‘ডার্ক ওয়েব’ ভাইরাসের ফাঁদ পাতা ভুবনে; সাইবার তথ্য লিকেজের হাত থেকে সাবধান থাকুন

Published by: Sankha Biswas |    Posted: May 25, 2021 8:17 pm|    Updated: May 25, 2021 8:46 pm

Published by: Sankha Biswas Posted: May 25, 2021 8:17 pm Updated: May 25, 2021 8:46 pm

লকডাউনের বাজারে সবকিছু অনলাইনে করতে বাধ্য হচ্ছেন; এই যে ফোন নম্বর থেকে শুরু করে ব্যাঙ্ক ডিটেলস– যে যে তথ্য একটার পর একটা দিয়ে যাচ্ছেন, সেগুলো আদৌ সুরক্ষিত তো? আমার আপনার ঘরের কথা, মনের কথার উপর আরও কয়েক জোড়া অনাকাঙ্ক্ষিত চোখ ঘোরাফেরা করছে না তো?

আজ্ঞে করছে! বহাল তবিয়তে করছে!

চলতি বছরের ২০ এপ্রিল প্রসিদ্ধ পিৎজা প্রস্তুতকারী সংস্থা ‘ডমিনোজ’-এর সার্ভার হ্যাক্‌ড হয়ে প্রায় ১৮ কোটি অর্ডারের ডিটেলস লিক হওয়ার খবর সামনে এসেছে। ১৮ কোটি কাস্টমারের নাম, ফোন নম্বর, ঠিকানা এখন ভরাবাজারে এক্কেবারে নগ্ন! সবার প্রথমে সাইবার রিসার্চার সৌরজিৎ মজুমদারের নজরে আসে ব্যাপারটা। তিনি জানান, গত ১৬ এপ্রিল থেকে কেউ একজন এইসব তথ্য ডার্ক ওয়েবে বেচে দেওয়ার হুমকি দিচ্ছে খোদ ডমিনোজকেই। তার জন্য দাবিও করেছে বেশ মোটা অঙ্কের মুক্তিপণ!

ভাবছেন তো? ‘আরে ধুর! আমি মুখ্যমন্ত্রী না রাষ্ট্রপতি, যে আপনার ডিটেলস নিয়ে কেউ বিক্রি করে দেওয়ার হুমকি দেবে?’

আসলে আমরা সাধারণ মানুষরাই কিন্তু দেশের অর্থনীতির স্তম্ভ। এবং আমাদের নিত্যনৈমিত্তিক ব্যবহার্য দ্রব্য যা কিছু আমরা অনলাইনে কেনাকাটা করি বা সার্চ করি– সেইসব তথ্য কোটি কোটি টাকায় বিক্রি হয় এই ডার্ক ওয়েবে। হ্যাকারদের তরফ থেকে তাদের দাবি না মানা হলে কাস্টমারদের ব্যাঙ্কিং ডিটেলস বা পেমেন্ট ডিটেলস লিক করে দেওয়ার হুমকিও এসেছে। তবে এখনই তড়িঘড়ি করে অ্যাপ আনইন্সটল করে কোনও লাভ হবে না, কারণ সব তথ্যই এখন তাদের কাছে।

ডমিনোসের তরফে থেকে ২০ এপ্রিল একটি বিবৃতি আসে। তাতে তারা এই বিশাল তথ্য ফাঁস হয়ে যাওয়ার কথা স্বীকার করেছেন। পাশাপাশি গ্রাহকদের কোনও ব্যাঙ্কিং ডিটেল যে বাজারি হবে, সে নিশ্চয়তাও এসেছে তাদের তরফে। তাদের দাবি– কাস্টমারদের পেমেন্ট ডিটেলস তারা স্টোর করে না।

সে যাই হোক, আপাতত অ্যাপটি ব্যবহার স্থগিত রাখার পরামর্শ দিয়েছেন সৌরজিৎবাবু। মার্গারিটার হাতছানি যদি একান্তই না এড়ানো যায় সেক্ষেত্রে  সবরকম খাবার ডেলিভারি করে সেসব অ্যাপ তো রয়েছেই। সাইবার ক্রিমিনালরা চুনোপুঁটি শিকার করতে গিয়ে অনেকসময় অন্তর্জালে ধরে ফেলে রাঘব বোয়ালদেরও। চলতি বছরেরই মার্চ মাসের শুরুর দিকে সামনে আসে ‘এয়ার ইন্ডিয়া’র সার্ভার হ্যাক হওয়ার ঘটনা।
শুনে নিন বাকিটা…

লেখা: অনীশ ভট্টাচার্য
পাঠ: শঙ্খ বিশ্বাস
আবহ: শঙ্খ বিশ্বাস

পোল