Mamata Banerjee: ২১ জুলাইয়ের সমাবেশ একটা রেকর্ড, কেন জানেন?

  • Published by: Saroj Darbar
  • Posted on: July 21, 2021 7:30 am
  • Updated: July 21, 2021 1:14 pm

২১ জুলাই-এর সমাবেশ দেশীয় রাজনীতিতে নজির। একজন নেত্রী একার কৃতিত্বে প্রতিবছর একই দিনে বিশাল বিশাল সমাবেশ করে চলেছেন, মানুষ একইভাবে তাঁর সভায় আসছে, এটা রেকর্ড। লিখছেন, কিংশুক প্রামাণিক

২১ জুলাই মমতা বন্দ্যোপাধ্যায়ের সমাবেশ কভার করছি ২৫ বছর। ১৯৯৬ সাল থেকে শুরু। যদিও গতবার ও এবার করোনা অতিমারীর জন্য ভার্চুয়াল সভা হচ্ছে। খাঁ খাঁ করবে ভিক্টোরিয়া হাউসের সামনের পথ।
খানিকটা এমনই পরিস্থিতি হয়েছিল ২০১১ সালে পরিবর্তনের বছর। বামফ্রন্ট সরকারের ৩৪ বছরের শাসনের অবসানের পর কর্মীদের আবেগকে গুরুত্ব দিয়ে তৃণমূলনেত্রী সমাবেশ নিয়ে যান ব্রিগেডে। তবে বৃষ্টির সময় ময়দানে সভায় অভিজ্ঞতা তিক্ত। জলকাদায় ভরা মাঠে বসা তো দূরের কথা, মানুষ দাঁড়াতেই পারেনি।
একটা সময় ছিল বামফ্রন্টের ব্রিগেডে স্তব্ধ হত মহানগর। গ্রাম থেকে মানুষের শহরে আসা নিয়ে অনেক গল্প কবিতা গান লেখা হত। ব্রিগেড মানে ছিল সংগ্রামের দিন, আবার সবেতন অফিস পালানোর মওকাও। যদিও প্রতি বছর ব্রিগেড হত না। এখানে বামেদের হারিয়ে দিয়েছেন মমতা। গত ২৮ বছর ধরে একই দিনে, এক জায়গায় বিশাল সমাবেশ, বঙ্গ রাজনীতিতে ইতিহাস তৈরি করেছে।

আরও শুনুন: যোগীরাজ্যে উপেক্ষিত! পাঠ্যবই থেকে বাদ Rabindranath Tagore

সব রাজনৈতিক দলের গুরুত্বপূর্ণ বাৎসরিক কর্মসূচি থাকে। সিপিএম-এর যেমন নভেম্বর বিপ্লব দিবস, বিজেপির শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের জন্মদিন, তেমন কংগ্রেসের বরেণ্য নেতাদের জন্ম ও মৃত্যুদিন পালন ইত্যাদি। কিন্তু সেই সব দিনে বছরের পর বছর লক্ষ লক্ষ মানুষকে নিয়ে সমাবেশ করার নজির কোনও দলেরই নেই। কোনও আঞ্চলিক দলেরও নেই। সেই অর্থে ২১ জুলাই-এর সমাবেশ দেশীয় রাজনীতিতে নজির। একজন নেত্রী একার কৃতিত্বে প্রতিবছর একই দিনে বিশাল বিশাল সমাবেশ করে চলেছেন, মানুষ একইভাবে তাঁর সভায় আসছে, এটা রেকর্ড।
১৯৮৪ সালে লোকসভা নির্বাচনে সিপিএম-এর ব্যারিস্টার নেতা সোমনাথ চট্টোপাধ্যায়কে হারিয়ে হইচই ফেলে দিয়েছিলেন ৩০বি হরিশ চ্যাটার্জি স্ট্রিটের গরিব ঘর থেকে উঠে আসা একটি অতি সাধারণ মেয়ে। তারপর অবশ্য ১৯৮৯ সালে তিনি ওই কেন্দ্রে মালিনী ভট্টাচার্যর কাছে পরাজিত হন। ১৯৯১ সালে দক্ষিণ কলকাতা থেকে আবার তিনি নির্বাচিত। ২০১১ সালে মুখ্যমন্ত্রী হওয়া পর্যন্ত মমতা লোকসভা নির্বাচনে অপরাজিত।
সোমনাথবাবুকে হারানোর পর পাদপ্রদীপের আলোয় উঠে এলেও তাঁকে বিরোধী নেত্রীর আসনে বসিয়ে দেয় ১৯৯৩ আসলের ২১ জুলাইয়ের মহাকরণ অভিযান আন্দোলন। আগের বছর অবশ্য যুব কংগ্রেস সভানেত্রী হিসাবে ব্রিগেড সমাবেশে বামফ্রন্টের মৃত্যুঘণ্টা বাজিয়ে মমতা প্রমাণ করেছিলেন কংগ্রেসের মধ্যে তাঁর আলাদা জায়গা তৈরি হয়ে গিয়েছে। তাঁকে সমর্থন করছে হাজার হাজার সাধারণ কর্মী-সমর্থক। মহাকরণ অভিযানের ইস্যু ছিল, ‘নো এপিক, নো ভোট’। বাস্তবিকই যা পরবর্তীকালে ভারতীয় নির্বাচনী ব্যবস্থায় প্রধান বিষয় হয়ে ওঠে। গোটা দেশে তৈরি হয় সচিত্র পরিচয়পত্র।

আরও শুনুন: Petrol Price : জ্বালানি-জ্বালায় জর্জরিত জনতা, মূল্যবৃদ্ধি নিয়ে কেন উদাসীন কেন্দ্র?

