Swatilekha Sengupta: স্বাতীলেখা সেনগুপ্ত স্মরণে সোহিনী, দেবশঙ্কর

  • Published by: Saroj Darbar
  • Posted on: July 10, 2021 1:03 pm
  • Updated: July 12, 2021 1:42 am
Swatilekha Sengupta

তিনি মঞ্চের আন্তিগোনে। তিনি রুপালি পর্দার বিমলা। তাঁর অভিনয় মুগ্ধ করে রেখেছে প্রজন্মের পর প্রজন্মকে। তিনি স্বাতীলেখা সেনগুপ্ত। এই পৃথিবী ছেড়ে তিনি চলে গিয়েছেন না-ফেরার দেশে। থেকে গিয়েছে তাঁর অবিস্মরণীয় কাজ। বাঙালির স্মৃতিতে আজও যা অমলিন। কিংবদন্তি অভিনেত্রীর স্মৃতিচারণায় সোহিনী সেনগুপ্ত, দেবশঙ্কর হালদার। শুনলেন, শ্যামশ্রী সাহা

বাংলা নাট্যমঞ্চকে নিঃস্ব করে চলে গিয়েছেন স্বাতীলেখা সেনগুপ্ত। মঞ্চে আর তিনি এসে দাঁড়াবেন না কোনও চরিত্র হয়ে। আর তাঁর মৃদু অথচ দৃঢ় কণ্ঠস্বর ছড়িয়ে পড়বে না গোটা প্রেক্ষাগৃহ জুড়ে। এই শূন্যতা যে কতখানি, তা বাংলা থিয়েটারের দর্শকমাত্রই জানেন। ‘আন্তিগোনে’ থেকে ‘অজ্ঞাতবাস’, বাঙালিকে যে কতখানি অভিনয় বৈচিত্রে ভরিয়ে রেখেছিলেন স্বাতীলেখা, তা নিশ্চিতই স্মরণ করবে আগামী প্রজন্ম।

তবে থিয়েটারের শূন্যতার পাশাপাশি এক আত্মিক শূন্যতার অনুভবও জেগে উঠেছে। তাঁর পরিজন অনুভব করছেন সেই শূন্যতা। তাঁদের স্মৃতিতে জেগে আছেন বিদুষী এক মহিলা। স্বাতীলেখার কন্যা সোহিনী জানান কেমন ছিলেন তাঁর মা। বলেন, ‘পুতুল নয়, মায়ের দেওয়া প্রথম উপহার ছিল বই। আর কিনে দিতেন ব্লকস। খুব ছোট বয়স থেকেই মা অভ্যাস করিয়েছিলেন বইপড়া আর সিনেমা দেখার। মাঝে মাঝেই বেড়াতে নিয়ে যেতেন মিউজিয়ামে। চিড়িয়াখানায় বন্দি পশুপাখিদের দেখে কষ্ট পেতেন মা। খুব ছোট বয়স থেকেই উপার্জন করার ইচ্ছা মনের মধ্যে ঢুকিয়ে দিয়েছিলেন। শিখিয়েছিলেন স্বাবলম্বী হতে। ‘

স্বাতীলেখা সেনগুপ্ত মানেই সত্যজিতের বিমলা। স্বাতীলেখা স্মরণে বাঙালির মনে এই কথাটাই যেন প্রথমে চলে আসে। সেবার ‘সীমাবদ্ধ’-র শুটিং শেষ করেছেন সত্যজিৎ, মাথায় ঘুরছে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ঘরে বাইরে’। এই উপন্যাসকে তিনি ধরতে চান চলমান চিত্রমালায়। কিন্তু বিমলা চরিত্রের জন্য কিছুতেই অভিনেত্রী খুঁজে পাচ্ছেন না। একদিন গিয়েছেন নাটক দেখতে। সেদিন মঞ্চে নতুন এক অভিনেত্রীকে দেখে সত্যজিতের চোখে খুশির ঝলক। মাথায় খেলে গেল বিদ্যুৎ।
মগজে বিমলা চরিত্রের যে খসড়া করেছিলেন, একেবারে হুবহু মিলে যাচ্ছে। মঞ্চে যিনি দাপিয়ে অভিনয় করছেন এঁকেই বিমলা হিসেবে মানাবে। খোঁজ নিয়ে সত্যজিৎ জানলেন, এই অভিনেত্রী চমৎকার পিয়ানো বাজাতে পারেন। গানের গলাটিও বেশ। তিনিই হলেন রুপোলি পর্দার বিমলা। স্বাতীলেখা সেনগুপ্ত।

