বাসে চড়ে কলকাতা থেকে লন্ডন? এও সম্ভব!

Published by: Sankha Biswas |    Posted: February 3, 2021 2:34 pm|    Updated: February 5, 2021 1:36 pm

Published by: Sankha Biswas Posted: February 3, 2021 2:34 pm Updated: February 5, 2021 1:36 pm

‘বাবু সমঝো ইশারে হরেন পুকারে পম পম পম

ইহা চলতি কো গাড়ি কহতে হ্যায় প্যায়ারে পাম পাম পাম’

‘চলতি কা নাম গাড়ি’ সিনেমার কিশোর কুমারের অবিস্মরণীয় এই গান দিয়ে এক বিস্মৃত যাত্রার কথা শুরু করলাম। কবি বলেছিলেন, ‘কলিকাতা একদিন কল্লোলিনী তিলোত্তমা হবে’। কলিকাতা তিলোত্তমা, সে নিয়ে কোনও সন্দেহের অবকাশ নেই। কলকাতা লন্ডন হবে কি না, এই নিয়ে তুমুল তর্কের ঝড় কয়েক বছর আগে চায়ের কাপে উঠত। রাস্তা জুড়ে লন্ডনের আদলে ত্রিফলা আর বিগ বেনের আদলে ঘড়ি এখনও দণ্ডায়মান। এহেন সময়ে আপনি যদি জানতে পারেন পাঁচের দশক থেকে সাতের দশকের শেষ হয়ে, আটের দশকের শুরু অবধি কলকাতা থেকে লন্ডন বাস চলত, আপনার কেমন লাগবে? বাসে করে দিঘা-পুরী-দার্জিলিং হামেশাই আপনি গিয়েছেন, কিন্তু বাসে করে লন্ডন! শুনতে অবাক লাগলেও এমনই ঘটত মশাই। সেই জার্নির নস্টালজিয়া আর ইতিহাস কম কিছু নয়। আর বাস যেত অন্তত পনেরোটি দেশের বুকের মধ্যে শুয়ে থাকা রাস্তা দিয়ে। সঙ্গে খানাপিনা-বাজনা-দর্শনীয় স্থান দেখা আর মনের সুখ মিটিয়ে বাজার–টাজার করা তো আছেই। নামে বাস জার্নি হলেও মেজাজে একেবারেই ‘কনডাক্টেড ট্যুর’।

লন্ডন-এর ভিক্টোরিয়া স্টেশন থেকে কলকাতা উদ্দেশে প্রথম বাসটি চলেছিল ১৯৫৭ সালে। বাসের মালিক তথা ট্রাভেল এজেন্সিটি চালাতেন এক আইরিশ। নাম অসওয়াল্ড জোসেফ গ্যারো ফিশার। বাসের নাম দিয়েছিলেন ‘ইন্ডিয়াম্যান’। এইসি রিগ্যাল থ্রি মডেলের প্রথম বাসটি লন্ডন থেকে প্রথমবার রওনা হয় ১৯৫৭ সালের ১৫ এপ্রিল। কলকাতা পৌঁছয় ৫ জুন। বাসটি আবার কলকাতা থেকে লন্ডন অভিমুখে যাত্রা করে লন্ডন পৌঁছয় ২ আগস্ট।

এই ঐতিহাসিক যাত্রা নিয়ে তৎকালীন কলকাতায় খানিক হইচই হয়েছিল বটে। এমন আশ্চর্য রোমাঞ্চকর বাসযাত্রা নিয়ে তৎকালীন এক প্রথম শ্রেণির ভারতীয় ইংরেজি দৈনিকে রিপোর্ট প্রকাশিত হয়। প্রথম বাসটিতে ছিলেন ২০ জন যাত্রী। সেই বাসের ৭ জন, ২ মহিলা এবং ৫ পুরুষ আবার কলকাতা থেকে লন্ডন ফিরতি বাসে ফিরেও যান। যাত্রীদের মধ্যে সবচেয়ে বয়স্ক ছিলেন ৭৬ বর্ষীয় এক আইরিশ, মিস্টার জে. স্কটার।

কেমন ছিল এই বাসের যাত্রাপথ?

শুনুন…

লেখা: সুশোভন প্রামাণিক
পাঠ: শঙ্খ বিশ্বাস
আবহ: শঙ্খ বিশ্বাস

পোল