গুরুদেব শিরদাঁড়া স্পর্শ করতেই জন্মান্তরের স্মৃতি ভেসে উঠল শ্যামাচরণের চোখে!

Published by: Sankha Biswas |    Posted: February 8, 2021 9:40 pm|    Updated: February 9, 2021 4:41 pm

Published by: Sankha Biswas Posted: February 8, 2021 9:40 pm Updated: February 9, 2021 4:41 pm

রানিখেতে আসা ইস্তক তাঁর চোখ বারবার চলে যাচ্ছিল দ্রোণগিরি পর্বতের দিকে।

কী যে আছে ওই পর্বতে?
অজানা রহস্যের নিরন্তর হাতছানি চুম্বকের মতো টানছে। স্থানীয়দের কাছে শুনেছেন, নাগাধিরাজ হিমালয়ের এই দুর্গম পর্বতশৃঙ্গে বহু শিবকল্প সাধকের বাস। কিন্তু ভাগ্য না থাকলে তাঁদের দেখা পাওয়া সাধারণ মানুষের পক্ষে অসম্ভব।
বিহারের দানাপুর থেকে পাহাড়রাজ্যে বদলি হয়ে আসা বাঙালি তরুণ রেল কর্মচারী একদিন তাবু থেকে বেরিয়ে হাঁটা লাগালেন। এক অদৃশ্য শক্তি যেন তাঁকে দ্রোণগিরির দিকে টেনে নিয়ে চলল। প্রায় পনেরো মাইল পথ। চির, দেবদারুর জঙ্গল। অদূরে হিমশুভ্র নন্দাদেবী। ঋষিকল্প পাহাড়ের চূড়ায় অস্ত-রবির রক্তছটা। তরুণের দেহ-মন অজানা আনন্দে স্পন্দিত। আহা! এ কী অপরূপ দিব্য সৌন্দর্য।
হঠাৎই দৈববাণীর মতো ভেসে এল এক কণ্ঠস্বর, ‘শ্যামাচরণ, শ্যামাচরণ।’
জনমানবহীন পর্বতশৃঙ্গে কে তাঁর নাম ধরে ডাকছে?
কণ্ঠস্বর অনুসরণ করে তরুণ পৌঁছলেন এক পর্বতগুহার কাছে। সামনেই দাঁড়িয়ে জটাজূটধারী তেজোদীপ্ত এক দিব্যকান্তি যোগী। যেন শ্যামাচরণের জন্যই অপেক্ষমান। বললেন, ‘শ্যামচারণ, অব তুম আ গয়া। ব্যায়ঠ যাও, বিশরাম কর লো। ম্যঁয়হি তুমহে পুকার রহা থা।’
প্রণাম সেরে একপাশে গিয়ে দাঁড়ালেন তরুণ। দ্বিধা থরথর চিত্তে মাথা তুলছে একটাই প্রশ্ন, যোগীবর কী করে আমার নাম জানলেন? নিশ্চয়ই ক্যাম্পের কোনও পিওন বা কুলি নাম বলে দিয়েছে!
কী আশ্চর্য! মনের কথা পড়ে ফেললেন যোগীবর। তরুণের পিতৃপুরুষের নাম-ধামও জানিয়ে দিয়ে বললেন, ‘বেটা তোমার মন বৃথাই সন্দেহক্লিষ্ট হচ্ছে। তোমারই প্রতীক্ষায় এই দুর্গম শিখরে বসে আছি আমি। এই জায়গা তোমার সাধনস্থল।’
স্মৃতির দরজায় করাঘাত করে চললেন তরুণ। না কিছুই মনে আসছে না। হঠাৎই, যোগীবর স্পর্শ করলেন তরুণের শিরদাঁড়া! বিদ্যুৎ খেলে গেল শরীর জুড়ে! মনোজগতে তীব্র আলোড়ন! এ কী! সামনে যে তাঁর গুরুদেব দাঁড়িয়ে!
গুহার ভিতের ঢুকতে বিস্ময়ের সীমা-পরিসীমা নেই। পবিত্র ধুনির পাশে পড়ে কমণ্ডলু, বাঘছাল, দণ্ড। সব যে তারই ব্যবহার করা! বিগত জন্মের। জন্ম–জন্মান্তরের স্মৃতি ভেসে উঠল মনের সরোবরে।
সেদিনের সেই তরুণ শ্যামাচরণই আসলে যোগীরাজ শ্যামাচরণ লাহিড়ী তথা ‘লাহিড়ী মশাই’, যাঁর কৃপায় ত্রিতাপক্লিষ্ট মানুষ ক্রিয়াযোগের সন্ধান পেয়েছে।
তারপর? শুনুন…

লেখা: গৌতম ব্রহ্ম
পাঠ: গৌতম ব্রহ্ম
আবহ: শঙ্খ বিশ্বাস

পোল