‘আধো রাতে যদি ঘুম ভেঙে যায়’: ঘুম আসা না-আসার কারণ-অকারণ

Published by: Susovan Pramanik |    Posted: March 19, 2021 3:51 pm|    Updated: March 19, 2021 3:51 pm

Published by: Susovan Pramanik Posted: March 19, 2021 3:51 pm Updated: March 19, 2021 3:51 pm

ভাবুন রাতে ঘুম আসছে না, আর আপনি সারা বিছানায় লাফিয়ে লাফিয়ে ঘুরে বেড়াচ্ছেন। অবিশ্বাস‌্য মনে হলেও সত্যি। লেডি গাগা, যাঁর স্টেজ পারফরম‌্যান্স অসংখ‌্য গুণমুগ্ধের রাতের ঘুম কেড়ে নেয়, তিনিই প্রোগ্রামের আগের সারা রাত ঘুমতে পারেন না। অনেক শিল্পীরই এইরকম অভিজ্ঞতা রয়েছে। থাকাটা অস্বাভাবিক নয়। কিন্তু সারারাত বিছানায় লাফিয়ে বেড়ানোটা সতি‌্যই আশ্চর্যের। লেডি গাগা একটি সাক্ষাৎকারে নিজেই বলেছেন, ‘আমার আবেগ এতই প্রবল যে প্রোগ্রামের আগে রাতে আমি ঘুমতে পারি না। এরকমও হয়েছে টানা তিনদিন আমি না ঘুমিয়ে কাটিয়েছি। তখন আমি বিছানায় শুয়ে প্রার্থনা করি আর জোরে শ্বাস নেওয়ার চেষ্টা করি। কিন্তু ভুলেও কখনও ঘুমের ওষুধ খাই না।’

গত বছরই পপস্টার জাস্টিন বিবার সোশ‌্যাল মিডিয়ায় একটা ছবি পোস্ট করেছিলেন, যেখানে দেখা যায় তিনি হাইপারবারিক অক্সিজেন চেম্বারে ঘুমচ্ছেন। এই চেম্বারটি ঘুমনোর সময় তাঁর অক্সিজেন লেভেলের মাত্রা বাড়াতে সাহায‌্য করবে। জাস্টিন কিছুদিন আগে ইনস্টাগ্রামে জানিয়েছেন, তিনি লাইম ডিসিজে আক্রান্ত। রাতে ঘুমতে পারছেন না।

অস্কারজয়ী অভিনেতা জর্জ ক্লুনির সমস‌্যাটাও বেশ অদ্ভুত। কানের কাছে টেলিভিশন না চললে ক্লুনির ঘুম আসে না। গভীর ঘুমে রয়েছেন, টেলিভিশন চলছে, এই সময় কেউ যদি টেলিভিশন বন্ধ করে দেন, ঘুম যাবে ভেঙে। বাকি রাতটা জেগেই কাটাতে হবে ক্লুনিকে!

রথী-মহারথী, কল্পকথা ছেড়ে যদি চারপাশে তাকাই দেখা যাবে, আমার-আপনার মধ্যেও অনেকেই আছেন যাঁরা ঘুম নিয়ে ঘোর-বিপাকে। অনিদ্রা, অল্পনিদ্রা বা দীর্ঘনিদ্রা কোনওটাই আমাদের শরীরের জন‌্য সুখকর নয়। কেননা ঘুমের একটা নির্দিষ্ট সময় আছে। সারাদিন কাজ আর রাতেরবেলায় ঘুম– এই নিয়মেই বাঁধা আমরা। সারাদিন কাজ করার ফলে আমাদের শরীরে যে অভাব দেখা যায়, রাতের ঘুম সেই অভাব পূরণ করে দেয়। এখানে একটা প্রশ্ন মনে আসে, আমাদের শরীরের কতক্ষণ ঘুমের প্রয়োজন? ডাক্তারি পরিভাযায় একজন সুস্থ মানুষের প্রতিদিন সাত থেকে আট ঘন্টা ঘুমের প্রয়োজন। এর অভাবে দেখা দিতে পারে মারাত্মক সব সমস‌্যা। আমরা যখন ঘুমই, শরীরে কিছু পরিবর্তন ঘটে। রক্তচাপ কমে, নাড়ির স্পন্দন কমে। সবথেকে বড় কাণ্ড ঘটে আমাদের মস্তিষ্কে। আমাদের ঘুম যত গভীর হতে থাকে মস্তিষ্কে কর্মক্ষমতাও তত কমতে থাকে।
তাহলে?
বাকিটা শুনে নিন…

লেখা: শ্যামশ্রী সাহা
পাঠ: কোরক সামন্ত
আবহ: শঙ্খ বিশ্বাস

পোল