থিমের দৌড়ে হেরে ভূত সাবেকিয়ানা, অবলুপ্তিই ভবিষ্যৎ বাংলার চালচিত্রর?

  • Published by: Saroj Darbar
  • Posted on: October 10, 2021 3:26 pm
  • Updated: October 10, 2021 3:27 pm

মার্কিনি চাল ছিল সবচাইতে জনপ্রিয়। আজও এই চাল দেখা যায় বাগবাজার সর্বজনীনের প্রতিমায়। চালচিত্রের বিষয়বস্তুও একটা বড় ব্যাপার। কৃষ্ণনগরের রাজরাজেশ্বরী দুর্গা প্রতিমায় চালচিত্রে অধিষ্ঠান করেন শিব, পার্বতী, দশমহাবিদ্যা ও দশাবতার। সাবেকি পুজোর মতোই অবক্ষয়ের অন্ধকারে নিমজ্জিত বাংলার সেই চালচিত্রও। চালচিত্র কি হারিয়ে যাবে অবলুপ্তির আঁধারে?

পুরনো খবরের কাগজ। তাই জুড়ে জুড়ে তৈরি করা হয় অর্ধ গোলাকার ক্যানভাস। তার উপরেই তুলির টানে, নানা রঙের ব্যবহারে ফুটে ওঠে দেবদেবীর অবয়ব। যেমন, শিব, পার্বতী, কালী, চণ্ডী… আরও কত কী! ক্রমেই তা রূপ নেয় রক্তবীজের সঙ্গে সিংহবাহিনীর যুদ্ধের, শিব-পার্বতীর সংসারের, রামাভিষেকের দৃশ্যের কিংবা কৃষ্ণলীলার।

দেবী দুর্গার চালচিত্র নির্মাণের কথাই হচ্ছে। তবে কিনা থিম পুজোর ঠেলায় ফিকে হয়ে গিয়েছে সাবেকি পুজো। সে একচালায় পটচিত্রের চালচিত্রই হোক বা ডাকের সাজ, আজ দেখা মেলা দুষ্কর। চালচিত্রের কাজ হল প্রতিমার নেপথ্যে থেকে মা দুর্গার পূর্ণ রূপ দেওয়া। সে আর কোথায় হয় এখন! হাতে গোনা সাবেকি পুজোর ওপরে নির্ভর করেই বেঁচে বর্তে থাকা শিল্পীদের উপার্জন! এ তো আজকের অবস্থা। তাই বলে চিরটাকাল তো এমন ছিল না। আজকের বাঙালি হয়তো ভাবতেও পারবে না, এককালে চালচিত্র ছাড়া দেবী দুর্গার পুজোই হত না।

আরও শুনুন: বয়স পেরিয়েছে চারশো বছর, ত্রিধারা রীতিতে চলে কলকাতার সবচেয়ে পুরনো দুর্গাপুজো

চালচিত্র মূলত চার রকমের হয়। যেমন, বাংলা চাল, টানাচৌড়ি চাল, মঠচৌড়ি চাল ও মার্কিনি চাল। মার্কিনি চাল সবচাইতে জনপ্রিয়। ধরুন, প্রতিমার দুইপাশে দুটো থাম। দুই দিক থেকে অর্ধচন্দ্রাকার যে চাল প্রতিমাকে শোভিত করে থাকে, তাকেই বলে মার্কিনি চাল। এই চালের নমুনা হল বাগবাজার সর্বজনীনের প্রতিমা। বাংলা চালে প্রতিমার দুইপাশে মার্কিনি চালের মতো থাম থাকে না। গোল চাল কাঠামোর নিচ পর্যন্ত নেমে আসে। কোনও ক্ষেত্রে কাঠামো ছাড়িয়ে মেঝে পর্যন্তও থাকে। এই চালের উদাহরণ- শোভাবাজার রাজবাড়ির প্রতিমা। তবে টানাচৌড়ি, মঠচৌড়ি চালের চলন বরাবরই কম। মঠচৌড়ি চালে প্রতিমার মাথায় প্রায় অর্ধচন্দ্রাকৃতি তিনটি খোপ থাকে। দেখতে অনেকটা জলের ঢেউয়ের মতো হয়। আবার টানাচৌড়ি চালে ওই খোপ তিনটে থাকে না। থাকে একটা কার্নিশের মতো আকার। আর মাথায় থাকে গির্জার চূড়ার মতো তিনটে চূড়া। এছাড়াও আরও তিনটি চালের প্রচলন ছিল প্রাচীনকালে। সেগুলি হল, গির্জা চাল, সর্বসুন্দরী চাল ও দোথাকি চাল। যা বহুদিন আগেই বিলুপ্ত হয়েছে।

