টীয় সংস্কৃতিতে নয়, বিশ্বের আরও বেশ কিছু জায়গায় এপ্রিল মাস থেকেই বছর শুরু হয়। বাঙালিদের পয়লা বৈশাখও কিন্তু আসে ইংরেজি মাস এপ্রিলের মাঝামাঝি সময়েই। ১৫৮২ সালে পোপ গ্রেগরি নতুন ক্যালেন্ডারের কথা ঘোষণা করার পর পয়লা জানুয়ারি হয়ে যায় নতুন বছরের প্রথম দিন। কিন্তু জুলিয়ান ক্যালেন্ডারের মতোই, গ্রেগরিয়ান ক্যালেন্ডারের এই নিয়ম মানতেও অনেকের আপত্তি ছিল সেকালে। প্রোটেস্ট্যান্টদের মনে হয়েছিল এ বোধহয় কোনও ক্যাথলিক ষড়যন্ত্র। তাঁরা পুরনো প্রথামতো পয়লা এপ্রিলকেই বছরের পয়লা তারিখ বলে মেনে চলছিলেন, বাকিদের কাছে যা ছিল হাসির খোরাক। আর এই ঘটনা থেকেই পয়লা এপ্রিল তারিখে ‘এপ্রিল ফুল’-এর ধারণা এসেছে বলেও মত অনেকের।

আরও শুনুন
how to cure the problem of yawning repeatedly

মিটিংয়ের মধ্যে হাই উঠছে বারবার, রেহাই পেতে কী করবেন?

এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন কী উপায়ে? শুনে নিন।

Team সংবাদ প্রতিদিন শোনো

snake venom prevents corona virus in monkey cells

বিষেই কি হবে বিষক্ষয়? করোনার বিরুদ্ধে লড়াইয়ে এবার হাতিয়ার সাপের বিষ

শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

this Muslim ruler built first masque in Bengal but he worshipped Goddess Ganga also

বাংলায় প্রথম মসজিদের প্রতিষ্ঠাতা করতেন গঙ্গাদেবীর পুজোও, জানেন কে তিনি?

শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

মিস করবেন না!
Bollywood should make more movies on war heroes: Bipin Rawat

ভারতীয় সেনার বীরগাথা উঠে আসুক সিনেমায়, চাইতেন বিপিন রাওয়াত

ক্যাপ্টেন বিক্রম বাত্রাকে নিয়ে সিনেমা হওয়ায় আপ্লুত ছিলেন প্রয়াত সেনা সর্বাধিনায়ক।

Team সংবাদ প্রতিদিন শোনো

Horoscope: মানসিক শান্তি বিঘ্নিত হতে পারে কাদের? জেনে নিন রাশিফল

শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

Olympic: The glorious history of Indian football team

Olympics: ফুটবলে এশিয়ার প্রথম হ্যাটট্রিকের রেকর্ড ভারতেরই

সেই গর্বের ইতিহাস শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

Right now covid booster shots not needed, vaccine efficacy is high, says Lancet review

কোভিড থেকে বাঁচতে ভ্যাকসিনের বুস্টার ডোজ লাগবেই? কী বলছে গবেষণা?

শুনে নিন প্লে-বাটান ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো