সাত দশকব্যাপী ইজরায়েল-প্যালেস্তাইন সংঘর্ষে নেতানিয়াহু পক্ষের নয়া ‘মসিহা’ আয়রন ডোম

Published by: Sankha Biswas |    Posted: May 15, 2021 4:17 pm|    Updated: May 15, 2021 4:17 pm

Published by: Sankha Biswas Posted: May 15, 2021 4:17 pm Updated: May 15, 2021 4:17 pm

ঘটমান ইজরায়েল-প্যালেস্তাইন সংঘর্ষের  ভিডিও সমস্ত প্রতিরক্ষা বিশেজ্ঞদের বিশেষভাবে দৃষ্টি আকর্ষণ করছে। ২০০৮ সালের ‘আয়রন ম্যান’ ফিল্মে আমরা দেখেছিলাম, ‘জেরিকো  মিসাইল টেস্ট’। টনি স্টার্ক-এর সেই দুর্ধর্ষ প্রেজেন্টেশন এখনও সবার চোখে লেগে আছে। খানিকটা সেরকমই দৃশ্যকল্প দেখা যাচ্ছে মধ্যপ্রাচ্যের আকাশে। গত কয়েক দিনে অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে হামাস ইজরায়েলের বিভিন্ন এলাকা লক্ষ করে অন্তত দেড় হাজার রকেট নিক্ষেপ করেছে। মিসাইলগুলি হয় আকাশপথেই ধ্বংস হয়ে যাচ্ছে, অথবা ঘুরে যাচ্ছে মিসাইলের অভিমুখ।  সৌজন্যে ইজরায়েলের ক্ষেপণাস্ত্র প্রতিরোধ ব্যবস্থা, যার পোশাকি নাম ‘আয়রন ডোম’।

কিন্তু আদতে এই ‘আয়রন ডোম’ কী, যা নিয়ে গোটা বিশ্ব সরগরম?

এটি হল আসলে একটি বায়ু-প্রতিরক্ষা ব্যবস্থা। ইজরায়েলের আকাশসীমায় বিনা অনুমতিতে প্রবেশকারী শত্রুপক্ষের যে কোনও জিনিস– যেমন মিসাইল আর্টিলারি, মর্টার, হেলিকপ্টার বা বিমানকে ট্র্যাক করার পর ধ্বংস করে দেয় আয়রন ডোম।

আয়রন ডোম প্রকল্প অত্যন্ত ব্যয়বহুল। প্রতিটি ব্যাটারির জন্য ৫০ মিলিয়ন ইউএস ডলার এবং মিসাইল প্রতি ৪০,০০০ ইউএস ডলার খরচ হয়। দিনে বা রাতে এবং যে কোনও আবহাওয়ায় এই সিস্টেম নিখুঁত ভবে কাজ করতে পারে। ২০১১ সাল থেকে ইজরায়েল এর ব্যবহার করে আসছে। গাজা থেকে হামাসের ছোড়া দূরপাল্লার ক্ষেপণাস্ত্র হামলা ঠেকানো ছিল এর প্রাথমিক লক্ষ্য। এর সাফল্যের মাত্রা ৭০ থেকে ৯০ শতাংশ পর্যন্ত। ইজরায়েল দাবি করছে– গাজা, লেবানন ও সিরিয়া থেকে ক্ষেপণাস্ত্র হামলা প্রতিহত করার ক্ষেত্রে এই পদ্ধতি খুব সফলভাবে কাজ করেছে। এ পর্যন্ত আয়রন ডোম প্রযুক্তি ১ হাজার ৭০০টি রকেট, আনগাইডেড মিসাইল ও মর্টারশেলের হামলা ঠেকিয়েছে, আর সর্বশেষ গাজা সংকট শুরুর পর প্রথম তিন দিনে ২৪৫টি রকেট ধ্বংস করেছে এই ব্যবস্থা।

এহেন পারফরম্যান্স দেখার পর থেকে স্বাভাবিকভাবে ক্রেতার লাইন পড়ে যাওয়ার কথা। ২০১৭ সালে, মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে প্রতিরক্ষা খাতে প্রায় ২ বিলিয়ন মার্কিন ডলারের চুক্তি করেছেন।
কিন্তু কোন প্রেক্ষিতে ইজরায়েল প্রতিরক্ষার জন্য ইজরায়েল আয়রন ডোমের শরণাপন্ন হতে বাধ্য হল?
শুনে নিন…

লেখা: অম্লান দত্ত
পাঠ: শঙ্খ বিশ্বাস
আবহ: শঙ্খ বিশ্বাস

পোল