এরকম একজন বিদুষী অভিনেত্রীকে খুব কাছ থেকেই দেখার সুযোগ পেয়েছিলেন অভিনেতা দেবশঙ্কর হালদার। তাঁকে পেয়েছেন বন্ধু হিসেবে, পেয়েছেন অভিভাবক হিসেবেও। আবার তাঁর কাছে পরীক্ষা দিতে গিয়ে ভয়ও পেয়েছিলেন বেজায়। সে গল্পই শোনালেন দেবশঙ্কর। বললেন, ‘অসামান‌্য সুন্দরী, বিদুষী, কিংবদন্তি শিল্পীকে সামনে দেখে ঘোর কাটতে সময় লেগেছিল। এর মধ‌্যেই শুরু হল পরীক্ষাপর্ব। প্রস্তুত ছিলেন না একেবারেই। সামনে তখন পরীক্ষক হিসাবে উপস্থিত স্বাতীলেখা সেনগুপ্ত, রুদ্রপ্রসাদ সেনগুপ্ত। সব কিছু কেমন যেন গুলিয়ে যাচ্ছিল।’

দেবশঙ্কর হালদারের নান্দীকার-এর প্রথম দিনটা ছিল এরকমই। পরীক্ষাপর্ব শেষ হওয়ার পর আবিষ্কার করেছিলেন সহজ-সরল, আকর্ষণীয় একজন মানুষকে। এরপর কেটে গিয়েছে চৌত্রিশ বছর। সেদিনের পরীক্ষক স্বাতীলেখা সেনগুপ্ত ক্রমশ হয়ে উঠেছেন সহ-অভিনেতা, কখনও নির্দেশক। ওঁর কাছে অভিনয় শিখেছেন, কখনও মঞ্চের বাইরে আবার কখনও মঞ্চে অভিনয় চলাকালীন। স্বাতীলেখার অভিনয় ছিল সহজ, সাবলীল, অন্তর্ভেদী। তার সঙ্গে গাঁটছড়া বেঁধে ছিল মেধা,  প্রজ্ঞা, ঐতিহ‌্য ও আধুনিকতা। চরিত্রের অন্তরে ডুবে যেতে পারতেন খুব সহজেই। ওঁর আবেগ, বুদ্ধি, মাপ, ছিল নিখুঁত। সময়ের সঙ্গে হাত ধরে চলতে পারতেন। থিয়েটার ছাড়াও নতুন নতুন দিগন্ত আবিষ্কারের নেশা ছিল ওঁর। ভালবাসতেন দেশি-বিদেশি রান্না করতে, খাওয়াতে। দেবশঙ্কর ভালবাসেন তেলাপিয়া মাছ। বিভিন্ন পদের মতো তেলাপিয়া মাছও রান্না করতে ভুলতেন না। যাকে পছন্দ করতে না, ব‌্যবহারে বুঝিয়ে দিতেন। নিজের প্রতি ছিল অগাধ আস্থা। চলচ্চিত্রে, নাট‌্যে স্বাতীলেখা সেনগুপ্ত উদাহরণ হয়ে থেকে যাবেন অনন্তকাল।

নিজে যেমন স্বাধীনচেতা মহিলা ছিলেন স্বাতীলেখা, চেয়েছিলেন তাঁর সন্তানও যেন সেরকমই হয়ে ওঠেন। সোহিনী স্মৃতিচারণ করেন, ‘নিজে সিদ্ধান্ত নিতে শিখিয়েছিলেন। যে কোনও বিষয়ে নিয়ে বাড়িতে আলোচনা হত, ছোট-বড় সবার মত শোনা হত। এখান থেকেই ছোটদের স্বাধীন সিদ্ধান্ত নেওয়ার অভ্যাস তৈরি হয়ে যেত। একমাত্র স্বপ্ন ছিল ‘নান্দীকার’। মা শিখিয়েছেন পরিশ্রমী ও পাংচুয়াল হতে। সত্যজিৎ রায় একবার ডেকে পাঠিয়েছিলেন ‘ঘরে-বাইরে’ ছবি নিয়ে আলোচনা করবেন বলে। সেদিন বন্ধ‌ ছিল। স্বাতীলেখা সেদিন বিবেকানন্দ রোড থেকে বিশপ লেফ্রয় রোড হেঁটে গিয়েছিলেন। পৌঁছেছিলেন নির্ধারিত সময়ের পাঁচ মিনিট আগে। এই নিয়মানুবর্তিতাই ছাত্র-ছাত্রীদেরও শেখাতে চান সোহিনী।’