চালচিত্রের বিষয়বস্তুও কিন্তু একটা বড় ব্যাপার। বিষয়বস্তু হতে পারে অনেক কিছুই। যেমন, শিবদুর্গা, কৈলাস, শিব অনুচর নন্দীভৃঙ্গী, মহিষাসুর বধ, দশাবতার ইত্যাদি। উদাহরণ হতে পারে কৃষ্ণনগর রাজবাড়ির রাজরাজেশ্বরী দুর্গা প্রতিমা। এখানকার চালচিত্রে মাঝখানে থাকেন পঞ্চানন শিব। পাশে পার্বতী। তার একপাশে দশমহাবিদ্যা ও অন্য পাশে দশাবতার।

আরও শুনুন: এক রাতের মধ্যে আয়োজন দুর্গাপুজোর, আজও বিসর্জন হয় না সোনার দুর্গার

এই চালচিত্রের সঙ্গে বাংলার প্রতিমা নির্মাণ ধারার বিশেষ সম্পর্ক রয়েছে। বাংলায় সাধারণত দুটি ধারার প্রতিমা নির্মাণ হয়ে আসছে। বিষ্ণুপুর রীতির প্রতিমা ও কংসনারায়ণ রীতির প্রতিমা। বেশি জনপ্রিয় কংসনারায়ণ রীতির প্রতিমাই। যার প্রধান বৈশিষ্ট্য হল চালচিত্র। অথচ দিনে দিনে কমে আসছে সেই চালচিত্র-শিল্পীর সংখ্যাই। যাঁরা টিকে আছেন তাঁরা কোনও রকমে পেটের দায়ে ধরে রেখেছেন প্রাচীন এই শিল্পধারাকে।

শুনে নিন বাকি অংশ। 

আরও শুনুন
Know about the healthy benefit of eating puffed rice

মুড়ি খেতে অরুচি! ঘরোয়া এই খাবারটি কত রোগ সারিয়ে দেয় জানেন?

সাধারণ মুড়ির অসাধারণ গুণাবলি শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

Women : Managing Home and Office in Lockdown | Bangla podcast

Home + Work From Home – সব সামলে কেমন আছেন কর্মরতা মহিলারা?

ঘরে থেকেই সামলাতে হচ্ছে অফিস কাছারি। এতে কি সুবিধা বাড়ছে আদৌ? নাকি ঘর আর বাইরের সীমা গুলিয়ে গিয়ে অগোছালো হয়ে যাচ্ছে জীবনটাই?

Team সংবাদ প্রতিদিন শোনো

News Bulletin: Current news for the day 23 July 2021

23 জুলাই 2021: বিশেষ বিশেষ খবর – তৃণমূলের সংসদীয় কমিটির চেয়ারপার্সন হচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়

তৃণমূলের সংসদীয় কমিটির চেয়ারপার্সন হচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়। টিকাদানে দেশে প্রথম কলকাতা। শুনে নিন আজকের বিশেষ বিশেষ খবর।

Team সংবাদ প্রতিদিন শোনো

মিস করবেন না!
Muslim bodies should condemn Talibani 'Fatwa', says Javed Akhtar

আফগানিস্তানে ঘরবন্দি কর্মরতারা, নিন্দা করুক মুসলিম সংগঠনগুলি… মত জাভেদ আখতারের

কী প্রশ্ন তুললেন তিনি? শুনুন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

Cadbury recreates the old advertisement, left some questions for society

লিঙ্গসাম্যের বার্তা দিয়ে বিজ্ঞাপন তো বদলায়, সমাজের মন কি পালটায়?

শুনে নিন প্লে-বাটন ক্লিক করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

South Indian actress Samantha Prabhu refuses to take alimony after divorce

বিচ্ছেদের পর ২০০ কোটি টাকার খোরপোশ নিতে অস্বীকার, ছকভাঙা সিদ্ধান্ত অভিনেত্রী সামান্থার

কী অবস্থান নিলেন সামান্থা? শুনে নিন।

Team সংবাদ প্রতিদিন শোনো

Know how a Bengali proverb is associated with Rath yatra

Rath Yatra: কথায় বলে ‘রথ দেখা কলা বেচা’, কিন্তু কেন জানেন?

‘রথ দেখা কলা বেচা’ একটি প্রবাদ। কিন্তু কীভাবে এই প্রবাদের জন্ম হল?

Team সংবাদ প্রতিদিন শোনো