সেদিন মহাকরণ অভিযান রক্তাক্ত হয়ে উঠেছিল। পুলিশ গুলি চালায়। ১৩ জন নিহত হন। গুরুতর জখম হন মমতাও। যদিও তৎকালীন মুখ্যমন্ত্রী জ্যোতি বসু বলেছিলেন, যুব কংগ্রেস কর্মীরা বোমা হাতে রাইটার্স বিল্ডিং দখল করতে এসেছিল। পুলিশ আত্মরক্ষায় গুলি চালাতে বাধ্য হয়।
পরের বছর থেকে ওই দিনেই ১৩ জন শহিদকে স্মরণ করে সমাবেশ করেন মমতা। সেই বছর সভা হয়েছিল এসপ্ল্যানেড ইস্টে। পরের বছর থেকে ভিক্টোরিয়া হাউসের সামনে সভা শুরু হয়। বাম আমলে বার বার পুলিশি বাধা এসেছে। রাস্তার মধ্যে সভা করা নিয়ে অাইনগত পদক্ষেপ নেওয়ার চেষ্টা হয়েছে। কিন্তু সমাবেশের আবেগ, বিশালত্ব সব কিছুকে ম্লান করে।
১৯৯৮ সালে কংগ্রেস থেকে বেরিয়ে তৃণমূল কংগ্রেস গঠন করার পরও মমতা ২১ জুলাই সমাবেশে যুব তৃণমূল কংগ্রেসের ব্যানারে করতে শুরু করেন। ওই সময় কংগ্রেস নেতারা পাল্টা যুব কংগ্রেসের ব্যানারে ২১ জুলাই পালনের উদ্যোগ নেন। কিন্তু গোটা ব্যাপারটা হাস্যকর রূপ নেয়। যে লড়াই মমতার হাতে গড়া, সেই অান্দোলন হাইজ্যাক করার চেষ্টা সফল হয়নি।

বাকি অংশ শুনে নিন প্লে-বাটন ক্লিক করে। 

আরও শুনুন
%%title%% news bulletin for the day 13 July 2021%%title%% %%page%% %%sep%% %%sitename%%

13 জুলাই 2021 : বিশেষ বিশেষ খবর- রাহুল গান্ধী-প্রশান্ত কিশোর বৈঠক, মহাজোটের জল্পনা তুঙ্গে

রাহুল গান্ধী-প্রশান্ত কিশোর বৈঠক। উচ্চমাধ্যমিকের ফল প্রকাশ ২২ জুলাই। রুপোলি পরদায় সৌরভ গঙ্গোপাধ্যায়ের বায়োপিক। জেনে নিন আজকের বিশেষ বিশেষ খবর।

Team সংবাদ প্রতিদিন শোনো

Take care of your feet in rainy season | Sangbad Pratidin Shono

বর্ষায় ভিজে পায়ে সারাদিন থাকতে হয়! পায়ের যত্ন নেবেন কীভাবে?

ভেজা পায়ে থাকা মানেই নানা অসুখ বিসুখের বাড়বাড়ন্ত। বর্ষাকালে তাই পায়ের যত্ন নিতে হবে আলাদা করে।

Team সংবাদ প্রতিদিন শোনো

Todays Horoscope: Check your rashifal prediction for the day 23 July 2021

Horoscope: সম্পত্তি বিষয়ে বিবাদের সম্ভাবনা কোন রাশির জাতকদের?

কেমন যাবে আপনার আজকের দিন? প্লে-বাটন ক্লিক করে শুনে নিন।

Team সংবাদ প্রতিদিন শোনো

মিস করবেন না!
Bengali Podcast: Rabindranath Tagore and story of the thousand years egg

Rabindranath Tagore: ‘১০০০ বছরের পুরনো ডিম’ রবীন্দ্রনাথের পাতে, তারপর…

স্বয়ং রবীন্দ্রনাথ ঠাকুরকে নাকি খেতে হবে হাজার বছরের পুরনো ডিম! এমন বিষম সংকট রবীন্দ্রনাথ কীভাবে ম্যানেজ করলেন জানেন!

Team সংবাদ প্রতিদিন শোনো

News Bulletin Today: Current news for the day 14 July 2021

14 জুলাই 2021: বিশেষ বিশেষ খবর – রাজ্যে বন্ধই থাকছে লোকাল ট্রেন, শর্তসাপেক্ষে চালু মেট্রো পরিষেবা

দার্জিলিং সফরেও বাধ্যতামূলক কোভিড টেস্টের রিপোর্ট। রবিনসন স্ট্রিট কাণ্ডের ছায়া বাগবাজারে। শুনে নিন আজকের বিশেষ বিশেষ খবর।

Team সংবাদ প্রতিদিন শোনো

Horoscope: মঙ্গলবার কার বাড়বে সঞ্চয়? জেনে নিন আপনার রাশিফল

ক্লিক করে শুনে নিন আপনার আজকের রাশিফল।

Team সংবাদ প্রতিদিন শোনো

Horoscope : Check your astrological prediction for the day 25 July 2021

Horoscope: অন্যমনস্কতায় ক্ষতি হতে পারে কার? শুনে নিন আপনার রাশিফল

কেমন যাবে রবিবার? প্লে-বাটন ক্লিক করে শুনে নিন।

Team সংবাদ প্রতিদিন শোনো