ফেলুদার প্রতি ‘দুর্বলতা’ নেই, জানিয়ে কিশোরী ভক্তের ‘তিরস্কার’ জুটেছিল সৌমিত্রর

  • Published by: Saroj Darbar
  • Posted on: November 15, 2021 4:53 pm
  • Updated: November 15, 2021 4:53 pm

সৌমিত্র চট্টোপাধ্যায় মানেই ফেলুদা। অন্তত অনেকের কাছেই এরকম একটা ছবি যেন ধরাই আছে। সেই ফেলুদাকে নিয়েই আলাদা কোনও দুর্বলতা নেই বলে একবার এক লেখায় জানিয়েছিলেন স্বয়ং সৌমিত্র। আর তাতেই জুটেছিল কিশোরী ভক্তের তিরস্কার। আসুন শুনে নিই সেই গল্প।

বাঙালির কাছে ফেলুদা যেমন প্রিয়, তেমন ফেলুদা হিসেবে সর্বোত্তম যদি কাউকে বলতে হয়, তবে তিনি এক ও অদ্বিতীয় সৌমিত্র চট্টোপাধ্যায়। তাঁর পরে আরও বেশ কয়েকজন অভিনেতা ফেলুদার চরিত্রে রূপদান করেছেন ঠিকই, কিন্তু সৌমিত্রর ফেলুদা সবসময় আলাদা একটা জায়গা করে নিয়েছে বাঙালি মননে।

আরও শুনুন: সৌমিত্র কি সত্যিই অমন ফরসা? গায়ে চিমটি কেটে দেখেছিলেন অজানা ভক্ত

সৌমিত্র চট্টোপাধ্যায় নিজে জানিয়েছিলেন যে, এই ফেলু চরিত্রের যে দুটি দিক তাঁক কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ মনে হয়েছিল, তা হল, ফেলুর মননশীলতা এবং বুদ্ধিবৃত্তি। বাঙালি দর্শক খেয়াল করে দেখেছে এবং মুগ্ধ হয়েছে এই দেখে যে, কীভাবে সেই বুদ্ধিবৃত্তিকে চোখের দৃষ্টিতে তুলে এনেছিলেন সৌমিত্র। স্বয়ং সত্যজিতের হাতে গড়া চরিত্র এবং সৌমিত্রর মতো অভিনেতার অসম্ভব ঋদ্ধ সুচিন্তিত অভিনয়ের যুগলবন্দি- ফেলুকে এমন এক উচ্চতা দিয়েছে যে আপামর বাঙালির কাছে ফেলু শুধু আদরের ধন নয়, একরকমের আধুনিক রূপকথা হয়ে উঠেছে। মনের গোপনে কোন বাঙালি না ফেলুদা হয়ে উঠতে চায়! সব মিলিয়ে ফেলুর জনপ্রিয়তাও তাই গোড়া থেকেই, আজও যা অটুট।

নিজের লেখায় একবার সৌমিত্র জানিয়েছিলেন, ফেলুদা চরিত্রে অভিনয়ে তাঁর ব্যক্তিগত একটি আকাঙ্ক্ষা পূরণ হয়েছিল। কেননা, তার আগে পর্যন্ত নিজের ছেলেমেয়েদের জন্য তিনি কোনও চরিত্রে অভিনয় করেননি। সে আশা যেমন পূরণ হল, তেমন একটা মুশকিলও দেখা গেল। ফেলুর জনপ্রিয়তা এমন মাত্রা স্পর্শ করল যে, প্রায় সকলেই তাঁকে ফেলুদা হিসেবে চিহ্নিত করতে শুরু করল। বিশেষত শিশু কিশোরদের জগতে তো তিনি পাকাপাকি ভাবে ফেলুদাই হয়ে গেলেন। এখানেই মুশকিল। আসলে নিজের অভিনয় জীবনের গোড়া থেকে সৌমিত্র বিশেষ কোনও চরিত্রে চিহ্নিত হতে চাননি। অর্থাৎ যাকে বলা হয় টাইপকাস্ট হয়ে যাওয়া, তা সযত্নে প্রত্যাখ্যান করেছেন তিনি। এমনকী তাঁর অভিনীত নায়ক চরিত্রের মধ্যেও তিনি চরিত্রাভিনয়ের ঘরানা এনেছিলেন, যা তখনকার দিনের নায়ক চরিত্রের থেকে বহুলাংশে আলাদা। এবং এ ব্যাপারে নিজের সুচিন্তিত মতামত লিখে জানিয়েওছিলেন তিনি। এবার সকলেই যখন তাঁকে ফেলুদা হিসেবে চিহ্নিত করতে শুরু করলেন, তখন তাঁর অভিনেতা সত্তা একটু ফাঁপরে পড়ল বলা যায়। সৌমিত্র যে অনুভূতিকে ব্যাখ্যা করেছেন ‘ব্যক্তিগত অসুবিধা’ বলে। কেননা তিনি তো সত্যিই কোনও নির্দিষ্ট চরিত্রে চিহ্নিত হতে চাননি। একবার এক লেখায় সে কথাটিই লিখেছিলেন সৌমিত্র। জানিয়েছিলেন, ফেলুর প্রতি তাঁর বিশেষ কোনও দুর্বলতা নেই, আর পাঁচটা চরিত্রের মতোই তিনি ফেলুর ভূমিকায় অভিনয় করেছেন।

