গাধার নাম অ্যালফাবেট, বইয়ের বোঝা পিঠে যারা পৌঁছে যায় প্রান্তিক এলাকায়

  • Published by: Saroj Darbar
  • Posted on: November 12, 2021 8:57 pm
  • Updated: November 12, 2021 9:00 pm

পড়াশোনায় ভাল না হলে তার কপালে জোটে ‘গাধা’ বলে তকমা। এককালে নাকি পাঠশালায় এমন পড়ুয়াদের গাধার টুপি পরিয়ে শাস্তি দেওয়া হত। কিন্তু সেই গাধার দৌলতেই শিক্ষার আলো পৌঁছে যাচ্ছে কলম্বিয়ার প্রান্তিক অঞ্চলে। কীভাবে? শুনে নিন।

অ্যালফাবেট শব্দের অর্থ যে বর্ণমালা, সে কথা তো সবাই জানি। কিন্তু যদি বলি গাধার নাম অ্যালফাবেট? আজ্ঞে হ্যাঁ। কলম্বিয়ার লুই সারিয়ানো নামে এক ভদ্রলোকের পোষা দুটি গাধার নাম আলফা ও বেটো, দুয়ে মিলে আলফাবেটো অর্থাৎ অ্যালফাবেট। তবে এমনি এমনি এমন নাম হয়নি কিন্তু। এই দুই গাধার সঙ্গে গভীর যোগাযোগ রয়েছে শিক্ষার। কীরকম? সে কথাই বলা যাক।

আরও শুনুন: একই গাছে দশ রকম ফল, তাক লাগানো আবিষ্কারে গিনেস রেকর্ড হুসামের

আসলে গাধার পিঠেই যে বিভিন্ন প্রত্যন্ত অঞ্চলে বই পৌঁছে দেবার ব্রত নিয়েছেন লুই সারিয়ানো। বিবলিওবুরো (Biblioburro) নামে এক অভিনব লাইব্রেরি খুলে ফেলেছেন তিনি। গ্রিক ‘বিবলিও’ অর্থাৎ বই এবং স্প্যানিশ ‘বুরো’ অর্থাৎ গাধা শব্দের সমন্বয়ে গঠিত বিবলিওবুরো শব্দটি। এই লাইব্রেরিতে কোনও মানুষ আসে না, পরিবর্তে এই চলমান লাইব্রেরিটি নিজেই পৌঁছে যায় পাঠকের দরজায়। দুর্গম অঞ্চলে থাকেন যে মানুষেরা, বই যাঁদের কাছে সুলভ কোনও বস্তু নয়, সেইসব মানুষগুলিকে এমন করেই বইয়ের স্বাদ দিতে চান সারিয়ানো।

কলম্বিয়ার উত্তর প্রান্তে লা গ্লোরিয়া অঞ্চলের এক প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক ছিলেন এই মানুষটি। লা গ্লোরিয়া এমনিতে বেশ পিছিয়ে পড়া এলাকা। জীবনযাত্রা এখানে কঠিন। শিক্ষার চলই নেই তেমনভাবে। এমনকি সারিয়ানোর অধিকাংশ ছাত্রদের কাছে কোনও বই পর্যন্ত ছিল না। ফলে তাদের পক্ষে স্কুলের পড়া বাড়িতে এসে ঝালিয়ে নেওয়া বা বাড়ি থেকে পড়ে যাওয়া সম্ভব হত না। সারিয়ানোকে ভাবিয়ে তুলেছিল এই সমস্যা। তবে কি, যারা প্রত্যন্ত অঞ্চলে থাকে, শিক্ষার সুযোগ থেকেই বঞ্চিত হবে তারা? সারিয়ানো সিদ্ধান্ত নিয়েছিলেন, এর সুরাহা করতে হবে তাঁকে। আর সেই কারণেই নিজের বইগুলোকে গাধার পিঠে চড়িয়ে দূরের পাহাড়ি অঞ্চলগুলোতে নিয়ে যাওয়ার পরিকল্পনা করেন তিনি। কিনে ফেলেন এই দুটি গাধা।

আরও শুনুন: স্রেফ একটি কুকুরের কারণেই দুই দেশের মধ্যে হল রক্তক্ষয়ী যুদ্ধ, জানেন এই ঘটনা?

