Rabindranath Tagore: ‘১০০০ বছরের পুরনো ডিম’ রবীন্দ্রনাথের পাতে, তারপর…

  • Published by: Saroj Darbar
  • Posted on: July 10, 2021 12:21 am
  • Updated: July 13, 2021 9:02 pm
story of Rabindranath Tagore

স্বয়ং রবীন্দ্রনাথ ঠাকুরকে নাকি খেতে হবে হাজার বছরের পুরনো ডিম! অন্তত আমন্ত্রিত ভোজসভার মেনু সে কথাই জানান দিচ্ছে। না খেলে, যিনি খেতে দিয়েছেন তাঁর অসম্মান। আর খেলে তো… বুঝতেই পারছেন! তা, এমন বিষম সংকট রবীন্দ্রনাথ কীভাবে ম্যানেজ করলেন জানেন! সে-কথাই শোনাচ্ছেন, সৌভিক সরকার।

সেবার চিন ভ্রমণে গিয়েছেনরবীন্দ্রনাথ। সঙ্গে আছেন বেশ কয়েকজন জ্ঞানীগুণী মানুষ।তো কবির সম্মানে সেখানে আয়োজন করা হয়েছে এক ভোজসভা। স্বয়ং রবীন্দ্রনাথকে নেমন্তন্ন করা হয়েছে আর সে দেশের স্পেশাল খাবারটি দেওয়া হবে না, তা কি কখনও হয়! তা খাবারের মেনুতে চোখ পড়তেই অনেকেরই হাল বেহাল। কেননা সেখান থেকে তখন উঁকি দিচ্ছে, ‘হাজার বছরের পুরোনো ডিম’।

ঘটনাটা খেয়াল করলেন স্বয়ং কবিও। এমনিতে খাবার নিয়ে তাঁর তেমন বাছবিচার নেই। নিত্যনতুন পরীক্ষা-নিরীক্ষা পছন্দই করতেন। সেই পরীক্ষার ফলেই কখনও প্লেটে উঠত মানকচুর জিলিপি,তো কখনও খেতেন দইয়ের মালপোয়া।রান্না করা খাবার ছাড়াও,কাঁচা ডিম কি কাঁচা সবজি – এসবও খেতে পারতেন অম্লান বদনে। এমনকী নিমপাতার থকথকে রস-ও খেয়ে নিতেন সোনামুখ করে।তবু, যিনি লিখেছিলেন ‘নানা ভাষা, নানা মত, নানা পরিধান’,নানারকম খাবারখাওয়ার রীতি নিয়ে যে তাঁকেও বিপাকে পড়তে হবে, একথা বোধহয় স্বয়ং রবীন্দ্রনাথ ঠাকুরও ভেবে উঠতে পারেননি।খাবার বলে খাবার! মেনু তো বলছে, খেতে হবে‘হাজার বছরের পুরোনো ডিম’! সে কি চাট্টিখানি কথা! নাকি এ জিনিস খাওয়ার পর পর শরীর সুস্থ থাকবে!

কবির সঙ্গীরা যারপরনাই চিন্তিত। কবিও হয়তো চিন্তিত, কিন্তু মুখে প্রকাশ করার মানুষ তো তিনি নন। আপনারাও নিশ্চয় চিন্তায় পড়েছেন। ব্যাপারটা কী? গল্পটাতাহলে খোলসা করেই বলা যাক। ভয়পাবেন না,ডিমগুলো সত্যি সত্যি হাজার বছরের পুরনো নয়। তবে হ্যাঁ, বহুদিনের পুরনো তো বটেই। যে রেসিপির কথা মেনুতে লেখা ছিল, সেটি ছিল অন্তত হাজার বছরের পুরনো। চিনে এই খাবার নাকি অত্যন্ত উপাদেয়, এবং সম্মাননীয় অতিথিদের তো তা দেওয়া হয়ই হয়।কোনওএক চিনা মিস্ত্রি নাকি একসময় বাড়ি বানাতে গিয়ে মাটির নিচে চাপা পড়া বেশ কয়েকটা ডিম উদ্ধার করেন। আশ্চর্য ব্যাপার, ডিমগুলো ছিল পুরোপুরি অক্ষত। ভদ্রলোক খেয়ে দেখলেন, মন্দ খেতে লাগছে না! বলা হয়, সেই নাম না-জানা মানুষটিই এই ডিম সংরক্ষণের পদ্ধতি শুরু করেছিলেন।

