ঋতুপর্ণ ঘোষের ‘ফার্স্ট পার্সন’: নারীবাদ মানে পুরুষবৈরিতা নয়, পুরুষতন্ত্রের বিরোধিতা

Published by: Susovan Pramanik |    Posted: March 15, 2021 6:52 pm|    Updated: March 22, 2021 2:53 pm

Published by: Susovan Pramanik Posted: March 15, 2021 6:52 pm Updated: March 22, 2021 2:53 pm

সংবাদ প্রতিদিন’-এর ‘রোববার’ পত্রিকার জন্মলগ্ন থেকে দীর্ঘদিন সম্পাদক ছিলেন ঋতুপর্ণ ঘোষ। তাঁর সম্পাদকীয় কলামের পোশাকি নাম ছিল ফাস্র্ট পার্সন। এই কিংবদন্তি স্রষ্টার সেই মাস্টারপিস লেখার কিছু নির্বাচিত অংশ পড়ে শোনাচ্ছেন তাঁরই এক সময়ের সহকর্মী অনিন্দ্য চট্টোপাধ্যায়। রইল চতুর্থ কিস্তি।
‘সমাজচেতনাটা কিন্তু কাটছে ভাল, চালিয়ে যাও।’
প্রথম রোববার সম্পাদকীয় বেরোবার পর একজন বললেন। আমি হাসলাম।
দপ্তরের বাচ্চা-বন্ধুরা বলল, ‘তৃণমূল এবার ঋতুদাকে টিকিট দেবে।’
আমি খুব হাসলাম। ওরাও হাসল।
দ্বিতীয় সম্পাদকীয়টা বেরোলো।
ওরা বলল ‘এবার তোমাকে তৃণমূল মারবে। সিপিএমও মারবে।’
সে কী! হাসবার কথা ছিল না বুঝি আমার।
কয়েকদিন আগে অবধি আমার কাজ সম্পর্কে যাদের প্রধান সমালোচনা ছিল, – কেন, মেয়েদের নিয়ে সিনেমা কেন? পৃথিবীতে কি আর কোনও সমস্যা নেই? আর মেয়েদের নিয়ে কাজ মানেই কি অবদমিত যৌনতাবোধ– তাছাড়া আর কোনও বিষয় নেই?
উপহাসোক্তি শুনেছি– ঋতুপর্ণ! ওরে বাবা! ও মেয়েদের থেকেও বেশি ফেমিনিস্ট!
তাঁরাই দেখলাম লেখা দুটো পড়ে বলছেন… ‘কী দরকার এসব? কেন শুধু শুধু পায়ে পা দিয়ে ঝগড়া করছ? বেশ তো ছিলে– কেমন মিষ্টি মিষ্টি ছবি বানাতে। কী সেনসিটিভ! মহিলা চরিত্র পেরেছে কেউ তোমার মতো করে হ্যান্ডেল করতে: আমরা কত বলতান– দ্যাখো তো। ঋতুপর্ণ কেমন মধ্যবিত্তকে আবার সিনেমা হলে ফিরিয়ে এনেছে…। আর গভর্মেন্টকে কেউ খ্যাপায়? সামনে পদ্মশ্রী উর্বশ্রী আসছে…’
আর বুঝতে পারছি না, আমি হাসব কি না?
আমি কি তাহলে অবস্থান বদলালাম? চালু কথায়, পাল্টি খেলাম?
কেন? ‘দহন’-এর ঝিনুক কি সিঙ্গুরের তাপসী নয়? গ্রাম থেকে শহরে আসা ‘রেনকোট’-এর দুই অসহায় ভাগ্যবিড়ম্বিত বিচ্ছিন্ন প্রণয়ীযুগল– তাদের মধ্যে কখনও কি এসে দাঁড়ায়নি ছিন্নমূল সমস্যা?
ফেমিনিজম কথাটা পাল্টাতে পাল্টাতে যেখানে এসে দাঁড়িয়েছে– সেটার অতিসরলীকৃত ব্যাখ্যা আজ মানুষের কাছে কেবল কতগুলি ঝলসানো বক্ষবন্ধনীর অনুষঙ্গ। ঠিক যেমন দ্যূতসভায় পাঞ্চালীর পণ্যীকরণের অপমান যুগে যুগে শরীরায়িত হতে হতে পর্যবসিত হয়েছে কেবল বস্ত্রহরণের রোমাঞ্চকর যৌনকল্পনায়। ফেমিনিজম বা নারীবাদ মানে পুরুষবৈরিতা নয়, পুরুষতন্ত্রের বিরোধিতা। দিল্লির বস্তির পর বস্তি ভেঙে গুঁড়িয়ে দিয়েছিলেন যে কিংবদন্তি নেত্রী, আমার কাছে তিনিই পুরুষতন্ত্রের নিষ্ঠুরতম ও সুন্দরতম প্রতিভূ।
বাকিটা শুনে নিন…

লেখা: ঋতুপর্ণ ঘোষ
পাঠ: অনিন্দ্য চট্টোপাধ্যায়
আবহ: শঙ্খ বিশ্বাস

পোল