এই লেখার পরে সৌমিত্রর এক কিশোরী অনুরাগিনী বা বলা যায় ফেলুদার অনুরাগিনীর চিঠি এল। যেমন তেমন চিঠি নয়, ক্ষোভ জানানো চিঠি। কিশোরী সেই ভক্ত জানিয়েছিল, যে সৌমিত্রর এই মন্তব্য জানার পর থেকে ফেলুকে উপভোগ করতে তার যথেষ্ট অসুবিধা হচ্ছে। মনে হচ্ছে, ইচ্ছে না থাকলেও সৌমিত্র পরিচালকের মর্জিমাফিক ফেলু হয়ে উঠেছেন মাত্র। সৌমিত্র তাঁর লেখায় জানিয়েছেন, কিশোরীর সেই তিরস্কার মনে মনে গ্রহণই করেছিলেন তিনি। বুঝেছিলেন, দর্শক তাঁর নিজের স্বভাবমতোই একজন অভিনেতাকে গ্রহণ করবেন। কেউ রোম্যান্টিক নায়ক হিসেবে কেউবা চরিত্রাভিনেতা হিসেবে। সেরকমই কিশোর-কিশোরীরা বা বহুসংখ্যক দর্শক যদি তাঁকে ফেলুদা হিসেবে গ্রহণ করেন, তবে তাঁর আপত্তি থাকা উচিত নয়। ওই চিঠি আর কিশোরীর তিরস্কার সৌমিত্রকে এনে দাঁড় করিয়েছিল এই উপলব্ধিতে। আর নিজের আগের মন্তব্যের জন্য যাঁদের মনে আঘাত দিয়ে ফেলেছিলেন, তাঁদের কাছে তিনি মার্জনা চেয়ে নেন আর-একটি লেখার ভিতর দিয়েই।

ঠিক এই কারণেই তিনি হয়ে উঠতে পারেন সৌমিত্র চট্টোপাধ্যায়। একজন মহৎ শিল্পী, একটা জাতি যাঁকে অর্জন করে হয়তো একবারই।

আরও শুনুন
News bulletin : listen the current news of the day 19 August 2021

19 আগস্ট 2021: বিশেষ বিশেষ খবর- রাজ্যে ভোট পরবর্তী হিংসা মামলায় সিবিআই তদন্ত, নির্দেশ কলকাতা হাই কোর্টের

বিশেষ বিশেষ খবর শুনে নিন প্লে-বাটন ক্লিক করে। 

Team সংবাদ প্রতিদিন শোনো

An Indian Maharaja Save Lives Of Thousands Of Polish People

এই ভারতীয় মহারাজার নামে পোল্যান্ডে আছে রাস্তা-পার্ক-স্কুল, কেন জানেন?

শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

News Bulletin: Current News for the day of 22 July 2021

22 জুলাই 2021: বিশেষ বিশেষ খবর – ফলপ্রকাশ উচ্চ মাধ্যমিকের, পাশের হার ৯৭.৬৯ শতাংশ

দিল্লিতে বৈঠক অভিষেক বন্দ্যোপাধ্যায়-প্রশান্ত কিশোরের। ১৬ আগস্ট রাজ্যজুড়ে ‘খেলা হবে’ দিবস। শুনে নিন আজকের বিশেষ বিশেষ খবর।

Team সংবাদ প্রতিদিন শোনো

মিস করবেন না!
News bulletin : listen the current news of the day 18 August 2021

18 আগস্ট 2021: বিশেষ বিশেষ খবর- ভিড় এড়াতে বাড়বে ‘দুয়ারে সরকার’ শিবিরের সংখ্যা, তৎপর মুখ্যমন্ত্রী

বিশেষ বিশেষ খবর শুনে নিন প্লে-বাটন ক্লিক করে। 

Team সংবাদ প্রতিদিন শোনো

There exist some truly bizarre adult rituals around the globe

পৃথিবীর নানা প্রান্তের যৌনতার এইসব রীতি আপনাকে অবাক করবে

পৃথিবীর বিভিন্ন প্রান্তে রয়েছে আজব সব যৌনরীতি। শুনে নিন প্লে বাটন ক্লিক করে

Team সংবাদ প্রতিদিন শোনো

Neha Dhupia posts a picture with baby son with tagline 'Freedom to Feed'

সদ্যোজাতকে প্রকাশ্যে স্তন্যদানের ছবি পোস্ট, কী বার্তা দিলেন নেহা ধুপিয়া?

নতুন মায়েদের উৎসাহ দিয়ে কী বললেন অভিনেত্রী? শুনে নিন।

Team সংবাদ প্রতিদিন শোনো

horoscope-check-your-astrological-prediction-for-the-day-3-december-2021

Horoscope: আর্থিক প্রতারণার শিকার হবেন কারা? জেনে নিন রাশিফল

শুনে নিন আজকের রাশিফল।

Team সংবাদ প্রতিদিন শোনো