স্রেফ তবলাবাদক নন, বিজ্ঞাপনের চেনামুখ ছিলেন জাকির হুসেন। একটিমাত্র সংস্থার হয়ে বিজ্ঞাপন করেই জনপ্রিয় হয়েছিলেন জাকিরজি। তাতে লাভবান হয়েছিল সংস্থাও। কিন্তু জানেন কি, একবার খোদ জাকির হুসেনকে বিজ্ঞাপন থেকে বাদ রাখার সিদ্ধান্ত নিয়েছিল ওই সংস্থা! কী হয়েছিল তারপর? আসুন শুনে নেওয়া যাক।
জাকির হুসেন মানেই বিখ্যাত চায়ের বিজ্ঞাপন। সেই চেনা ডায়লগ, ‘ওয়াহ উস্তাদ নেহি, ওয়াহ তাজ বোলিয়ে’। যা আজও অনেকের মুখে মুখে ফেরে। উস্তাদের প্রয়াণে নতুন করে চর্চায় ফিরেছে সেই বিখ্যাত বিজ্ঞাপনের প্রসঙ্গ। একইসঙ্গে তাজ আর জাকিরজির সম্পর্কের কিছু অজানা গল্পও।
তাজ মহলের সঙ্গে বিশেষভাবে জড়িয়ে উস্তাদ জাকির হুসেন। তবে এক্ষেত্রে আগ্রার সৌধ নয়, জনপ্রিয় চা প্রস্তুতকারী সংস্থাকেই বোঝানো হয়েছে। দীর্ঘদিন এই সংস্থার ব্র্যান্ড অ্যাম্বাসাডার হিসেবে ছিলেন উস্তাদ জাকির হুসেন। কারণ অবশ্যই বিখ্যাত বিজ্ঞাপন। একটি নয়, জাকিরজিকে কেন্দ্র করে একাধিক বিজ্ঞাপন বানিয়েছিল ব্রুক বন্ড তাজ মহল। স্রেফ ব্যবসায়িক যোগ নয়, উস্তাদের সঙ্গে এই সংস্থার আন্তরিক যোগও ছিল সর্বজনবিদিত। ধ্রুপদী সঙ্গীতের উজ্জ্বল নক্ষত্র উস্তাদ জাকির হুসেন বিজ্ঞাপনের দুনিয়ায় যোগ্য সঙ্গত হিসেবে ওই সংস্থাকেই বেছে নিয়েছিলেন। ১৯৮৮ সালে প্রথমবার জাকিরজিকে দেখা গিয়েছিল বিখ্যাত এই চায়ের বিজ্ঞাপনে। কয়েকবছরেই ‘ওয়াহ তাজ’ সকলের চেনা হয়ে গিয়েছে। কোনও এক বছরে তাজ মহলের বিজ্ঞাপন প্রস্তুতকারী সংস্থা ঠিক করে এবার একটু বদল আনা যাক। দীর্ঘদিন একইভাবে বিজ্ঞাপন তৈরি হলে, তা উপভোক্তাদের কাছে একঘেয়ে মনে হতে পারে। কারণ সেবার সমীক্ষা করে এমনটাই দেখা গিয়েছিল যে, তাজ মহল বললেই সবাই জাকিরজিকে কল্পনা করছেন। কিন্তু জাকিরজিকে বদলে কাকে আনা হবে? ঠিক হল সমসাময়িক অন্যান্য শিল্পীদের সুযোগ দিয়ে দেখা যাক। কিন্তু নতুন করে বিজ্ঞাপন তৈরির আগে আরও একবার সমীক্ষা চালায় বিজ্ঞাপন সংস্থা। এবারের বিষয় ছিল অন্য, জাকিরজির সমকক্ষ হিসেবে আর কার কার নাম উঠে আসছে, তা জানতে চাওয়া হয়। ফলাফল দেখে চমকে যান সকলে! কারণ সমীক্ষায় অংশ নেওয়া প্রায় প্রত্যেকেই জানিয়েছেন, জাকিরজি অনন্য, তাঁর তুলনা হয় না। এরপরেও খানিক দ্বন্দ্বে ছিলেন নির্মাতারা। সেই ভাবনা মেটান তৎকালীন বিজ্ঞাপন জগতের মহীরুহ মিচ্যেল ব্রনস্টেন। কোনওভাবেই জাকিরকে সরিয়ে অন্য কিছু ভাবা ঠিক হবে না, নির্মাতাদের জানিয়ে দেন তিনি। পরামর্শ দেন বিজ্ঞাপনের আঙ্গিক বদলানোর। সেইমতো বদলায় বিজ্ঞাপন, আর তাতেই ঘটে বিপ্লব!
তাজ মহলের বেশ কয়েকটি বিজ্ঞাপনে দেখা গিয়েছে জাকিরজিকে। তবে একটি বিজ্ঞাপনই সার্বিক জনপ্রিয়তা পেয়েছিল। ব্যাকগ্রাউন্ডে তাজমহল দেখা যাচ্ছে, সামনে বসে তবলা বাজাচ্ছেন জাকিরজি। শেষে বলে উঠলেন, ‘বাহ উস্তাদ নেহি, বাহ তাজ’! উস্তাদের প্রয়াণে সেই বিজ্ঞাপন তৈরির কথা মনে করালেন শিবকুমার। তিনিও বিজ্ঞাপন তৈরির দলে ছিলেন। পুরনো কথা মনে করে স্মৃতিতে ভেসেছেন তিনি।