হোটেল-রেস্তরাঁর সার্ভিস চার্জ নিয়ে কঠোর হয়েছে কেন্দ্র। সম্প্রতি নির্দেশিকা জারি করে জানানো হয়েছে, কোনওভাবেই উপভোক্তাদের থেকে এই চার্জ নেওয়া যাবে না। কিন্তু এরপরেও যদি দেখেন, কোনও হোটেল বা রেস্তরাঁ কর্তৃপক্ষ তা চাইছে, তাহলে অবশ্যই অভিযোগ জানাতে পারেন। অনেকগুলো উপায় আছে অভিযোগ জানানোর, আসুন এক এক করে শুনে নিই।
মূল্যবৃদ্ধির জন্য খাবারের দাম যথেষ্টই বেড়েছে। এর মধ্যে আবার আছে জিএসটি-র জটিল অঙ্ক। তার উপর যোগ হয় সার্ভিস চার্জ। সব মিলিয়ে রেস্তরাঁ বা হোটেলগুলিতে খাওয়া-দাওয়া করতে গেলে বিলের বহর যা দাঁড়ায়, তাতে চক্ষু চড়কগাছ হওয়ার উপক্রম উপভোক্তাদের। এর আগে একবার সার্ভিস চার্জ নিয়ে বিতর্ক দানা বেঁধেছিল। তখন স্পষ্টতই জানানো হয়েছিল যে, এই চার্জের কোনও আইনি বৈধতা নেই। তাতে অবশ্য পরিস্থিতি বদলায়নি। সার্ভিস চার্জের বোঝা ক্রেতাদের ঘাড়ে এতদিন চেপেই ছিল। এবার সেন্ট্রাল কনজিউমার প্রোটেকশন অথরিটি তথা কেন্দ্রীয় ক্রেতা সুরক্ষা কর্তৃপক্ষ গাইডলাইনে স্পষ্ট জানিয়েছে, রেস্তরাঁ-হোটেলে সার্ভিস চার্জ নেওয়া যাবে না। কেউ যদি ব্যক্তিগত ভাবে রেস্তরাঁর সহায়ককে টিপস দিতে চান তো আলাদা কথা, কিন্তু নিয়ম করে এই চার্জ লাগু করা যাবে না।
আরও শুনুন: প্লাস্টিকের ব্যবহার বন্ধে অসুবিধায় পড়েছেন! বিকল্প হাতের সামনেই, কী কী সঙ্গে রাখবেন?
এখন নির্দেশিকা তো এল। কিন্তু এরপরও যদি দেখেন, বিলে সার্ভিস চার্জ যোগ হয়েছে, তাহলে কী করণীয়? উত্তর একটাই, নির্দিষ্ট জায়গায় অভিযোগ জানানো। কীভাবে কোথায় তা জানানো যায়, সেই সুলুকসন্ধান জেনে রাখাই ভালো।
প্রথমত, এরপর থেকে রেস্তরাঁর বিলে সার্ভিস চার্জ যোগ করা থাকলে, একবার কর্তৃপক্ষকে অনুরোধ করুন। জানান যে, এই চার্জ বৈধ নয়। তাতে যদি চার্জ তুলে নেওয়া হয় তো মিটেই গেল।
অন্যথায়, সরাসরি অভিযোগ জানাতে পারেন ন্যাশনাল কনজিউমার হেল্পলাইনে। দুই ভাবে এই অভিযোগ জানানো যাবে। 1915 নম্বরে ফোন করে অভিযোগ জানানো যাবে। অথপবা মোবাইলে ডাউনলোড করে রাখুন ‘NCH মোবাইল অ্যাপ’। অ্যাপের মাধ্যমেও আপনার বক্তব্য বা অভিযোগ সরাসরি পৌঁছে দেওয়া যাবে ক্রেতা-সুরক্ষা দপ্তরের কানে।
আরও শুনুন: কুমিরের বিয়ে থেকে বরের গলায় সাপের মালা! অদ্ভুত সব ঘটনায় তাক লেগেছে বিশ্ববাসীর
এখানেই ইতি নয়। এই সংক্রান্ত অভিযোগ জানানোর আরও পন্থা আছে। ব্যবসায় যে-কোনও রকম অসাধুতা সম্পর্কে অভিযোগ জানানো যায় কনজিউমার কমিশনে। e-daakhil পোর্টালটির (www.e-daakhil.nic.in) মাধ্যমে নির্দিষ্ট অভিযোগ নথিভুক্ত করলে এর সুরাহা মিলবে।
এ ছাড়া, খোদ ডিস্ট্রিক্ট কালেক্টরের কাছেও এই সংক্রান্ত অভিযোগ জানানো যায়। সংশ্লিষ্ট সপ্তরে মেল পাঠিয়ে অভিযোগ জানানো যাবে। এই অভিযোগ জানানোর মেল আইডি হল- [email protected] । অভিযোগ পেলে ডিস্ট্রিক্ট কালেক্টর সংশ্লিষ্ট হোটেল বা রেস্তরাঁর বিরুদ্ধে পদক্ষেপ করতে পারে।
অর্থাৎ, কেন্দ্রীয় নির্দেশিকার পরও যদি কোনও হোটেল বা রেস্তরাঁ সার্ভিস চার্জের বোঝা চাপায় তবে অযথা বিতণ্ডায় জড়াবেন না। বরং এই সংক্রান্ত অভিযোগ পৌঁছে দিন নির্দিষ্ট জায়গায়। তাতেই সুরাহা হবে এই সমস্যার।