১৯৯৮ সালে একক উদ্যোগে মাত্র ৭০টি বই দিয়ে পথ চলা শুরু হয় সারিয়ানোর। সপ্তাহান্তে আলফা আর বেটোকে সঙ্গী করে আশেপাশের পাহাড়ি উপত্যকার গ্রামগুলিতে পাড়ি জমানো শুরু করেন তিনি। কখনও দুর্ঘটনার মুখে পড়েছেন, কখনও পড়েছেন ডাকাতের কবলে। ঘটনাচক্রে ডাকাতদেরও বই গছিয়ে দিয়েছেন তিনি। তাঁর কাছে টাকা-পয়সা না পেয়ে ডাকাতরা পাওলো কোয়েলহোর উপন্যাস ‘Brida’ নিয়ে যায়। কিন্তু কোনও প্রতিকূলতাই দমিয়ে রাখতে পারেনি সারিয়ানোকে।

কলম্বিয়ার একজন সাংবাদিক জুয়ান গোসিয়েন-এর কাছ থেকে তাঁর লেখা উপন্যাসের একটি কপি চেয়েছিলেন সারিয়ানো। তাঁর লাইব্রেরির জন্যেই। গোসিয়েন এই উদ্যোগের কথা তাঁর বেতারকেন্দ্র থেকে সম্প্রচার করেন, আর তার পরেই পৃথিবীর সামনে আসে এই খবর। অনুদান হিসেবে আসতে থাকে আরও বই। ভরে উঠতে থাকে বিবলিওবুরোর ভাণ্ডার। আরও বেশি করে বই নিয়ে এখনও প্রত্যেক সপ্তাহের শেষে কলম্বিয়ার দুর্গম প্রান্তিক অঞ্চলগুলোতে পৌঁছে যাচ্ছেন লুই সারিয়ানো।

আরও শুনুন
Special Olympics : Sonu Sood becomes brand ambassador for India

Special Olympics: এবার ভারতের ব্র্যান্ড অ্যাম্বাসাডর Sonu Sood

সোনু সুদের মুকুটে নতুন পালক, স্পেশাল অলিম্পিক্সে ভারতের ব্র্য়ান্ড অ্যাম্বাস্যাডর হলেন তিনি।

Team সংবাদ প্রতিদিন শোনো

News Bulletin: Current news for the day 12 July 2021

12 জুলাই 2021 : বিশেষ বিশেষ খবর – দিঘা, মন্দারমণি সফরে এবার বাধ্যতামূলক Covid Test রিপোর্ট

শান্তিনিকেতন তারাপীঠের পর এবার দিঘা সফরেও বাধ্যতামূলক কোভিড টেস্টের রিপোর্ট। ইউরোতে শেষ হাসি হাসল ইটালি। উচ্চ প্রাথমিকে নিয়োগ নিয়ে ফের জটিলতা।

Team সংবাদ প্রতিদিন শোনো

Mansa Musa was the richest man who have ever lived

আম্বানি বা বিল গেটস নয়, বিশ্বের সর্বকালের সবথেকে ধনী ব্যক্তি কে জানেন?

শুনে নিন বিশ্বের সবচাইতে ধনী ব্যক্তির গল্প।

Team সংবাদ প্রতিদিন শোনো

মিস করবেন না!
Do you how diwali celebrated in India?

দিওয়ালি সারা ভারতের আলোর উৎসব, কোথায় কেন পালিত হয় জানেন?

জৈনদের কাছেও দিওয়ালি পবিত্র দিন, কেন জানেন?

Team সংবাদ প্রতিদিন শোনো

Study Reveals Oxford Covid Vaccine Could Help Fight Cancer

করোনার Vaccine সারাতে পারে Cancer, আশ্চর্য তথ্য নয়া গবেষণায়

শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

Story on India's First Women doctor Kadambini Ganguly

ফাইনাল পরীক্ষায় ফেল, চক্রান্তের স্বীকার হয়েছিলেন দেশের প্রথম মহিলা ডাক্তার Kadambini Ganguly!

কলকাতা মেডিক্যাল কলেজের প্রথম ছাত্রী, ভারতের প্রথম গ্র্যাজুয়েট ডা. কাদম্বিনী গঙ্গোপাধ্যায়। ১৮ জুলাই পূর্ণ হচ্ছে তাঁর জন্মের ১৬০ বছর।

Team সংবাদ প্রতিদিন শোনো

Know how a Bengali proverb is associated with Rath yatra

Rath Yatra: কথায় বলে ‘রথ দেখা কলা বেচা’, কিন্তু কেন জানেন?

‘রথ দেখা কলা বেচা’ একটি প্রবাদ। কিন্তু কীভাবে এই প্রবাদের জন্ম হল?

Team সংবাদ প্রতিদিন শোনো