অভিনয়ে হোক বা ব্যক্তিত্বে – স্বাতীলেখা সেনগুপ্ত তাঁর আপন স্বাতন্ত্রে ভাস্বর। থিয়েটার বেঁচে থাকে স্মৃতি ও শ্রুতিতে। থিয়েটারপ্রেমী বাঙালির মন থেকে তিনি কখনও মুছে যাবেন না। থেকে যাবে তাঁর অবিস্মরণীয় অভিনয়। ব্যক্তিজীবনে তিনি যে শিক্ষা দিয়ে গিয়েছেন তাও পরম্পরাবাহিত হয়ে পৌঁছে যাবে উত্তরপ্রজন্মের কাছে। বাঙালির মনের আকাশে স্বাতী নক্ষত্রের স্নিগ্ধ আলোর মতোই থেকে যাবেন স্বাতীলেখা সেনগুপ্ত।

আরও শুনুন
Story Podcast on Indian Women Cricket | Sangbad Pratidin Shono

Women Cricket : শুধু ধোনি-কোহলি! কেন মিতালী বা ঝুলন হওয়ার স্বপ্ন নেই ক্রিকেটবিশ্বে?

মিতালি, ঝুলনরা আর কতবার নিজেদের প্রমাণ করে বোঝাবেন যে, মহিলা ক্রিকেট নিয়ে আমাদের এবার সত্যিই নতুন করে ভাবার সময় এসেছে। সেই প্রশ্নই তুললেন, সুলয়া সিংহ।

Team সংবাদ প্রতিদিন শোনো

Surprising facts of some of India's villages

দরজায় নেই কপাট! ঘরে পোষা হয় সাপ! দেশের কোথায় আছে এমন সব গ্রাম?

আমাদের দেশেই কোথায় আছে এমন সব আজব গ্রাম?

Team সংবাদ প্রতিদিন শোনো

The myth of Moth man inspires filmmakers and writers too

ডানাওয়ালা মানুষ নাকি অন্য কিছু! মৃত্যুর বার্তা বয়ে আনে রহস্যময় Mothman

কে এই রহস্যময় মথম্যান? প্লে-বাটন ক্লিক করে শুনে নিন।

Team সংবাদ প্রতিদিন শোনো

মিস করবেন না!
Which Vaccine is more effective, reveals this comparative study

কোন Vaccine নেবেন? কোনটি সবথেকে বেশি কার্যকরী জানেন?

করোনা ভাইরাস প্রতিরোধ করতে কোন ভ্যাকসিন কতটা কার্যকরী? শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

Horoscope : Check your astrological prediction for the day 26 July 2021

Horoscope: অধৈর্য হয়ে গুরুত্বপূর্ণ কাজে ভুলের সম্ভাবনা কাদের? জেনে নিন রাশিফল

সপ্তাহের শুরুটা কেমন হবে? শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

Horoscope Today: Astrological prediction for 11 July 2021

Horoscope : রথযাত্রার শুভদিনে কী আছে আপনার রাশিফলে?

আপনার দিনটা কেমন যাবে? জানাচ্ছেন, দেবীদাস ভট্টাচার্য। 

Team সংবাদ প্রতিদিন শোনো

News Bulletin: Current News for the day of 22 July 2021

22 জুলাই 2021: বিশেষ বিশেষ খবর – ফলপ্রকাশ উচ্চ মাধ্যমিকের, পাশের হার ৯৭.৬৯ শতাংশ

দিল্লিতে বৈঠক অভিষেক বন্দ্যোপাধ্যায়-প্রশান্ত কিশোরের। ১৬ আগস্ট রাজ্যজুড়ে ‘খেলা হবে’ দিবস। শুনে নিন আজকের বিশেষ বিশেষ খবর।

Team সংবাদ প্রতিদিন শোনো