রাস্তার ধারে বিরাট এক বিজ্ঞাপন। সেখানে বড় হরফে লেখা, ‘তুতো বোনেদের ছেড়ে অন্য কাউকে খুঁজুন’। সেই বিজ্ঞাপনের ছবি নেটদুনিয়া ছড়িয়েছে। যা ঘিরে রীতিমতো সরগরম নেটপাড়া। এখন প্রশ্ন হচ্ছে ঠিক কী বোঝাতে চাইছে ওই বিজ্ঞাপন? আসুন শুনে নিই।
বিজ্ঞাপনী প্রচারে এমন অনেক কিছুই দেখা যায়, যা সর্বসমক্ষে বলার আগে অনেকেই দু-বার ভাববেন। এক্ষেত্রেও ঘটেছে ঠিক তেমনটাই। এক সংস্থা তাদের বিজ্ঞাপনে সরাসরি এমন এক প্রসঙ্গ টেনেছে যা দেখার পর চটে লাল সুধী সমাজের অনেকেই।
আরও শুনুন: সারিয়ে তুলবেন আহত সৈনিকদের, সিয়াচেনের ঠান্ডায় অকুতোভয় ফতিমা ওয়াসিম
ঠিক কী ঘটেছে?
তাহলে খুলেই বলা যাক। ঘটনাটি পাকিস্তানের। সেখানকার এক ডেটিং অ্যাপ তাদের সাম্প্রতিক বিজ্ঞাপনে এক স্লোগান ব্যবহার করেছেন। আপাতভাবে যা দেখলে মনে হবে, ওই সংস্থা নতুনভাবে প্রেমে পড়ার আবেদন জানাচ্ছে। কিন্তু সে কথা বলতে গিয়ে ‘তুতো বোন’-এর প্রসঙ্গ টানাই হয়েছে কাল। বিজ্ঞাপনে ওই সংস্থা দাবি করেছে, পরিবারের লোকজনকে ছেড়ে নতুন কাউকে খুঁজুন। অর্থাৎ মুসলিমদের মধ্যে নিজের রক্তের সম্পর্কে বিয়ে করার যে রেওয়াজ রয়েছে, তা নিয়েই কার্যত কটাক্ষ করেছে ওই সংস্থা। এই কটাক্ষ একেবারেই ভালোভাবে নেয়নি পাকিস্তানের অনেকে। ছবিটি নেটদুনিয়ায় প্রকাশ পেতেও শুরু হয়েছে শোরগোল। সেখানে একদিকে যেমন এই বিজ্ঞাপনের চরম বিরীধিতা করেছেন কেউ, অন্যদিকে তেমনই উঠেছে হাসির রোল। নেটদুনিয়ার একাংশের দাবি এমনটা মোটেও লেখা উচিত হয়নি ওই সংস্থার। সরাসরি নিজেদের প্রচার করলেই হতো। কিন্তু তা না করে যেভাবে পারিবারিক সম্পর্ক টানা হয়েছে তা ভাবাবেগে আঘাত করেছে তাঁদের।
আরও শুনুন: ‘ধর্মের নামেই ভোট চাইব’, বিজেপির জয়ে ‘শিক্ষা’ নিয়ে নয়া ভাবনা উদ্ধবের
আবার আরেক দল এই বিজ্ঞাপনকে অদ্ভুতভাবে সমর্থন জানিয়েছেন। তাঁদের দাবি, পাকিস্তানে মুসলিমদের মধ্যে তুতো বোনকে বিয়ে করার ঘটনা একেবারেই স্বাভাবিক। তাই এই বিজ্ঞাপনে কোনও ভুল নেই। শুধু তাই নয়, অনেকের দাবি মুসলিমদের নিজেদের মধ্যেই বিয়ে সেরে নেওয়ার এই প্রবণতায় রীতিমতো বিরক্ত হয়ে উঠছে ওই ডেটিং সংস্থাও। হাজার হোক এমনটা হলে ডেটিং অ্যাপের আর প্রয়োজন পড়বে না! তাই খানিক বাধ্য হয়েই এমন অভিনব বিজ্ঞাপনের কথা তারা ভেবেছেন। আসলে, স্রেফ ডেটিং অ্যাপ নয় ওই সংস্থা ম্যাট্রিমোনিয়াল সাইট হিসেবেও পরিচিত। মূলত মুসলিম যুগলদের বিয়ে বা প্রেমের পথ সহজ করতেই এই বিশেষ অ্যাপটি তৈরি করা। শুধু পাকিস্তান নয়, বিশ্বজুড়ে এই সংস্থার বেশ নামডাক রয়েছে। আমেরিকাবাসী মুসলিমদের মধ্যেও এই সংস্থা যথেষ্ট জনপ্রিয়। তবে এত দেশ থাকতে বেছে বেছে, পাকিস্তানের মাটিতেই এমন বিজ্ঞাপন দেওয়ায় তা চর্চায় উঠে এসেছে সহজেই। এমনিতেই সেখানকার মানুষজন রক্ষণশীল বলে অনেকের ধারণা। তাই রাস্তার ধারে তাদের ব্যক্তিগত প্রথাকে কটাক্ষ করে এই বিজ্ঞাপন মোটেও ভালো চোখে দেখেননি সে দেশের অনেকেই। যদিও এ বিষয়ে সংস্থার তরফে কোনও পদক্ষেপ নেওয়া হয়নি। যাবতীয় শোরগোল নেটদুনিয়াতেই হয়েছে। তাই সম্পূর্ণ ঘটনাটি নিছকই মজার ছলে দেখেছেন কেউ কেউ।