অস্ট্রেলিয়ার ঘটনাগুলো যতই স্পেশ্যাল হোক, আমাদের ক্যাপ্টেন বিরাট

Published by: Sankha Biswas |    Posted: January 26, 2021 5:49 pm|    Updated: January 28, 2021 9:44 pm

Published by: Sankha Biswas Posted: January 26, 2021 5:49 pm Updated: January 28, 2021 9:44 pm

সম্প্রতি অস্ট্রেলিয়ার মাটিতে অস্ট্রেলিয়াকে দুরমুশ করে হারিয়ে ফিরেছে টিম ইন্ডিয়া। যাঁর তুখড় রণনীতি অক্ষরে অক্ষরে পালন করে এই ঐতিহাসিক জয়, সেই অজিঙ্ক রাহানে মনে করেন: অন্য কিছু না, ভারতীয় ক্রিকেটের সেবা করে তাকে এগিয়ে নিয়ে চলাটাই তাঁর প্রাথমিক ধ্যান–জ্ঞান। তাঁর সঙ্গে কথা বললেন স্বনামধন্য সাংবাদিক গৌতম ভট্টাচার্য

প্রশ্ন: বেদী কী বলেছেন, দেখেছেন?

রাহানে: না তো।

প্রশ্ন: বলেছেন আপনার ক্যাপ্টেন্সিতে টাইগার পটৌডির ক্যাপ্টেন্সির ছায়া দেখেছেন। এটা তো বিশাল প্রশংসা।

রাহানে: জানতামই না।

প্রশ্ন: ফিরে এসে কাগজ–টাগজ দেখার সময় হয়নি?

রাহানে: না, না ফ্যামিলিকেরই টাইম দেওয়া যাচ্ছে না তো কাগজ।

প্রশ্ন: অ্যাডিলেডে হারার পর এক্সপার্টরা যে আপনাদের ০–৪ হারের খবর আগাম জানাচ্ছিলেন, সেটা নিশ্চয়ই পড়েছেন?

রাহানে: কিছুই পড়িনি। সিরিজ চলাকালীন আমার রুটিন হল কাগজ না পড়া। টিভি না দেখা। সোশ্যাল মিডিয়াকে সম্পূর্ণ দূরে সরিয়ে রাখা। জাস্ট ক্রিকেটে মন রাখা। ট্যুর চলাকালীন আমি সোশ্যাল মিডিয়া খুলিই না। আমার টিম তখন আমার অ্যাকাউন্ট হ্যান্ডেল করে।

প্রশ্ন: আজ ইন্ডিয়ান ক্যাপ্টেনদের টেস্ট রেকর্ড দেখছিলাম। সবার আগে আপনি। পাঁচ টেস্টে ক্যাপ্টেন্সি করে চারটে জিতেছেন। সাকসেস রেট আশি পার্সেন্ট।

রাহানে: তাই?

প্রশ্ন: ইয়েস এবং এটা কতটা বিড়ম্বনার যে, এরকম একটা রেকর্ড গায়ে মেখে চেন্নাই টেস্টে এবার ভাইস ক্যাপ্টেন্সিতে পর্যবসিত?

রাহানে: দেখুন আপনাকে পটভূমিটা বুঝতে হবে। আমার ক্যাপ্টেন হওয়ার একমাত্র কারণ ছিল বিরাটের দেশে ফিরে যাওয়া। বাস্তব হল এখনও বিরাটই টিমের ক্যাপ্টেন আর আমি ভাইস ক্যাপ্টেন। অস্ট্রেলিয়ায় যা–ই হয়ে থাক, সেই পারফরম্যান্স যত স্পেশ্যালই হোক, ক্যাপ্টেন বিরাটই। ঠিক তাই থাকবে। আর একটা কথা মনে রাখবেন, নেতা হিসাবে ওর আর ডেপুটি হিসাবে আমার লক্ষ্যটা হল, ভারতীয় ক্রিকেটের সেবা করে তাকে এগিয়ে নিয়ে চলা। ব্যক্তিগতভাবে আমি নিজের সেরা বলে যা জানি, সেটাই উজাড় করে দেব।

প্রশ্ন: আমি বুঝতে পারছি আপনার কথার মর্মার্থ যে, আমি কেয়ারটেকার ক্যাপ্টেন ছিলাম এবং ব্যাটনটা স্বাভাবিকভাবেই বিরাটের কাছে ফিরছে। তবু এই যে প্রতিবার জিতে আবার ব্যাটনটা ফিরিয়ে দেওয়া, এটা কত কঠি্ন? মোহালিতে এত ভাল সিরিজ জিতলেন। তারপর আবার ভাইস ক্যাপ্টেন। অস্ট্রেলিয়ায় জিতে ফিরলেন। আবার ভাইস ক্যাপ্টেন। মেনে নেওয়াটা তো কঠিন?

রাহানে: কঠিন নয়। যদি আপনি মাথায় রাখেন দু’জনেরই উদ্দেশ্য টিমকে কন্ট্রিবিউট করা।

শুনুন সম্পূর্ণ কথোপকথনটি…

লেখা: গৌতম ভট্টাচার্য
আবহ: শঙ্খ বিশ্বাস

পোল