বিজ্ঞাপন অন্তর্বাসের। কিন্তু অন্তর্বাসের ভালোমন্দের থেকেও যেন জোর পড়েছে স্তনের উপরই। কেননা গোটা বিজ্ঞাপন জুড়ে তাই-ই দেখানো হয়েছে। ফলত উঠেছে নগ্নতার অভিযোগ। আর তাই প্রখ্যাত সংস্থা অ্যাডিডাসের একটি বিজ্ঞাপনে নিষেধাজ্ঞা জারি হল খোদ ব্রিটেনে। কিন্তু এটুকুই কি অভিযোগ? আসুন পুরো ঘটনাটি শুনে নেওয়া যাক।
বিজ্ঞাপন মানেই সেখানে নিত্যনতুন ভাবনার আনাগোনা। কিছুদিন আগে স্পোর্টস ব্রায়ের বিজ্ঞাপনে সকলকে চমকে দিয়েছিল প্রখ্যাত সংস্থা অ্যাডিডাস। বিজ্ঞাপন অন্তর্বাসের হলেও, সেখানে অন্তর্বাসের ছিটেফোঁটাও ছিল না। কী ছিল? গোটা বিজ্ঞাপন জুড়েই ছিল স্তনের উন্মুক্ত প্রকাশ। সংস্থাটির দাবি, এই বিজ্ঞাপনের মাধ্যমে একরকমের ইনিক্লুসিভিটি-র বার্তাই দেওয়া হয়েছিল। কী সেই বার্তা? বলা হয়েছিল, স্তনের আকৃতি বিভিন্নরকমই হতেই পারে। তাই অন্তর্বাসও যে একরকম হবে তার কোনও মানে নেই। এই বার্তা দিয়েই ৪০টিরও বেশি প্রকারের অন্তর্বাস বাজারে এনেছিল তারা।
আরও শুনুন: থর আসলে হনুমান, কর্ণ আয়রন ম্যান! অ্যাভেঞ্জার্স বেদ-মহাভারত থেকেই অনুপ্রাণিত, দাবি কঙ্গনার
সম্প্রতি এ নিয়ে আপত্তি জানায় ব্রিটেনের ‘অ্যাডভার্টাইজিং স্ট্যান্ডার্ডস অথোরিটি’। এই সিরিজের বিজ্ঞাপনটির উপর নিষেধাজ্ঞা চাপিয়েছে সংস্থাটি। তাদের দাবি, অন্তর্বাসের বিজ্ঞাপন হলেও এখানে পোশাকের উপর জোর নেই। বরং নারীশরীরের একটি বিশেষ অংশের উপরই জোর দেওয়া হয়েছে, যা বাঞ্ছনীয় নয়। প্রকারন্তরে তা নগ্নতাকেই প্রমোট করছে। তা ছাড়া এই ধরনের বিজ্ঞাপন যেভাবে প্রদর্শিত হচ্ছে, তাতে সব বয়সের মানুষই দেখতে পাচ্ছেন। বাচ্চাদের উপর এর প্রভাব পড়ছে বলেও দাবি সংস্থাটির। এ ছাড়া উইমেন অবজেক্টিফিশনের অভিযোগও উঠেছে বিজ্ঞাপনটির বিরুদ্ধে। অর্থাৎ, নারীশরীরকে যৌনবস্তু হিসাবে দেখানো হচ্ছে বলেও অভিযোগ ওঠে। নানা অভিযোগের ভিত্তিতেই আপাতত কোপ পড়েছে বিজ্ঞাপনটির উপর।
আরও শুনুন: এনেছিলেন ‘স্বপ্নের’ ন্যানো গাড়ি, এতদিনে তার কারণ খোলসা করলেন রতন টাটা
যদিও অন্তর্বাস প্রস্তুতকারক সংস্থার পালটা দাবি, বিজ্ঞাপনটি কখনোই নারীকে পণ্যায়িত করেনি। সংস্থার যুক্তি, যদি তাই করা হত তাহলে ছবিগুলোকে আংশিক বা আবক্ষ হিসাবে দেখানো হত না। সংস্থাটি আরও জানিয়েছে যে, যে মডেলরা এই বিজ্ঞাপনে অংশগ্রহণ করেছিলেন, তাঁরা সকলেই বিজ্ঞাপনটির অন্তর্নিহিত বার্তার সঙ্গে সহমতই পোষণ করেছিলেন। অর্থাৎ এই বিজ্ঞাপন প্রকাশে তাঁদের সম্মতিই ছিল। তা ছাড়া নারীশরীর সম্পর্কে একরৈখিক ধারণা যাতে ভাঙে, সে কারণেই এই বিজ্ঞাপনের অবতারণা। সে কারণেই তারা বহু ধরনের স্পোর্টস ব্রা তৈরি সিদ্ধান্ত নিয়েছিল। স্কুল বা ধর্মীয় স্থানের কাছাকাছি এই বিজ্ঞাপনের প্রদর্শনী হয়নি বলেও আত্মপক্ষ সমর্থনে জানিয়েছে সংস্থাটি।
আরও শুনুন: তাজমহলের জায়গায় একদা ছিল মন্দির, ঠিক কার হাত ধরে সূত্রপাত এই বিতর্কের?
যদিও এতকিছুর পরেও বিজ্ঞাপন প্রকাশের সঙ্গে সঙ্গেই যে বিতর্কের ঝড় উঠেছিল, তা থামেনি। অন্তর্বাসের রকমভেদ বোঝাতে গিয়ে নারীশরীরের বিশেষ অংশকেই ঘুরিয়ে সামনে আনা হচ্ছে বলে একে একে অভিযোগ জমা হতে থাকে। আর তার ভিত্তিতেই এবার পদক্ষেপ করল ব্রিটেন। আপাতত বিজ্ঞাপন প্রদর্শনের উপর নিষেধাজ্ঞাই জারি হয়েছে সে-মুলুকে।