সংরক্ষণ করার জন্য ডিমগুলোকেকাদা মাখিয়ে রেখে দেওয়া হত একশো দিন।কেউ কেউ বলেন, মাটির সঙ্গে নুন মিশিয়েও দেওয়া হত।যতক্ষণ না ডিমের সাদা অংশ কালচে বেগুনি রংধরে, ততক্ষণ ডিমগুলো মাটির তলাতেই থাকত। কেবল চিন নয়, বর্মা, জাপান, হংকং-এর রাস্তায় স্ট্রিট ফুড হিসেবে কদর রয়েছে এই ডিমের। তা ছাড়া অনুষ্ঠানের ভোজে এই আইটেমটি থাকবেই।সুতরাংরবীন্দ্রনাথের সম্মানে আয়োজিত ভোজসভাতেও অবধারিত ভাবে জায়গা পেয়েছিল এই ডিম, আর পদটির নাম ছিল হাজার বছরের পুরনো ডিমের রান্না।

ভাবছেনতো, এতে আর সমস্যা কোথায়? সমস্যা হল যে, সেই চৈনিক ডিম খেয়ে গুরুদেবেরসঙ্গী নন্দলাল বসু আর ক্ষিতিমোহন সেন-এর অবস্থা কাহিল! আসলে এতদিন রেখে দেওয়ারফলেডিমের প্রোটিনের একটা অংশ অ্যামোনিয়ায় পরিণত হয়।বুঝতেই পারছেন, মুখে ডিম তুললেই নাকে ভেসে আসবে উৎকট গন্ধ। অনেকের আবার ধারণা ছিল যে, এই ডিম তিন মাস ঘোড়ার মূত্রের জালায় ডুবিয়ে রাখা হয়। থাইল্যান্ডে তো এর নামই তো তাই -‘থাই ইউ মা’, অর্থাৎ, ঘোড়ার মূত্রে চোবানো ডিম।

এখন, হাজার বছরের পুরনো হোক আর একশো দিনের, এমন ডিম খাওয়া মুখের কথা নয়! কিন্তু রবীন্দ্রনাথ কি এই ডিম সত্যিই খেয়েছিলেন? উপস্থিত কেউ কেউ বলে থাকেন, খাওয়ার ছলে ডিমটিকে নাকি জোব্বার ভিতর চালান করেছিলেন তিনি।

সাধে কি আর তিনি গুরুদেব!

আরও শুনুন
Story Podcast on Indian Women Cricket | Sangbad Pratidin Shono

Women Cricket : শুধু ধোনি-কোহলি! কেন মিতালী বা ঝুলন হওয়ার স্বপ্ন নেই ক্রিকেটবিশ্বে?

মিতালি, ঝুলনরা আর কতবার নিজেদের প্রমাণ করে বোঝাবেন যে, মহিলা ক্রিকেট নিয়ে আমাদের এবার সত্যিই নতুন করে ভাবার সময় এসেছে। সেই প্রশ্নই তুললেন, সুলয়া সিংহ।

Team সংবাদ প্রতিদিন শোনো

Precaution in time of Lightning

Lightning: বজ্রপাত থেকে বাঁচতে কী করবেন?

কেন এত  ঘনঘন বজ্রপাত হয় এখন? এরকম সময়, নিজেকে সুরক্ষিতই বা রাখবেন কী করে!

Team সংবাদ প্রতিদিন শোনো

Lady Singham: courage of this police officer is more thrilling than a cinema

তিনি Lady Singham! এই মহিলা পুলিশ অফিসারের গল্প হার মানায় সিনেমাকেও

ঠিক কী করেছেন এই মহিলা পুলিশ অফিসার? প্লে-বাটন ক্লিক করে শুনে নিন।

Team সংবাদ প্রতিদিন শোনো

মিস করবেন না!
Bangla mysterious audio story: Mystery Of Santiago Flight 513

৩৫ বছর পর কঙ্কাল নিয়ে ফিরেছিল হারানো বিমান, কী সেই রহস্য?

একটা গোটা বিমান জুড়ে বসে আছে সারি সারি কঙ্কাল! এ-ও কি কখনও সম্ভব?

Team সংবাদ প্রতিদিন শোনো

Film review: Farhan Akhtar's 'Toofaan' can't impress our Cinepisi

ফারহানের ‘Toofaan’ দেখে Cineপিসি কী বলল জানেন?

বক্সিং তো হল। কিন্তু সিনেমাটা! Cineপিসি যা বলল, প্লে-বাটন ক্লিক করে শুনে নিন।  

Team সংবাদ প্রতিদিন শোনো

Health: Benefits of eating chocolate you should remember

Chocolate খাবেন না ঠিক করেছেন! এর উপকারিতা কী জানেন?

আপনার শরীরের অনেক উৎপাত কমাতেও ওস্তাদ চকোলেট। কীভাবে? প্লে-বাটন ক্লিক করে শুনে নিন।

Team সংবাদ প্রতিদিন শোনো

Story and tragedy of the models work for various art colleges

নগ্নতাই যখন পেশা, কেমন কাটে ন্যুড মডেলদের দিন?

কেন এই পেশা বেছে নেন কেউ? শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো